কম্পিউটার

নিচের কোনটি মাদারবোর্ডে দুটি প্রধান উপাদান?

মাদারবোর্ডে প্রধান উপাদান  

যদিও মাদারবোর্ডে আইটেমের আধিক্য থাকে, এর মধ্যে দুটি সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল RAM (র্যান্ডম অ্যাক্সেস মেমরি) এবং CPU (কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট)।

এইগুলি বোঝার জন্যদুটি উপাদান বিস্তারিতভাবে , আমাদের প্রথমে বুঝতে হবে কম্পিউটারে RAM কিভাবে কাজ করে।

RAM কি?

আপনার পিসির কর্মক্ষমতা প্রধানত RAM দ্বারা প্রভাবিত হয়। আপনার কম্পিউটার চালিত সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন যাই হোক না কেন কর্মক্ষমতা , র্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM) এর উপর নির্ভর করে। RAM কম্পিউটারের স্বল্প-মেয়াদী বা অস্থায়ী মেমরি হিসাবে কাজ করে।

এটি একটি অ্যাপ্লিকেশনে আপনার ইনপুট করা ডেটা সংরক্ষণ করে। RAM শুধুমাত্র ডেটা ধরে রাখার জন্য দায়ী যখন একটি অ্যাপ্লিকেশন চলছে৷ . একবার অ্যাপ্লিকেশনটি বন্ধ হয়ে গেলে, ডেটা হারিয়ে যায় এবং RAM এর জন্য কোনও দায়বদ্ধতা দাবি করে না (এটি করার দরকার নেই)।

CPU এর সাথে বন্ধুত্ব

একটি মাদারবোর্ডে, RAM CPU এর সেরা বন্ধু হিসেবে কাজ করে . যদি RAM অস্থায়ী মেমরি হয়, তাহলে CPU কে ​​কম্পিউটারের মস্তিষ্ক হিসাবে বিবেচনা করা হয়। CPU চিপ RAM থেকে ডেটা পাঠায় এবং গ্রহণ করে।

প্রসেসর নির্দেশ নেয় এবং সরানো এবং প্রক্রিয়া করতে শুরু করে মাদারবোর্ডের মাধ্যমে ডেটা সঠিক ক্রমে তার পরবর্তী মনোনীত অবস্থানে। সিপিইউ মানুষের মস্তিষ্কের অনুরূপভাবে চলে।

সিপিইউ ছাড়া, আপনার কম্পিউটার কোন নির্দেশাবলী সম্পাদন করতে শক্তিহীন, ঠিক যেমন মানবদেহ মস্তিষ্কের তরঙ্গ ছাড়া শক্তিহীন।

কীভাবে RAM এবং CPU একসাথে ডেটা প্রক্রিয়া করার জন্য কাজ করে

CPU এর মিশনে সাহায্য করা হল RAM এর ডেটা প্রক্রিয়া করার ক্ষমতা দ্রুত প্রতিটি অ্যাপ্লিকেশনের দক্ষতার সাথে কাজ করার জন্য ন্যূনতম পরিমাণ অস্থায়ী মেমরির প্রয়োজন।

যে অ্যাপ্লিকেশানগুলিতে তীব্র গ্রাফিক্স থাকে সেগুলির জন্য নিম্ন-স্তরের গ্রাফিক্স বৈশিষ্ট্যযুক্ত অ্যাপ্লিকেশনগুলির চেয়ে বেশি RAM প্রয়োজন হয় .

আপনি একটি অ্যাপ্লিকেশনের মধ্যে যে কাজই করুন না কেন, RAM প্রতিটি অ্যাপ্লিকেশন চালানোর জন্য পর্যাপ্ত পরিমাণে মেমরি প্রদান করে এবং আপনি যে কাজটি করছেন তার ডেটা সংরক্ষণ করে।

আপনি একটি নির্দিষ্ট সময়ে যত বেশি সমসাময়িক অ্যাপ্লিকেশন লোড করবেন, তত বেশি আপনার CPU দ্বারা RAM ব্যবহার করা হবে।

আরো RAM বা আরও ভাল CPU? আপনার কোনটি বেছে নেওয়া উচিত?

একটি কম্পিউটারে যত বেশি র‍্যাম থাকে, তত বেশি ডেটা এটি সাধারণত যেকোন তাত্ক্ষণিক ধাক্কাতে পারে৷ ইতিমধ্যে, আরও শক্তিশালী এবং আপডেট করা আপনার প্রসেসর , আপনার কম্পিউটার যত দ্রুত তার কাজগুলি সম্পূর্ণ করতে সক্ষম হবে৷

তাহলে প্রশ্ন হল, আপনার কম্পিউটার, র‌্যাম বা সিপিইউতে কী বেশি শক্তি যোগ করে?

এই প্রশ্নের উত্তর হল "ব্যালেন্স"৷৷ আরও RAM এবং একটি দ্রুততর CPU-এর মধ্যে একটি বা পছন্দ করার বিষয় নাও হতে পারে কারণ প্রতিটি অন্যটির মতো গুরুত্বপূর্ণ হতে পারে।

উভয় উপাদানই নির্ভরশীল এবং একে অপরের পরিপূরক, সেইসাথেআপনার মাদারবোর্ডের কার্যক্ষমতার ক্ষমতা, হার্ড ড্রাইভ, এবং অন্যান্য কম্পিউটার উপাদান।

উভয় জগতের সেরা পাওয়ার একটি উপায় হল RAM এবং CPU উভয়ের সর্বশেষ সংস্করণগুলি চেষ্টা করা এবং পেতে। উদাহরণ স্বরূপ, আপনি সর্বশেষ Intel® Core™ প্রসেসরের সাথে সাম্প্রতিক Intel® Optane™ জোড়া লাগাতে পারেন স্মৃতি. মোদ্দা কথা হল লেটেস্ট ইন্টেল কোর প্রসেসর 1 জিবি র‍্যামের সাথে পেয়ার করা খুব একটা বোধগম্য হবে না। আবার, একটি ভারসাম্য থাকতে হবে।

মাদারবোর্ডের প্রধান উপাদানগুলির উপর চূড়ান্ত চিন্তা?

সুতরাং, এটি ছিল মাদারবোর্ডের দুটি প্রধান উপাদান নিয়ে একটি সংক্ষিপ্ত আলোচনা RAM এবং CPU। আপনি যদি মনে করেন যে আপনার কাছে আলোচনা, যোগ বা জিজ্ঞাসা করার কিছু আছে, অনুগ্রহ করে নীচে একটি মন্তব্য করতে ভুলবেন না। আমরা আপনার মতামত নিতে চাই.


  1. MySQL এর প্রধান বৈশিষ্ট্য কি কি?

  2. একটি C# প্রোগ্রামের প্রধান অংশ কি কি?

  3. কোন ক্রোম ট্যাবগুলি র‌্যাম এবং সিপিইউ সংস্থানগুলি নষ্ট করছে তা কীভাবে সনাক্ত করবেন৷

  4. সিপিইউ সহ মাদারবোর্ডে কি ধরনের সকেট সোল্ডার করা হয়?[2022]