কম্পিউটার

অ্যান্ড্রয়েডে 'অপ্রতুল সঞ্চয়স্থান উপলব্ধ' ত্রুটি কীভাবে ঠিক করবেন

অপর্যাপ্ত সঞ্চয়স্থান একটি প্রধানত ত্রুটি যা Android এ ঘটে৷ এই ত্রুটিটি প্রাথমিকভাবে পুরানো অ্যান্ড্রয়েড ফোন এবং ট্যাবলেটগুলিতে ঘটে যা শুধুমাত্র 4 থেকে 8 GB স্পেস ধারণ করে। যাইহোক, 32, 64 এবং 128 গিগাবাইট স্থান সম্বলিত নতুন ডিভাইসগুলিও খুব একটা ঝাঁকুনি দিচ্ছে না।

ইনবিল্ট স্টোরেজের সাথে, অ্যাপ্লিকেশনগুলির আকার এবং চলচ্চিত্রের আকারও বৃদ্ধি পেয়েছে, যার ফলে স্থানের বড় অংশ দখল করা হয়েছে৷ আপনি যখন অ্যান্ড্রয়েডে স্টোরেজ স্পেস ফুরিয়ে যাওয়ার ত্রুটির সম্মুখীন হন, তখন আপনার যা প্রয়োজন হয় না তা মুছে ফেলার প্রবণতা থাকে। কখনও কখনও, সবকিছু করার পরে, সমস্যা থেকে যায়। তাই, ঝোপের আশেপাশে মারধর করার পরিবর্তে, আপনি এই পদক্ষেপগুলিকে শট দিতে পারেন:

1. ডুপ্লিকেট ফাইল মুছুন:

ডুপ্লিকেট ফাইলগুলি অপ্রয়োজনীয় স্টোরেজ খরচের সবচেয়ে বড় কারণ যা অলক্ষিত হয়৷ যেকোনো অ্যান্ড্রয়েডে, এমন অসংখ্য ফাইল আছে যেগুলো স্ক্র্যাপের সমান কারণ সেগুলি চালানো যায় না। আপনি যখন কিছু ডাউনলোড করেন এবং এটি বাধাপ্রাপ্ত হয়, এটি আপনাকে আবার ডাউনলোড করতে বলে; কিন্তু ডাউনলোড করা হয়েছে যে বিশাল তথ্য সম্পর্কে কি! এটি কোন কাজে আসে না কিন্তু আপনার সঞ্চয়স্থান দখল এবং আবর্জনা হবে.

অ্যান্ড্রয়েডে  অপ্রতুল সঞ্চয়স্থান উপলব্ধ  ত্রুটি কীভাবে ঠিক করবেন

ডুপ্লিকেট ফাইল খোঁজা খড়ের গাদায় সুইয়ের মতো। এই ধরনের ক্ষেত্রে, এই জাতীয় সদৃশগুলি সনাক্ত করতে এবং অপসারণের জন্য আপনার একটি উত্সর্গীকৃত সরঞ্জামের প্রয়োজন৷ ডুপ্লিকেট ফাইল ফিক্সার হল সবচেয়ে বেশি ব্যবহৃত ডুপ্লিকেট ফাইল রিমুভার অ্যাপ্লিকেশানগুলির মধ্যে একটি যা তাত্ক্ষণিকভাবে, দ্রুত কাজ করে এবং আপনার ডেটা সুরক্ষিত রাখে৷ আপনার একই পোজ এবং সময়ের সমস্ত ফটোর প্রয়োজন নেই। দুর্ভাগ্যবশত, ম্যানুয়ালি হাজার হাজার ডুপ্লিকেট মুছে ফেলা ব্যবহারিক মনে হয় না। টুকরো টুকরো রুটি থেকে DFF হল সেরা জিনিস। এটি আপনার সমস্ত ফটো এবং ফাইলগুলির মধ্য দিয়ে যায় যা আপনাকে মুছে ফেলার জন্য নির্বাচন করার জন্য সদৃশগুলির তালিকা দেয়৷ মাত্র এক ক্লিকে ডুপ্লিকেট ফাইল ফিক্সার সমস্ত ডুপ্লিকেট ফটো সরিয়ে দেয় এবং সেকেন্ডের মধ্যে আপনার স্টোরেজ মুক্ত করে।

অ্যান্ড্রয়েডে  অপ্রতুল সঞ্চয়স্থান উপলব্ধ  ত্রুটি কীভাবে ঠিক করবেন

2. অবাঞ্ছিত অ্যাপ আনইনস্টল করুন:

অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন আনইনস্টল করে, আপনি এক ঢিলে দুটি পাখি মেরে ফেলছেন৷ এটি শুধুমাত্র সঞ্চয়স্থান বাঁচাতে যাচ্ছে না কিন্তু প্রক্রিয়াকরণের গতিও নিরাময় করবে। সমস্ত অ্যাপ্লিকেশন যাচাই-বাছাই করার সময় এবং কোনটি মুছতে হবে তা সিদ্ধান্ত নেওয়ার সময় আপনি দুটি মলের মধ্যে ধরা অনুভব করতে পারেন। যাইহোক, অপ্রয়োজনীয় জিনিস দিয়ে কিছু জায়গা খালি করা ডিভাইসের ব্যাটারিতে আরও প্রাণ যোগ করে।

3. ডাউনলোড ফোল্ডার খালি করুন:

আপনার ডাউনলোড ফোল্ডারে প্রচুর পরিমাণে অবাঞ্ছিত ফাইল রয়েছে৷ অনেকগুলি ফাইল আছে যেগুলির খুব বেশি প্রয়োজন হয় না বা কিছু সময়ের জন্য ডাউনলোড করা হয় যার পরে এটি জাঙ্ক হয়ে যায়। এই ফোল্ডারটি পরিষ্কার করা আপনার ডিভাইসে একটি উল্লেখযোগ্য সঞ্চয়স্থান খালি করবে৷ আপনি যদি হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে আপনি মিডিয়ার পাঠানো ফোল্ডারটি সাফ করেছেন।

অ্যান্ড্রয়েডে  অপ্রতুল সঞ্চয়স্থান উপলব্ধ  ত্রুটি কীভাবে ঠিক করবেন

4. ক্যাশে সাফ করুন:

সঞ্চয়স্থান খালি করার সমস্ত পদক্ষেপগুলি সম্পাদন করার পরে, যদি ডিভাইসের স্টোরেজ স্পেস ফুরিয়ে যাওয়ার ত্রুটি অব্যাহত থাকে, আপনি সম্ভবত এটির চারপাশে আপনার মাথা পেতে এবং Android এর ক্যাশেগুলি সাফ করতে চান৷ দ্রুত কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ক্যাশে তথ্য সংরক্ষণ করা হয়। আপনি ম্যানুয়ালি ক্যাশে মুছে ফেললে, আপনি শেষ পর্যন্ত ক্যাশেগুলির একটি বড় অংশ অপসারণ না করে রেখে যেতে পারেন। স্মার্ট ফোন ক্লিনার হল সর্বোচ্চ রেট দেওয়া জাঙ্ক ক্লিনারগুলির মধ্যে একটি যা আপনার অ্যান্ড্রয়েডকে এক ক্লিকে পরিষ্কার করে। এর '1-ট্যাপ অপ্টিমাইজেশান' আপনাকে অ্যাপটি না খুলেই আবর্জনা ফ্লাশ করতে সক্ষম করে। স্মার্ট ফোন ক্লিনার ক্যাশে এবং অন্যান্য জাঙ্ক ফাইল মুছে ফেলার জন্য কোন কসরত ছাড়ে না এবং স্টোরেজকে সর্বোচ্চ করে তোলে।

অ্যান্ড্রয়েডে  অপ্রতুল সঞ্চয়স্থান উপলব্ধ  ত্রুটি কীভাবে ঠিক করবেন

সামগ্রিকভাবে, স্টোরেজ স্পেস ফুরিয়ে যাওয়া একটি সাধারণ সমস্যা৷ যদিও নির্মাতাদের দ্বারা অনুমোদিত মেমরি নিয়মিতভাবে অপ্টিমাইজ করা আবশ্যক। প্রতিটি ডিভাইস একটি সীমাবদ্ধ মেমরি নিয়ে আসে; স্টোরেজ ফুরিয়ে যাওয়ার পরিস্থিতি থেকে বিরত থাকার জন্য একটি সময়মত বিশ্লেষণের পরামর্শ দেওয়া হয়। যাইহোক, উপরের সমাধানগুলি অবশ্যই সমস্যার সমাধান করবে, যদি না হয়, আপনি আপনার ডেটার ব্যাকআপ নেওয়ার পরে ফ্যাক্টরি রিসেট বিবেচনা করতে পারেন৷


  1. এন্ড্রয়েডে পার্স ত্রুটি কীভাবে ঠিক করবেন:সেরা 9 উপায়

  2. অ্যান্ড্রয়েডে ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

  3. অ্যান্ড্রয়েড ডিভাইসে সনাক্ত করা স্ক্রিন ওভারলে কীভাবে ঠিক করবেন?

  4. এন্ড্রয়েডে অভ্যন্তরীণ স্টোরেজ থেকে এসডি কার্ডে ফাইলগুলি কীভাবে স্থানান্তর করবেন