কম্পিউটার

Windows 10 এ আপনার ইন্টারনেট ব্যবহার কিভাবে নিরীক্ষণ করবেন

Windows 10 এ আপনার ইন্টারনেট ব্যবহার কিভাবে নিরীক্ষণ করবেন

ফোনের বিপরীতে, Windows 10-এ ইন্টারনেট ব্যবহার নিরীক্ষণ করা এমন কিছু নয় যা আমরা প্রায়শই করি। ডেটা সংযোগের সীমাবদ্ধতা এবং বিধিনিষেধ ছাড়াই যে আমরা সাধারণত একটি হোম ইন্টারনেট সংযোগের সাথে যুক্ত থাকি তা সম্ভবত এতে একটি বড় ভূমিকা পালন করে। কিন্তু হতে পারে আপনি ফোনের মাধ্যমে আপনার Windows PC টিথার করছেন বা আপনি যে অনলাইন গেমটি খেলেন তাতে কতটা ডেটা ব্যবহার হয় তা জানতে আগ্রহী।

আপনি Windows 10-এ আপনার ইন্টারনেট ব্যবহারের ট্র্যাক রাখতে চাইতে পারেন এমন বিভিন্ন কারণ রয়েছে এবং এখানে আমরা আপনাকে এটি কীভাবে করতে হবে তা দেখাতে যাচ্ছি।

উইন্ডোজ অ্যাপের জন্য টাস্ক ম্যানেজার ব্যবহার করুন

উইন্ডোজ অ্যাপগুলি প্রতি মাসে সবচেয়ে বেশি ডেটা ব্যবহার করে তার একটি খুব সাধারণ ওভারভিউয়ের জন্য, আপনি বিশ্বস্ত উইন্ডোজ টাস্ক ম্যানেজার ব্যবহার করতে পারেন। Ctrl টিপুন + Alt + Escape টাস্ক ম্যানেজার খুলতে, তারপর সম্পূর্ণ টাস্ক ম্যানেজার ভিউ পেতে "আরো বিশদ বিবরণ" ক্লিক করুন৷

Windows 10 এ আপনার ইন্টারনেট ব্যবহার কিভাবে নিরীক্ষণ করবেন

এরপরে, "অ্যাপ ইতিহাস" ট্যাবে ক্লিক করুন, তারপরে গত মাসে নেটওয়ার্ক ব্যবহার অনুসারে তালিকাভুক্ত অ্যাপগুলি অর্ডার করতে নেটওয়ার্কে ক্লিক করুন৷ আপনি এখানে দেখতে পাচ্ছেন, "মেল এবং ক্যালেন্ডার" অনেক ডেটা খায় যদিও আমরা সেগুলি খুব কমই ব্যবহার করি। আপনি যদি ডেটা ব্যবহার সম্পর্কে উদ্বিগ্ন হন তবে সেই অ্যাপগুলিতে তৈরি সেই স্বয়ংক্রিয়-সিঙ্ক বৈশিষ্ট্যগুলি বন্ধ করার বিষয়ে চিন্তা করার জন্য এটি একটি ভাল সময় হতে পারে৷

সমস্ত অ্যাপ/প্রোগ্রামের জন্য সেটিংস ব্যবহার করুন

আপনি যদি Windows 10-এ সমস্ত অ্যাপের জন্য মাসিক ডেটা ব্যবহার দেখতে চান - শুধু UWP অ্যাপ নয় - তাহলে আপনি Windows সেটিংসের মাধ্যমে তা করতে পারেন৷

Windows 10 এ আপনার ইন্টারনেট ব্যবহার কিভাবে নিরীক্ষণ করবেন

এটি করতে, "সেটিংস -> নেটওয়ার্ক এবং ইন্টারনেট -> ডেটা ব্যবহার" এ যান। উইন্ডোর ডানদিকে, আপনি যে নেটওয়ার্কের ডেটা ব্যবহার দেখতে চান সেটিতে ক্লিক করুন এবং আপনি গত মাসে কতটা ডেটা ব্যবহার করেছেন তার ক্রমানুসারে অ্যাপগুলির একটি তালিকা দেখতে পাবেন। ডেটা ব্যবহার উইন্ডোতে আপনি ড্রপ-ডাউন মেনু থেকে সক্রিয় নেটওয়ার্ক নির্বাচন করে এবং "ডেটা সীমা" এর অধীনে "সেট সীমা" ক্লিক করে একটি ডেটা সীমা সেট করতে পারেন৷

উদাহরণস্বরূপ, একটি অনলাইন গেম প্রতি মাসে কতটা ডেটা ব্যবহার করে বা আপনার ক্রোম ব্রাউজিং অভ্যাসগুলি আপনার মত ডেটা গ্রাস করে কিনা তা দেখার একটি ভাল উপায় (উত্তর:সম্ভবত)।

NetworkUsageView

সম্ভবত আশেপাশে সবচেয়ে জনপ্রিয় নেটওয়ার্ক মনিটরিং টুল, NirSoft-এর NetworkUsageView, আপনাকে একটি অতি-বিস্তারিত ব্রেকডাউন দেয় যে আপনার পিসিতে প্রতিটি একক প্রক্রিয়া কতটা আপ-ডাউন ডেটা ব্যবহার করে - গেম থেকে সিস্টেম প্রক্রিয়া এবং এর মধ্যে সবকিছু।

Windows 10 এ আপনার ইন্টারনেট ব্যবহার কিভাবে নিরীক্ষণ করবেন

এটি প্রথমে কিছুটা অপ্রতিরোধ্য হতে পারে, তবে এমন সব ধরণের ফিল্টার রয়েছে যা আপনি যা দেখছেন তা কমিয়ে দেয় - তা নাম, সময়কাল বা প্রেরিত বা প্রাপ্ত ডেটার পরিমাণ দ্বারা হোক না কেন। আপনি যদি Windows 10-এ আপনার ইন্টারনেট ট্র্যাফিকের আগমন এবং গমন সম্পর্কে একটু গভীরভাবে খনন করতে চান, তাহলে এটি করার উপায় এটি।

বিটমিটার ওএস

আপনার উইন্ডোজ 10 পিসি যে কোনো মুহূর্তে বা নির্দিষ্ট সময়ের মধ্যে কতটা ডেটা ব্যবহার করছে তা আপনি যদি আরও বিশদভাবে দেখতে চান যা মিনিট থেকে সপ্তাহ এবং পুরো বছর পর্যন্ত হতে পারে, তাহলে ওপেন-সোর্স টুল BitMeter একটি ভাল। পছন্দ এটি খুব বিস্তারিত, এবং একবার আপনি এটি ইনস্টল করলে, এটি সরাসরি আপনার ব্রাউজার থেকে চলে। (যদি আপনার ব্রাউজার সংস্করণে সমস্যা হয়, আপনি BitMeter 2 ব্যবহার করে দেখতে পারেন, যা একটি প্রকৃত অ্যাপ ইনস্টল করে)।

Windows 10 এ আপনার ইন্টারনেট ব্যবহার কিভাবে নিরীক্ষণ করবেন

আপনার ইন্টারনেট ব্যবহারের বিস্তারিত ব্রেকডাউন পাওয়ার পাশাপাশি, আপনি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে উচ্চ ডেটা ব্যবহারের জন্য সতর্কতাও সেট করতে পারেন, যেমন আপনি আপনার ফোনে করেন। তাই আপনার কাছে যদি মাসিক ডেটা ভাতা থাকে, আপনি বিটমিটার পেতে পারেন যখন আপনি এটির কাছাকাছি আসছেন তখন আপনাকে জানাতে।

আপনার Windows 10 নেটওয়ার্ক সেটিংসের সাথে ঘুরে বেড়াতে চান? উইন্ডোজ 10-এ কোন পোর্টগুলি ব্যবহার করা হচ্ছে তা এখানে কীভাবে পরীক্ষা করবেন (বিটমিটারে একটি পোর্ট নির্ধারণ করার সময় দরকারী)। "পিং" নামে পরিচিত রহস্যময় ইন্টারনেট ডার্ক ম্যাটার ঠিক কী তা জানতে চান? আমরা আপনার জন্যও পিং ব্যাখ্যা করতে পারি।


  1. Windows 10 এ কোন অ্যাপগুলি আপনার ইন্টারনেট সংযোগ ব্যবহার করছে তা কীভাবে পরীক্ষা করবেন

  2. কিভাবে ডেটা ব্যবহার চেক করবেন এবং অ্যান্ড্রয়েডে ইন্টারনেটের গতি নিরীক্ষণ করবেন

  3. উইন্ডোজ 10-এ কীভাবে ডেটা ব্যবহার সেট এবং হ্রাস করবেন

  4. Windows 11 এ কিভাবে আপনার ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়?