কম্পিউটার

Windows 10

-এ অটোপ্লে বিকল্পগুলির সাথে কীভাবে অ্যাক্সেস এবং কাজ করবেন

প্রাচীনতম বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা আপনি উইন্ডোজ-এ পাবেন৷ অপারেটিং সিস্টেমকে অটোপ্লে বলা হয় . এটি Windows 98, Windows XP থেকে বিদ্যমান ছিল তারপর নিচে ভিস্তা , Windows 7 এবং Windows 8, Windows 8.1 এ নিয়ে যাওয়া হয়েছিল এবং এখন Windows 10-এ !

যাইহোক, শুধুমাত্র Windows এর একটি ছোট ভগ্নাংশ ব্যবহারকারীরা এই গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যটির প্রতি মনোযোগ দেন যা এমনকি একটি Windows সংরক্ষণ করতে পারে পোর্টেবল স্টোরেজ ডিভাইস যেমন ইউএসবি ফ্ল্যাশড্রাইভ থেকে আসা ভাইরাস দ্বারা সংক্রামিত হওয়া থেকে মেশিন এবং বাহ্যিক হার্ড ড্রাইভ।

Windows 10

হ্যাঁ! অটোপ্লে চালু করা হচ্ছে বৈশিষ্ট্য চালু বা বন্ধ আপনার কম্পিউটারকে নির্দিষ্ট ধরণের ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে রক্ষা করার ক্ষেত্রে একটি বড় পার্থক্য আনবে যা একটি বহিরাগত স্টোরেজ ডিভাইসে সংরক্ষিত আপনার ফাইলগুলিকে দ্রুত ছড়িয়ে দেয় এবং দূষিত করে। অটোপ্লে কি তা জানার জন্য বৈশিষ্ট্যটি সব সম্পর্কে, আমরা কীভাবে এটি অ্যাক্সেস করা যেতে পারে এবং আপনার উইন্ডোজ 10-এ আপনি এটির সাথে কী ধরণের পরিবর্তন করতে পারেন তার পদক্ষেপগুলি কভার করতে যাচ্ছি মেশিন।

আপনি যদি এই বৈশিষ্ট্যটি সম্পর্কে কৌতূহলী হন তবে আমরা আপনাকে আমাদের সাথে যোগ দিতে উত্সাহিত করি কারণ আমরা এটি চালু করার বিভিন্ন উপায়গুলি অন্বেষণ করি এবং সেইসাথে বিভিন্ন ব্যবহার এবং পরিবর্তনগুলি আবিষ্কার করি যা আপনি করতে পারেন তাই আপনার উইন্ডোজ পেতে ভুলবেন না মেশিন স্টার্ট আপ করুন এবং ধাপগুলি অনুসরণ করুন যা আমরা নীচে দেখাই৷

অটোপ্লে আসলে কি?

অটোপ্লে চালু করার বিভিন্ন পদ্ধতিতে প্রবেশ করার আগে আপনার Windows 10-এ বৈশিষ্ট্য কম্পিউটারে, এটি গুরুত্বপূর্ণ যে আমরা প্রথমে ফিচারটি কী করে তা জানি এবং আপনি এটি চালু বা বন্ধ করলে কীভাবে আপনি উপকৃত হতে পারেন তা শিখুন। শুধুমাত্র এটির নাম থেকেই, এটি কিসের জন্য এবং এটি কী করে সে সম্পর্কে আপনি ইতিমধ্যেই একটি ধারণা পেতে পারেন তবে আমরা এখানে আপনার জন্য বিষয়গুলি পরিষ্কারভাবে ব্যাখ্যা করব৷

অটোপ্লে একটি বৈশিষ্ট্য যা অপসারণযোগ্য স্টোরেজ মিডিয়া এবং ডিভাইস যেমন USB ফ্ল্যাশড্রাইভ সনাক্ত করে এবং পরীক্ষা করে , বাহ্যিক হার্ড ড্রাইভ, CD/DVD এবং আরও অনেকগুলি এবং এই ডিভাইসগুলির যেকোনো একটিতে পাওয়া সঙ্গীত, ভিডিও, ফটো, নথির মতো বিষয়বস্তু অনুসারে, AutoPlay কন্টেন্ট/গুলি চালানো, প্রদর্শন বা লঞ্চ করার জন্য কিছু উপযুক্ত অ্যাপ্লিকেশন/সফ্টওয়্যার দেখায়। এটি AutoRun থেকে আলাদা৷ অপারেটিং সিস্টেম বৈশিষ্ট্য কিন্তু এটি খুব ঘনিষ্ঠভাবে এর সাথে সম্পর্কিত।

অটোপ্লে মেমরি কার্ড, MP3 প্লেয়ার এবং স্টোরেজ ডিভাইসের মতো বাহ্যিক পেরিফেরাল ডিভাইসগুলির ব্যবহারের সুবিধার্থে তৈরি করা হয়েছিল তা যে ধরনেরই হোক না কেন। অটোপ্লে সম্পর্কে ভাল জিনিস এটি ব্যবহারকারীদের দ্বারা কনফিগার করা যেতে পারে যাতে এটি নির্দিষ্ট কিছু অটোপ্লেকে সংযুক্ত করবে প্রিয় অ্যাপ্লিকেশনের ইভেন্ট এবং অ্যাকশন।

উপরে ব্যাখ্যা করা এই ব্যবহারগুলি ইতিমধ্যেই উত্তেজনাপূর্ণ দেখায় কিন্তু আপনি পরে দেখতে পাবেন, আরও অনেক বিকল্প, ইভেন্ট এবং ক্রিয়া রয়েছে যা অটোপ্লে দ্বারা খুব নির্দিষ্ট করা হয়েছে বৈশিষ্ট্য তাই এই টিউটোরিয়ালের শেষ পর্যন্ত পড়তে থাকুন।

Windows 10-এ অটোপ্লে কীভাবে অ্যাক্সেস করবেন

এখন, আমরা এই টিউটোরিয়ালের সবচেয়ে উত্তেজনাপূর্ণ অংশে আসব যা অটোপ্লে চালু করার জন্য উপলব্ধ বিভিন্ন পদ্ধতি দেখাবে। আপনার Windows 10-এ বৈশিষ্ট্য মেশিন Windows 10-এ নির্দিষ্ট বৈশিষ্ট্য এবং সরঞ্জামগুলি অ্যাক্সেস করার বিভিন্ন উপায় রয়েছে এবং এই একই সত্য অটোপ্লে এর ক্ষেত্রে প্রযোজ্য বৈশিষ্ট্য এই দুর্দান্ত সরঞ্জামটিতে প্রবেশ করার জন্য, আপনি নিম্নলিখিত পদ্ধতিগুলি থেকে বেছে নিতে পারেন যা নীচে প্রদর্শিত হয়েছে:

অনুসন্ধান ব্যবহার করে অটোপ্লে অ্যাক্সেস করা

অটোপ্লে চালু করার সবচেয়ে সহজ পদ্ধতিগুলির মধ্যে একটি৷ টুলটি অনুসন্ধান ব্যবহার করে করা হয় বৈশিষ্ট্য Windows যতদিন ধরে অনুসন্ধান করা হয়েছে অপারেটিং সিস্টেমের অস্তিত্ব কিন্তু Windows 10 পর্যন্ত এটি আরও ভাল বা সম্ভবত সেরা করা হয়নি ! অনুসন্ধান চালু করার জন্য আপনার কম্পিউটারে বৈশিষ্ট্য, আপনাকে যা করতে হবে তা হল Windows + S টিপুন কী।

Windows 10

এই কীগুলি চাপার পরে, অনুসন্ধান করুন বৈশিষ্ট্যটি আপনার কম্পিউটার স্ক্রিনের নীচে-বাম অংশ থেকে স্লাইড-আপ করা উচিত এবং এখান থেকে, আপনাকে যা করতে হবে তা হল “অটোপ্লে” শব্দটি টাইপ-ইন করুন (উদ্ধৃতি চিহ্ন ব্যতীত) অনুসন্ধান ইনপুট বাক্সে যা নীচের স্ক্রিনশটে দেখানো হিসাবে নীচে পাওয়া যায়৷

Windows 10

Windows 10-এ , আপনাকে দুটি পরিবেশের অস্তিত্ব সম্পর্কে সচেতন হতে হবে। একটি হল ডেস্কটপ পরিবেশ যা স্বাভাবিক উইন্ডোজ ইন্টারফেস যা আমরা সবাই Windows থেকে কাজ করছি XP এবং একটি নতুন পরিবেশ যাকে বলা হয় মেট্রো . আপনি যদি অটোপ্লে অ্যাক্সেস করেন উপরে দেখানো পদ্ধতিটি ব্যবহার করে, আপনি এটির জন্য বিকল্পগুলির একটি সীমিত সেট অ্যাক্সেস করতে সক্ষম হবেন এবং এটি সর্বজনীন সেটিংস অ্যাপ থেকে খুলবে .

বেশিরভাগ বিকল্প যা আপনি অটোপ্লে-এ পাবেন সার্বজনীন সেটিংস অ্যাপে পাওয়া বিভাগটি একটি স্পর্শ-সক্ষম Windows মালিক ব্যবহারকারীদের জন্য উদ্দিষ্ট৷ যন্ত্র. যেহেতু এই ডিভাইসগুলিতে CD বা DVD ড্রাইভ নেই৷ , আপনি অটোপ্লে খুঁজে পাবেন না এই ধরনের ডিভাইস থেকে বিকল্প কিন্তু পরিবর্তে, আপনি শুধুমাত্র “রিমুভেবল ড্রাইভ”-এর বিকল্প দেখতে পাবেন। এবং "মেমরি কার্ড" নীচে দেখানো হিসাবে।

Windows 10

এখন, আপনি যদি অটোপ্লে-এর সম্পূর্ণ তালিকা দেখতে চান বিকল্পগুলি যাতে আপনি আপনার Windows 10 এর সাথে সংযুক্ত স্টোরেজ ডিভাইসে সঞ্চিত বিষয়বস্তুর জন্য নির্দিষ্ট ইভেন্ট এবং ক্রিয়া করে এমন প্রোগ্রাম এবং অ্যাপগুলিকে টুইক এবং কাস্টমাইজ করতে পারেন। মেশিন, আপনাকে যা করতে হবে তা হল দ্বিতীয় পদ্ধতিটি অনুসরণ করুন যা আমরা পরবর্তীতে দেখাতে যাচ্ছি!

কন্ট্রোল প্যানেল উইন্ডো থেকে অটোপ্লে অ্যাক্সেস করা

আমরা আগেই বলেছি, Windows 10-এ দুটি সহাবস্থান বা ইন্টারফেস রয়েছে . আপনি হয়ত এটি Windows 8 এ লক্ষ্য করতে সক্ষম হয়েছেন৷ কিন্তু Windows 10-এ সবকিছু উন্নত করা হয়েছে . সর্বজনীন সেটিংস অ্যাপ আমরা পূর্ববর্তী ধাপে যেটি দেখিয়েছি তা হল কন্ট্রোল প্যানেল এর সমতুল্য ট্যাবলেট এবং স্মার্টফোনের মতো স্পর্শ-সক্ষম ডিভাইসে বৈশিষ্ট্য যা উইন্ডোজ চালায় মোবাইল ওএস।

আপনি যদি ঐতিহ্যগত জিনিসের সাথে লেগে থাকতে চান এবং AutoPla অ্যাক্সেস করতে চান y কন্ট্রোল প্যানেল থেকে বিকল্পগুলি , আপনি প্রথমে একটি চ্যালেঞ্জের মধ্য দিয়ে যেতে পারেন যা কন্ট্রোল প্যানেল চালু করছে উইন্ডো নিজেই পুরানো উইন্ডোজ থেকে ভিন্ন অপারেটিং সিস্টেম, চালু হচ্ছে কন্ট্রোল প্যানেল Windows 10-এ স্টার্ট মেনু থেকে সম্ভব নয় শুধুমাত্র কারণ এটির জন্য কোন শর্টকাট নেই যা আপনি সাধারণত Windows XP এ দেখতে পাবেন , ভিস্তা এবং Windows 7 .

Windows 10

কন্ট্রোল প্যানেল খোলার জন্য আপনার কম্পিউটারে, আপনাকে প্রথমে WinX নামে একটি বৈশিষ্ট্য চালু করতে হবে৷ মেনু যা Windows + X টিপে করা হয় উপরে দেখানো হিসাবে কীবোর্ড শর্টকাট সমন্বয়।

মেনুটি তখন আপনার কম্পিউটারের স্ক্রিনের নীচে-বাম অংশে প্রদর্শিত হবে যখন আপনি কী টিপবেন এবং এখান থেকে, শুধু “কন্ট্রোল প্যানেল” বলে শর্টকাট লিঙ্কটি সন্ধান করুন। আপনি নীচের স্ক্রিনশটে হাইলাইট করা দেখতে পাচ্ছেন৷

Windows 10

কন্ট্রোল প্যানেল উইন্ডো তারপরে এটির উপরের-ডান অংশে চালু হবে, আপনি একটি অনুসন্ধান ইনপুট বাক্স দেখতে সক্ষম হবেন। এখানে, আপনাকে “অটোপ্লে” শব্দটি টাইপ করতে হবে (উদ্ধৃতি চিহ্ন ব্যতীত) তারপর নীচে দেখানো হিসাবে মূল বিষয়বস্তু প্যানে অনুসন্ধান ফলাফল প্রদর্শিত হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনি “অটোপ্লে” টাইপ করার সময় ফলাফলগুলি অবিলম্বে দেখা উচিত অনুসন্ধান ইনপুট বাক্সে এবং একবার আপনি টাইপ করা শেষ হলে, কেবলমাত্র সেই আইটেমে ক্লিক করুন যা অনুসন্ধান ফলাফলে প্রদর্শিত হবে যা লেবেলযুক্ত “অটোপ্লে” আপনি নীচে দেখতে পারেন.

Windows 10

“অটোপ্লে”-এ ক্লিক করার পর শর্টকাট লিঙ্ক যা আপনি উপরে দেখেছেন অনুসন্ধান ফলাফলে পাওয়া যায়, অটোপ্লে তারপর বিভাগটি খোলা উচিত এবং যেহেতু আমরা এখন এটিতে আছি, এটি পরবর্তী পর্যায়ে যাওয়ার সময় যা এটিতে কী কী বিকল্প এবং টুইক উপলব্ধ রয়েছে তা জানা। আমরা অটোপ্লে দিয়ে শুরু করব বিভাগ যা সার্বজনীন সেটিংস অ্যাপে পাওয়া যায় যেমন আমরা আগে দেখিয়েছি।

ইউনিভার্সাল সেটিংস অ্যাপে অটোপ্লে বিভাগের সাথে কাজ করা

যেহেতু দুটি জায়গা আছে যেখানে AutoPlay এর বিকল্প আছে আপনার Windows 10 এ পাওয়া যায় মেশিন, এটি গুরুত্বপূর্ণ যে আপনি জানেন যে এই দুটির মধ্যে কোনটি আরও টুইকিং বিকল্পগুলি অফার করে এবং তাদের প্রতিটিতে কী রয়েছে৷ আবার, অটোপ্লে বিভাগ যা সার্বজনীন সেটিংস অ্যাপে পাওয়া যায় বেশিরভাগ মোবাইল উইন্ডোজ এর উদ্দেশ্যে করা হয়েছে অপারেটিং সিস্টেম ব্যবহারকারী কিন্তু এটি আপনার Windows 10 থেকেও অ্যাক্সেস করা যেতে পারে ডেস্কটপ বা ল্যাপটপ যেমন আমরা আগে দেখিয়েছি।

এখন, আসুন এটি চালু করার জন্য সময় নেওয়া যাক যাতে আমরা দেখতে পারি যে এই বিভাগের অধীনে কোন বিকল্প এবং টুইকগুলি পাওয়া যায়। উইন্ডো নিচের স্ক্রিনশটে যেটা দেখানো হয়েছে ঠিক তার মতো দেখতে আপনি অ্যাক্সেস করতে পারবেন।

Windows 10

প্রথম বিকল্প যা আপনি অটোপ্লে-এ পাবেন সার্বজনীন সেটিংস অ্যাপে পাওয়া বিভাগটি বৈশিষ্ট্যটি চালু বা বন্ধ করার জন্য একটি সুইচ যা আপনি নীচের স্ক্রিনশটে হাইলাইট করা দেখতে পাচ্ছেন। অটোপ্লে-এর নীচে পাওয়া সুইচটিতে ক্লিক করুন এটিকে চালু বা বন্ধ এ ফ্লিপ করার জন্য বিকল্প অবস্থান।

Windows 10

এর পাশে রয়েছে "অটোপ্লে ডিফল্টগুলি চয়ন করুন" বিভাগ যার অধীনে দুটি আইটেম রয়েছে যা হল “রিমুভেবল ড্রাইভ” এবং "মেমরি কার্ড" . এখান থেকে, আপনাকে যা করতে হবে তা হল ড্রপ-ডাউন বক্সে ক্লিক করুন যা আইটেমের নীচে পাওয়া যায় যেটির জন্য আপনি উপলব্ধ বিকল্পগুলি দেখতে ডিফল্টগুলি পরিবর্তন করতে চান৷ নীচের স্ক্রিনশটে, আপনি “রিমুভেবল ড্রাইভ”-এর জন্য বেছে নিতে পারেন এমন বিভিন্ন বিকল্প দেখতে পাবেন .

Windows 10

আপনি যদি অটোপ্লে পরিবর্তন করতে চান “মেমরি কার্ড”-এর জন্য ডিফল্ট , শুধু ড্রপ-ডাউন বক্সে ক্লিক করুন যা "মেমরি কার্ড" এর অধীনে পাওয়া যায় আইটেম যা অটোপ্লে এর অধীনে শেষ বিকল্প সার্বজনীন সেটিংস অ্যাপের বিভাগ আপনি নীচে দেখতে পারেন.

Windows 10

শেষ অবধি, আপনি নীচের অংশে আরেকটি আইটেমও পাবেন যা লেবেলযুক্ত “সম্পর্কিত সেটিংস” এবং এটিতে শুধুমাত্র একটি লিঙ্ক রয়েছে যা বলে "ডিফল্ট অ্যাপ সেটিংস" . এই লিঙ্কে ক্লিক করলে আপনাকে ডিফল্ট অ্যাপস-এ নিয়ে যাবে বিভাগ যেখানে আপনি ডিফল্ট প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশনগুলিতে পরিবর্তন করতে পারেন যা আপনার কম্পিউটার বিভিন্ন ইভেন্টের জন্য ব্যবহার করছে যেমন একটি নথি খোলা, অডিও এবং ভিডিও চালানো, ব্রাউজিং এবং আরও অনেক কিছু।

কন্ট্রোল প্যানেল বৈশিষ্ট্যে অটোপ্লে বিভাগের সাথে কাজ করা

আপনি যদি AutoPlay এর একটি বিস্তৃত তালিকা দেখতে চান বিভিন্ন ধরণের স্টোরেজ ডিভাইসের জন্য প্রযোজ্য বিকল্পগুলি তাহলে আপনাকে কন্ট্রোল প্যানেল থেকে এটি অ্যাক্সেস করতে হবে আপনার Windows 10-এ বৈশিষ্ট্য মেশিন আপনি নীচের স্ক্রিনশটটিতে দেখতে পাচ্ছেন, প্রতিটি ধরণের ডিভাইসের নীচে ড্রপ-ডাউন বিকল্প বাক্স রয়েছে যা আপনার কম্পিউটারে সংযুক্ত বা ঢোকানো যেতে পারে এবং এই প্রতিটি ধরণের ডিভাইসের অধীনে, আপনি বিভিন্ন মিডিয়া পাবেন যা তারা থাকতে পারে৷

কিন্তু সবার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে অটোপ্লে প্রতিটি ড্রপ-ডাউন বিকল্প বক্স ক্লিকযোগ্য করার জন্য বৈশিষ্ট্য সক্রিয় করা হয়েছে। “সমস্ত মিডিয়া এবং ডিভাইসের জন্য অটোপ্লে ব্যবহার করুন”-এর বাম দিকে পাওয়া টিকবক্সের ভিতরে ক্লিক করে আপনি সহজেই এটি করতে পারেন বিকল্পটি উইন্ডোর শীর্ষে অবস্থিত।

Windows 10

একবার আপনি একটি নির্দিষ্ট স্টোরেজ বা পেরিফেরাল ডিভাইসের অধীনে প্রতিটি মিডিয়া টাইপের জন্য ডিফল্টগুলির সাথে টুইকগুলি সম্পন্ন করার পরে, আপনাকে যা করতে হবে তা হল "সংরক্ষণ করুন" এ ক্লিক করুন বোতাম যা উইন্ডো-এর নীচে-ডান অংশে অবস্থিত যে সমস্ত পরিবর্তন করা হয়েছে তা প্রয়োগ করার জন্য। এটি ততটাই সহজ এবং অটোপ্লে অ্যাক্সেস করার সুবিধা এই বিভাগ থেকে হল যে আপনি নির্দিষ্ট ধরণের সামগ্রীর সাথে সত্যিই কাজ করতে পারবেন এবং এটিকে একটি সাধারণ ক্রিয়া হিসাবে সেট করার পরিবর্তে প্রতিটির জন্য ডিফল্ট অ্যাকশন সেট করুন যা একটি একক ডিভাইসে প্রযোজ্য হবে যেমনটি ছিল অটোপ্লে সার্বজনীন সেটিংস অ্যাপের মধ্যে বিভাগটি পাওয়া যায় যেমনটা আমরা আগেই বলেছি।

আপনার ডিভাইসের নিরাপত্তার জন্য একটি গুরুত্বপূর্ণ অনুস্মারক

আমরা আগেই উল্লেখ করেছি, অটোপ্লে AutoRun এর সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত৷ উইন্ডোজ এর বৈশিষ্ট্য অপারেটিং সিস্টেম এবং এই বৈশিষ্ট্যটি প্রায়ই একধরনের ম্যালওয়্যার দ্বারা শোষিত হয় যা অপসারণযোগ্য স্টোরেজ ডিভাইস যেমন USB ফ্ল্যাশড্রাইভ এর মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং এমনকি বহিরাগত হার্ড ড্রাইভ।

এই সম্ভাব্য হুমকিগুলি থেকে পরিত্রাণ পেতে যা আপনার কম্পিউটারে সংরক্ষিত সমস্ত জিনিসকে প্রভাবিত করতে পারে এবং সংক্রমিত করতে পারে এবং সেইসাথে অন্যান্য স্টোরেজ ডিভাইসে সংরক্ষিত যেগুলি এখনও সংক্রামিত হয়নি, আমরা আপনাকে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করার পরামর্শ দিই। অপসারণযোগ্য ডিভাইস বা সেরা হল শুধুমাত্র অটোপ্লে অক্ষম করা বিশেষ করে যদি আপনার কম্পিউটার বিভিন্ন লোকেদের দ্বারা ব্যবহৃত হয় যারা এতে বিভিন্ন স্টোরেজ ডিভাইস সংযুক্ত করে।

আপনি কি আগেও এই ধরনের ভাইরাসে আক্রান্ত হয়েছেন? আপনি কীভাবে ডিভাইস রিসেট বা পরিষ্কার ইনস্টল না করে এটি ঠিক করতে সক্ষম হয়েছেন? আপনার অভিজ্ঞতা অন্যদের জন্য সহায়ক হতে পারে, যদি আপনার কিছু থাকে তাহলে অনুগ্রহ করে নিচের মন্তব্য বিভাগে সেগুলি পোস্ট করতে দ্বিধা বোধ করুন৷


  1. Windows 11 এ কিভাবে স্টার্টআপ ফোল্ডার অ্যাক্সেস করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 এবং 10 উন্নত বুট বিকল্পগুলি অ্যাক্সেস করবেন

  3. Windows 8.1 এ অপটিমাইজ ড্রাইভ টুল কিভাবে অ্যাক্সেস করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ ডিভাইস ম্যানেজার টুল অ্যাক্সেস এবং ব্যবহার করবেন