কম্পিউটার

কিভাবে ERR_INTERNET_DISCONNECTED ঠিক করবেন

ERR_INTERNET_DISCONNECTED একটি ত্রুটি বার্তা যা ইন্টারনেটে ব্রাউজ করার সময় সবচেয়ে সাধারণ। এই ত্রুটি ব্রাউজারটিকে পাস করতে এবং নির্দিষ্ট ওয়েবসাইটের সাথে সংযোগ করতে দেয় না।

সুতরাং, এটি সীমাবদ্ধ করে নেটওয়ার্কে ব্যবহারকারীর অ্যাক্সেস। কম্পিউটার পুনরায় চালু করা এই ক্ষেত্রে কাজ করে না। এটি সমাধান করা একটি রহস্য কিন্তু আমি অবশ্যই এটি থেকে পরিত্রাণ পেতে আপনাকে সহায়তা করব৷

এই ত্রুটি ঠিক করার জন্য, অপরাধী চিনতে গুরুত্বপূর্ণ. ব্রাউজারে এই ত্রুটির বার্তাটি প্রদর্শিত হওয়ার অনেকগুলি কারণ রয়েছে৷

কিভাবে ERR_INTERNET_DISCONNECTED ঠিক করবেন

এটির প্রথম এবং সবচেয়ে পরিচিত কারণ হল অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপনার পিসিতে ইনস্টল করা প্রোগ্রাম। অ্যান্টিভাইরাস আপনাকে ইন্টারনেটে ফায়ারওয়াল ব্যবহার করে সুরক্ষা দেয় কৌশল যার ফলে বিভিন্ন সময়ে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হতে পারে।

আপনার লোকাল আর নেটওয়ার্ক (LAN) বা ওয়্যারলেস কানেকশন  এটি হওয়ার কারণও হতে পারে। কখনও কখনও, LAN-এ পরিবর্তন সেটিংসকে প্রভাবিত করতে পারে এবং আপনার PC সংযোগ বিচ্ছিন্ন করতে পারে।

ব্রাউজার কুকিজ এবং ক্যাশে এছাড়াও ইন্টারনেট ব্যবহার বন্ধ করতে পারে।

আপনার ওয়্যারলেস বা তারযুক্ত নেটওয়ার্কের সাথে পুনরায় সংযোগ করুন (একটি পাওয়ার সাইকেল করুন, রাউটারটি চালু করুন/সুইচ অফ করুন), তারপরে এটিকে আবার চালু করুন এবং তারপরে আপনার ডিভাইসটি পুনরায় সংযুক্ত করুন (iPad/iPhone/কম্পিউটার বা অন্য কোনও ডিভাইস)

সাধারণভাবে; আপনার সিস্টেম ইন্টারনেট অ্যাক্সেস করতে সক্ষম নয়। তাই প্রথম জিনিসটি নিশ্চিত করতে হবে কানেক্টিভিটি (সেটি বেতার বা তারযুক্তই হোক না কেন) চেক করুন এবং নিশ্চিত করুন যে আপনি রাউটারের সাথে সংযোগ করতে বা আপনার অন্যান্য ডিভাইস থেকে সুইচ করতে সক্ষম; ওয়্যারলেসের ক্ষেত্রে এই রাউটারের সাথে একটি ফোন বা স্মার্ট ডিভাইস সংযোগ করার চেষ্টা করুন এবং দেখুন ইন্টারনেট কাজ করে কিনা; রাউটারের সাথে ইথারনেটের মাধ্যমে অন্য কম্পিউটারের তারের ক্ষেত্রে। এটি নিশ্চিত করবে যে রাউটার প্রদানকারীর কাছ থেকে ইন্টারনেট পাচ্ছে কিনা; যদি এটি হয় তবে আমরা নীচের পদক্ষেপগুলি চালিয়ে যাই তবে যদি তা না হয়; তারপর আমাদের ISP বা ইন্টারনেট প্রদানকারীর সাথে এটির সমস্যা সমাধান করতে হবে।

সমাধান ERR_INTERNET_DISCONNECTED

আমি উপরে উল্লিখিত কারণগুলির উপর ভিত্তি করে, এই সমস্যাটি সমাধান করার জন্য অসংখ্য সমাধান রয়েছে। আপনার নিম্নলিখিত পদ্ধতিগুলি চেষ্টা করা উচিত এবং একটি নির্দিষ্ট পদ্ধতি আপনার জন্য কাজ করে কিনা তা পরীক্ষা করা উচিত।

পদ্ধতি 1:লোকাল এরিয়া নেটওয়ার্ক সেটিংস ঠিক করুন

ত্রুটির পিছনে একটি কারণ ERR_INTERNET_DISCONNECTED লোকাল এরিয়া নেটওয়ার্কে একটি স্বয়ংক্রিয় পরিবর্তন আপনার পিসির ভিতরে সেটিংস। তাই, সেই সেটিংস পরিবর্তন করে, আপনি আপনার ইন্টারনেটকে কাজে ফিরিয়ে আনতে পারেন।

কন্ট্রোল প্যানেলে যান Win + X টিপে Windows 10-এর ভিতরে কীবোর্ডে এবং তালিকা থেকে কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন। উইন্ডোজের অন্যান্য সংস্করণে, আপনি স্টার্ট মেনু থেকে এটি খুলতে পারেন। কন্ট্রোল প্যানেলের ভিতরে, ইন্টারনেট বিকল্পগুলি-এ ক্লিক করুন . যদি আপনি এটি খুঁজে না পান, তাহলে ভিউ পরিবর্তন করুন ছোট আইকনগুলিতে এবং আপনি এটি দেখতে পাবেন।

কিভাবে ERR_INTERNET_DISCONNECTED ঠিক করবেন

ইন্টারনেট বিকল্প উইন্ডোর ভিতরে, সংযোগ -এ নেভিগেট করুন শীর্ষে অবস্থিত ট্যাব এবং LAN সেটিংস টিপুন

কিভাবে ERR_INTERNET_DISCONNECTED ঠিক করবেন

আপনি যখন LAN সেটিংসে থাকবেন, আনচেক করুন প্রতিটি বিকল্প এবং ঠিক আছে এ ক্লিক করুন . এটা অবশ্যই আপনার জন্য কাজ করবে. যদি, কিছু কারণে, এটি কাজ না করে, তাহলে পরবর্তী সমাধানে যান৷

পদ্ধতি 2:ব্রাউজিং ডেটা সাফ করা

কুকিজ এবং ক্যাশে আপনার নেটওয়ার্ক সংযোগ বন্ধ করতে পারে। সুতরাং, সেগুলি সাফ করলে আপনার ইন্টারনেট সংযোগ সম্পর্কিত সমস্যা সমাধান হবে৷ বিখ্যাত ব্রাউজারগুলিতে ব্রাউজিং ডেটা সাফ করার পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ফায়ারফক্সে ব্রাউজিং ডেটা সাফ করুন:

আপনি Ctrl + Shift + Del টিপে আপনার ফায়ারফক্স ব্রাউজারে ব্রাউজিং ডেটা সাফ করতে পারেন কীবোর্ডে শর্টকাট কী। এটি ডিফল্ট বিকল্পগুলির সাথে একটি নতুন উইন্ডো খুলবে। শুধু এখনই সাফ করুন এ ক্লিক করুন বোতাম এবং ওয়েব ব্রাউজ করতে আপনার ফায়ারফক্স ব্রাউজার পুনরায় চালু করুন।

কিভাবে ERR_INTERNET_DISCONNECTED ঠিক করবেন

Google Chrome-এ ব্রাউজিং ডেটা সাফ করুন:

Google Chrome এ ব্রাউজিং ডেটা সাফ করার জন্য, chrome://history টাইপ করুন ঠিকানা বারের ভিতরে এবং ক্লিয়ার ব্রাউজিং ডেটা এ ক্লিক করুন বোতাম প্রদর্শিত উইন্ডোর ভিতরের বাক্সগুলি চেক করুন এবং ব্রাউজিং ডেটা সাফ করুন ক্লিক করুন আবার বোতাম। ক্রোম পুনরায় চালু করুন এবং এটি কাজ করে কিনা তা পরীক্ষা করুন৷

কিভাবে ERR_INTERNET_DISCONNECTED ঠিক করবেন

পদ্ধতি 3:অ্যান্টিভাইরাস পুনরায় ইনস্টল করা

অ্যান্টিভাইরাস এবং ফায়ারওয়াল বা অন্যান্য সুরক্ষা সফ্টওয়্যারগুলিও ইন্টারনেট অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারে। এখানে প্রথম ধাপ হল কন্ট্রোল প্যানেল থেকে অ্যান্টিভাইরাস আনইনস্টল করা -> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য -> একটি প্রোগ্রাম আনইনস্টল করা। এটি আনইনস্টল করার পরে; আপনি এখন ইন্টারনেট অ্যাক্সেস করতে পারেন কিনা তা পরীক্ষা করুন; যদি হ্যাঁ হয় তবে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি অপরাধী ছিল (এখন আপনার পছন্দ আছে) এটি পুনরায় ইনস্টল করে এবং এটিকে ইন্টারনেটের অনুমতি দেওয়ার মাধ্যমে একই ব্যবহার চালিয়ে যান; অথবা AVG-এর মতো একটি বিনামূল্যে ব্যবহার করুন যা আমার মতে অন্য যেকোনো অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যারের মতো একই কাজ করে৷

পদ্ধতি 4:WLAN প্রোফাইল মুছুন (ওয়্যারলেস প্রোফাইল)

Windows কী ধরে রাখুন এবং X টিপুন এবং কমান্ড প্রম্পট (প্রশাসক হিসাবে চালান) বেছে নিন অথবা শুরু ক্লিক করুন -> cmd টাইপ করুন -> cmd রাইট ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান বেছে নিন .

একবার কমান্ড প্রম্পটে, টাইপ করুন netsh wlan show profiles

তারপর, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং সমস্ত ওয়াইফাই প্রোফাইল সরিয়ে দিন।

netsh wlan প্রোফাইল নাম মুছে দিন=”[প্রোফাইল নাম]”

সমস্ত ওয়াইফাই প্রোফাইলের জন্য এটি করুন এবং তারপর শুধুমাত্র আপনার ওয়াইফাইতে পুনরায় সংযোগ করুন৷

কিভাবে ERR_INTERNET_DISCONNECTED ঠিক করবেন

ওয়াই-ফাই নাম সরানোর সময় আপনি "উদ্ধৃতি" অন্তর্ভুক্ত করবেন না তা নিশ্চিত করুন৷


  1. কিভাবে উইন্ডোজ 10 ইন্টারনেট সংযোগের সমস্যাগুলি সমাধান করবেন

  2. কিভাবে Sec_error_expired_certificate ঠিক করবেন

  3. কিভাবে ইন্টারনেট ব্রাউজিং স্পীড বাড়ানো যায়

  4. Windows 10-এ "কোনও ইন্টারনেট সুরক্ষিত নেই" ত্রুটি কীভাবে ঠিক করবেন?