কম্পিউটার

কিভাবে ব্রাউজারে "ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert" ঠিক করবেন?

SSL হ্যান্ডশেক ত্রুটি এমন একটি ওয়েবসাইটের জন্য বেশ সাধারণ যা ব্যবহারকারীর এটি অ্যাক্সেস করার বৈধতা যাচাই করতে হয় (কখনও কখনও একটি হার্ডওয়্যার ক্রিপ্টোগ্রাফিক ডিভাইস বা কার্ডের মাধ্যমে)। সমস্ত প্রধান ডেস্কটপ ওএস (উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, ইত্যাদি) সমস্ত প্রধান ব্রাউজার (ফায়ারফক্স, ক্রোম, এজ, ইত্যাদি) দ্বারা ত্রুটিটি দেখানো হয়েছে। সাধারণত, নিম্নলিখিত ধরনের বার্তা দেখানো হয়:

কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?

SSL হ্যান্ডশেক ত্রুটি হল SSL প্রোটোকল ব্যবহার করে সার্ভার এবং ক্লায়েন্টের মধ্যে যোগাযোগের ব্যর্থতা। এটি ক্লায়েন্ট-সাইডের পাশাপাশি সার্ভার-সাইডের কারণগুলির কারণে হতে পারে। নিম্নলিখিতগুলি প্রধানত হ্যান্ডশেক ত্রুটির কারণ হিসাবে রিপোর্ট করা হয়েছে:

  • দুর্নীতিগ্রস্ত ব্রাউজার ডেটা :যদি ব্রাউজারের ডেটা (কুকিজ, ক্যাশে, ইত্যাদি) দূষিত হয়, তাহলে এটি ওয়েবসাইট দ্বারা প্রয়োজনীয় সার্টিফিকেট সঠিকভাবে লোড করতে ব্যর্থ হতে পারে, যার ফলে SSL হ্যান্ডশেক সমস্যা হতে পারে৷
  • ব্রাউজার বা জাভা নিরাপত্তার ভুল কনফিগারেশন :যদি ব্রাউজার বা জাভা সিকিউরিটি কোনো ওয়েবসাইটকে "ঝুঁকিপূর্ণ" বলে মনে করে, তাহলে SSL হ্যান্ডশেক অ্যালার্ট দিয়ে ওয়েবসাইটটি নাও খুলতে পারে৷
  • সিস্টেমের নিরাপত্তা অ্যাপ্লিকেশন থেকে হস্তক্ষেপ :যদি সিস্টেমের অ্যান্টিভাইরাস/ফায়ারওয়াল ডেটার একটি নির্দিষ্ট প্যাকেটকে ব্লক করে (এটিকে ঝুঁকিপূর্ণ হিসাবে "চিন্তা" করে), তাহলে ব্রাউজার SSL হ্যান্ডশেক সতর্কতা সহ ওয়েবসাইট লোড করতে ব্যর্থ হতে পারে৷
  • শংসাপত্রের অনুপযুক্ত ইনস্টলেশন :কিছু ওয়েবসাইটের জন্য তাদের শংসাপত্রগুলি OS-এর একটি নির্দিষ্ট স্থানে ইনস্টল করা প্রয়োজন এবং যদি শংসাপত্রটি সেখানে উপস্থিত না থাকে তবে অন্য জায়গায় উপস্থিত থাকে, তাহলে ওয়েবসাইটটি ব্রাউজারে প্রতিক্রিয়া নাও দিতে পারে, যার ফলে ব্রাউজারটি SSL হ্যান্ডশেক ব্যর্থতা দেখায়। সতর্কতা।

ব্রাউজারটিকে সর্বশেষ বিল্ডে আপডেট করুন

ব্রাউজারটি SSL_error_handshake_failure_alert দেখাতে পারে যদি এটি পুরানো হয় কারণ এটি বিভিন্ন ওয়েবসাইটের সাথে অসঙ্গতি সৃষ্টি করতে পারে। এখানে, ব্রাউজারটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করলে সমস্যার সমাধান হতে পারে। ব্যাখ্যার জন্য, আমরা Google Chrome ব্রাউজারের প্রক্রিয়াটি নিয়ে আলোচনা করব। কিন্তু তার আগে, যদি সমস্যাযুক্ত ওয়েবসাইটে ব্যবহারকারীকে শনাক্ত করার জন্য একটি ক্রিপ্টোগ্রাফিক ডিভাইস বা কার্ডের প্রয়োজন হয়, তবে নিশ্চিত করুন যে ডিভাইসটির সঠিক ড্রাইভার ইনস্টল করা আছে এবং ব্যবহার করা হচ্ছে।

  1. Chrome খুলুন ব্রাউজার এবং উপরের ডান কোণায়, তিনটি উল্লম্ব উপবৃত্তাকার-এ ক্লিক করুন Chrome মেনু খুলতে।
  2. এখন সেটিংস নির্বাচন করুন এবং বাম ফলকে, Chrome সম্পর্কে যান৷ ট্যাব।
  3. তারপর, ডান ফলকে, নিশ্চিত করুন যে Google Chrome আপডেট করা হয়েছে৷ সর্বশেষ বিল্ডে, এবং তারপরে, SSL হ্যান্ডশেক ত্রুটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন। কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  4. যদি না হয় এবং একটি ব্রাউজার আপডেটের পরে সমস্যাটি ঘটতে শুরু করে, তাহলে পুরনো সংস্করণ ইনস্টল করা হচ্ছে কিনা দেখুন ব্রাউজার হ্যান্ডশেক ব্যর্থতার সমস্যা সমাধান করে।

ব্রাউজারের সার্টিফিকেট ম্যানেজারে সমস্যাযুক্ত শংসাপত্র মুছুন

যদি ব্রাউজারের সার্টিফিকেট ম্যানেজারে ওয়েবসাইটের শংসাপত্রটি দূষিত হয়, তাহলে ব্রাউজার একটি SSL_error_handshake_failure_alert নিক্ষেপ করতে পারে। এই পরিস্থিতিতে, একজন ব্যবহারকারী ব্রাউজারের সেটিংসে সমস্যাযুক্ত ওয়েবসাইটের শংসাপত্র মুছে সমস্যার সমাধান করতে পারেন। ব্যাখ্যার জন্য, আমরা ফায়ারফক্স ব্রাউজারের প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

  1. Firefox চালু করুন এবং হ্যামবার্গার-এ ক্লিক করুন আইকন (উপরের ডান কোণার কাছে)।
  2. তারপর, সেটিংস নির্বাচন করুন এবং বাম ফলকে, গোপনীয়তা এবং নিরাপত্তা-এ যান৷ ট্যাব কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  3. এখন, শংসাপত্র পর্যন্ত নিচে স্ক্রোল করুন বিভাগটি দেখানো হয়েছে, এবং তারপরে শংসাপত্র দেখুন-এ ক্লিক করুন৷ বোতাম কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  4. পরে, আপনার সার্টিফিকেট-এ যান ট্যাব করুন এবং সমস্যাযুক্ত ওয়েবসাইটের শংসাপত্র নির্বাচন করুন . কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  5. এখন মুছুন এ ক্লিক করুন এবং তারপর নিশ্চিত করুন শংসাপত্র মুছে ফেলার জন্য। তারপরে, সার্ভারের এ সমস্যাযুক্ত ওয়েবসাইট থেকে কোনো শংসাপত্র নেই তা নিশ্চিত করুন ট্যাব এবং যেকোনো প্রাসঙ্গিক CA কর্তৃপক্ষে ট্যাব।
  6. তারপর পুনরায় লঞ্চ করুন ফায়ারফক্স ব্রাউজার এবং তারপরে, এসএসএল হ্যান্ডশেক ত্রুটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

যদি এটি কাজ না করে, তাহলে অন্য নেটওয়ার্ক ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করুন৷ অথবা নেটওয়ার্কের ধরন (যেমন, যদি ইথারনেটে কোনো সমস্যার সম্মুখীন হয়, তাহলে Wi-Fi ব্যবহার করলে) সমস্যার সমাধান হয়।

ব্রাউজারের কুকিজ, ক্যাশে এবং ডেটা সাফ করুন

যদি ব্রাউজারের কুকি, ক্যাশে এবং ডেটা দূষিত হয়, তাহলে ব্রাউজার একটি SSL হ্যান্ডশেক ত্রুটি দেখাতে পারে। এই প্রসঙ্গে, ব্রাউজারের কুকিজ, ক্যাশে এবং ডেটা সাফ করা SSL ত্রুটির সমাধান করতে পারে। ব্যাখ্যার জন্য, আমরা Chrome ব্রাউজারের কুকিজ, ক্যাশে এবং ডেটা সাফ করার প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

  1. Chrome চালু করুন ব্রাউজার এবং উপরের ডান কোণায়, তিনটি উল্লম্ব উপবৃত্তাকার-এ ক্লিক করুন .
  2. এখন আরো টুলস-এ হুভার করুন এবং ব্রাউজিং ডেটা সাফ করুন নির্বাচন করুন . কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  3. তারপর, উন্নত-এ ফলস্বরূপ উইন্ডোর ট্যাবে, সাইন আউট এ ক্লিক করুন (উইন্ডোর নীচে) Google অ্যাকাউন্টে ডেটা রাখার জন্য।
  4. এখন সময় সীমা নির্বাচন করুন এর সর্বকালের এবং চেকমার্ক সমস্ত বিভাগ .
  5. তারপর ডেটা সাফ করুন-এ ক্লিক করুন বোতাম এবং একবার হয়ে গেলে, পুনরায় চালু করুন পদ্ধতি. কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  6. পুনরায় চালু হলে, SSL_error_handshake_failure_alert সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

অন্য ব্রাউজার ব্যবহার করে দেখুন

SSL_error_handshake_failure_alert ব্যবহার করা ব্রাউজারে একটি বাগ এর ফলে হতে পারে। এখানে, অন্য ব্রাউজার ব্যবহার করে ব্যবহারকারীকে সমস্যা ছাড়াই সমস্যাযুক্ত ওয়েবসাইট অ্যাক্সেস করতে দিতে পারে।

  1. ডাউনলোড করুন৷ এবং সিস্টেমে অন্য ব্রাউজার ইনস্টল করুন (যদি ইতিমধ্যে উপস্থিত না থাকে)। OS পছন্দের ব্রাউজার ব্যবহার করা ভালো হবে (যেমন Windows এর জন্য Edge, Mac এর জন্য Safari, Linux এর জন্য Firefox, Chromebook এর জন্য Chrome)।
  2. এখন দ্বিতীয় ব্রাউজার চালু করুন এবং SSL হ্যান্ডশেক ত্রুটি ট্রিগার না করে ওয়েবসাইটটি অ্যাক্সেস করা যায় কিনা তা পরীক্ষা করুন৷

ডিফল্টে সিস্টেমের ইন্টারনেট বিকল্পগুলি পুনরায় সেট করুন

একটি উইন্ডোজ মেশিনে, ইন্টারনেট বিকল্পগুলি ইন্টারনেট অ্যাক্সেস করার জন্য OS এবং অ্যাপ্লিকেশনগুলির দ্বারা ব্যবহৃত অনেকগুলি মৌলিক সেটিংসকে কভার করে৷ ইন্টারনেট বিকল্পগুলির একটি নিছক ভুল কনফিগারেশন বা এর সার্টিফিকেট ম্যানেজার যদি দূষিত হয়, তাহলে ইন্টারনেট বিকল্পগুলিকে ডিফল্টে রিসেট করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. Windows এ ক্লিক করুন , অনুসন্ধান করুন এবং ইন্টারনেট বিকল্পগুলি খুলুন৷ .
  2. এখন, উন্নত-এ যান ট্যাব করুন এবং উন্নত সেটিংস পুনরুদ্ধার করুন-এ ক্লিক করুন . কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  3. তারপর, ইন্টারনেট এক্সপ্লোরার সেটিংস রিসেট করুন বিভাগে , রিসেট এ ক্লিক করুন এবং চেকমার্ক ব্যক্তিগত সেটিংস মুছুন . কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  4. এখন রিসেট এ ক্লিক করুন এবং পরে, পুনরায় চালু করুন আপনার সিস্টেম।
  5. পুনরায় চালু হলে, ব্রাউজারের SSL হ্যান্ডশেক ত্রুটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

ব্রাউজারে বিশ্বস্ত হিসাবে ওয়েবসাইট যোগ করুন

যদি সমস্যাটি এখনও সেখানে থাকে, তাহলে ব্রাউজারে বিশ্বস্ত হিসাবে ওয়েবসাইটটি যোগ করলে সমস্যার সমাধান হতে পারে। দৃষ্টান্তের জন্য, আমরা Firefox ব্রাউজারে প্রক্রিয়াটির মাধ্যমে আপনাকে গাইড করব।

সতর্কতা :

ব্রাউজারের সেটিংসে বিশ্বস্ত হিসাবে একটি ঝুঁকিপূর্ণ ওয়েবসাইট যোগ করার ফলে আপনার নিজের ঝুঁকিতে অগ্রসর হোন, ডেটা, সিস্টেম এবং নেটওয়ার্ক হুমকির সম্মুখীন হতে পারে৷

  1. Firefox চালু করুন ব্রাউজার এবং সমস্যাযুক্ত ওয়েবসাইট-এ যান .
  2. এখন কপি করুন সম্পূর্ণ URL ঠিকানা বার থেকে ওয়েবসাইটের এবং এন্টার করুন অনুসরণ করা ঠিকানা বারে:
    about:config
    কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  3. তারপর ঝুঁকি স্বীকার করুন এবং চালিয়ে যান এ ক্লিক করুন .
  4. তারপর প্রবেশ করুন অনুসন্ধান পছন্দের নাম-এ নিম্নলিখিতগুলি৷ বক্স:
    tls.insecure_fallback_hosts
  5. এখন সম্পাদনা-এ ক্লিক করুন আইকন এবং এন্টার করুন URL সমস্যাযুক্ত ওয়েবসাইট।
  6. তারপর টিক-এ ক্লিক করুন আইকন এবং পুনরায় লঞ্চ করুন ফায়ারফক্স। কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  7. পুনরায় লঞ্চ করার পরে, সমস্যাযুক্ত ওয়েবসাইটটি হাতে একটি SSL ত্রুটি শুরু না করেই খোলা যায় কিনা তা পরীক্ষা করুন৷ মনে রাখবেন যে আপনি Firefox থেকে ওয়েবসাইটে গোপনীয় তথ্য প্রবেশ না করার জন্য ওয়েবসাইটের উপরে একটি হলুদ সতর্কীকরণ পপআপ দেখতে পারেন৷

ব্রাউজারের নিরাপত্তা সেটিংস সম্পাদনা করুন

SSL হ্যান্ডশেক ত্রুটি সমস্যাযুক্ত ওয়েবসাইটের একটি দুর্বল কনফিগারেশনের ফলাফল হতে পারে এবং ব্রাউজারের নিরাপত্তা সম্পাদনা করার ফলে ব্যবহারকারীকে প্রশ্নযুক্ত ওয়েবসাইট অ্যাক্সেস করতে দিতে পারে। ব্যাখ্যার জন্য, আমরা ফায়ারফক্স ব্রাউজারের প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

সতর্কতা :

আপনার নিজের ঝুঁকিতে এগিয়ে যান কারণ ব্রাউজারের নিরাপত্তা সেটিংস সম্পাদনা করলে আপনার সিস্টেম, ডেটা এবং নেটওয়ার্ক হুমকির মুখে পড়তে পারে।

  1. Firefox চালু করুন এবং প্রবেশ করুন এর ঠিকানা বারে নিম্নলিখিত:
    about:config
  2. এখন ঝুঁকি স্বীকার করুন এবং চালিয়ে যান এ ক্লিক করুন .
  3. তারপর, প্রবেশ করুন অনুসন্ধান পছন্দের নাম-এ নিম্নলিখিতগুলি৷ :
    tls.enable_0rtt_data
  4. এখন টগল-এ ক্লিক করুন উপরে উল্লিখিত সেটিং False এ সেট করতে বোতাম এবং পুনরায় লঞ্চ করুন SSL হ্যান্ডশেক ব্যর্থতার সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য ফায়ারফক্স ব্রাউজার। কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?

বার্প স্যুট পুনরায় ইনস্টল করুন

আপনার সংস্থা যদি Burp Suite ব্যবহার করে নিরাপদে তার ওয়েব অ্যাপ্লিকেশনগুলি পরীক্ষা এবং বিশ্লেষণ করে, তাহলে Burp Suite-এর একটি ভুল কনফিগারেশন SSL হ্যান্ডশেক ব্যর্থতার সতর্কতার দিকে নিয়ে যেতে পারে। এই ক্ষেত্রে, Burp Suite পুনরায় ইনস্টল করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. ব্যাক আপ JAR আগের বার্প ফাইলের ফাইল এবং লোডার .
  2. এখন, উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন এবং অ্যাপস এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  3. তারপর, বার্প স্যুট প্রসারিত করুন এবং আনইন্সটল এ ক্লিক করুন .
  4. এখন নিশ্চিত করুন৷ Burp Suite আনইনস্টল করতে এবং পরে, পুনরায় চালু করুন আপনার সিস্টেম।
  5. পুনরায় চালু হলে, ডাউনলোড করুন এবং Burp Suite এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করুন। প্রক্রিয়া চলাকালীন, নিশ্চিত করুন যে Burp Suite OS ড্রাইভে ইনস্টল করা হচ্ছে (যেমন, সি)।
  6. এখন কপি করুন ব্যাক-আপ Burp ফাইল এবং নিম্নলিখিত অবস্থানে লোডার:
    C:\Burp_Suite\jre\bin
  7. তারপর, উইন্ডোজ এ ক্লিক করুন , কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন , ডান-ক্লিক করুন এর ফলাফলে, এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  8. এখন চালনা করুন নিম্নলিখিতগুলি (এক্সকে আসল মানগুলির সাথে প্রতিস্থাপন করা নিশ্চিত করুন):
    C:\Burp_Suite\jre\bin\java.exe -javaagent:BurpSuiteLoader_v.XXX.jar -noverify -jar burpsuite_pro_vXXX.jar
  9. তারপর একটি ব্রাউজার চালু করুন (যেমন ফায়ারফক্স) এবং SSL হ্যান্ডশেক সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

Gemalto/Thales DIS CMS-এর জন্য প্রোগ্রাম ফাইল ডিরেক্টরিতে সার্টিফিকেট ব্যবহার করুন

যদি আপনার প্রতিষ্ঠান একটি Gemalto (অথবা এখন থ্যালেস ডিআইএস নামে পরিচিত) অ্যাপ্লিকেশন/সিএমএস ব্যবহার করে, তাহলে প্রোগ্রাম ফাইল থেকে এর শংসাপত্র ব্যবহার করে, প্রোগ্রাম ফাইল থেকে নয় (X86) সমস্যাটি সমাধান করতে পারে কারণ 64-বিট ক্লায়েন্ট ব্রাউজারগুলি অনুসন্ধান করে প্রোগ্রাম ফাইলের 64-বিট ডিরেক্টরিতে শংসাপত্র। দৃষ্টান্তের জন্য, আমরা ফায়ারফক্স ব্রাউজারের প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

  1. Firefox চালু করুন ব্রাউজার এবং এর মেনু খুলুন .
  2. এখন সেটিংস নির্বাচন করুন এবং গোপনীয়তা এবং নিরাপত্তা এর দিকে নিয়ে যান ট্যাব।
  3. তারপর নীচে স্ক্রোল করুন এবং নিরাপত্তা ডিভাইসে ক্লিক করুন বোতাম (শংসাপত্র বিভাগে)। কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  4. এখন লোড এ ক্লিক করুন এবং মডিউলের নামে , টাইপ করুন:
    Gemalto PKCS#11 Module
    কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  5. তারপর ব্রাউজ করুন এ ক্লিক করুন এবং নেভিগেট করুন gclib.dll নির্বাচন করতে নিম্নলিখিত পাথে যান:
    C:\Program Files\Gemalto\Classic Client\BIN\gclib.dll
    কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  6. এখন খুলুন এ ক্লিক করুন এবং তারপরে, ঠিক আছে এ ক্লিক করুন .
  7. তারপর পুনরায় লঞ্চ করুন ফায়ারফক্স এবং এসএসএল হ্যান্ডশেক সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

জাভার নিরাপত্তায় ওয়েবসাইটের জন্য একটি ব্যতিক্রম যোগ করুন

যদি ওয়েবসাইটটির একটি ক্লায়েন্ট মেশিনে জাভা প্রয়োজন হয় কিন্তু জাভা ওয়েবসাইটটিকে "অরক্ষিত" মনে করে, তাহলে এটি ব্রাউজারের SSL হ্যান্ডশেক ত্রুটির দিকে নিয়ে যেতে পারে। এখানে, জাভার নিরাপত্তায় ওয়েবসাইটের জন্য একটি ব্যতিক্রম যোগ করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. Windows এ ক্লিক করুন , টাইপ করুন এবং জাভা কনফিগার করুন খুলুন . কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  2. এখন, নিরাপত্তা-এ যান ট্যাব করুন এবং সাইট তালিকা সম্পাদনা করুন-এ ক্লিক করুন . কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  3. তারপর যোগ করুন এ ক্লিক করুন এবং URL লিখুন সমস্যাযুক্ত ওয়েবসাইট।
  4. এখন ঠিক আছে এ ক্লিক করুন এবং পরে, পুনরায় চালু করুন আপনার সিস্টেম।
  5. পুনরায় চালু হলে, SSL ত্রুটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সিস্টেমের অ্যান্টিভাইরাস/ফায়ারওয়াল নিষ্ক্রিয় বা আনইনস্টল করুন

একটি ব্রাউজার SSL হ্যান্ডশেক ব্যর্থতার সতর্কতা দেখাতে পারে যদি সিস্টেমের অ্যান্টিভাইরাস ওয়েবসাইট ডেটা এমনভাবে পরিবর্তন করে যাতে ব্রাউজার নিরাপদ না মনে করে। এই ধরনের ক্ষেত্রে, আপনার সিস্টেমের অ্যান্টিভাইরাস/ফায়ারওয়াল নিষ্ক্রিয় করা SSL হ্যান্ডশেক ত্রুটি সাফ করতে পারে। ক্যাসপারস্কি আলোচনায় সমস্যাটির কারণ বলে জানা গেছে।

সতর্কতা :

অ্যান্টিভাইরাস বা সিস্টেমের ফায়ারওয়াল নিষ্ক্রিয় বা আনইনস্টল করার মতো আপনার নিজের ঝুঁকিতে অগ্রসর হওয়া, আপনার ডেটা, সিস্টেম এবং নেটওয়ার্ককে হুমকির মুখে ফেলতে পারে।

সিস্টেমের অ্যান্টিভাইরাস/ফায়ারওয়াল নিষ্ক্রিয় করুন

  1. ডান-ক্লিক করুন নিরাপত্তা পণ্যে (যেমন, ESET) সিস্টেমের ট্রেতে (আপনাকে লুকানো আইকন দেখাতে হতে পারে) এবং পজ সুরক্ষা নির্বাচন করুন . কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  2. এখন নিশ্চিত করুন৷ নিরাপত্তা অ্যাপ্লিকেশন নিষ্ক্রিয় করতে এবং আবার, ডান-ক্লিক করুন নিরাপত্তা পণ্যে সিস্টেম ট্রেতে। কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  3. এখন ফায়ারওয়াল বিরতি নির্বাচন করুন এবং যদি বলা হয়, নিশ্চিত করুন ESET ফায়ারওয়াল নিষ্ক্রিয় করতে।
  4. তারপর SSL হ্যান্ডশেক ত্রুটি শুরু না করে ব্রাউজারটি প্রশ্নযুক্ত ওয়েবসাইট অ্যাক্সেস করতে পারে কিনা তা পরীক্ষা করুন৷

3 rd আনইনস্টল করুন পার্টি অ্যান্টিভাইরাস/ফায়ারওয়াল

যদি অ্যান্টিভাইরাস/ফায়ারওয়াল নিষ্ক্রিয় করা কাজ না করে, তাহলে অ্যান্টিভাইরাস/ফায়ারওয়াল আনইনস্টল করলে সমস্যার সমাধান হয়।

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং অ্যাপস এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  2. এখন নিরাপত্তা অ্যাপ্লিকেশন প্রসারিত করুন (যেমন ESET) এবং আনইন্সটল এ ক্লিক করুন . কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  3. তারপর নিশ্চিত করুন নিরাপত্তা অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে এবং পরে, রিবুট করুন আপনার সিস্টেম।
  4. রিবুট করার পরে, SSL হ্যান্ডশেক ত্রুটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

যদি আপনার প্রতিষ্ঠান একটি হার্ডওয়্যার ফায়ারওয়াল কনসোল ব্যবহার করে , তারপর নিশ্চিত করুন যে সিস্টেমের সাথে হার্ডওয়্যার ফায়ারওয়াল সংযোগকারী কেবলটি ফায়ারওয়াল OEM দ্বারা প্রস্তাবিত একটি কারণ বেমানান কেবল একটি ব্রাউজারে SSL হ্যান্ডশেক ব্যর্থতার সতর্কতা ট্রিগার করতে পারে৷

সমস্যাযুক্ত শংসাপত্র পুনরায় যোগ করুন

যদি সমস্যাযুক্ত ওয়েবসাইটটির সিস্টেমে ইনস্টল করা একটি শংসাপত্রের প্রয়োজন হয় (হয় ইমেলের মাধ্যমে সরবরাহ করা হয় বা একটি অনলাইন সংস্থান থেকে ডাউনলোড করা হয়) এবং শংসাপত্রটি সিস্টেমে সঠিকভাবে ইনস্টল করা না থাকে, তাহলে সিস্টেমে শংসাপত্রটি পুনরায় ইনস্টল করা সমস্যার সমাধান করতে পারে। প্রথমত, সমস্যাযুক্ত শংসাপত্র ডাউনলোড বা রপ্তানি নিশ্চিত করুন৷

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং চালান নির্বাচন করুন . কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  2. এখন চালনা করুন নিম্নলিখিত:
    certmgr.msc
    কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  3. তারপর ব্যক্তিগত>> সার্টিফিকেট-এ যান ট্যাব এবং সমস্যাযুক্ত শংসাপত্র সেখানে উপস্থিত আছে কিনা তা পরীক্ষা করুন। শংসাপত্র প্রদানকারীর যদি অন্য ট্যাবে একটি শংসাপত্রের প্রয়োজন হয়, তাহলে নিশ্চিত করুন যে শংসাপত্রটি প্রাসঙ্গিক ট্যাবে উপস্থিত রয়েছে৷ কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  4. প্রাসঙ্গিক ট্যাবে শংসাপত্রটি উপস্থিত থাকলে, ডাবল-ক্লিক করুন এটিতে এবং এটির বৈশিষ্ট্য/বৈধতা কিনা তা পরীক্ষা করুন .
  5. যদি সবকিছু ঠিকঠাক থাকে, তাহলে Windows-এ ক্লিক করুন , অনুসন্ধান করুন এবং ইন্টারনেট বিকল্পগুলি খুলুন৷ .
  6. এখন কন্টেন্ট-এ যান ইন্টারনেট বিকল্পে ট্যাব করুন এবং সার্টিফিকেট-এ ক্লিক করুন . কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  7. তারপর দেখুন শংসাপত্র কিনা সমস্যাযুক্ত ওয়েবসাইট থেকে প্রাসঙ্গিক ট্যাবে দেখানো হয়েছে (সাধারণত, ব্যক্তিগত)। কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  8. এখন ডাবল-ক্লিক করুন শংসাপত্রে এবং এটির বৈশিষ্ট্য/বৈধতা কিনা তা পরীক্ষা করুন .
  9. তারপর নিশ্চিত করুন যে শংসাপত্রটির একটি বৈধ পাবলিক কী আছে৷ এর সাথে যুক্ত। আপনি এটি বিশদ বিবরণে খুঁজে পেতে পারেন৷ সার্টিফিকেট বৈশিষ্ট্য ট্যাব. কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  10. এখন উন্নত-এ যান ইন্টারনেট বিকল্পগুলিতে ট্যাব করুন এবং TLS এন্ট্রিগুলি সক্ষম করার বিষয়টি নিশ্চিত করুন৷ এবং SSL বক্সগুলি থেকে টিক চিহ্ন সরিয়ে দিন। কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  11. তারপর আবেদন করুন আপনার পরিবর্তন এবং পুনরায় শুরু করুন হ্যান্ডশেক ব্যর্থতা ত্রুটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য ব্রাউজার।

যদি শংসাপত্রটি সার্টিফিকেট ম্যানেজারের সঠিক ট্যাবে দেখানো না হয় বা পুনরায় ইনস্টল করা না যায়, তাহলে আপনি অফিসিয়াল Microsoft পৃষ্ঠাটি উল্লেখ করতে পারেন যা প্রক্রিয়াটি বিস্তারিতভাবে ব্যাখ্যা করে৷

ফায়ারফক্সে শংসাপত্র আমদানি করুন

আপনি যদি ফায়ারফক্স ব্রাউজারে সমস্যার সম্মুখীন হন, তাহলে মনে রাখবেন যে ফায়ারফক্স OS সার্টিফিকেট ম্যানেজারে থাকা অনেক শংসাপত্র ব্যবহার করে না এবং ব্যবহারকারীকে ফায়ারফক্সে শংসাপত্র আমদানি করতে হতে পারে৷

  1. Firefox চালু করুন ব্রাউজার এবং এর মেনু খুলুন .
  2. এখন সেটিংস নির্বাচন করুন এবং গোপনীয়তা এবং নিরাপত্তা-এ ক্লিক করুন ট্যাব (বাম ফলকে)।
  3. তারপর নীচে স্ক্রোল করুন এবং দেখুন সার্টিফিকেট-এ ক্লিক করুন .
  4. এখন, আপনার সার্টিফিকেট-এ ট্যাব (বা ইস্যুকারীর দ্বারা প্রস্তাবিত), আমদানি-এ ক্লিক করুন এবং ব্রাউজ করুন শংসাপত্রের কাছে। কিভাবে ব্রাউজারে  ত্রুটি কোড:ssl_error_handshake_failure_alert  ঠিক করবেন?
  5. তারপর নির্বাচন করুন শংসাপত্র এবং প্রয়োগ করুন আপনার পরিবর্তন।
  6. এখন পুনরায় লঞ্চ করুন৷ ফায়ারফক্স এবং এসএসএল হ্যান্ডশেক সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

যদি সমস্যাটি এখনও থাকে, তাহলে আপনি সমস্যাযুক্ত ওয়েবসাইটের সাথে যোগাযোগ করতে পারেন৷ তাদের নিরাপত্তা সেটিংস সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করতে। যদি আপনার প্রতিষ্ঠানের পরিকাঠামো পুরানো হার্ডওয়্যার ব্যবহার করে, তাহলে আপনি একটি পুরানো OS ব্যবহার করতে পারেন (XP এর মত) একটি VM-এ সমস্যাযুক্ত ডিভাইস অ্যাক্সেস করতে।

সার্ভার-সম্পর্কিত সমস্যার জন্য নির্দেশিকা

যেহেতু সার্ভার-সম্পর্কিত কারণগুলি (বিভিন্ন মেশিন, বিভিন্ন ডিভাইস, বিভিন্ন অ্যাপ্লিকেশন, ইত্যাদি) ঢেকে রাখা কার্যত অসম্ভব, যার ফলে হ্যান্ডশেক ত্রুটি দূর হয়, তাই এখানে হ্যান্ডশেক ত্রুটি দূর করার জন্য ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা কিছু নির্দেশিকা রয়েছে:

  1. মোছা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন সার্ভার কনফিগারেশনে নিম্নলিখিতগুলি৷ সমস্যার সমাধান করে:
    SSLVerifyClient require
    
    SSLVerifyDepth 10
  2. যদি Apache ব্যবহার করেন , তারপর SSLCACertificatePath সেট করছে কিনা তা পরীক্ষা করুন ~~~~~~/ca/certs/ca.cert.pem-এ এবং SSLVerifyDepth 1 পরিবর্তন করছে SSLVerifyDepth 10-এ . তারপর, ক্লায়েন্ট শংসাপত্রগুলিকে PEM এ পরিবর্তন করুন৷ (PFX থেকে)। পরে, SSL সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  3. চেক করুন যদি শংসাপত্রটি পুনরায় তৈরি করা হয় UTF8Stringsfor দিয়ে (PrintableStringsfor নয়) হ্যান্ডশেক সমস্যার সমাধান করে।
  4. যদি আপনার প্রতিষ্ঠান SAP ক্লাউড সংযোগকারী ব্যবহার করে , তারপর প্রস্থান করুন ক্লাউড সংযোগ, props.ini খুলুন ফাইল, যোগ করুন অনুসরণ করা #jvm বিভাগে লাইন এবং এটি SSL সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন:
    -Djdk.tls.server.protocols=TLSv1.2
  5. দ্বি-মুখী TLS ব্যবহার করার জন্য সার্ভার কনফিগার করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন হ্যান্ডশেক ত্রুটি পরিষ্কার করে।

  1. ডিজনি + ত্রুটি কোড 83 কিভাবে ঠিক করবেন?

  2. Spotify ত্রুটি কোড 2 কিভাবে ঠিক করবেন?

  3. কিভাবে জিমেইল এরর কোড #2013 এবং #2014 ঠিক করবেন

  4. ব্রাউজারে "ত্রুটি কোড:SSL_error_handshake_failure_alert" কীভাবে ঠিক করবেন?