কম্পিউটার

অ্যান্ড্রয়েডে মুছে ফেলা পাঠ্য বার্তাগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

অ্যান্ড্রয়েডে মুছে ফেলা পাঠ্য বার্তাগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

আমরা এটি সবই করেছি:আমাদের ফোন থেকে একটি পাঠ্য বার্তা মুছে ফেলেছি এবং তারপরে খুব শীঘ্রই বুঝতে পেরেছি যে আমাদের সেই পাঠ্যটিতে তথ্য দরকার। এবং আপনি এটি মুছে ফেলার পরে যত বেশি সময় ধরেছেন, আপনি এটি পুনরুদ্ধার করতে সক্ষম হওয়ার সম্ভাবনা তত কম৷

অ্যান্ড্রয়েড ডিভাইসে কোনো ট্র্যাশ ক্যান বা রিসাইকেল বিন নেই যেমন আপনি উইন্ডোজ বা ম্যাকে খুঁজে পান। এছাড়াও কোন পূর্বাবস্থার বোতাম নেই। একবার আপনি মুছে ফেললে, এটি চলে যায়।

অ্যান্ড্রয়েডে মুছে ফেলা পাঠ্য বার্তাগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

আপনি যখন অ্যান্ড্রয়েডে কিছু মুছে ফেলেন, তখন এটি মেমরিতে ডেটা পাঠায় যা ওভাররাইট করা যেতে পারে। যত তাড়াতাড়ি আপনার ফোনে কিছু সংরক্ষণ করার জন্য স্থান প্রয়োজন, ফোনটি নতুন ডেটা সংরক্ষণ করতে আপনার বার্তার সাথে সেই স্থানটি ব্যবহার করতে পারে। এটা পেন্সিলে লেখা কিছু মুছে আবার তার ওপর লেখার মতো।

সত্যি বলতে, এটি একটি লংশট, তবে এখানে কিছু জিনিস রয়েছে যা আপনাকে সেই পাঠ্যটি পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে৷

অ্যান্ড্রয়েডে মুছে ফেলা পাঠ্য বার্তাগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

ডেটা সংরক্ষণ করুন

আপনি যদি এইমাত্র ফাইলগুলি মুছে ফেলে থাকেন তবে আপনার ফোনে নতুন তথ্য ডাউনলোড করার সুযোগ দূর করতে আপনার ফোনটিকে বিমান মোডে রাখুন কারণ এটি Wi-Fi এবং সেলুলার ডেটা বন্ধ করে দেয়৷ বিমান মোডে প্রবেশ করতে, শাটডাউন বিকল্পটি উপস্থিত না হওয়া পর্যন্ত পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন। "বিমান মোড" এ ক্লিক করুন৷

অ্যান্ড্রয়েডে মুছে ফেলা পাঠ্য বার্তাগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

এছাড়াও, ক্যামেরা ব্যবহার করবেন না, কোনো অডিও রেকর্ড করবেন না বা নতুন ডেটা তৈরি করতে পারে এমন কোনো অ্যাপ অ্যাক্সেস করবেন না।

আপনি যে বার্তাটি পুনরুদ্ধার করার চেষ্টা করছেন তাতে ফটো বা অ্যাপয়েন্টমেন্টের সময়গুলির মতো অন্যান্য ডেটা থাকলে, আপনি সেই ধরনের ফাইল সংরক্ষণ করে এমন অ্যাপগুলিতে সেই ডেটা খুঁজে পেতে সক্ষম হতে পারেন৷ উদাহরণস্বরূপ, একটি ছবি আপনার ফটো অ্যাপ দ্বারা সংরক্ষণ করা হতে পারে বা আপনার ক্যালেন্ডারে একটি অ্যাপয়েন্টমেন্ট সময় সিঙ্ক করা হয়েছে৷ অন্য কিছু চেষ্টা করার আগে সেই অ্যাপগুলি পরীক্ষা করে দেখুন যেগুলি আরও বেশি সময়সাপেক্ষ হবে এবং আপনার অর্থ খরচ হতে পারে৷

তথ্য পুনরুদ্ধার করার আরেকটি উপায় আপনাকে আপনার গর্ব গ্রাস করতে হবে। স্বীকার করুন যে আপনি বোকা হয়েছেন এবং যার সাথে আপনি কথোপকথন করছেন তাকে টেক্সট করুন। আপনার হারিয়ে যাওয়া বার্তাগুলিকে পুনরায় পাঠাতে বলুন৷

আপনি যদি মরিয়া হয়ে থাকেন, আপনি মেসেজটি পাওয়ার সময় থেকে মুছে ফেলার মধ্যে আপনার ফোনের সম্পূর্ণ ব্যাকআপ করে থাকলে আপনার বার্তাগুলি পুনরুদ্ধার করার সুযোগ থাকতে পারে। এই বিকল্পটির জন্য আপনাকে আপনার ফোন ফ্যাক্টরি রিসেট করতে হবে এবং আপনার ফোন পুনরুদ্ধার করতে ব্যাকআপ কপি ডাউনলোড করতে হবে।

থার্ড-পার্টি সফটওয়্যার ব্যবহার করুন

যদি এই বিকল্পগুলির কোনওটিই কাজ না করে, আপনি একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন, তবে কিছু অর্থ ব্যয় করার জন্য প্রস্তুত থাকুন, এবং তারপরেও, এটি সফল নাও হতে পারে৷

7-ডেটা রিকভারি, Android এর জন্য Dr Fone এবং Android এর জন্য MobiSaver-এর মতো এই অ্যাপগুলি গ্যারান্টি দেয় না যে তারা বার্তাটি ফেরত পেতে সক্ষম হবে। তারা আপনার ফোনটি মুছে ফেলার জন্য প্রস্তুত হিসাবে চিহ্নিত ডেটা খুঁজে পাবে, তারপর আপনি এটির সাথে কী করবেন তা চয়ন করতে পারেন৷ এটি সাধারণত সেই অংশ যা অর্থ খরচ করে।

যে অ্যাপগুলির সাফল্যের সম্ভাবনা সবচেয়ে বেশি সেইগুলি হল যেগুলির জন্য আপনাকে আপনার ফোন রুট করতে হবে৷ আপনার ফোন রুট করা ফোনের প্রতিটি অংশে অ্যাক্সেস খুলে দেয়। এটি একটি চাবি থাকার মতো যা আপনার বাড়ি, গাড়ি এবং অফিসের প্রতিটি তালা খুলে দেয় এবং সেই চাবিটি কাউকে দেয়। আপনি কি করছেন তা না জানলে আপনার ফোনে ত্রুটি ঘটানো সহজ। আপনার ফোন রুট করলেও প্রায়শই আপনার ওয়ারেন্টি বাতিল হয়ে যায়, তাই এই ধরনের অ্যাপ সাবধানে ব্যবহার করুন।

সর্বোত্তম উপায়

এই সমস্যাটি সমাধান করার সর্বোত্তম উপায় হল প্রথমে এটিকে এড়িয়ে যাওয়া - আপনার বার্তাগুলির ব্যাক আপ নিন। নতুন অ্যান্ড্রয়েড ফোনগুলিতে পাঠ্য বার্তাগুলির জন্য ব্যাকআপ চালু করার বিকল্প রয়েছে৷ আপনার সেটিংস খুলুন, অ্যাপস মেনুতে ক্লিক করুন এবং আপনার মেসেজিং অ্যাপ খুঁজুন। এটির সেটিংস খুলুন, এবং যদি এই বিকল্পটি আপনার ফোনে উপলব্ধ থাকে। আপনি এখানে এটি চালু করার বিকল্প দেখতে পাবেন।

অ্যান্ড্রয়েডে মুছে ফেলা পাঠ্য বার্তাগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

আপনি যদি বর্তমানে নিয়মিতভাবে আপনার ফোনের ব্যাক আপ না নেন এবং প্রচুর পরিমাণে টেক্সট মেসেজিং ব্যবহার করেন, তাহলে ব্যাকআপ সফ্টওয়্যার দেখুন যাতে টেক্সট ব্যাক আপ করা থাকে। আপনার মোবাইলের ব্যাকআপ নিন এই বিকল্পটি উপলব্ধ।

যদি এটি একটি বিকল্প না হয় বা আপনি যদি ভিন্ন কিছু চেষ্টা করতে চান তবে আপনি একটি তৃতীয় পক্ষের মেসেজিং অ্যাপ ব্যবহার করতে পারেন যার একটি সংরক্ষণাগার বৈশিষ্ট্য রয়েছে। পালস এসএমএস এটি করে। বার্তাটি সোয়াইপ করা এটি মুছে ফেলার পরিবর্তে সংরক্ষণাগারভুক্ত করে। আপনি যদি একটি সম্পূর্ণ কথোপকথন মুছে ফেলার চেষ্টা করেন, এটি নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করে৷

আপনি যদি নিজেকে কিছুটা অ্যান্ড্রয়েড হোয়াইট-হ্যাট হিসেবে দেখেন, তাহলে আমাদের অ্যান্ড্রয়েড হ্যাকিং অ্যাপের তালিকা দেখুন। এবং যদি আপনি সেই সমস্ত টিংকারিং করছেন তবে আপনি জানতে চান যে এটি সব ভালভাবে ব্যাক আপ করা হয়েছে। সেজন্য আপনার Android-এ TWRP পুনরুদ্ধার ইনস্টল করার জন্য আমাদের নির্দেশিকাটিও দেখতে হবে।


  1. আইফোনে মুছে ফেলা স্ন্যাপচ্যাট বার্তাগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  2. অ্যান্ড্রয়েডে মুছে ফেলা হোয়াটসঅ্যাপ বার্তাগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  3. অ্যান্ড্রয়েড ফোনের অভ্যন্তরীণ মেমরি থেকে মুছে ফেলা ফাইল বা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  4. আইফোনে মুছে ফেলা পাঠ্যগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন