কম্পিউটার

ইনস্টলেশন ত্রুটি থেকে মুক্তি পান:Windows 10 এ 0xc000021a

যখন থেকে মাইক্রোসফ্ট উইন্ডোজ 10-এর জন্য আপডেটগুলি পুশ করা শুরু করেছে, তখন থেকে বেশ কয়েকটি সমস্যা সমাধান করা হয়েছে, যদিও অনেকগুলি এখনও রয়েছে। ত্রুটি কোড 0xc000021a হল সেই বিরক্তিকর সমস্যাগুলির মধ্যে একটি যা winlogon.exe বা csrss.exe কাজ করা বন্ধ করে দিলে ট্রিগার হয়। ফাইলের নামটি নির্দেশ করে, ফাইলগুলি উইন্ডোজের ভিতরে লগইন/লগআউট অপারেশনগুলির জন্য দায়ী৷ সুতরাং, বাধ্যতামূলক ফাইলগুলির মধ্যে যেকোন কারণে যদি আপস করা হয়:

  • অন্যান্য দূষিত সিস্টেম ফাইল।
  • একটি ব্যর্থ আপগ্রেড৷
  • একটি সফ্টওয়্যারের অসম্পূর্ণ ইনস্টলেশন

স্টপ কোড 0xc000021a ফলাফল হবে। এটি একটি প্ল্যাটফর্ম-স্বাধীন সমস্যা এবং শুধুমাত্র সর্বশেষ Windows 10-এ ঘটে। এই সমস্যাগুলি ছাড়াও, BSoD ত্রুটির কারণেও ঘটতে পারে:

কারণ:

  1. ভুল কনফিগার করা ড্রাইভারগুলি
  2. ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইল
  3. তৃতীয় পক্ষের ইউটিলিটি বাধা
  4. WinLogon বা ক্লায়েন্ট সার্ভার-রান টাইম সাবসিস্টেম (CSRSS) দুর্নীতি ইনস্টলেশন ত্রুটি থেকে মুক্তি পান:Windows 10 এ 0xc000021a

সমাধান:স্টপ কোড 0xc000021a সমাধানের জন্য সেরা সমাধানগুলি

আপনার উইন্ডোজ পিসিতে স্টপ কোড 0xc000021a ঠিক করতে নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করুন৷

ওয়ার্করাউন্ড 1:ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট ফিচার ছাড়াই উইন্ডোজ বুট করা

সেফ মোডে বুট করা বিভিন্ন উইন্ডোজ ত্রুটির সমস্যা সমাধানের একটি দুর্দান্ত উপায়। এই BSoD ত্রুটিতে, আপনি অক্ষম ড্রাইভার স্বাক্ষর প্রয়োগ বৈশিষ্ট্য দিয়ে আপনার OS বুট করার চেষ্টা করতে পারেন। কার্যকারিতা হল একটি সুরক্ষা পরিমাপ যা ডিভাইস ড্রাইভারগুলিকে প্রতিরোধ করার জন্য ডিজাইন করা হয়েছে যা Windows এ চালানোর জন্য ডিজিটালভাবে স্বাক্ষরিত নয়। বলা হচ্ছে, কখনও কখনও এটি প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করতে পারে এবং 0xc000021a ত্রুটির দিকে নিয়ে যেতে পারে:

ধাপ 1- স্টার্ট মেনুতে উইন্ডোজ কী টিপুন> হোল্ড এবং শিফট বোতাম টিপুন এবং পাওয়ার আইকনে ক্লিক করুন।

ধাপ 2- রিস্টার্ট অপশনটি বেছে নিন। এটি আপনাকে পুনরুদ্ধার বিকল্প মেনুতে বুট করতে দেবে। একবার আপনি সেখানে পৌঁছে গেলে, নীচের উল্লিখিত পথটি অনুসরণ করুন:

ট্রাবলশুট> অ্যাডভান্সড অপশন> স্টার্টআপ সেটিংস> রিস্টার্ট

ধাপ 3- আপনার পিসি রিস্টার্ট হওয়ার সাথে সাথে, F7 কী টিপুন এবং অক্ষম ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট বৈশিষ্ট্য নির্বাচন করুন৷

এটি আপনাকে আপনার সিস্টেমের অন্যান্য বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে এবং আপনার সিস্টেমে এই বিশেষ BSOD ত্রুটিটি ঠিক করতে সহায়তা করবে৷

ইনস্টলেশন ত্রুটি থেকে মুক্তি পান:Windows 10 এ 0xc000021a

ওয়ার্করাউন্ড 2:  স্টার্টআপ মেরামত সম্পাদন করুন

এই পদ্ধতিটি সম্পাদন করতে, আপনাকে আবার উইন্ডোজ 10 ইনস্টলেশন সিডি ব্যবহার করতে হবে। সুতরাং, একবার আপনি সিডি বুট করার পরে, নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করা শুরু করুন:

  • ট্রাবলশুট> অ্যাডভান্সড অপশন> স্টার্টআপ রিপেয়ার এ যান
  • স্টার্টআপ মেরামত সমস্ত সমস্যার সন্ধান শুরু করবে এবং সবকিছু স্বয়ংক্রিয়ভাবে মেরামত করবে

ওয়ার্করাউন্ড 3:আপনার HDD এর স্বাস্থ্য পরীক্ষা করা

বেশিরভাগ ক্ষেত্রে, উপরের দুটি পদ্ধতি আপনার সমস্যার সমাধান করবে। কিন্তু যদি, স্টপ কোড 0xc000021a এখনও আপনার পিসিতে ঘটছে। আমরা আপনাকে খারাপ সেক্টর বা ক্ষতি সনাক্ত করতে একটি ডায়াগনস্টিক পরীক্ষা চালানোর পরামর্শ দিই। Windows 10 এই উদ্দেশ্যে একটি অন্তর্নির্মিত ইউটিলিটি বৈশিষ্ট্যযুক্ত, যাতে আপনি HDD সমস্যাগুলি পরীক্ষা করতে পারেন এবং সবকিছু এক জায়গায় ঠিক করতে পারেন৷

আপনার HDD এর স্বাস্থ্য পরীক্ষা করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

ধাপ 1- ফাইল এক্সপ্লোরার চালু করতে আপনার কীবোর্ডে Windows + E টিপুন।

ধাপ 2- সিস্টেম পার্টিশনে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন।

ধাপ 3- বৈশিষ্ট্য উইন্ডোতে> টুলস> ত্রুটি চেকিং বিভাগের অধীনে> চেক বোতামে ক্লিক করুন

Windows 10 বিল্ট-ইন ইউটিলিটি আপনার জন্য সমস্ত HDD সমস্যা স্ক্যান করতে দিন। বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত সমস্যার সমাধান করবে এবং যদি কোনো পাওয়া যায়!

ইনস্টলেশন ত্রুটি থেকে মুক্তি পান:Windows 10 এ 0xc000021a

ওয়ার্করাউন্ড 4:সিস্টেম রিস্টোর চালান

এই পদ্ধতিটি আপনাকে উইন্ডোজ স্টেটে ফিরে যেতে সাহায্য করবে যেখানে সবকিছু যথাযথভাবে কাজ করছে। আপনার Windows 10-এ সিস্টেম পুনরুদ্ধার করতে, সাবধানে এই নির্দেশিকা অনুসরণ করুন৷

ওয়ার্করাউন্ড 5:DISM স্ক্যান চালানোর চেষ্টা করুন

অজানা ব্যবহারকারীদের জন্য, ডিআইএসএম স্ক্যানটি SFC স্ক্যান (সিস্টেম ফাইল চেকার স্ক্যান) অনুরূপ একটি অন্তর্নির্মিত উইন্ডোজ ইউটিলিটি যা অনুপস্থিত বা দূষিত ফাইলগুলি সনাক্ত এবং ঠিক করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি এই BSOD ত্রুটি ঠিক করার চেষ্টা করতে একটি DISM স্ক্যান চালাতে পারেন, এটি করতে:

ধাপ 1-  কমান্ড প্রম্পট চালু করুন এবং প্রশাসক হিসাবে এটি চালান৷

ধাপ 2- কমান্ডটি চালান:DISM/Online/Cleanup-Image/RestoreHealth

কমান্ড চালানোর জন্য এন্টার টিপুন!

ডিআইএসএম স্ক্যান সাধারণ উইন্ডোজ সমস্যাগুলি স্ক্যান করা শুরু করবে এবং সবকিছু এক জায়গায় কাজ করার জন্য স্বয়ংক্রিয়ভাবে ঠিক করবে। একবার স্ক্যান সম্পন্ন হলে, স্টপ কোড 0xc000021a ত্রুটি আবার ঘটে কিনা তা লক্ষ্য করুন!

আপনি কি আপনার Windows 10 এ ত্রুটি 0xc000021a ঠিক করার জন্য অন্য কোনো পদ্ধতির কথা ভাবতে পারেন? যদি হ্যাঁ, নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে সেই সংশোধনগুলি ভাগ করতে দ্বিধা করবেন না!


  1. কিভাবে ত্রুটি 0x80300024 ঠিক করবেন

  2. Windows 10 এ OBS ইনস্টলেশন ত্রুটি ঠিক করুন

  3. Windows 10 এ Windows.old ফোল্ডার থেকে কিভাবে মুক্তি পাবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 থেকে শর্টকাট ভাইরাস থেকে মুক্তি পাবেন