কম্পিউটার

2022 সালে উইন্ডোজ 7 ঠিকানায় অ্যাক্সেস লঙ্ঘন থেকে কীভাবে মুক্তি পাবেন

আপনি ভিডিও গেম ইন্সটল করছেন বা দৈনন্দিন ব্যবহারের সফ্টওয়্যার, ত্রুটির মধ্যে চলে যাওয়া সবচেয়ে হতাশাজনক জিনিস হতে পারে আপনি সহ্য করতে পারেন। আপনি খুব অভিজ্ঞ ব্যবহারকারী হতে পারেন, তবুও, উইন্ডোজে কিছু ত্রুটি সংশোধন করার ক্ষেত্রে আপনার মাথাব্যথা শেষ হয়ে যায়।

সাধারণত, যদি আপনার সফ্টওয়্যার বা মেমরি নষ্ট হয়ে থাকে, তাহলে অপারেটিং সিস্টেম (এই ক্ষেত্রে উইন্ডোজ) নীচে দেখানো একটি মত একটি বার্তা দিয়ে আপনাকে সতর্ক করে.

যখন অ্যাক্সেস অস্বীকৃত হয়, তখন আপনি ভয়ঙ্কর অ্যাক্সেস লঙ্ঘন ত্রুটির মুখোমুখি হন, যা প্রায়ই "ব্যতিক্রম_অ্যাক্সেস_লঙ্ঘন পড়ে একটি ত্রুটি কোড বা ঠিকানা সংযুক্ত। কিছু ক্ষেত্রে, এই ত্রুটিটি একটি নির্দিষ্ট মডিউলের সাথে প্রদর্শিত হতে পারে যা সমস্যার পিছনে অপরাধী হতে পারে।

অ্যাক্সেস কি লঙ্ঘনএবং কেন এটি ঘটবে?

ঠিকানা ত্রুটির অ্যাক্সেস লঙ্ঘন শুধুমাত্র Windows OS এ ঘটে, আপনি যদি এই ত্রুটির প্রাপ্তির শেষে থাকেন, তাহলে এর মানে হল যে আপনি যে সফ্টওয়্যারটি চালু বা চালানোর চেষ্টা করছেন সেটি একটি সুরক্ষিত মেমরি ঠিকানা অ্যাক্সেস করার চেষ্টা করছে।

যখন এটি ঘটে, সুরক্ষিত মেমরি অ্যাক্সেস করার প্রচেষ্টা অস্বীকার করা হয়,৷ যেহেতু আপনি যে প্রোগ্রামটি চালানোর চেষ্টা করছেন তার এই নির্দিষ্ট ঠিকানা বারে অ্যাক্সেস থাকা উচিত নয় যে প্রোগ্রামটি বর্তমানে এটি ব্যবহার করছে।

কী সংখ্যাগত ত্রুটি করে কোড মানে?

সাধারণত, কিছু নির্দিষ্ট সংখ্যাসূচক কোডের সাথে ত্রুটি থাকে। কোডগুলি যে কোনও জায়গায় দৈর্ঘ্যে 7-10 সংখ্যার মধ্যে . উদাহরণস্বরূপ, 0xC0000005 একটি বিস্তৃত অ্যাক্সেস লঙ্ঘন ত্রুটি যা ব্যবহারকারীদের অডিও বাজানো বা নিয়ন্ত্রণ প্যানেলে অ্যাক্সেস করতে বাধা দেয়।

যখন আপনি একটি সংখ্যাসূচক ত্রুটি কোড দেখান দেখতে পান৷ , আপনি ব্যতিক্রম পরামিতি (অক্ষর এবং সংখ্যা) পড়ে এটি ডিবাগ করতে পারেন।

প্রথম ব্যতিক্রম প্যারামিটার (0) আপনাকে লঙ্ঘনের ধরন বলবে, দ্বিতীয় ব্যতিক্রম প্যারামিটার (1) ঠিকানা বলে দেবে। আপনি এই কোডটি ব্যবহার করতে পারেন সমস্যার কারণ শনাক্ত করতে এবং সম্ভাব্য সমাধানের জন্যও৷

অ্যাড্রেসের ত্রুটিতে অ্যাক্সেস লঙ্ঘন ঠিক করার ৬টি উপায়

ঠিকানা ত্রুটিতে অ্যাক্সেস লঙ্ঘন এর মাধ্যমে আপনাকে গাইড করার জন্য আমরা 6টি সহজ উপায় সংকলন করেছি .

1. ম্যালওয়্যার সংক্রমণের জন্য আপনার কম্পিউটার পরিদর্শন করুন৷

আপনার সিস্টেমের এক বা একাধিক সফ্টওয়্যার ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হতে পারে৷ এই ক্ষেত্রে, ম্যালওয়্যার আপনার মেমরি সিস্টেমগুলিকে দূষিত করতে পারে৷ যা এই ত্রুটি পপ আপ হতে পারে.

আপনি যদি লক্ষ্য করেন যে আপনার কম্পিউটারটি একটি অনুরোধের মতো ঠিকানা ত্রুটিতে অ্যাক্সেস লঙ্ঘন পাওয়ার আগে অদ্ভুত লক্ষণ দেখাচ্ছে সতর্কতা বা জাল ব্রাউজার উইন্ডো, তারপর একটি বিস্তারিত এবং গভীর স্ক্যান সঞ্চালিত করা প্রয়োজন.

আপনি যদি শুধু বিল্ট-ইন অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করেন এবং এটি কিছু খুঁজে পায় না, আপনি একটি ম্যালওয়্যার সংক্রমণ মিস হয়েছে কিনা তা দেখতে অন্য বিকল্প চেষ্টা করতে পারেন। ম্যালওয়্যার থেকে পরিত্রাণ পেতে সমস্যাটি সমাধান করা উচিত, যদি এটি প্রথম স্থানে বিদ্যমান থাকে।

2. একটি ব্যতিক্রম অ্যাক্সেস তালিকায় আপনার প্রোগ্রাম যুক্ত করুন৷

আপনি যদি প্রথম ধাপে উত্তীর্ণ হয়ে থাকেন এবং আপনার কম্পিউটার ম্যালওয়্যার থেকে নিরাপদ থাকে, তাহলে আপনি প্রাসঙ্গিক সফ্টওয়্যারটি যোগ করতে পারেন যা আপনি একটি ডেটা সম্পাদনা প্রতিরোধ ব্যতিক্রম তালিকাতে চালাতে চান৷

এটি করার ফলে আপনি ত্রুটি কোড থাকা সত্ত্বেও প্রোগ্রামটি চালাতে পারবেন। সহজভাবে এই ধাপগুলি অনুসরণ করুন৷ .

  1. আপনার কম্পিউটারের সার্চ বারে, "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন এবং এটি খুলুন।
  2. সিস্টেম এবং নিরাপত্তা বেছে নিন।
  3. সিস্টেম মেনুতে, অ্যাডভান্সড সিস্টেম সেটিংসে ক্লিক করুন।
  4. উন্নত ট্যাবে, পারফরম্যান্স বিভাগ এবং হিট সেটিংস খুঁজুন।
  5. উপরে, ডেটা এক্সিকিউটিভ প্রতিরোধ ট্যাবে ক্লিক করুন।
  6. বিভাগ বিকল্পটি আপনাকে আপনার বেছে নেওয়া প্রোগ্রামগুলি ছাড়া সমস্ত প্রোগ্রাম এবং পরিষেবাগুলির জন্য ডেটা এক্সিকিউশন প্রতিরোধ চালু করার অনুমতি দেবে৷
  7. অ্যাড বোতামে ক্লিক করুন এবং আপনার প্রোগ্রামের .exe ফাইলটি খুঁজুন।
  8. তালিকায় যোগ করুন। প্রয়োগ ক্লিক করুন, এবং তারপর পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ঠিক আছে টিপুন৷

সফ্টওয়্যারটি আবার চালানোর চেষ্টা করুন এবং আপনি এখনও অ্যাড্রেস ত্রুটিতে অ্যাক্সেস লঙ্ঘন পান কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি না হয়, অভিনন্দন! যদি হ্যাঁ, পড়ুন.

৩. ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ অক্ষম করুন৷

আপনি যদি জাভা-ভিত্তিক প্রোগ্রাম ইনস্টল বা চালানোর চেষ্টা করেন, তাহলে ঠিকানায় অ্যাক্সেস লঙ্ঘন হওয়ার সম্ভাবনা বেশি। এই সমস্যাটি সমাধান করতে , আপনি অস্থায়ীভাবে ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ অক্ষম করতে পারেন আসা থেকে ত্রুটি ঠিক করতে.

এই পদ্ধতিটি আপনার কম্পিউটারের জন্য সামান্য নিরাপত্তা ঝুঁকি তৈরি করে অতএব, আপনার নিজের ঝুঁকিতে এটি করুন। যখন আপনি আপনার পছন্দসই অ্যাপ্লিকেশনটি চালান তখন আপনাকে যা করতে হবে তা হল ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ অক্ষম করুন এবং তারপরে এটি আবার চালু করুন। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আপনার কম্পিউটারের সার্চ বারে, "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন এবং এটি খুলুন।
  2. "ইউজার অ্যাকাউন্ট" খুঁজুন এবং তাতে ক্লিক করুন – দুবার।
  3. শেষ বিকল্পটি বেছে নিন, যা ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণের সেটিংস পরিবর্তন করা।
  4. আপনি কখন আপনার কম্পিউটারে পরিবর্তনের বিষয়ে বিজ্ঞপ্তি পাবেন এই উইন্ডোটি আপনাকে সেট করতে দেয়। স্লাইডারটিকে "কখনই অবহিত করবেন না" এ সরান এবং ঠিক আছে চাপুন।
  5. এখন আপনার প্রোগ্রাম চালানোর চেষ্টা করুন।

যদি আপনার প্রোগ্রামটি চলে তবে আপনার ব্যবহারকারী অ্যাকাউন্ট সেটিংস প্রত্যাবর্তন করতে ভুলবেন না।

4 . আপনার প্রোগ্রাম শুধুমাত্র-পঠন মোডে আছে কিনা তা পরীক্ষা করুন।

যদি আপনার প্রোগ্রাম শুধুমাত্র-পঠন মোডে থাকে, তাহলে অ্যাক্সেস অস্বীকার করা হবে এবং আপনি লঙ্ঘনের ত্রুটি পাবেন . আপনার সফ্টওয়্যার শুধুমাত্র-পঠন মোডে আছে কিনা তা পরীক্ষা করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আপনার ডেস্কটপে শর্টকাট খুঁজুন এবং ফাইলটিতে ডান-ক্লিক করুন।
  2. মেনু থেকে Properties অপশনটি বেছে নিন।
  3. উইন্ডোর উপরে অবস্থিত "সাধারণ" ট্যাবটি খুঁজুন।
  4. অ্যাট্রিবিউটের বিভাগটি খুঁজুন এবং নিশ্চিত করুন যে শুধুমাত্র-পঠন চেক করা নেই।
  5. যদি এটি টিক চিহ্ন দেওয়া থাকে, তাহলে এটিকে আনচেক করুন।
  6. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে প্রয়োগ/ঠিক আছে চাপুন।

যদি আপনার প্রোগ্রামে একটি ডেস্কটপ শর্টকাট না থাকে, আপনি হয় একটি তৈরি করতে পারেন এবং একই ধাপ অনুসরণ করতে পারেন অথবা ডান-ক্লিক করতে পারেন .exe অ্যাপ্লিকেশন ফাইলে এবং উপরের ধাপগুলি অনুসরণ করুন।

5. আপনার একটি ত্রুটিপূর্ণ RAM থাকতে পারে, এটি পরীক্ষা করুন

আমি আপনার কাছে এটি ভাঙতে ঘৃণা করি, কিন্তু আপনার যদি কখনও আপনার পিসিতে একটি ভারী ম্যালওয়্যার সংক্রমণ হয়ে থাকে এবং সেই ম্যালওয়্যারটি আপনার র্যান্ডম অ্যাক্সেস মেমরির (RAM) অংশগুলির শারীরিক ক্ষতি করতে পরিচালিত হয়, তবে এটি একটি অবদানকারী কারণ হতে পারে অ্যাক্সেসের পিছনে ঠিকানা ত্রুটি লঙ্ঘন. দুর্নীতির জন্য আপনার RAM পরীক্ষা করতে, নিম্নলিখিতগুলি করুন৷

  • আপনার কম্পিউটারের সার্চ বারে, টাইপ করুন “Windows memory diagnostic
  • প্রোগ্রামটি চালান।
  • প্রথম বিকল্পটি বেছে নিন যা হল পুনরায় চালু করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন।
  • চলতে দাও এবং ফলাফলের জন্য অপেক্ষা করুন৷

যদি আপনার RAM নষ্ট হয়ে যায়, তাহলে আপনার এটি প্রতিস্থাপন করা উচিত।

8. সমস্যাযুক্ত সফ্টওয়্যারটি পুনরায় ইনস্টল করুন৷

এটি প্রায়শই হয় যে আপনি যে সফ্টওয়্যারটি চালানোর চেষ্টা করছেন তার হয়কিছু ​​ত্রুটিপূর্ণ অংশ অথবা এটি প্রথম স্থানে সঠিকভাবে ইনস্টল করা হয়নি।

এটি উইন্ডোজ প্রোগ্রামে বিভিন্ন ধরণের ত্রুটির জন্য সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি। সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন। আনইনস্টল করতে, নিম্নলিখিতটি করুন।

  1. আপনার কম্পিউটারের সার্চ বারে, সেটিংস টাইপ করুন অথবা একই সময়ে Windows কী + I চাপুন।
  2. "অ্যাপস বেছে নিন "মেনু থেকে।
  3. অ্যাপ্লিকেশন খুঁজুন যেটি তালিকায় চলবে না বা চালু হবে না।
  4. ক্লিক করুন আনইনস্টল করুন।

আপনি আপনার কম্পিউটারের কন্ট্রোল প্যানেলে গিয়ে, প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য বিকল্প বেছে নিয়ে আনইনস্টল করতে পারেন , এবং আনইনস্টল বোতামে ক্লিক করুন।

আপনি যদি এই পদ্ধতির জন্য যান, তালিকায় প্রোগ্রামটি সন্ধান করুন এবং কেবলমাত্র আনইনস্টল বোতামটি ক্লিক করুন৷ একবার সম্পূর্ণরূপে আনইনস্টল হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং তারপরে পছন্দসই প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করুন।

আপনি যে নিবন্ধগুলিতে আগ্রহী হতে পারেন

Ryzen 2700X এর জন্য সেরা মাদারবোর্ড

কেন আমার ফোন গরম হয় এবং ব্যাটারি হারায়

কেন Google Chrome আপনার সমস্ত RAM খেয়ে ফেলছে?


  1. ইনস্টলেশন ত্রুটি থেকে মুক্তি পান:Windows 10 এ 0xc000021a

  2. Windows 10 এ সিস্টেম লাইসেন্স লঙ্ঘনের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 থেকে শর্টকাট ভাইরাস থেকে মুক্তি পাবেন

  4. Windows 11 এ ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটি কীভাবে ঠিক করবেন