কম্পিউটার

স্থিতিশীলতার চাবিকাঠি:গিগাবাইট মাদারবোর্ডের পাওয়ার ডিজাইন

সেরা গেমিং অভিজ্ঞতা বা সবচেয়ে দক্ষ বিষয়বস্তু তৈরি করার জন্য, অনেক লোক গ্রাফিক্স কার্ড বা প্রসেসর আপগ্রেড করা বেছে নেবে। যাইহোক, আপনি যদি ধ্রুবক গেমিং বা বিষয়বস্তু তৈরির জন্য একটি স্থিতিশীল প্ল্যাটফর্মের অধিকারী হতে চান, তবে আপনার সিস্টেমের ভিতরের মাদারবোর্ডগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, বিশেষ করে এতে পাওয়ার ডিজাইন। শুধুমাত্র যখন আপনার মাদারবোর্ডে একটি প্রতিশ্রুতিশীল পাওয়ার ডিজাইন থাকে, আপনি সেই বিরক্তিকর BSOD (ব্লু স্ক্রিন অন ডিসপ্লে) বা সিস্টেম ক্র্যাশ থেকে মুক্তি পেতে পারেন৷

মাদারবোর্ডে সাধারণ পাওয়ার ডিজাইন

মাদারবোর্ডে তিনটি সাধারণ পাওয়ার ডিজাইন রয়েছে:প্যারালাল, ডাবলার এবং ডাইরেক্ট। সমান্তরাল পাওয়ার ডিজাইন দিয়ে শুরু করা যাক। সমান্তরাল একটি সাধারণ পাওয়ার ডিজাইন যা মাদারবোর্ডে পাওয়া যেতে পারে।

নীচের চিত্র 1 অনুসারে, যদিও এটি দেখতে একটি দ্বি-পর্যায়ের শক্তির মতো, এটিকে একক-ফেজ শক্তি হিসাবে বিবেচনা করা যেতে পারে কারণ এর উভয় সার্কিট একটি PWM দ্বারা নিয়ন্ত্রিত হয়। এই ধরণের পাওয়ার ডিজাইনের সাথে সমতুল্য প্রতিরোধ কম হতে পারে, তবে এটি আরও গরম হয়ে যায়, যা কারেন্টের দুর্বল লোডের কারণে হয়। আপনি যদি সমান্তরাল পাওয়ার ডিজাইন সহ মাদারবোর্ডের সাথে একটি উচ্চ-প্রান্তের প্রসেসর যুক্ত করেন তবে আপনি প্রসেসরের সম্পূর্ণ কার্যক্ষমতা নাও পেতে পারেন৷

স্থিতিশীলতার চাবিকাঠি:গিগাবাইট মাদারবোর্ডের পাওয়ার ডিজাইন সমান্তরাল পাওয়ার ডিজাইন

পরেরটি হল ডাবল পাওয়ার ডিজাইন। নীচের চিত্র 2 অনুসারে, সমান্তরাল পাওয়ার ডিজাইনের তুলনায় PWM এবং Dr.MOS-এর মধ্যে একটি অতিরিক্ত দ্বিগুণ রয়েছে। এই ধরনের নকশা দুটি স্বাধীন সার্কিটে বিভক্ত হতে পারে, যা স্থানীয় বহু-পর্যায়ে বিদ্যুতের কাছাকাছি, এবং কম তাপমাত্রা এবং স্রোতে আরও ভাল লোডের প্রতিশ্রুতি দেয়। মাদারবোর্ডের মধ্য-উচ্চ অংশে আপনি এই ধরনের পাওয়ার ডিজাইন খুঁজে পেতে পারেন, উচ্চ-সম্পন্ন প্রসেসরের সাথে জুটি বাঁধার জন্য।

স্থিতিশীলতার চাবিকাঠি:গিগাবাইট মাদারবোর্ডের পাওয়ার ডিজাইন
ডাবলার পাওয়ার ডিজাইন

শেষটি হল ডাইরেক্ট পাওয়ার ডিজাইন। ডাইরেক্ট পাওয়ার ডিজাইন PWM কে একই সাথে একাধিক Dr. MOS এর সাথে যোগাযোগ করতে দেয় এবং একাধিক স্বাধীন সার্কিটের সাথে আসে। ডাইরেক্ট হল এই মুহূর্তে মাদারবোর্ডের সবচেয়ে প্রিমিয়াম পাওয়ার ডিজাইন কারণ এটি বর্তমান লোডের ক্ষেত্রে সর্বনিম্ন তাপমাত্রা এবং সর্বোত্তম ক্ষমতা বৈশিষ্ট্যযুক্ত। এর মানে হল যে এই পাওয়ার ডিজাইনটি বাজারের সর্বাধিক প্রিমিয়াম প্রসেসরের সাথে পুরোপুরি মেলে, এবং আপনি আপনার প্রসেসর এবং মাদারবোর্ডগুলির সাথে ওভারক্লকিং বা দীর্ঘ সময়ের ভারী লোডের মতো আরও চরম কিছু করতে পারেন৷

স্থিতিশীলতার চাবিকাঠি:গিগাবাইট মাদারবোর্ডের পাওয়ার ডিজাইন ডাইরেক্ট পাওয়ার ডিজাইন

পাওয়ার ফেজ কাউন্ট ম্যাটার

এখন আপনার কাছে একটি মাদারবোর্ডে পাওয়ার ডিজাইনের সম্পূর্ণ ছবি থাকতে পারে তারপরে পাওয়ার ফেজ গণনা সম্পর্কে কথা বলা যাক। কিছু লোক দাবি করেছে যে অনেকগুলি পাওয়ার পর্যায় থাকা অর্থহীন। ঠিক আছে, আসুন পাওয়ার ফেজটি প্রথমে কীভাবে কাজ করে তা ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক; তারপর, আমরা জানতে পারব দাবিটি সঠিক কিনা।

প্রকৃতপক্ষে, আরও শক্তি পর্যায়গুলির অর্থ এই নয় যে আরও বেশি শক্তি সরবরাহ করা যেতে পারে, কারণ সমস্ত পর্যায়গুলি একসাথে পাওয়ার সরবরাহ করার পরিবর্তে, এই পাওয়ার পর্যায়গুলি প্রসেসরে শক্তি সরবরাহ করতে পালা করে।

উদাহরণস্বরূপ, যদি ছয়টি পর্যায় শক্তি সহ একটি মাদারবোর্ড থাকে, তবে এই মুহূর্তে কেবলমাত্র একটি একক ফেজ পাওয়ার থাকবে যা বিদ্যুৎ সরবরাহ করবে এবং ছয় ইউনিট সময়ের পরে এটি বিদ্যুৎ সরবরাহের জন্য দায়ী শক্তির প্রথম পর্যায় হবে। আবার, যদি এটি পাওয়ারের ষোলটি পর্যায় সহ একটি মাদারবোর্ড হয়, তবে বিদ্যুতের প্রথম ধাপটি আবার কারেন্ট সরবরাহ করার আগে 16 ইউনিট সময় অপেক্ষা করবে।

যাইহোক, একটি অত্যন্ত দক্ষ পাওয়ার ডেলিভারির চাবিকাঠি হল তাপমাত্রা। পাওয়ার ফেজ যত বেশি কাজ করবে, ভিআরএম-এর তাপমাত্রা তত বেশি হবে, যা পাওয়ার ডেলিভারির কম দক্ষতার দিকে নিয়ে যাবে, এবং সেই কারণেই বেশি পাওয়ার ফেজ গণনা সহ মাদারবোর্ডগুলিতে কম ভিআরএম তাপমাত্রা দেখা যায় কারণ প্রতিটি পাওয়ার ফেজের কাজের সময় কম। কম শক্তি পর্যায় সহ মাদারবোর্ড। VRM এর কম তাপমাত্রার সাথে, পাওয়ার দক্ষতা আরও ভাল হবে; এবং সিস্টেমের অস্থিরতার ঝুঁকি কম থাকবে, যে ধরনের প্রসেসর পেয়ার করা হোক না কেন।

গিগাবাইট ডাবল বা ডাইরেক্ট + পাওয়ারের একাধিক ধাপ

স্থিতিশীলতার চাবিকাঠি:গিগাবাইট মাদারবোর্ডের পাওয়ার ডিজাইন

বিশ্ববিখ্যাত মাদারবোর্ড প্রস্তুতকারক GIGABYTE-এর AORUS সিরিজের মাদারবোর্ড তার উচ্চতর পাওয়ার ডিজাইনের জন্য পরিচিত। ইন্টেল প্রসেসরের জন্য, এর সমস্ত Z690 মাদারবোর্ড লাইনআপ দ্বিগুণ পাওয়ার ডিজাইনের সাথে পুনরায় সজ্জিত, 16টি পর্যায় পর্যন্ত শক্তি এবং 100A পর্যন্ত বর্তমান ডেলিভারি সহ। এটি আপনার প্রিমিয়াম গেমপ্লে, বিষয়বস্তু তৈরি বা চরম ওভারক্লকিংয়ের জন্য i9-12900K এর মতো ইন্টেলের ফ্ল্যাগশিপ প্রসেসরের সাথে 100% সামঞ্জস্যপূর্ণ।

স্থিতিশীলতার চাবিকাঠি:গিগাবাইট মাদারবোর্ডের পাওয়ার ডিজাইন

AMD-এর ক্ষেত্রে, ফ্ল্যাগশিপ X570 AORUS Xtreme মাদারবোর্ড এর একচেটিয়া 16-ফেজ ডাইরেক্ট পাওয়ার ডিজাইনের দ্বারা পছন্দ করা হয়েছে এবং এটি 5950X বা 5900X-এর মতো প্রিমিয়াম জেন 3 প্রসেসরকে পুরোপুরি সমর্থন করতে পারে। উপসংহারে, আপনি যদি এমন একটি মাদারবোর্ড খুঁজছেন যা প্রসেসরগুলিতে স্থিরভাবে শক্তি সরবরাহ করতে সক্ষম, GIGABYTE থেকে AORUS সিরিজের মাদারবোর্ড অবশ্যই আপনার সেরা পছন্দ৷

আরও জানুন:

- কিভাবে একটি মাদারবোর্ড পাওয়ার পরিচালনা করে

- আপনার নতুন মাদারবোর্ড কেনার সময় 5 টি টিপস

- বিগিনারস 101 – মাদারবোর্ড কি?


  1. X399 AORUS XTREME কেনার 5টি কারণ৷

  2. ফাংশন এবং মাদারবোর্ডের সংজ্ঞা

  3. কিভাবে মাদারবোর্ড টাইপ ম্যানুয়ালি জানবেন

  4. কম্পিউটার মাদারবোর্ড ঠিক করার সহজ উপায়