কম্পিউটার

উইন্ডোজে 'অটোমেশন সার্ভার অবজেক্ট তৈরি করতে পারে না' ত্রুটি কীভাবে ঠিক করবেন?

এই সমস্যাটি প্রায়শই ইন্টারনেট এক্সপ্লোরারে প্রদর্শিত হয় যখন ব্যবহারকারীরা ওয়েবসাইটগুলিতে বিভিন্ন স্ক্রিপ্ট চালানোর চেষ্টা করে বা ActiveX কমান্ড ব্যবহার করার সময়। কিছু ব্যবহারকারী এমনও রিপোর্ট করেছেন যে ইন্টারনেট এক্সপ্লোরারে বিভিন্ন অ্যাড-অন এবং এক্সটেনশন ইনস্টল করার পরে তারা ত্রুটিটি লক্ষ্য করতে শুরু করেছে যা চলতে ব্যর্থ হয়েছে।

উইন্ডোজে  অটোমেশন সার্ভার অবজেক্ট তৈরি করতে পারে না  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

সমস্যাটি মাইক্রোসফ্ট দ্বারা ভালভাবে নথিভুক্ত করা হয়নি তবে প্রচুর অন্যান্য ব্যবহারকারীরা সমস্যাটি দেখে রিপোর্ট করেছেন এবং তারা ম্যানুয়ালি এটি সমাধান করতে সক্ষম হয়েছেন। তারা তাদের পদ্ধতিগুলি ভাগ করেছে এবং আমরা এই নিবন্ধে তাদের সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছি। সমস্যা সমাধানের জন্য আপনি সাবধানে নির্দেশাবলী অনুসরণ করেছেন তা নিশ্চিত করুন!

Windows-এ "অটোমেশন সার্ভার অবজেক্ট তৈরি করতে পারে না" ত্রুটির কারণ কী?

সম্ভাব্য কারণগুলির তালিকা আসলে একটি একক প্রধান কারণ নিয়ে গঠিত যা সারা বিশ্বের মানুষের মাথাব্যথা করে।

  • নিরাপত্তা সেটিংস - এটি ইন্টারনেট বিকল্পগুলির মধ্যে একটি সুরক্ষা বিকল্পের সাথে সম্পর্কিত যা ব্রাউজারটিকে স্ক্রিপ্টগুলি চালানোর অনুমতি দেয় না যদি না সেগুলি ব্রাউজার দ্বারা নিরাপদ চিহ্নিত করা হয়৷ এটি বিশেষত ব্যবহারকারীর তৈরি ActiveX নিয়ন্ত্রণের জন্য সমস্যাযুক্ত এবং ত্রুটি থেকে পরিত্রাণ পেতে বিকল্পটি পরিবর্তন করতে হবে৷
  • অন্যান্য ইন্টারনেট বিকল্পগুলি৷ – যদি Internet Explorer-এর মধ্যে অন্য ভুল কনফিগার করা সেটিংস থাকে, তাহলে সেগুলিকে সম্পূর্ণরূপে রিসেট করলে সমস্যার সমাধান হওয়া উচিত৷

সমাধান 1:নিরাপত্তা সেটিংস পরিবর্তন করুন এবং ব্রাউজিং ডেটা সাফ করুন

ActiveX কন্ট্রোল চালানোর চেষ্টা করার সময় বা ইন্টারনেট এক্সপ্লোরার অ্যাড-অন/এক্সটেনশন ইনস্টল করার পরে যদি সমস্যাটি দেখা দেয়, তাহলে সম্ভবত আপনার ব্রাউজারের ইন্টারনেট নিরাপত্তা সেটিংস কমান্ড চালানোর জন্য খুবই কঠোর। আপনি নিরাপত্তা সেটিংস কমিয়ে সমস্যার সমাধান করতে পারেন।

  1. ইন্টারনেট এক্সপ্লোরার খুলুন স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে অথবা আপনার পিসিতে এটি সনাক্ত করে এবং কগ আইকনে ক্লিক করুন ড্রপ-ডাউন মেনু অ্যাক্সেস করার জন্য উপরের ডানদিকে কোণায় অবস্থিত।
  2. যে মেনুটি খোলে, সেখান থেকে ইন্টারনেট বিকল্পে ক্লিক করুন এবং জানালা খোলার জন্য অপেক্ষা করুন৷
উইন্ডোজে  অটোমেশন সার্ভার অবজেক্ট তৈরি করতে পারে না  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. নিরাপত্তা-এ নেভিগেট করুন ট্যাব করুন এবং বিশ্বস্ত সাইট-এ ক্লিক করুন . এই অঞ্চলের নিরাপত্তা স্তরে বিভাগে, কাস্টম স্তর… ক্লিক করুন আপনি ActiveX কন্ট্রোল এবং প্লাগ-ইন এ না পৌঁছানো পর্যন্ত স্ক্রোল করুন .
উইন্ডোজে  অটোমেশন সার্ভার অবজেক্ট তৈরি করতে পারে না  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. নিশ্চিত করুন যে Initialize এবং script ActiveX কন্ট্রোলগুলি স্ক্রিপ্টিংয়ের জন্য নিরাপদ হিসাবে চিহ্নিত করা হয়নি এর পাশের চেকবক্সটি সক্ষম এ সেট করা আছে . ঠিক আছে ক্লিক করুন উভয় উইন্ডোর নীচে বোতাম।
  2. ইন্টারনেট বিকল্প-এ ফিরে যান স্ক্রীন কিন্তু এইবার, সাধারণ-এ নেভিগেট করুন ট্যাব ব্রাউজিং ইতিহাসের অধীনে বিভাগে, মুছুন… ক্লিক করুন বোতাম।
উইন্ডোজে  অটোমেশন সার্ভার অবজেক্ট তৈরি করতে পারে না  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. নিশ্চিত করুন যে আপনি অস্থায়ী ইন্টারনেট ফাইল এবং ওয়েবসাইট ফাইল এর পাশের বাক্সটি চেক করেছেন , কুকিজ এবং ওয়েবসাইট ডেটা , এবং ট্র্যাকিং সুরক্ষা, ActiveX ফিল্টারিং এবং ট্র্যাক করবেন না . অন্যান্য এন্ট্রি ঐচ্ছিক. মুছুন ক্লিক করুন৷ আপনার কম্পিউটারে সমস্যাটি দেখা যাচ্ছে কিনা তা দেখতে বোতাম এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

দ্রষ্টব্য :কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে, কিছু কারণে, ইনিশিয়ালাইজ এবং স্ক্রিপ্ট অ্যাক্টিভএক্স নিয়ন্ত্রণগুলি স্ক্রিপ্টিংয়ের জন্য নিরাপদ হিসাবে চিহ্নিত করা হয়নি বিকল্প তাদের জন্য ধূসর আউট করা হয়. এই সমস্যাটি আটকানো সহজ এবং এতে রেজিস্ট্রি সম্পাদনা জড়িত৷

  1. যেহেতু আপনি একটি রেজিস্ট্রি কী সম্পাদনা করতে যাচ্ছেন, তাই আমরা সুপারিশ করছি আপনি এই নিবন্ধটি দেখুন যা আমরা আপনার জন্য প্রকাশ করেছি যাতে আপনার রেজিস্ট্রি নিরাপদে ব্যাকআপ করা যায় যাতে অন্যান্য সমস্যাগুলি প্রতিরোধ করা যায়৷ তবুও, আপনি যদি সাবধানে এবং সঠিকভাবে পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে কিছুই ভুল হবে না৷
  2. রেজিস্ট্রি এডিটর খুলুন অনুসন্ধান বারে "regedit" টাইপ করে উইন্ডো, স্টার্ট মেনু বা রান ডায়ালগ বক্স যা Windows Key + R দিয়ে অ্যাক্সেস করা যেতে পারে কী সমন্বয়। বাম প্যানে নেভিগেট করে আপনার রেজিস্ট্রিতে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\CurrentVersion\Internet Settings\Zones\3
উইন্ডোজে  অটোমেশন সার্ভার অবজেক্ট তৈরি করতে পারে না  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. এই কীটিতে ক্লিক করুন এবং 1201 নামের একটি এন্ট্রি সনাক্ত করার চেষ্টা করুন . এটি না থাকলে, একটি নতুন DWORD মান তৈরি করুন৷ 1201 নামক এন্ট্রি উইন্ডোর ডানদিকে ডান-ক্লিক করে এবং নতুন>> DWORD (32-বিট) মান বেছে নিয়ে . এটিতে ডান-ক্লিক করুন, এবং পরিবর্তন চয়ন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।
উইন্ডোজে  অটোমেশন সার্ভার অবজেক্ট তৈরি করতে পারে না  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. সম্পাদনা-এ উইন্ডো, মান ডেটা এর অধীনে বিভাগ মান পরিবর্তন করে 3 এবং আপনার করা পরিবর্তনগুলি প্রয়োগ করুন। নিশ্চিত করুন যে বেসটি দশমিকে সেট করা আছে। নিশ্চিত করুন৷ এই প্রক্রিয়া চলাকালীন উপস্থিত হতে পারে এমন কোনো নিরাপত্তা ডায়ালগ।
  2. আপনি এখন স্টার্ট মেনু>> পাওয়ার বোতাম>> রিস্টার্ট ক্লিক করে ম্যানুয়ালি আপনার কম্পিউটার রিস্টার্ট করতে পারেন এবং সমস্যাটি চলে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন। এটি সম্ভবত অবিলম্বে সমস্যার সমাধান করবে৷

আপনি যদি রেজিস্ট্রি ব্যবহার এড়াতে চান তবে আপনি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের ভিতরেও এটি করতে পারেন। মনে রাখবেন যে এই ধাপগুলির সেট শুধুমাত্র সেই ব্যবহারকারীদের জন্য সুপারিশ করা হয় যাদের Windows এন্টারপ্রাইজ বা প্রো সংস্করণ রয়েছে কারণ Windows Home এ গ্রুপ পলিসি এডিটর উপলব্ধ নেই৷

  1. Windows Key + R ব্যবহার করুন চালান খুলতে কী সমন্বয় (এক সাথে কীগুলি আলতো চাপুন) সংলাপ বাক্স. "gpedit লিখুন৷ msc ” রান ডায়ালগ বক্সে, এবং স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে ওকে বোতাম টিপুন টুল. Windows 10-এ, আপনি স্টার্ট মেনুতে গ্রুপ পলিসি এডিটর টাইপ করার চেষ্টা করতে পারেন এবং উপরের ফলাফলে ক্লিক করুন।
উইন্ডোজে  অটোমেশন সার্ভার অবজেক্ট তৈরি করতে পারে না  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের বাম নেভিগেশন প্যানে, কম্পিউটার কনফিগারেশনের অধীনে , প্রশাসনিক টেমপ্লেট-এ ডাবল ক্লিক করুন , এবং Windows Components> -এ নেভিগেট করুন ইন্টারনেট এক্সপ্লোরার  > ইন্টারনেট কন্ট্রোল প্যানেল> নিরাপত্তা পৃষ্ঠা> ইন্টারনেট জোন৷
  2. ইন্টারনেট জোন নির্বাচন করুন ফোল্ডারে বাম-ক্লিক করে এর ডান পাশের অংশটি দেখুন।
  3. আরম্ভ করুন এবং স্ক্রিপ্ট করুন অ্যাক্টিভএক্স নিয়ন্ত্রণগুলি স্ক্রিপ্টিংয়ের জন্য নিরাপদ হিসাবে চিহ্নিত নয়-এ ডাবল ক্লিক করুন ” নীতি এবং “সক্ষম এর পাশে রেডিও বোতামটি চেক করুন৷ ” বিকল্প।
উইন্ডোজে  অটোমেশন সার্ভার অবজেক্ট তৈরি করতে পারে না  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. প্রস্থান করার আগে আপনার করা পরিবর্তনগুলি প্রয়োগ করুন৷ আপনি রিস্টার্ট না হওয়া পর্যন্ত পরিবর্তনগুলি প্রয়োগ করা হবে না।
  2. অবশেষে, পরিবর্তনগুলি সংরক্ষণ করতে কম্পিউটারটি পুনরায় বুট করুন এবং আপনি এখনও ত্রুটির সাথে লক্ষ্যবস্তু হচ্ছেন কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 2:ইন্টারনেট এক্সপ্লোরার সেটিংস রিসেট করুন

এটি একটি মৌলিক সমাধান যা আপনাকে সবচেয়ে দ্রুত সমাধান পেতে সাহায্য করতে পারে। এই পদ্ধতিটি প্রকৃতপক্ষে ব্যবহারকারীদের সাহায্য করেছে, বিশেষ করে যারা তাদের ইন্টারনেট এক্সপ্লোরার ইনস্টলেশন নিয়ে অনেক পরীক্ষা করতে চেয়েছিলেন। আপনি এটি চেষ্টা করে দেখুন নিশ্চিত করুন!

  1. ইন্টারনেট এক্সপ্লোরার খুলুন এটি অনুসন্ধান করে অথবা ডেস্কটপে এর শর্টকাটে ডাবল ক্লিক করে , সরঞ্জাম নির্বাচন করুন পৃষ্ঠার উপরের ডানদিকে বোতাম, এবং তারপর ইন্টারনেট বিকল্প নির্বাচন করুন .
  2. আপনি কন্ট্রোল প্যানেলও খুলতে পারেন এটি অনুসন্ধান করে, দেখুন পরিবর্তন করুন বিভাগের বিকল্প এবং নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ ক্লিক করুন . ইন্টারনেট বিকল্পগুলি-এ ক্লিক করুন৷ বোতামটি নতুন উইন্ডোতে দ্বিতীয় এন্ট্রি হওয়া উচিত এবং সমাধানের সাথে এগিয়ে যান।
উইন্ডোজে  অটোমেশন সার্ভার অবজেক্ট তৈরি করতে পারে না  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. উন্নত-এ নেভিগেট করুন ট্যাব, এবং তারপর রিসেট-এ ক্লিক করুন ব্যক্তিগত সেটিংস মুছুন নির্বাচন করুন আপনি যদি ব্রাউজিং ইতিহাস, অনুসন্ধান প্রদানকারী, অ্যাক্সিলারেটর, হোম পেজ এবং ইন-প্রাইভেট ফিল্টারিং ডেটা মুছে ফেলতে চান তাহলে চেক বক্স করুন। আপনি যদি সত্যিই আপনার ব্রাউজার রিসেট করতে চান তবে এটি সুপারিশ করা হয় তবে আপনি যদি সমাধান 1 থেকে সমস্ত পদক্ষেপ অনুসরণ করেন তবে এটি নির্বাচন করা ঐচ্ছিক৷
উইন্ডোজে  অটোমেশন সার্ভার অবজেক্ট তৈরি করতে পারে না  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. ইন্টারনেট এক্সপ্লোরার সেটিংস রিসেট করুন-এ ডায়ালগ বক্সে, রিসেট ক্লিক করুন এবং ইন্টারনেট এক্সপ্লোরার ডিফল্ট সেটিংস প্রয়োগ করা শেষ করার জন্য অপেক্ষা করুন। ক্লোজ>> ঠিক আছে এ ক্লিক করুন .
  2. ইন্টারনেট এক্সপ্লোরার যখন ডিফল্ট সেটিংস প্রয়োগ করা শেষ করে, তখন বন্ধ করুন ক্লিক করুন , এবং তারপর ঠিক আছে ক্লিক করুন . আপনি সমস্যা ছাড়াই এটি ব্যবহার করতে সক্ষম কিনা তা পরীক্ষা করুন৷

  1. কিভাবে উইন্ডোজ 10 ত্রুটিমুক্ত করুন ওয়ানড্রাইভ সাইন ইন ত্রুটি কোড 0x8004de40?

  2. 5001 ত্রুটি সংশোধন – উইন্ডোজে 5001 ত্রুটি কীভাবে সমাধান করবেন

  3. Windows 10-এ "কোনও ইন্টারনেট সুরক্ষিত নেই" ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  4. আমি কীভাবে উইন্ডোজ 10-এ মারাত্মক সিস্টেম ত্রুটিগুলি ঠিক করতে পারি?