কম্পিউটার

যান্ত্রিক কীবোর্ড কি টাইপ করার জন্য ভাল?

যান্ত্রিক কীবোর্ডগুলি তাদের দীর্ঘ জীবনকাল এবং আরও স্পর্শকাতর পদ্ধতির জন্য দ্রুত জনপ্রিয়তা অর্জন করছে। প্রতিটি কী এর নীচে একটি সম্পূর্ণ সুইচ রয়েছে যা অনেক ব্যবহারকারীকে দ্রুত এবং আরও সঠিকভাবে টাইপ করতে সাহায্য করতে পারে। কিছু অপূর্ণতা আছে, যদিও. একটি যান্ত্রিক কীবোর্ডে টাইপ করার সুবিধা এবং অসুবিধা সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে দেখুন৷

একটি যান্ত্রিক কীবোর্ড কি টাইপ করার জন্য ভাল?

যান্ত্রিক কীবোর্ডগুলি সাধারণত টাইপ করার জন্য ভাল কীবোর্ড হিসাবে বিবেচিত হয়। তারা বেশিরভাগ স্ট্যান্ডার্ড কীবোর্ডের মতো রাবার মেমব্রেনের পরিবর্তে প্রতিটি কীর নিচে সুইচ অফার করে, যার অর্থ টাইপ করার সময় একটি উচ্চতর অনুভূতি। প্রতিটি কীপ্রেস স্পষ্টভাবে অনুভূত হয়, ব্যবহারকারীদের আরও সুনির্দিষ্ট এবং নির্ভুল টাইপিং বজায় রাখতে সহায়তা করে।

কীবোর্ড একটি অত্যন্ত ব্যক্তিগত আইটেম. আপনি একজন দুর্দান্ত টাইপিস্ট হতে পারেন এবং তবুও একটি যান্ত্রিক কীবোর্ডে খারাপভাবে টাইপ করতে পারেন কারণ আপনি সুইচ, কীক্যাপ বা এমনকি শব্দের অনুভূতি পছন্দ করেন না। আপনি যদি একজন টাচ টাইপিস্ট হন, তাহলে সম্ভবত আপনার প্রয়োজন নেই৷ ভাল টাইপ করার জন্য একটি যান্ত্রিক কীবোর্ড। তবে তারা অবশ্যই মজাদার।

যান্ত্রিক কীবোর্ডগুলি প্রায়শই আরও কাস্টমাইজযোগ্য এবং দীর্ঘস্থায়ী হয়, যা টাইপ করার সময় সাহায্য করে। প্রধান নেতিবাচক দিক হল তারা সাধারণত একটি নিয়মিত কীবোর্ডের চেয়ে অনেক বেশি খরচ করে। এছাড়াও, সুইচগুলি কীভাবে কাজ করে তার কারণে তারা আরও জোরে হতে পারে।

টাইপ করার জন্য মেকানিক্যাল কীবোর্ড কেন ভালো?

মেকানিক্যাল কীবোর্ড টাইপ করার জন্য ভালো হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। একটি কিনবেন কিনা তা বিবেচনা করার সময় এটি জানা গুরুত্বপূর্ণ। তারা কীভাবে সাহায্য করে তার পিছনে প্রধান কারণগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ এখানে।

  • তারা আরও আরামদায়ক৷৷ যেহেতু প্রতিটি কী এর নীচে একটি স্বতন্ত্র সুইচ রয়েছে, একটি যান্ত্রিক কীবোর্ড সাধারণত টাইপ করতে অনেক বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে কারণ আপনি এটি ব্যবহার করার সময় আপনার আঙ্গুলের আরও ভাল প্রতিক্রিয়া পান।
  • এগুলি আরও সুনির্দিষ্ট। যেহেতু যান্ত্রিক কীবোর্ডগুলি টাইপিংকে আরও অ্যাক্সেসযোগ্য করে তোলে, সেগুলি আরও সঠিক, ব্যবহারকারীদের ভুল করার বা ভুল কী আঘাত করার সম্ভাবনা কম করে তোলে। তারা প্রোগ্রামার এবং যারা প্রচুর টাইপ করে তাদের জন্য উৎপাদনশীলতার স্তরে ব্যাপক পার্থক্য আনতে পারে।
  • যান্ত্রিক কীবোর্ড বেশিক্ষণ স্থায়ী হয় . অনেক যান্ত্রিক কীবোর্ডকে 20 মিলিয়ন থেকে 100 মিলিয়ন কীপ্রেসের মধ্যে রেট দেওয়া হয়, যেখানে নিয়মিত মেমব্রেন-ভিত্তিক কীবোর্ডগুলিকে শুধুমাত্র প্রায় 5 মিলিয়নের জন্য রেট করা হয়।
  • যান্ত্রিক কীবোর্ড ভারী৷৷ আপনি কীভাবে তাদের ব্যবহার করেন তার উপর নির্ভর করে একজন পেশাদার এবং কন উভয়ই, একটি মেকানিক্যাল কীবোর্ড একটি মেমব্রেন কীবোর্ডের চেয়ে ভারী যার মানে এটি আরও টেকসই এবং আপনার ডেস্কে যাওয়ার সম্ভাবনা কম৷

যান্ত্রিক কীবোর্ডের বিভিন্ন প্রকার কী কী?

যান্ত্রিক কীবোর্ডগুলি তাদের ব্যবহৃত সুইচগুলির উপর ভিত্তি করে তিনটি নির্দিষ্ট প্রকারে বিভক্ত করা যেতে পারে। প্রতিটিরই শক্তি এবং দুর্বলতা রয়েছে, তাই পার্থক্যটি জানা সহায়ক। আপনার যা জানা দরকার তা এখানে।

  • ক্লিক সুইচগুলি৷ . প্রতিটি কীস্ট্রোকের সাথে, ক্লিকি সুইচ সহ যান্ত্রিক কীবোর্ডগুলি একটি জোরে ক্লিকের শব্দ করে এবং তাদের সাথে একটি স্পর্শকাতর সংবেদন যুক্ত থাকে। আপনি যদি প্রতিবার একটি স্বতন্ত্র কী ইঙ্গিত পছন্দ করেন তবে এটি সহায়ক।
  • লিনিয়ার সুইচগুলি৷ . রৈখিক সুইচগুলি লক্ষণীয় স্পর্শকাতর প্রতিক্রিয়া বা ক্লিকিং শব্দ ছাড়াই উপরে এবং নীচে সরে যায়। তারা মসৃণ কিন্তু দ্রুত বোধ করে, মানে গেমাররা প্রায়শই তাদের স্পর্শে কতটা সামঞ্জস্যপূর্ণ অনুভব করে তার উপর ভিত্তি করে তাদের পছন্দ করে।
  • স্পৃশ্য সুইচ। স্পর্শকাতর সুইচগুলি মাঝারিভাবে জোরে হয় এবং একটি স্পর্শকাতর বাম্প প্রদান করে যাতে আপনি প্রতিটি কীপ্রেস প্রায় 'অনুভূত' করতে পারেন। যারা জীবিকার জন্য টাইপ করে তারা তাদের পক্ষপাতী হয়।

টাইপ করার জন্য সেরা যান্ত্রিক কীবোর্ড কি

সাধারণত, স্পর্শকাতর সুইচ-ভিত্তিক যান্ত্রিক কীবোর্ডগুলি ঘন ঘন টাইপ করার জন্য সুপারিশ করা হয়। যদিও সমস্ত যান্ত্রিক কীবোর্ড আগ্রহী টাইপিস্টদের জন্য একটি ভাল ধারণা, স্পর্শকাতর সুইচগুলির অর্থ হল আপনি একটি মাঝারি উচ্চস্বরে এবং স্পর্শকাতর অভিজ্ঞতা পাবেন যা আপনাকে ভাল প্রতিক্রিয়া প্রদান করে এবং আরও সঠিক টাইপিংয়ের দিকে নিয়ে যায়।

কোনো যান্ত্রিক কীবোর্ড ব্র্যান্ড বা মডেল প্রত্যেকের জন্য কাজ করবে না, যদিও, কীবোর্ড একটি অত্যন্ত ব্যক্তিগত পছন্দ।

FAQ
  • যান্ত্রিক কীবোর্ড কখন উদ্ভাবিত হয়েছিল?

    1714 সালে, হেনরি মিল ইংল্যান্ডের লন্ডনে একটি যান্ত্রিক কীবোর্ড সহ একটি টাইপিং মেশিনের পেটেন্ট করেন। ডিভাইসটি আইনি নথি প্রস্তুত করার উদ্দেশ্যে ছিল। IBM প্রথম 1985 সালে জনপ্রিয় মডেল M মেকানিক্যাল কীবোর্ড ডিজাইন করে।

  • আপনি কোথায় যান্ত্রিক কীবোর্ড চেষ্টা করতে পারেন?

    যান্ত্রিক কীবোর্ড বিক্রি করে এমন অনেক খুচরা দোকানে মডেলগুলি প্রদর্শন করা হয় যা গ্রাহকরা কেনার আগে পরীক্ষা করতে পারেন। আপনার এলাকার দোকানের সাথে যোগাযোগ করুন যেগুলি ইলেকট্রনিক্স বহন করে তা নির্ধারণ করতে তাদের ডিসপ্লে কীবোর্ড আছে কিনা।


No
  1. গেমিং কীবোর্ডগুলি কি ব্যয়বহুল এবং কী এগুলিকে ব্যয়বহুল করে তোলে?

  2. কিভাবে মেকানিক্যাল কীবোর্ড পরিষ্কার করবেন – কীবোর্ড FAQs

  3. মেকানিক্যাল কীবোর্ডের জন্য সম্পূর্ণ ক্রেতাদের নির্দেশিকা

  4. কিভাবে সেরা মেকানিক্যাল কীবোর্ড বেছে নেবেন