কম্পিউটার

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড পরিষ্কার করবেন – কীবোর্ড FAQs

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড পরিষ্কার করবেন – কীবোর্ড FAQs

যান্ত্রিক কীবোর্ডগুলি তাদের দীর্ঘ জীবনকালের জন্য সুপরিচিত, তাদের উচ্চতর এবং আরও জটিল নির্মাণের জন্য ধন্যবাদ। অনেক কীবোর্ড, এমনকি 1980 এর দশকের শেষের দিকে এবং 1990 এর দশকের প্রথম দিকে উত্পাদিত প্রথম প্রজন্মের কিবোর্ডগুলি এখনও সক্রিয়ভাবে ব্যবহার করা হচ্ছে। কিন্তু সেই সাথে বলা হয়েছে, নিয়মিত পরিষ্কার ও রক্ষণাবেক্ষণ করে তাদের আয়ুষ্কাল আরও বাড়ানো যেতে পারে।

কিবোর্ড পরিষ্কার করা একটি অপেক্ষাকৃত সহজ কাজ। আপনার যা দরকার তা হল কয়েকটি সাধারণ টুল, যেমন একটি মাইক্রোফাইবার কাপড় এবং একটি ভ্যাকুয়াম ক্লিনার। আপনি কী-ক্যাপগুলি না খুলেই যান্ত্রিক কীবোর্ডগুলি পরিষ্কার করতে পারেন, তবে প্রয়োজনে গভীর পরিষ্কারের জন্য এগুলি সহজেই আলাদা করা যেতে পারে।

সৌভাগ্যবশত, একটি যান্ত্রিক কীবোর্ড পরিষ্কার করা এবং রক্ষণাবেক্ষণ করা খুব জটিল নয়, এবং যে কেউ এটি করতে পারে যতক্ষণ না তাদের কাছে প্রয়োজনীয় সরঞ্জাম এবং শৃঙ্খলা থাকে। এই নিবন্ধে, আমরা যান্ত্রিক কীবোর্ড পরিষ্কার করার কিছু সাধারণ উপায় নিয়ে আলোচনা করব। আমরা হালকা পরিষ্কার এবং গভীর পরিচ্ছন্নতার উভয় সমাধান নিয়ে আলোচনা করব। এবং এই নিবন্ধের শেষে, আমাদের পাঠকদের তাদের যান্ত্রিক কীবোর্ডগুলি পরিচালনা করার জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত হওয়া উচিত৷

যান্ত্রিক কীবোর্ড পরিষ্কার করার জন্য প্রয়োজনীয় টুলস

  • কীক্যাপ পুলার
  • মাইক্রোফাইবার ক্লথ
  • নরম ব্রাশ
  • অ্যান্টি-স্ট্যাটিক ভ্যাকুয়াম ক্লিনার 
  • একটি ধারক বা বাটি
  • ছাঁকনি
  • ক্লিনার (থালা ধোয়ার ডিটারজেন্ট কিন্তু পছন্দের ডেনচার ট্যাবলেট)
  • কিউ-টিপস/কটন সোয়াব
  • উষ্ণ জল 
  • আইসোপ্রোপাইল অ্যালকোহল (ঐচ্ছিক)
  • লুব্রিক্যান্ট (ঐচ্ছিক)

কীক্যাপগুলি অপসারণ না করে কীভাবে যান্ত্রিক কীবোর্ড পরিষ্কার করবেন

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড পরিষ্কার করবেন – কীবোর্ড FAQs

পরিষ্কারের জন্য একটি কীবোর্ড বিচ্ছিন্ন করা একটি ক্লান্তিকর বা কঠিন কাজ বলে মনে হতে পারে। সৌভাগ্যবশত, আপনি যান্ত্রিক কীবোর্ডগুলিকে বিচ্ছিন্ন না করেও পরিষ্কার করতে পারেন এবং এটি কীভাবে করবেন তা এখানে দেওয়া হল।

  • কীবোর্ডটি উল্টে দিন এবং কোনও ময়লা পড়ার জন্য এটিকে একটু টোকা দিন৷
  • আপনার কীক্যাপের উপরিভাগের ময়লা পরিষ্কার করতে একটি হ্যান্ডহেল্ড ভ্যাকুয়াম ব্যবহার করুন। আপনি কীক্যাপগুলির মধ্যে ময়লা পরিত্রাণ পেতে এই সরঞ্জামটি ব্যবহার করতে পারেন। কীবোর্ডের ইলেকট্রনিক্সের সম্ভাব্য ক্ষতি এড়াতে অ্যান্টি-স্ট্যাটিক ভ্যাকুয়াম ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।
  • একটি স্যাঁতসেঁতে মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন, হয় জল বা মিশ্রিত আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহার করে, পুরো কীবোর্ডের পৃষ্ঠ মুছে ফেলুন৷
  • কীবোর্ডের বাকি সব ভেজা জায়গা শুকানোর জন্য আরেকটি শুকনো মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন। কোনো কাগজের তোয়ালে ব্যবহার না করার চেষ্টা করুন কারণ এটি কীবোর্ডে কণা এবং ফাইবার ছেড়ে যাবে।

মেকানিক্যাল কীবোর্ড ডিপ ক্লিনিং

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড পরিষ্কার করবেন – কীবোর্ড FAQs

নতুন কেনা যান্ত্রিক কীবোর্ডের জন্য, হালকা পরিস্কার যথেষ্ট হওয়া উচিত। যাইহোক, পুরোনো যান্ত্রিক কীবোর্ডগুলির জন্য যেগুলি বেশ কিছু সময়ের মধ্যে পরিষ্কার করা হয়নি, সেখানে ময়লা জমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই ক্ষেত্রে, ডিসঅ্যাসেম্বলির মাধ্যমে গভীর পরিষ্কার করা প্রয়োজন, এবং এটি কীভাবে করবেন তা এখানে।

কীবোর্ড আনপ্লাগ করুন

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড পরিষ্কার করবেন – কীবোর্ড FAQs

পরিষ্কার করার প্রক্রিয়া শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার যান্ত্রিক কীবোর্ডটি আনপ্লাগ করা আছে। যদি আপনার কীবোর্ডে একটি বিচ্ছিন্নযোগ্য তারের বৈশিষ্ট্য থাকে তবে আমরা এটিকেও অপসারণ করার পরামর্শ দিই এবং এটি নিশ্চিত করবে যে আপনি দুর্ঘটনাক্রমে কোনো বৈদ্যুতিক উপাদানের ক্ষতি করবেন না।

কীক্যাপগুলি সরান

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড পরিষ্কার করবেন – কীবোর্ড FAQs

পরবর্তী পদক্ষেপ হল কীক্যাপগুলি সরানো। কীক্যাপগুলির ক্ষতি রোধ করতে আমরা একটি তারের কীক্যাপ টানার ব্যবহার করার পরামর্শ দিই। যাইহোক, যদি আপনি কীক্যাপগুলির সাথে ডিল করছেন যা আপনি হারাতে ইচ্ছুক, আপনি একটি প্লাস্টিকের কীক্যাপ টানার ব্যবহার করে দেখতে পারেন। এগুলি সাধারণত বেশিরভাগ কীবোর্ড এবং কীক্যাপ সেটের সাথে আসে৷

কীক্যাপগুলি বন্ধ করা একটি অপেক্ষাকৃত সহজবোধ্য প্রক্রিয়া। শুধু ন্যূনতম বল ব্যবহার করুন এবং অদ্ভুত কোণে কীক্যাপগুলি টানবেন না। আপনি আমাদের সম্পূর্ণ কীক্যাপ অপসারণ নির্দেশিকা পড়তে পারেন আরো বিস্তারিত পদক্ষেপের জন্য।

কীবোর্ড সুইচগুলি সরান

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড পরিষ্কার করবেন – কীবোর্ড FAQs

কিছু যান্ত্রিক কীবোর্ড হট-সোয়াপ সকেট অফার করে যা আপনাকে সুইচগুলি বন্ধ করতে দেয়। সুইচগুলি বন্ধ করা সবসময় প্রয়োজন হয় না। যাইহোক, যদি চাবিগুলির মধ্যে কিছু ময়লা বা ধ্বংসাবশেষ আটকে থাকে তবে এই পদক্ষেপটি আবশ্যক৷

কিক্যাপ বন্ধ করার মতোই, এই প্রক্রিয়াটি তুলনামূলকভাবে সহজবোধ্য। সুইচগুলিকে আলতোভাবে টানতে কেবল একটি সুইচ টানার ব্যবহার করুন। আপনি আমাদের সম্পূর্ণ সুইচ রিমুভাল গাইড এর সাথে পরামর্শ করতে পারেন আরো তথ্যের জন্য।

মনে রাখবেন যে সমস্ত যান্ত্রিক কীবোর্ডে হট-সোয়াপ সকেট নেই। আপনার কীবোর্ড মডেলটি আছে কিনা তা নিশ্চিত করুন। অন্যথায়, সোল্ডার করা কীবোর্ড থেকে সুইচ টানলে আপনার কীবোর্ড স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।

কীবোর্ড প্লেট পরিষ্কার করুন

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড পরিষ্কার করবেন – কীবোর্ড FAQs

কীক্যাপগুলি সরানোর পরে, প্লেটটি উন্মুক্ত হবে। সবচেয়ে বেশি ধুলো-ময়লা থাকবে এই এলাকায়। ছোট কণা অপসারণ করতে একটি নরম ব্রাশ ব্যবহার করুন। আপনি সুইচগুলিতে আটকে থাকা বড় কণা বা আটকে থাকা চুলগুলি অপসারণ করতেও টুইজার ব্যবহার করতে পারেন।

এরপরে, অবশিষ্ট কণাগুলি সরাতে একটি হ্যান্ডহেল্ড ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন। যদি প্লেটে ক্রমাগত চিহ্ন থাকে, আপনি একটু জল বা মিশ্রিত অ্যালকোহল দিয়ে একটি Q টিপ ব্যবহার করতে পারেন। আপনি এই ধাপের জন্য একটি স্যাঁতসেঁতে মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করতে পারেন।

কীবোর্ড শুকান

পুরো কীবোর্ডটি একসাথে রাখার আগে, প্লেটটি শুকনো কিনা তা নিশ্চিত করুন। আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহার করে পরিষ্কার করা কোনও অংশ মুছতে একটি মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন। একবার কীবোর্ডের অভ্যন্তরটি শুকিয়ে গেলে, পুরো জিনিসটি আবার একসাথে রাখার সময় এসেছে৷

সুইচ এবং কীক্যাপগুলি পুনরায় ইনস্টল করুন

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড পরিষ্কার করবেন – কীবোর্ড FAQs

বাকি পুনঃসংযোজন প্রক্রিয়া তুলনামূলকভাবে সহজবোধ্য। আপনার সরানো যান্ত্রিক কীগুলি সংযুক্ত করুন, তারপর VIA কনফিগারার এর মতো সরঞ্জামগুলি ব্যবহার করে সেগুলি পরীক্ষা করুন . যদি কিছু কী আর কাজ না করে, সেগুলি আবার সংযুক্ত করুন এবং নিশ্চিত করুন যে পিনগুলি বাঁকানো নেই। সমস্ত সুইচগুলি কাজ করছে কিনা তা নিশ্চিত হয়ে গেলে পরিষ্কার করার প্রক্রিয়াটি শেষ করতে কীক্যাপগুলি ইনস্টল করুন৷

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড কীক্যাপগুলি পরিষ্কার করবেন

কিভাবে মেকানিক্যাল কীবোর্ড পরিষ্কার করবেন – কীবোর্ড FAQs

কীবোর্ডের অভ্যন্তর ছাড়াও, কীক্যাপগুলি স্বাভাবিক ব্যবহারের মাধ্যমে ধুলো এবং ময়লা জমতে পারে। এগুলিকে এখন এবং তারপরে পরিষ্কার করা সাধারণত একটি ভাল ধারণা, এবং এগুলি পরিষ্কার করার একটি ভাল সময় হবে গভীর পরিষ্কারের সেশনের সময় কারণ সেগুলিকে কীবোর্ড থেকে সরাতে হবে৷

বেশিরভাগ ক্ষেত্রে, কীক্যাপগুলির জন্য হালকা পরিষ্কার করা যথেষ্ট হওয়া উচিত। একটি মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করে পাশগুলি মুছুন। আপনি ফ্ল্যাশলাইট বা অন্যান্য উজ্জ্বল আলোর উত্সগুলির মাধ্যমে আলোকিত করে কীক্যাপগুলি সম্পূর্ণরূপে পরিষ্কার করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন৷

যদি আপনার কীক্যাপগুলি গভীর পরিষ্কারের প্রয়োজন হয়, তাহলে আপনি সেগুলিকে উষ্ণ জল এবং ডিশ সাবান দিয়ে ধুয়ে ফেলতে পারেন। প্রথমে, আপনার সমস্ত কীক্যাপগুলি গরম জল এবং ডিশ সাবান সহ একটি পাত্রে সংগ্রহ করুন। 30 সেকেন্ডের জন্য গরম জলের সাথে ডিশ সাবান মেশান, তারপর সমাধানে আপনার কীক্যাপগুলি রাখুন।

কীক্যাপগুলিকে কমপক্ষে 30 মিনিটের জন্য বসতে দিন যাতে কোনও গ্রীস বা ময়লা ভেঙে না যায়। একবার আপনি হয়ে গেলে, একটি মাইক্রোফাইবার কাপড় দিয়ে কীক্যাপগুলি শুকিয়ে নিন। এটি সম্পূর্ণ শুকনো হতে প্রায় এক ঘন্টা সময় লাগবে কীক্যাপস।

একটি ছিটকে যাওয়ার পরে কীভাবে যান্ত্রিক কীবোর্ড পরিষ্কার করবেন

যেকোন যান্ত্রিক কীবোর্ডে সবচেয়ে খারাপ জিনিসটি ঘটতে পারে তা হল ছিটকে যাওয়া, এবং এই কারণেই বেশিরভাগ উত্সাহী এবং গেমাররা গ্রাহকদের তাদের কীবোর্ডের কাছাকাছি কোনও তরল না রাখতে বলে৷ কিন্তু কখনও কখনও, এটি ঘটে, তাই আমাদের এই ঘটনার সময় কী করতে হবে তা শিখতে হবে।

প্রথমে আপনাকে যা করতে হবে তা হল আপনার কীবোর্ড আনপ্লাগ করা। তারপরে, যতটা সম্ভব তরল বের করতে এটিকে উল্টে দিন। এরপর, শুকনো তোয়ালে বা মাইক্রোফাইবার কাপড় দিয়ে ছিটকে পরিষ্কার করুন। পরিষ্কারের প্রক্রিয়া চলাকালীন অন্যান্য কীবোর্ডের অংশে তরল ছড়ানো এড়িয়ে চলুন।

গভীর পরিচ্ছন্নতার পদক্ষেপগুলি অনুসরণ করুন যা আমরা আগে দিয়েছি। হট-সোয়াপ পিসিবি সহ কীবোর্ডগুলির জন্য, সুইচগুলি বের করতে ভুলবেন না। এবং যদি সম্ভব হয়, ইলেকট্রনিক্স বিচ্ছিন্ন করার জন্য কীবোর্ড বিচ্ছিন্ন করার চেষ্টা করুন।

আবার প্লাগ ইন করার আগে নিশ্চিত করুন যে কীবোর্ডটি পুরোপুরি শুকিয়ে গেছে। কীবোর্ড সম্পূর্ণ শুকিয়ে গেছে কিনা তা নিশ্চিত না হলে কোনো পরীক্ষা করা এড়িয়ে চলুন।

বেশিরভাগ ক্ষেত্রেই, আপনার কীবোর্ড ভালো হওয়া উচিত। কিন্তু একটি ইভেন্ট যেখানে ইলেকট্রনিক্স সঠিকভাবে কাজ করা বন্ধ করে, এটি আপনার স্থানীয় খুচরা বিক্রেতার কাছে নিয়ে যান। আপনার কীবোর্ড একটি কাস্টম কীবোর্ড হলে, আপনি একটি নতুন PCB অর্ডার করতে পারেন।

আপনার যান্ত্রিক কীবোর্ড কত ঘন ঘন পরিষ্কার করতে হবে?

আপনার যান্ত্রিক কীবোর্ড পরিষ্কার করা নিয়মিত করা উচিত, এবং ধুলো পরিষ্কার করা এবং ধ্বংসাবশেষ পরিষ্কার করা আদর্শভাবে প্রতিদিন করা হয়। অন্যদিকে, গভীর পরিচ্ছন্নতার সবসময় প্রয়োজন হয় না, তবে আপনি যদি আপনার কীবোর্ডের দীর্ঘায়ু বাড়াতে চান তবে আমরা আপনাকে মাসে অন্তত একবার এটি করার পরামর্শ দিই। কীবোর্ডটি সর্বদা বিচ্ছিন্ন হওয়ার সময় ঘটতে পারে এমন কোনও পরিধান রোধ করার জন্য এটি।


  1. প্রি-বিল্ট মেকানিক্যাল কীবোর্ড ক্রেতার গাইড – আপনার যা জানা উচিত

  2. কিভাবে একটি মেকানিক্যাল কীবোর্ডকে শান্ত করা যায়

  3. কিভাবে সেরা মেকানিক্যাল কীবোর্ড বেছে নেবেন

  4. এটি হট মত অদলবদল করুন:মেকানিক্যাল কীবোর্ড সুইচগুলি কীভাবে পরিবর্তন করবেন