কম্পিউটার

ঠিক করুন:ফোন 'অ্যান্ড্রয়েড' পাঠ্য গ্রহণ করছে না

যদিও আমরা ক্লাসিক পাঠ্য বার্তাগুলির উপর ক্রমবর্ধমানভাবে কম নির্ভর করি, একটি তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ অ্যাপ ব্যবহার করার চেয়ে একটি SMS পাঠানো এখনও বেশি নির্ভরযোগ্য৷ আপনি যদি প্রযুক্তির অগ্রভাগে থাকা একটি ফ্ল্যাগশিপ অ্যান্ড্রয়েডের জন্য ভাল অর্থ প্রদান করেন তবে আপনি সম্ভবত এটি পাঠ্য বার্তা পাঠাতে এবং গ্রহণ করতে সক্ষম হবে বলে আশা করবেন, তাই না? ঠিক আছে, এটা সবসময় হয় না।

অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের ডিভাইসগুলি এসএমএস পাঠ্য বার্তা পাঠাতে বা গ্রহণ করতে অক্ষম৷ কিছু ব্যবহারকারী হঠাৎ করেই টেক্সট পাওয়া বন্ধ করে দেন, অন্যরা যখন নতুন ফোনে স্যুইচ ওভার করেন তখন এই সমস্যা শুরু হয়। নির্মাতা নির্বিশেষে প্রায় সমস্ত অ্যান্ড্রয়েড সংস্করণে সমস্যাটি ঘটছে বলে মনে হচ্ছে৷

তবে জিনিসগুলি প্রথমে যতটা ভয়ঙ্কর মনে হয় ততটা ভয়ঙ্কর নয়। সুসংবাদ হল এই সমস্যাটি সমাধান করার আপনার সম্ভাবনা অনেক বেশি। আপনি কল করতে এবং গ্রহণ করতে সক্ষম হলে, আপনার ফোন ভাঙা হয় না। সবচেয়ে খারাপ পরিস্থিতিতে আপনার একটি সিম প্রতিস্থাপনের প্রয়োজন হবে, কিন্তু সেগুলি খুব বিরল।

আমরা প্রকৃত সমাধানে পৌঁছানোর আগে, আসুন আপনার অ্যান্ড্রয়েডকে পাঠ্য বার্তা পাঠাতে অক্ষম করার সবচেয়ে সাধারণ কারণগুলি স্থাপন করি:

  • অপর্যাপ্ত নেটওয়ার্ক সংকেত।
  • নেটওয়ার্ক কভারেজের ঘাটতি।
  • আপনার ফোনের সেটিংসে ভুল কনফিগারেশন।
  • সফ্টওয়্যার দ্বন্দ্ব
  • বিল্ট-ইন মেসেজিং অ্যাপের সাথে একটি ত্রুটি
  • আপনি সম্প্রতি একটি iPhone থেকে Android এ স্যুইচ করেছেন৷
  • নেটওয়ার্ক রেজিস্ট্রেশনে ক্যারিয়ার সমস্যা।
  • Skype আনইনস্টল করুন এবং বার্তাগুলি আসে কিনা তা পরীক্ষা করতে নিরাপদ মোডে বুট করুন৷

এখন যেহেতু আমরা অপরাধীদের জানি, আসুন কিছু সমস্যা সমাধান করি যাতে আপনি নিজে থেকে ঠিক করতে পারবেন না এমন সমস্যাগুলি দূর করার জন্য:

  • সিগন্যাল বার চেক করে শুরু করুন। যদি স্ট্যাটাস বারটি নির্দেশ করে যে আপনি ভাল কভারেজ পাচ্ছেন না, তাহলে আপনার ফোন রিস্টার্ট করার চেষ্টা করুন এবং সিগন্যালটি উন্নত হয় কিনা দেখুন। আপনি যদি এখনও খারাপ কভারেজ থেকে ভুগছেন, তাহলে আপনার ক্যারিয়ারকে কল করুন এবং আপনার এলাকায় কোনো বিভ্রাট আছে কিনা তা জিজ্ঞাসা করুন।
  • আপনার সিগন্যাল বার শক্ত হলে, একটি কল করার চেষ্টা করুন। আপনি যদি এটি তৈরি করতে অক্ষম হন, তাহলে আপনার ফোনটি হয় হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যায় ভুগছে বা আপনার ক্যারিয়ার এর জন্য দায়ী৷
  • যে সিম কার্ডটি অন্য ফোনে টেক্সট পেতে অক্ষম সেটি ঢোকান এবং কাউকে টেক্সট পাঠাতে রাজি করুন। যদি এসএমএসটি না আসে, তাহলে আপনি আপনার পরিষেবা প্রদানকারীর কাছে গিয়ে এবং বিনামূল্যে একটি সিম প্রতিস্থাপনের জন্য জিজ্ঞাসা করে এটি ঠিক করতে সক্ষম হবেন৷

যদি উপরের সমস্যা সমাধানের নির্দেশিকাগুলি আপনার নিয়ন্ত্রণের বাইরে কিছু প্রকাশ না করে থাকে, তাহলে নীচের প্রতিটি পদ্ধতি অনুসরণ করে এগিয়ে যান যতক্ষণ না আপনি আপনার জন্য কাজ করে এমন একটি সমাধান খুঁজে পান।

ব্যবহারকারীর প্রস্তাবিত সমাধান

অস্থায়ীভাবে নেটওয়ার্ক পরিষেবাগুলি অন্য ক্যারিয়ারে স্যুইচ করা, এমনকি LTE থেকে 2G তেও কৌশলটি হতে পারে৷

পদ্ধতি 1:বার্তাগুলি পরিষ্কার করা

কখনও কখনও এই সমস্যাটি ঘটে কারণ আপনার সিম কার্ড মেসেজ দিয়ে আটকে গেছে। আপনি যদি সময়ে সময়ে সেগুলি মুছতে সময় না নেন তবে পাঠ্যটি বেশ দ্রুত যোগ করতে পারে। এগুলিকে মুছে ফেলার প্রক্রিয়াটি ডিভাইস থেকে ডিভাইসে আলাদা হতে পারে, তবে পদক্ষেপগুলি মোটামুটি একই।

  1. বিল্ট-ইন মেসেজিং অ্যাপ খুলুন।
  2. আরো আলতো চাপুন আইকন (তিন-বিন্দু আইকন)।
  3. সেটিংস-এ আলতো চাপুন .
  4. SIM পরিচালনা করুন এর মত একটি সেটিং খুঁজুন কার্ড বার্তা . আপনি কখনও কখনও এটি উন্নত-এর ভিতরে লুকিয়ে রাখতে পারেন৷ ট্যাব৷
    ঠিক করুন:ফোন  অ্যান্ড্রয়েড  পাঠ্য গ্রহণ করছে না
  5. হয় একটি সম্পূর্ণ মুছে ফেলুন বা শুধুমাত্র যে পাঠ্যটি আপনি রাখতে চান না তা মুছুন।

পদ্ধতি 2:টেক্সট মেসেজের সীমা বাড়ানো

আপনি যদি মনে করেন যে আপনার বার্তাগুলি খুব দ্রুত জমা হচ্ছে, আপনি সহজেই সীমা বাড়িয়ে দেবেন৷ তবে মনে রাখবেন যে এটি আপনার পরিচিতিগুলির জন্য সামান্যই ছেড়ে দেবে। কিন্তু আপনি যদি আপনার অ্যাকাউন্টগুলি সঞ্চয় করার জন্য একটি Google অ্যাকাউন্ট ব্যবহার করেন তবে এটি কোনও সমস্যা হবে না৷

  1. আপনার হোম স্ক্রিনে যান এবং আপনার বিল্ট-ইন মেসেজিং অ্যাপ খুলুন।
  2. মেনু আইকনে স্পর্শ করুন (তিন-বিন্দু আইকন)।
  3. তালিকা থেকে সেটিংস নির্বাচন করুন।
  4. পাঠ্য বার্তার সীমা-এ আলতো চাপুন .
  5. সর্বোচ্চ মান বাড়ান এবং SET টিপুন সংরক্ষণ করতে।
    ঠিক করুন:ফোন  অ্যান্ড্রয়েড  পাঠ্য গ্রহণ করছে না

পদ্ধতি 3:ডেটা এবং ক্যাশে সাফ করা

এখন যেহেতু আমরা প্রতিষ্ঠিত করেছি যে আপনার সিম কার্ড এর জন্য দায়ী নয়, আসুন দেখি আমরা আপনার বিল্ট-ইন মেসেজিং অ্যাপ সম্পর্কে একই কথা বলতে পারি কিনা। এখানে কিভাবে:

  1. সেটিংস> Apps এ যান৷
  2. নিশ্চিত করুন সমস্ত অ্যাপ ফিল্টার নির্বাচন করা হয়েছে।
  3. যতক্ষণ না আপনি অন্তর্নির্মিত মেসেজিং অ্যাপগুলি খুঁজে না পান এবং এটিতে আলতো চাপুন ততক্ষণ পর্যন্ত তালিকাটি স্ক্রোল করুন৷ এটাকে সাধারণত মেসেজিং বলা হয় .
  4. স্টোরেজ এ আলতো চাপুন এবং ডেটা গণনা না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  5. ডেটা সাফ করুন-এ আলতো চাপুন .
  6. ক্যাশে সাফ করুন এ আলতো চাপুন .
    ঠিক করুন:ফোন  অ্যান্ড্রয়েড  পাঠ্য গ্রহণ করছে না
  7. আপনার ফোন রিস্টার্ট করুন এবং দেখুন সমস্যাটির সমাধান হয়েছে কিনা।

পদ্ধতি 4:iMessage নিষ্ক্রিয় করা

আপনি যদি সম্প্রতি আইওএস থেকে অ্যান্ড্রয়েড, উইন্ডোজ বা ব্ল্যাকবেরিতে পাশ স্যুইচ করে প্রযুক্তি দেবতাদের বিরক্ত করে থাকেন, তাহলে আপনি আইফোন ব্যবহার করে এমন কারো কাছ থেকে টেক্সট মেসেজ পেতে পারবেন না। এটি ঘটে কারণ সেগুলিকে iMessage হিসাবে পাঠানো হচ্ছে৷

যদি এটি হয়, আপনি সম্ভবত একটি নন-অ্যাপল ফোনে আপনার সিম কার্ড ঢোকানোর আগে iMessage নিষ্ক্রিয় করতে ভুলে গেছেন। এই ধরনের ক্ষেত্রে, iOS ডিভাইসগুলি আপনাকে নিয়মিত SMS এর পরিবর্তে আপনার নম্বরে iMessages পাঠাতে থাকবে, ফলে আপনি কিছুই পাবেন না।

একই জিনিস একটি MMS এর সাথে ঘটতে পারে৷ , কিন্তু এবার কারণ হল FaceTime-এর সাথে হস্তক্ষেপ৷ পরিষেবা৷

ভাগ্যক্রমে, তাদের আবার কাজ করা সহজ, যদি আপনি একটি আইফোনে আপনার হাত পেতে পরিচালনা করেন। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. একটি আইফোনে আপনার সিম কার্ড ঢোকান৷
  2. নিশ্চিত করুন যে আপনি একটি সেলুলার ডেটা নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন - 3G, 4G, এবং LTE সব কাজ করবে৷
  3. সেটিংস> বার্তা-এ আলতো চাপুন এবং iMessage-এর পাশের টগলটি স্যুইচ করুন বন্ধ করতে .
  4. সেটিংস> ফেসটাইম-এ আলতো চাপুন এবং ফেসটাইম বন্ধ করুন এর পাশের টগলটি সুইচ করুন৷

এছাড়াও, এই সাইটে নেভিগেট করুন এবং আপনার যদি আর আইফোন অ্যাক্সেস না থাকে তাহলে iMessage নিষ্ক্রিয় করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

পদ্ধতি 5:একটি সফ্টওয়্যার দ্বন্দ্ব সমাধান করা

অ্যান্ড্রয়েড তার সর্বাধিক জনপ্রিয়তা পেয়েছে কারণ এটি অত্যন্ত কাস্টমাইজযোগ্য। প্রতিটি ফাংশনের জন্য, Google Play অ্যাপগুলির একটি অন্তহীন তালিকায় ভরা থাকে যেগুলির কার্যকারিতা শেষ পর্যন্ত একই থাকে৷ কিন্তু একই কাজ করে এমন একাধিক অ্যাপ ইনস্টল করা একটি ভালো ধারণা নয়, প্রধানত কারণ কিছু অ্যাপ একে অপরের সাথে ভালো খেলতে পারে না।

আপনি যদি একটি 3য় পক্ষের অ্যাপ ইনস্টল করেন যা আপনার টেক্সটিং পরিচালনা করে, তাহলে এটি অন্তর্নির্মিত মেসেজিং অ্যাপের সাথে দ্বন্দ্বে পড়তে পারে। আদর্শভাবে, আপনার শুধুমাত্র একটি অ্যাপ ম্যানেজারকে আপনার টেক্সট করতে দেওয়া উচিত। যদি কোনও সফ্টওয়্যার দ্বন্দ্ব এর জন্য দায়ী হয়, তবে 3য় পক্ষের অ্যাপটি মুছে ফেললে বেশিরভাগ সময় আপনার সমস্যার সমাধান হবে। কিন্তু আপনি যদি একটি কাস্টম মেসেজিং অ্যাপ ব্যবহার চালিয়ে যেতে চান, তাহলে আপনি যা করতে পারেন তা এখানে:

  1. প্রথমে, নিশ্চিত করুন যে মেসেজিং অ্যাপগুলি সর্বশেষ সংস্করণে আপডেট করা হয়েছে। Google Play খুলুন এবং অ্যাকশন বোতামে আলতো চাপুন৷
  2. আমার অ্যাপস এবং গেমস-এ যান > আপডেটগুলি৷ এবং দেখুন আপনার থার্ড পার্টি মেসেজিং অ্যাপের জন্য কোনো আপডেট আছে কিনা।
    ঠিক করুন:ফোন  অ্যান্ড্রয়েড  পাঠ্য গ্রহণ করছে না
  3. যদি আপনার কাস্টম OS-এর সাথে রুট অ্যাক্সেস থাকে, তাহলে সেটিংস> অ্যাপস-এ যান এবং আপনার বিল্ট-ইন মেসেজিং অ্যাপে ট্যাপ করুন।
  4. অক্ষম করুন-এ আলতো চাপুন (আপনার রুট-অ্যাক্সেস না থাকলে এই বিকল্পটি ধূসর হয়ে যাবে)।

পদ্ধতি 6:স্প্যাম তালিকা থেকে পরিচিতিগুলি সরানো

আপনি যদি একটি নির্বাচনী উপায়ে পাঠ্যগুলি না পান তবে কিছু পরিচিতি আপনার স্প্যাম তালিকায় তাদের পথ খুঁজে পেতে পারে৷ এটি ম্যালওয়্যারের কারণেও হতে পারে। এটি যাতে না হয় তা নিশ্চিত করার উপায় এখানে রয়েছে:

  1. হোম স্ক্রীন থেকে আপনার মেসেজিং অ্যাপ খুলুন।
  2. অ্যাকশন বোতামে আলতো চাপুন (তিন-বিন্দু আইকন) এবং খুলুন সেটিংস .
  3. স্প্যাম সেটিংস নামে একটি এন্ট্রি খুঁজুন অথবা হয়রানি ফিল্টার . কখনও কখনও এটি উন্নত ট্যাবের অধীনে লুকানো হয়৷
  4. এটিতে আলতো চাপুন এবং সেখানে কোনো পরিচিতি বা বাক্যাংশ আছে কিনা তা দেখুন। যদি সেগুলি হয়, সেগুলি সরান এবং সংরক্ষণ করুন টিপুন৷ .
    ঠিক করুন:ফোন  অ্যান্ড্রয়েড  পাঠ্য গ্রহণ করছে না

পদ্ধতি 7:একটি নেটওয়ার্ক রেজিস্ট্রেশন রিসেট সম্পাদন করা

এখন পর্যন্ত কোনো পদ্ধতি কাজ না করলে, নেটওয়ার্ক রেজিস্ট্রেশন রিসেট করার চেষ্টা করা যাক। সমাধান হল অন্য ফোনে সিম কার্ড ঢোকানো যা আপনার নম্বরে নেটওয়ার্ক নিবন্ধন ওভাররাইড করবে। এখানে একটি দ্রুত ওয়াকথ্রু:

  1. আপনার সিম কার্ড বের করে অন্য ফোনে ঢোকান।
  2. এটি চালু করুন এবং 2-3 মিনিট অপেক্ষা করুন।
  3. আপনি এটি বন্ধ করার আগে নিশ্চিত করুন যে এটিতে একটি সেলুলার সিগন্যাল রয়েছে৷ .
  4. সিম কার্ডটি আবার বের করুন এবং এটিকে ফোনে ঢোকান যা সমস্যা সৃষ্টি করছিল৷
  5. এটি আবার চালু করুন এবং 2-3 মিনিট অপেক্ষা করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্ক নিবন্ধন পুনরায় কনফিগার করা উচিত।

পদ্ধতি 8:একটি রেডিও রিসেট করা

যদি কিছুই কাজ না করে, চলুন একটি রেডিও রিসেট করি। অন্যান্য সমস্যা সমাধানের পদ্ধতিগুলি ব্যর্থ হলে সাধারণত রিসেট কোডগুলি ক্যারিয়ার দ্বারা দেওয়া হয়, তবে আপনি সহজেই ওয়েবে সেগুলি খুঁজে পেতে পারেন৷

আপনি আপনার কল স্ক্রিনের ভিতরে একটি কোড লিখে রেডিও রিসেট করতে পারেন। ব্লুপ্রিন্টটি এরকম দেখাচ্ছে: ##code#

আপনি যদি একটি iPhone ব্যবহার করেন, তাহলে রেডিও রিসেটের জন্য আদর্শ কোড হল ##25327#

অ্যান্ড্রয়েডে, জিনিসগুলি একটু বেশি জটিল। যদিও Android এর স্টক সংস্করণের জন্য রেডিও রিসেট কোড হল ##873283# , কিছু নির্মাতারা তাদের নিজস্ব কাস্টম কোড ব্যবহার করে। কিন্তু আপনি "*আপনার ফোন মডেল* + রেডিও রিসেট কোড-এ একটি ওয়েব অনুসন্ধান করে সহজেই খুঁজে পেতে পারেন " আপনি উপযুক্তটি খুঁজে পাওয়ার পরে, কোডটি প্রবেশ করান এবং আপনার ডিভাইসটি পুনরায় চালু হওয়ার জন্য অপেক্ষা করুন৷

পদ্ধতি 9:ফ্যাক্টরি রিসেট সম্পাদন করা

আপনি যদি কোন ফলাফল ছাড়াই এতদূর পেয়ে থাকেন, তাহলে আপনার ক্যারিয়ারের সাথে সেই দীর্ঘ এবং ক্লান্তিকর কলের আগে আপনার কাছে একটি শেষ সুযোগ রয়েছে যা সম্ভবত "আরো তদন্তের" জন্য তাদের কাছে ফোনটি পৌঁছে দেওয়ার মাধ্যমে শেষ হবে। এখন যা বাকি আছে তা হল একটি ফ্যাক্টরি রিসেট করা এবং আশা করি এটি সমস্যার সমাধান করবে। যদি সমস্যাটি একটি ত্রুটি বা ভাইরাসের সাথে সম্পর্কিত হয়, তাহলে আপনি সাধারণভাবে পাঠ্য গ্রহণ করতে এবং পাঠাতে সক্ষম হবেন। এখানে কি করতে হবে:

দ্রষ্টব্য: মনে রাখবেন যে একটি ফ্যাক্টরি রিসেট আপনার SD কার্ডে না থাকা আপনার ব্যক্তিগত ডেটা মুছে ফেলবে, তাই এটি করার আগে একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দেওয়া হচ্ছে৷

  1. সেটিংস> উন্নত সেটিংস-এ যান .
  2. ব্যাকআপ এবং রিসেট এ আলতো চাপুন এবং আপনার ডিভাইসে ব্যাকআপ সক্ষম করা আছে কিনা তা দেখুন। আপনার যদি ব্যাকআপ না থাকে তবে আপনার এখনই করা উচিত।
  3. নীচে স্ক্রোল করুন এবং ফ্যাক্টরি ডেটা রিসেট এ আলতো চাপুন .
    ঠিক করুন:ফোন  অ্যান্ড্রয়েড  পাঠ্য গ্রহণ করছে না
  4. ফোন রিসেট করুন এ আলতো চাপুন৷ এবং প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  5. আপনার ফোন রিস্টার্ট হওয়ার জন্য অপেক্ষা করুন এবং টেক্সট আসছে কিনা তা পরীক্ষা করুন।

পদ্ধতি 10:বার্তাগুলিকে অনুমতি দেওয়া

কিছু ক্ষেত্রে, নির্দিষ্ট ফোনগুলি ডিফল্টরূপে কনফিগার করা হতে পারে যাতে সমস্ত লোকের বার্তাগুলিকে অনুমতি না দেওয়া যায় বা আপনার বার্তাগুলিকে ফিল্টার করে যাতে স্প্যামিগুলি আসতে না পারে৷ অতএব, এই ধাপে, আমরা এই সেটিংটি অক্ষম করব এবং তারপরে সমস্যাটি এখনও রয়ে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন। এর জন্য:

  1. আপনার ফোন আনলক করুন এবং হোম স্ক্রিনে নেভিগেট করুন।
  2. বিজ্ঞপ্তি প্যানেলটি নিচে টেনে আনুন এবং "সেটিংস"-এ ক্লিক করুন আইকন ঠিক করুন:ফোন  অ্যান্ড্রয়েড  পাঠ্য গ্রহণ করছে না
  3. সেটিংসে, অনুসন্ধান বারে ক্লিক করুন এবং "মেসেজিং" নির্বাচন করুন৷
  4. মেসেজিং-এ, "বার্তা"-এ ক্লিক করুন বিকল্প এবং তারপরে "কারো থেকে" নির্বাচন করুন৷
  5. এই বিকল্পটি শুধুমাত্র কিছু ফোন UI-এর জন্য উপস্থিত তাই আপনি যদি এটি আপনার জন্য না পান তাহলে চিন্তা করবেন না।
  6. এটি করার পরেও সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করে দেখুন।

দ্রষ্টব্য:  আপনার পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন এবং সমস্যাটি অব্যাহত থাকলে তাদের আপনাকে একটি নতুন সিম কার্ড ইস্যু করতে বলুন। এছাড়াও, নিশ্চিত করুন যে তাদের প্রান্তে এমন কোনও সমস্যা নেই যা বার্তাগুলিকে আসতে বাধা দিচ্ছে৷


  1. Android-এ পাঠ্য পাঠানো বা গ্রহণের সমস্যা সমাধান করুন

  2. Android-এ Gmail ইমেল পাচ্ছে না তা ঠিক করুন

  3. অ্যান্ড্রয়েড ফোনে রিং না হওয়ার সমস্যাটি কীভাবে ঠিক করবেন

  4. iPhone টেক্সট পাচ্ছে না? ঠিক করার ৮টি উপায়