কম্পিউটার

সিপিইউ সহ মাদারবোর্ডে কি ধরনের সকেট সোল্ডার করা হয়?[2022]

এমনকি আপনার কম্পিউটারের সবকিছুর বস, প্রসেসর, একটি ঘর আছে যাকে সকেট বলা হয়। CPU সকেট নিয়ে খুব কমই কথা বলা হয় কারণ এটি কার্যত খুব কার্যক্ষমতাকে প্রভাবিত করতে সামান্য করে .

তাহলে CPU সকেটের কথা কেন?

আপনারা যারা তাদের সিপিইউ আপগ্রেড করতে চান তাদের জন্য আপনার মাদারবোর্ডে কোন সকেটের ধরন রয়েছে তা জানতে হবে। আপনার বোর্ড সকেট টাইপ আপনি কোন CPU ব্যবহার করতে পারেন তা নির্ধারণ করতে যাচ্ছে।

আসুন সিপিইউ সকেটগুলি কী এবং কেন সেগুলি গুরুত্বপূর্ণ তা গভীরভাবে দেখুন। 😃

CPU সকেট

একটি লাইট বাল্ব ধারক চিন্তা করুন. ধারক কানেক্ট করে বাল্বকে কার্যকর করে তোলে এটি একটি বৈদ্যুতিক নেটওয়ার্কে। CPU এবং এর সকেট ঠিক একই পদ্ধতিতে কাজ করে।

CPU সকেট মাদারবোর্ডের বৈদ্যুতিক নেটওয়ার্কের প্রসেসর অংশ তৈরি করে , এইভাবে শক্তির অনুমতি দেয় এবং CPU-কে কম্পিউটারের বাকি অংশের সাথে যোগাযোগ করার একটি উপায় প্রদান করে।

আধুনিক কম্পিউটার মাদারবোর্ডে CPU সকেট রাখে। পুরানো সময়ে, অন্যান্য CPU সকেট কনফিগারেশন ছিল,স্লট-মাউন্টেড প্রসেসর সহ যে আপনি একটি আধুনিক PCI কার্ডের মত প্লাগ ইন করবেন।

যাইহোক, আজকে, আপনি আপনার CPU সকেটে, মাদারবোর্ডে রাখুন এবং কিছু ধরনের ল্যাচ ব্যবহার করে সুরক্ষিত করুন।

CPU সকেট 3 থেকে 4 দশকের পুরনো . ইন্টেলের প্রথম প্রসেসর, ইন্টেল 386, একটি 132-পিন পিজিএ সকেট ব্যবহার করেছে। আসল ইন্টেল পেন্টিয়াম সিপিইউ পরে সকেট 4 এবং 5 ব্যবহার করেছিল।

বিভিন্ন ধরনের CPU সকেট এখনও বিদ্যমান কেন?

বিভিন্ন CPU আর্কিটেকচার বিভিন্ন CPU সকেটের প্রাথমিক কারণ। আধুনিক দিনের প্রসেসর আর্কিটেকচারগুলি একটি আকৃতি, আকার সহ প্রয়োজনীয়তার একটি নতুন সেট নিয়ে আসে এবং মাদারবোর্ড সামঞ্জস্য।

তাছাড়া, দুটি বড় x86 প্রসেসর প্রতিদ্বন্দ্বী, AMD এবং Intel আছে। এএমডি এবং ইন্টেল সিপিইউ-এর আলাদা প্রসেসর আর্কিটেকচার রয়েছে এবং উভয়ের মধ্যে সামঞ্জস্য থাকা অসম্ভব।

CPU সকেটের প্রকার

বছরের পর বছর ধরে, আমরা অনেক বিভিন্ন ধরনের CPU সকেট জেনেছি . যাইহোক, আজ, শুধুমাত্র তিনটি প্রাসঙ্গিক:এলজিএ, পিজিএ এবং বিজিএ।

LGA এবং PGA

এলজিএ এবং পিজিএ গঠনের দিক থেকে একে অপরের আক্ষরিক বিপরীত। “ল্যান্ড গ্রিড অ্যারে” (LGA) একটি সকেট নিয়ে গঠিত আপনি প্রসেসর স্থাপন করা পিনের সাথে। পিজিএ ("পিন গ্রিড অ্যারে"), অন্যদিকে, পিনগুলি প্রসেসরে রাখে, যা আপনি একটি সকেটে ঢোকান যাতে এটিতে গর্ত রয়েছে।

আজকাল, ইন্টেল সিপিইউগুলি এলজিএ সকেট ব্যবহার করে, যখন এএমডি সিপিইউগুলি পিজিএ ব্যবহার করে। কিছু ব্যতিক্রমের মধ্যে রয়েছে সকেট TR4 ব্যবহার করে AMD Threadripper (Threadripper 4 এর জন্য সংক্ষিপ্ত), যা একটি এলজিএ সকেট। TR4 শুধুমাত্র AMD এর দ্বিতীয় এলজিএ সকেট। কিছু বছর আগে, পেন্টিয়াম, পেন্টিয়াম 2 এবং পেন্টিয়াম 3 এর মতো ইন্টেল সিপিইউগুলি পিজিএ সকেট ব্যবহার করেছিল।

BGA

বিজিএ সকেট, যা "বল গ্রিড অ্যারে" এর জন্য দাঁড়ায়, উত্পাদনের সময় প্রসেসরটিকে স্থায়ীভাবে মাদারবোর্ডে সংযুক্ত করে, আপগ্রেডগুলিকে অসম্ভব করে তোলে। একটি BGA সকেট এবং মাদারবোর্ড সম্ভাব্য কম খরচ করতে পারে, কিন্তু উপরে উল্লিখিত হিসাবে, আপগ্রেড করা অসম্ভব।

বিজিএ প্রযুক্তিগত দিক থেকে সকেট হিসাবে বিবেচিতও হতে পারে না কারণ এটি একটি স্থায়ী মাদারবোর্ড বৈশিষ্ট্য। BGA সকেটগুলি এখনও উল্লেখ করার যোগ্য কারণ এটি পরিবেশন করে একই ফাংশন।

বছরের পর বছর ধরে, সিস্টেম-অন-এ-চিপ (এসওসি) হার্ডওয়্যার বৃদ্ধির সাথে , ইন্টেল তার বিজিএ সকেট ব্যবহার বাড়িয়েছে। একইভাবে, এআরএম, ব্রডকম, কোয়ালকম, এনভিডিয়া এবং অন্যান্য এসওসি নির্মাতারা সবাই আজকাল বিজিএ-তে ব্যাপকভাবে নির্ভর করে।

CPU সকেটের ধরন কি গুরুত্বপূর্ণ?

আপনি কি মনে করেন একটি বিশেষ সকেট টাইপ ব্যবহার করে একটি প্রসেসর ফিট হবে যে খুব সকেট আছে কোন মাদারবোর্ডে? যে প্রশ্নের উত্তর একটি বড় মোটা NO!

এলজিএর মতো সকেট প্রকারগুলি নির্দিষ্ট মডেল নয়, বরং বিভাগগুলি। মৌলিক স্পেসিফিকেশনের উপর নির্মিত অনেক সকেট বৈচিত্র আছে।

ইন্টেল তার এলজিএ সকেটকে পিনের সংখ্যার উপর ভিত্তি করে একটি নাম দেয়। LGA1155, উদাহরণস্বরূপ, 1,155 পৃথক সকেট পিন রয়েছে। সেই নির্দিষ্ট সকেট প্রকারের জন্য তৈরি একটি প্রসেসর শুধুমাত্র সেই সকেটের সাথে কাজ করবে৷

কখনও কখনও সংখ্যাগুলি অবিশ্বাস্যভাবে জটিল হয়, যেমন LGA1155 এবং LGA1156 , কিন্তু আপনি বিরোধী সকেটে একজনকে জোর করতে পারবেন না। একটি একক ইন্টেল সকেট বৈচিত্র একাধিক CPU প্রজন্মকে কভার করতে পারে।

এএমডি একটি ভিন্ন মোড় নিয়ে ইন্টেলের প্রতিদ্বন্দ্বী। এটি AM3 বা FM1 এর মতো বিস্তৃত নাম দিয়ে তার সকেটগুলিকে লেবেল করে। সামঞ্জস্যতা এখনও কঠোরভাবে প্রয়োগ করা হয়েছে, যদিও সামঞ্জস্য বজায় রাখার সময় AMD মাঝে মাঝে একটি সকেট আপগ্রেড করে। আপনি একটি আপগ্রেড করা "+" চিহ্ন সহ AMD সকেট দেখতে পারেন, যেমন AM2+ এবং AM3+ .

CPU সকেট কি বিলুপ্ত হতে পারে?

সকেটগুলি কেবলমাত্র শক্তিশালী প্রসেসরের চেয়ে ব্যবহারকারীদের আরও অনেক কিছু অফার করে যাতেতাদের দৈনন্দিন প্রযুক্তিগত চাহিদা মেটানো যায়। তারা সহজ আপগ্রেড বা পরিষেবার জন্য অনুমতি দেয়।

এর মানে হল যে বাড়ি এবং ব্যবসা উভয়ই একটি সিস্টেম তৈরি করতে পারে তারা যে স্পেসিফিকেশন চায়, তা জেনেও যে যখন তাদের মানিব্যাগে আরও কিছু থাকে, তারা গিয়ে আপগ্রেড করতে পারে।

মোবাইল ডিভাইসের উত্থানপ্রশ্নের আধিক্য নিয়ে এসেছে৷৷ অনেকে মনে করেন যে পিসিগুলি বিলুপ্তির কাছাকাছি, তবে আমি ব্যক্তিগতভাবে মনে করি যে এটি কেস থেকে অনেক দূরে।

সকেটগুলির বিলুপ্তি দূর ভবিষ্যতে খুব ভালভাবে একটি সম্ভাবনা হতে পারে, তবে আপাতত, তাদের মৃত্যু বিবেচনা করা একটু অকাল।

আমি বলতে চাচ্ছি কিভাবে Intel এবং AMD ছোট হয়ে উঠছে এক নজরে দেখুন , দ্রুত CPU উত্পাদন প্রক্রিয়া. তদুপরি, বিদ্যমান সকেটগুলি আপগ্রেড করার বা নতুন সকেট বৈচিত্র তৈরি করার প্রচেষ্টার দিকে নজর দিন।

এটা সব ধরনের অর্থে তোলে. যদিও আগের তুলনায় এখন অনেক বেশি শক্তিশালী মোবাইল ডিভাইস রয়েছে, তবুও আইটি বিশেষজ্ঞরা সবসময় সকেট সহ মাদারবোর্ডের দিকে নজর দেবেন যা অনুমতি দেয় তাদের সম্পূর্ণ সিস্টেম পরিবর্তনের বিপরীতে সহজে আপগ্রেড করার জন্য।

আপনি যে নিবন্ধগুলিতে আগ্রহী হতে পারেন 

I7 8700k এর জন্য সেরা গেমিং মাদারবোর্ডগুলি

স্কাইলেকের জন্য সেরা মাদারবোর্ডগুলি


  1. Windows 8.1 স্টার্ট বোতাম দিয়ে আপনি যা পাবেন

  2. জাভাস্ক্রিপ্ট উইথ স্টেটমেন্টের ব্যবহার কি?

  3. কিভাবে মাদারবোর্ড টাইপ ম্যানুয়ালি জানবেন

  4. CPU এবং GPU এর মধ্যে পার্থক্য কি?