কম্পিউটার

কিভাবে আপনার পিসির তাপমাত্রা নিরীক্ষণ করবেন

আপনি কি মনে করেন আপনার পিসি অতিরিক্ত গরম হচ্ছে? যদি এটি হয়, তাহলে এটির তাপমাত্রা নিরীক্ষণ করার জন্য এটি একটি ভাল সময় হতে পারে।

একটি অতি উত্তপ্ত কম্পিউটার, দীর্ঘ সময়ের জন্য, এটির সাথে ভাল কিছু নিয়ে আসে না। সাব-পার পারফরম্যান্স এবং স্বতন্ত্র উপাদানগুলির সংক্ষিপ্ত আয়ু মাত্র কয়েকটি উদাহরণ যা মনে আসে। সেজন্য সময়ে সময়ে আপনার পিসির তাপমাত্রা পর্যবেক্ষণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনাকে নেভিগেট করতে এবং আপনার পিসির তাপমাত্রা পরীক্ষা করতে সাহায্য করার জন্য আমরা দুটি উপায় বেছে নিয়েছি যেগুলিকে আমরা সেরা বলে মনে করেছি৷

প্রথমত, আপনি হয় UEFI সেটিংস ব্যবহার করার অন্তর্নির্মিত উপায় ব্যবহার করতে পারেন। যদি এটি কাজ না করে, তবুও, আপনি তৃতীয় পক্ষের অ্যাপের উপর নির্ভর করতে পারেন। তো চলুন শুরু করা যাক।

1. UEFI

থেকে আপনার পিসির তাপমাত্রা পরীক্ষা করুন

UEFI, সংক্ষেপে ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস, একটি নিম্ন-স্তরের প্রোগ্রাম যা আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেমকে তার ফার্মওয়্যারের সাথে সংযুক্ত করে।

আপনার CPU এর সেটিংসের সাথে টুইক করা, তারিখ এবং সময় সেটিংস পরিবর্তন করার মতো অনেক কিছুতে আপনাকে সাহায্য করার পাশাপাশি, আপনি আপনার পিসির তাপমাত্রাও পরিমাপ করতে পারেন৷

সুতরাং আপনি যদি আপনার কম্পিউটারের UEFI-এ প্রবেশ করেন, আপনি আপনার পিসির CPU-এর তাপমাত্রা পরীক্ষা করতে পারেন। এখানে কিভাবে:

  1. শুরু করতে, Windows সেটিংস-এ যান৷ (Windows কী + I টিপুন ) সেটিংসে মেনু, আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন .
  2. নির্বাচন করুন রিকভারি -> এখনই রিস্টার্ট করুন .
  3. আপনার কম্পিউটার রিবুট করা শুরু করবে, এবং আপনাকে অ্যাডভান্সড বিকল্প বুট আপ মেনুতে নিয়ে যাওয়া হবে।
  4. সেখান থেকে, সমস্যা নিবারণ> উন্নত বিকল্প> UEFI ফার্মওয়্যার সেটিংস .
  5. এখন পুনঃসূচনা করুন . আপনার পিসি তখন UEFI সেটিংস।

কিভাবে আপনার পিসির তাপমাত্রা নিরীক্ষণ করবেন

আপনি একবার UEFI-এ গেলে, হার্ডওয়্যারের উপর নির্ভর করে আপনাকে UEFI সেটিংসের চারপাশে আপনার পথ নেভিগেট করতে হবে এবং আপনি আপনার পিসির তাপমাত্রা সেটিংস পরীক্ষা করতে সক্ষম হবেন।

2. বিশেষত্ব

উপরের পদ্ধতিটি ভাল হলেও, এটি সমস্ত ক্ষেত্রে এবং হার্ডওয়্যারের জন্য কাজ করে না। স্বাভাবিকভাবেই, এর ফলে অনেকগুলি বিকল্প বিকল্প রয়েছে যা কাজটি ঠিক একইভাবে করতে পারে এবং তারপরে আরও কিছু করতে পারে। এরকম একটি অ্যাপ হল Speccy। এটি একটি লাইটওয়েট সিস্টেম ইনফরমেশন টুল, জনপ্রিয় CCleaner অ্যাপের নির্মাতারা তৈরি করেছেন।

সংক্ষেপে, Speccy আপনাকে আপনার পিসি সম্পর্কে সবকিছু বলতে পারে। এর সমস্ত হার্ডওয়্যার কনফিগারেশন, আপনার অপারেটিং সিস্টেমের তথ্য—এবং বর্তমানে আমাদের প্রধান উদ্বেগের একটি—কম্পিউটার তাপমাত্রা৷

শুরু করতে, অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং ইনস্টলারটি ডাউনলোড করুন। .exe ফাইলটি চালু করুন এবং ইনস্টলেশন শুরু করুন৷

কিভাবে আপনার পিসির তাপমাত্রা নিরীক্ষণ করবেন

ইনস্টলেশন সম্পূর্ণ হলে, Run Speccy-এ ক্লিক করুন এবং অ্যাপ্লিকেশনটি চালু করা হবে।

অ্যাপ্লিকেশনের মূল মেনুতে, সারাংশে অ্যাপটির অংশে আপনি বিভিন্ন উপাদানের তাপমাত্রা সহ আপনার পিসির সমস্ত বিবরণ দেখতে পাবেন। আপনি, অবশ্যই, পৃথক উপাদানগুলিতে আরও বিস্তারিত ডেটা পেতে বেছে নিতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার CPU-এর তাপমাত্রার ডেটা পেতে চান, CPU-এ ক্লিক করুন .

কিভাবে আপনার পিসির তাপমাত্রা নিরীক্ষণ করবেন

যত তাড়াতাড়ি আপনি এটি করবেন, আপনি আপনার পিসির তাপমাত্রার বিস্তারিত তথ্য দেখতে পাবেন। একইভাবে, আপনি আপনার পিসির বিভিন্ন উপাদান, যেমন মাদারবোর্ড, গ্রাফিক্স, স্টোরেজ ইত্যাদি সম্পর্কে এই তথ্য পেতে পারেন।

আপনার পিসির তাপমাত্রা নিরীক্ষণ

এগুলি হল আপনার কম্পিউটারের তাপমাত্রা পরিমাপ করার কিছু সহজ উপায়। আপনি যদি মনে করেন যে আপনার পিসি এখন কিছু সময়ের জন্য স্বাভাবিকের চেয়ে বেশি গরম হয়েছে, তাহলে এর তাপমাত্রা পরিমাপ করা হল প্রথম ধাপ হল এটি সম্পর্কে কিছু করা। আমরা আশা করি যে এই পদ্ধতিগুলির যেকোনো একটি আপনাকে আপনার পিসির তাপমাত্রা অনুমান করতে সাহায্য করেছে।


  1. আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে কম করবেন

  2. কিভাবে আপনার ম্যাকবুক প্রোতে একটি ডেল মনিটর সংযুক্ত করবেন

  3. উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

  4. কিভাবে আপনার স্মার্টফোনকে আপনার পিসির ইন্টারনেটের সাথে সংযুক্ত করবেন