কম্পিউটার

ফেসবুকে ভালো গোপনীয়তার জন্য 9 টি টিপস

ফেসবুকে ব্যক্তিগত থাকা গুরুত্বপূর্ণ। এটি সর্ববৃহৎ সোশ্যাল মিডিয়া সাইট, এবং বিশ্বব্যাপী কোটি কোটি মানুষের কাছে আপনার তথ্য অ্যাক্সেস আছে যদি এটি সর্বজনীন হয়৷

গোপনীয়তা সেটিংস কীভাবে নেভিগেট করতে হয় বা সেগুলির অর্থ কী তা আপনি নিশ্চিত না হলে, ঘটনাক্রমে এমন কিছু পোস্ট করা যা আপনি লুকিয়ে রাখতে চান বা ভুল আইটেমটি ভাগ করে নেওয়া খুব সহজ হয়ে যায়৷

    নীচে কয়েকটি টিপস এবং অনুস্মারক রয়েছে যেগুলি আপনি Facebook-এ ব্যক্তিগত থাকার সুবিধা নিতে পারেন এবং ইন্টারনেট আপনার সম্পর্কে যা জানে তার উপর নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে পারেন৷

    ফেসবুকে ভালো গোপনীয়তার জন্য 9 টি টিপস

    আপনার কার্যকলাপ লগ পর্যালোচনা করুন

    অ্যাক্টিভিটি লগ হল Facebook-এর একটি ক্ষেত্র যা আপনি সম্প্রতি করছেন এমন বিভিন্ন জিনিস দেখায়। আপনি কি পছন্দ করেছেন, কোন ছবিগুলি আপনি আপলোড করেছেন, আপনি যে ইভেন্টগুলিতে নিযুক্ত ছিলেন, আপনার মন্তব্যগুলি, ইত্যাদি

    সেখানে যাওয়ার জন্য, Facebook-এর একেবারে উপরের ডানদিকের কোণে তীরটি নির্বাচন করুন এবং ActivityLog বেছে নিন .

    ফেসবুকে ভালো গোপনীয়তার জন্য 9 টি টিপস

    শুধুমাত্র নির্দিষ্ট বন্ধুদের কাছে পোস্ট করুন

    আপনি ফেসবুকে কার সাথে জিনিস শেয়ার করেন সে সম্পর্কে সচেতন থাকুন। আপনি যখন কিছু পোস্ট করেন, শুধুমাত্র সর্বজনীন বিকল্পটি বেছে নেবেন না যদি না আপনি পুরোপুরি নিশ্চিত হন যে আপনি আক্ষরিক অর্থে যে কেউ আপনার প্রোফাইলে হোঁচট খেয়ে পোস্টটি দেখতে চান।

    পরিবর্তে, বন্ধু বেছে নিন অথবা নির্দিষ্ট বন্ধু পোস্টের দৃশ্যমানতা সীমিত করতে। আপনি টেক্সট বক্সের নীচে বোতামটি নির্বাচন করে কিছু লোকের কাছ থেকে আপনার ফেসবুক পোস্ট লুকাতে পারেন; এটাকে সম্ভবত বন্ধু বলা হয় .

    ফেসবুকে ভালো গোপনীয়তার জন্য 9 টি টিপস

    আপনার অনলাইন স্থিতি লুকান

    চ্যাট Facebook-এ অন্তর্নির্মিত, এবং আপনি অনলাইনে আছেন কিনা তা আপনার বন্ধুদের জানাতে পারে। প্রকৃতপক্ষে, যেকোনও সময়ে আপনি আপনার কম্পিউটার বা ফোনে থাকাকালীন এটি দেখার একটি সহজ উপায়, কারণ আসুন দেখা যাক, আপনি সম্ভবত Facebook-এও আছেন৷

    আপনি যখন Facebook ব্রাউজ করছেন তখন অন্যদের জেনে আপনি যদি পছন্দ না করেন, তবে আপনার Facebook অনলাইন স্ট্যাটাসটি শুধুমাত্র নির্দিষ্ট বন্ধুদের মধ্যে সীমাবদ্ধ রেখে বা সবার কাছে অদৃশ্য হয়ে লুকিয়ে রাখুন। আপনি সাইডবার থেকে Facebook চ্যাটে আপনার দৃশ্যমানতা পরিচালনা করতে পারেন; গিয়ার আইকন নির্বাচন করুন এবং তারপর সক্রিয় স্থিতি বন্ধ করুন নির্বাচন করুন৷ .

    ফেসবুকে ভালো গোপনীয়তার জন্য 9 টি টিপস

    আপনার বন্ধুদের তালিকা কে দেখতে পারে তা সীমাবদ্ধ করুন

    আপনার বন্ধুরা আপনার Facebook প্রোফাইলে সর্বজনীনভাবে দৃশ্যমান হতে আপত্তি নাও করতে পারে, কিন্তু আপনি যদি Facebook-এ ব্যক্তিগত থাকতে চান, তাহলে তারাই প্রথমে যাওয়া উচিত। সৌভাগ্যবশত, আপনাকে শুধুমাত্র তাদের লুকানোর জন্য আপনার ফেসবুক বন্ধুদের মুছে ফেলতে হবে না।

    গোপনীয়তা-এ যান৷ আপনার অ্যাকাউন্টের সেটিংসে আপনার বন্ধুদের তালিকা কে দেখতে পাবে তা পরিবর্তন করার বিকল্পটি সন্ধান করুন। এটি শুধুমাত্র নির্দিষ্ট লোকেদের কাছে পরিবর্তন করুন বা শুধুমাত্র আপনার কাছে এর দৃশ্যমানতা সীমিত করুন৷ এখন, যে কেউ আপনার প্রোফাইল ভিজিট করবে, সে একজন Facebook ফ্রেন্ড হোক বা না হোক, আপনি Facebook-এ কাকে যুক্ত করেছেন তা জানতে পারবেন না।

    ফেসবুকে ভালো গোপনীয়তার জন্য 9 টি টিপস

    বিপরীত ইমেল এবং নম্বর অনুসন্ধান নিষ্ক্রিয় করুন

    যদি কেউ আপনার ইমেল ঠিকানা বা ফোন নম্বর জানেন যেটি দিয়ে আপনি Facebook-এ সাইন আপ করেছেন, তারা সহজ Facebook অনুসন্ধানের মাধ্যমে আপনার প্রোফাইল খুঁজে পেতে পারে। আপনার ফোন নম্বর এবং ইমেল ঠিকানা এমনকি Facebook এ দৃশ্যমান না হলেও এটি সত্য!

    এই ফাংশনগুলি অক্ষম করতে, গোপনীয়তা খুলুন৷ সেটিংস থেকে এবং সম্পাদনা টিপুন এই দুটি আইটেমের ডানদিকে লিঙ্ক করুন:আপনার দেওয়া ইমেল ঠিকানা ব্যবহার করে কে আপনাকে দেখতে পারে? এবং আপনার দেওয়া ফোন নম্বর ব্যবহার করে কে আপনাকে খুঁজতে পারে? . সেগুলিকে শুধু আমি এ পরিবর্তন করুন৷ অথবা আপনার বিশ্বাসযোগ্য বন্ধুদের বেছে নিন যাতে শুধুমাত্র তারাই এই ধরনের অনুসন্ধান করতে পারে।

    ফেসবুকে ভালো গোপনীয়তার জন্য 9 টি টিপস

    আপনার প্রোফাইল তালিকাভুক্ত করা থেকে সার্চ ইঞ্জিন বন্ধ করুন

    Google বা অন্য সার্চ ইঞ্জিনে যে কেউ আপনার নাম এবং অবস্থান খুঁজছেন তারা সম্ভবত আপনার Facebook প্রোফাইল খুঁজে পেতে পারেন। সত্যিই খুব বেশি লাগে না। সৌভাগ্যবশত, আপনি সেটিংসে একটি পরিবর্তনের মাধ্যমে আপনার Facebook প্রোফাইলটিকে সার্চ ইঞ্জিনে দেখানো থেকে আটকাতে পারেন৷

    গোপনীয়তায় , সম্পাদনা নির্বাচন করুন আপনি কি চান ফেসবুকের বাইরের সার্চ ইঞ্জিনগুলি আপনার প্রোফাইলে লিঙ্ক করুক? , এবং তারপর বাক্সটি আনচেক করুন। বন্ধ করুন দিয়ে নিশ্চিত করুন৷ বোতাম।

    ফেসবুকে ভালো গোপনীয়তার জন্য 9 টি টিপস

    অন্য বন্ধুরা দেখতে পারে এমন ট্যাগ সীমিত করুন

    Facebook হল সামাজিক হওয়া সম্পর্কে, কিন্তু আপনি কীভাবে সামাজিক হতে চান তার উপর আপনার এখনও অনেক নিয়ন্ত্রণ রয়েছে। একটি উদাহরণ হল আপনার পৃষ্ঠায় অন্য লোকেরা কী পোস্ট করে তা কে দেখতে পারে তা সীমাবদ্ধ করার বিকল্প।

    কিছু লোক সর্বজনীন টাইমলাইনে সরাসরি ব্যক্তিগত বার্তা পাঠাতে পছন্দ করে। আপনি যদি আপনার অন্যান্য বন্ধুদের এই ধরনের পোস্ট দেখে পছন্দ না করেন, তাহলে আপনি টাইমলাইন এবং ট্যাগিং থেকে সেই ফাংশনটি অক্ষম করতে পারেন . সম্পাদনা করুন আপনার টাইমলাইনে অন্যরা কী পোস্ট করেছে তা কে দেখতে পারে? একটি সীমা সেট আপ করার বিকল্প৷

    ফেসবুকে ভালো গোপনীয়তার জন্য 9 টি টিপস

    আপনার টাইমলাইনে কাউকে কিছু যোগ করতে দেওয়া বন্ধ করুন

    একটি সত্যিই বিরক্তিকর বিষয় যা আপনি Facebook-এ ঘটতে পারেন তা হল যে আপনার বন্ধুরা আপনাকে সব ধরণের জিনিসপত্রে ট্যাগ করে আপনার টাইমলাইনকে বিশৃঙ্খল করতে পারে, এমনকি এমন ছবি বা ভিডিও যা আপনি অন্যদের সাথে যুক্ত করতে চান না।

    এর চারপাশের উপায় হল Facebookকে বাধ্য করা যাতে আপনি প্রতিটি পোস্ট আপনার টাইমলাইনে যুক্ত হওয়ার আগে পর্যালোচনা করতে পারেন। টাইমলাইন এবং ট্যাগিং-এ , কল করা আইটেমটি সম্পাদনা করুন আপনার টাইমলাইনে পোস্টটি প্রদর্শিত হওয়ার আগে আপনাকে ট্যাগ করা পোস্টগুলি পর্যালোচনা করুন? . সক্ষম বেছে নিন .

    ফেসবুকে ভালো গোপনীয়তার জন্য 9 টি টিপস

    আপনার Facebook অবস্থান ইতিহাস মুছুন

    যদি আপনার মোবাইল ডিভাইসটি ফেসবুককে আপনার অবস্থানে অ্যাক্সেস দেওয়ার জন্য সেট আপ করা হয়, তাহলে আপনি এই তথ্যের উপর ভিত্তি করে আপনি কোথায় ছিলেন তা দেখতে সময়মতো ফিরে যেতে পারেন তা জেনে হতবাক হতে পারেন৷ ফেসবুক বিজ্ঞাপন, ওয়াই- খোঁজার মতো জিনিসগুলির জন্য আপনার অবস্থান ব্যবহার করে৷ ফাই, কাছাকাছি বন্ধুদের সনাক্ত করা ইত্যাদি।

    যদিও এই সমস্ত তথ্য ব্যক্তিগত, তবে এটি এখনও কিছুটা অস্বস্তিকর যে Facebook এটি সবই ধরে রেখেছে। Facebook থেকে আপনার অবস্থানের ডেটা মুছে ফেলতে, লোকেশন হিস্ট্রি ভিউ পৃষ্ঠা খুলুন, উপরের-ডান দিকে তিন-বিন্দুযুক্ত মেনু টিপুন এবং সমস্ত অবস্থান ইতিহাস মুছুন নির্বাচন করুন। .

    ফেসবুকে ভালো গোপনীয়তার জন্য 9 টি টিপস

    এটি শেষ হতে কিছুটা সময় লাগতে পারে, কিন্তু একবার পৃষ্ঠাটি পুনরায় লোড হয়ে গেলে, আপনার অবস্থানের ডেটা আর উপলব্ধ হবে না এবং আজ থেকে পুনরায় চালু হবে৷


    1. ফেসটাইম গ্রুপ কল আরও ভাল করার জন্য টিপস

    2. iPhone X এর জন্য ৯টি দরকারী টিপস

    3. আরো ভালো গোপনীয়তার জন্য আপনার প্লেস্টেশন অ্যাকাউন্টে বিধিনিষেধ যোগ করুন!

    4. পিসিতে ফোর্টনাইটকে আরও ভালোভাবে চালানোর টিপস