কম্পিউটার

উইন্ডোজ 8 কম্পিউটারে কীভাবে বায়োস অ্যাক্সেস করবেন

উইন্ডোজ 8 এখন কয়েক বছর পুরানো হতে পারে, কিন্তু এটি এখনও সাধারণত ব্যবহৃত হয়। এবং একটি পরিবর্তন যা আপনি নতুন উইন্ডোজ মেশিনে সচেতন নাও হতে পারেন তা হল একটি কম্পিউটারের BIOS অ্যাক্সেস করার জন্য একটি ভিন্ন পদ্ধতি। আপনি আর বুট প্রক্রিয়া চলাকালীন BIOS প্রকাশ করার জন্য একটি নির্দিষ্ট কী টিপবেন না---এর পরিবর্তে, BIOS অ্যাক্সেস করার একটি বিকল্প Windows 8 এর বুট বিকল্প মেনুতে অবস্থিত৷

উইন্ডোজ 8-এ কীভাবে BIOS অ্যাক্সেস করা পরিবর্তন হয়েছে

ঐতিহ্যগতভাবে, কম্পিউটারগুলি বুট প্রক্রিয়ার শুরুতে "সেটআপে প্রবেশ করতে F2 টিপুন" মত একটি বার্তা প্রদর্শন করে। এই কী টিপলে কম্পিউটারের BIOS এ প্রবেশ করে।

যাইহোক, উইন্ডোজ 8 আগে থেকে ইনস্টল করা মেশিনগুলি UEFI নামক BIOS-এ একটি আধুনিক আপডেট ব্যবহার করে৷

কিছু মেশিনে, বিশেষ করে যাদের সলিড স্টেট হার্ড ড্রাইভ আছে, বুট প্রক্রিয়া এত দ্রুত হতে পারে যে আপনার কাছে BIOS এ প্রবেশ করার বার্তা দেখার সময় নাও থাকতে পারে। এই ক্ষেত্রে, আপনি উইন্ডোজ থেকেই BIOS-এ প্রবেশ করতে বেছে নিতে পারেন।

বিল্ডিং উইন্ডোজ 8 ব্লগে এই [ব্রোকেন ইউআরএল রিমুভড] সম্পর্কে মাইক্রোসফটের ব্লগ পোস্টে বর্ণনা করা হয়েছে কিভাবে এই নতুন সিস্টেমটি এসেছে। বর্ধিত বুট গতির সাথে, কিছু সিস্টেমে একটি কী টিপতে 200-মিলিসেকেন্ডের কম উইন্ডো ছিল। এমনকি মাইক্রোসফটের সেরা কী-ট্যাপাররাও প্রতি 250 মিসে একবার একটি কী টিপতে পারে।

এর মানে হল BIOS অ্যাক্সেস করার জন্য, উন্মত্ত ট্যাপিং, ভাগ্য, এবং বেশ কয়েকটি কম্পিউটার রিবুট সবই প্রয়োজনীয় ছিল৷

নতুন সিস্টেম এই সমস্যা দূর করে। এটি Windows 8 কম্পিউটারে কিছু অত্যাবশ্যকীয় সামঞ্জস্য নিয়ে আসে---তাদের সকলেরই BIOS-এ অ্যাক্সেস করার সামঞ্জস্যপূর্ণ উপায় থাকবে৷

উইন্ডোজ 8 হার্ডওয়্যার বনাম উইন্ডোজ 8 সহ পুরানো কম্পিউটার

উইন্ডোজ 8 কম্পিউটারে কীভাবে বায়োস অ্যাক্সেস করবেন

মনে রাখবেন যে এই নতুন পদ্ধতিটি শুধুমাত্র প্রযোজ্য হবে যদি আপনি Windows 8 পূর্বে ইনস্টল করা একটি নতুন কম্পিউটার কিনে থাকেন। অন্যদিকে, আপনি যদি একটি বিদ্যমান কম্পিউটারে উইন্ডোজ 8 ইনস্টল করে থাকেন যা লিগ্যাসি BIOS সিস্টেম ব্যবহার করে, আপনি আপনার বুট প্রক্রিয়া চলাকালীন প্রদর্শিত কী টিপে সবসময়ের মতোই BIOS-এ অ্যাক্সেস করতে পারবেন।

এই কী প্রায়ই F2 হয় অথবা মুছুন , কিন্তু এটি অন্যান্য কীও হতে পারে৷

সঠিক কীটি আপনার কম্পিউটারের উপর নির্ভর করে---বুট-আপ প্রক্রিয়া চলাকালীন আপনার স্ক্রিনে উপযুক্ত কীটি প্রদর্শিত না হলে, আপনার কম্পিউটারের ম্যানুয়ালটি দেখুন৷

কিভাবে Windows 8 BIOS এ প্রবেশ করবেন

উইন্ডোজ 8 কম্পিউটারে কীভাবে বায়োস অ্যাক্সেস করবেন

Windows 8 এ BIOS অ্যাক্সেস করার জন্য, আপনাকে বুট বিকল্প মেনুতে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে। এটি করার বিভিন্ন উপায় রয়েছে৷

পিসি সেটিংস অ্যাপ্লিকেশনে খুঁজে পাওয়া সবচেয়ে সহজ। Windows কী + C টিপুন Charms বারটি প্রকাশ করতে, সেটিংস এ ক্লিক করুন , এবং PC সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন এটি অ্যাক্সেস করতে।

PC সেটিংস অ্যাপ্লিকেশনে, সাধারণ নির্বাচন করুন বিভাগ এবং এখনই পুনরায় চালু করুন ক্লিক করুন উন্নত স্টার্টআপ এর অধীনে বোতাম . আপনার কম্পিউটার পুনরায় চালু হবে এবং আপনি Windows 8 এর বুট বিকল্প মেনুতে প্রবেশ করবেন। এখান থেকে আপনি UEFI BIOS অ্যাক্সেস করতে পারবেন এবং অন্যান্য সেটিংস পরিবর্তন করতে পারবেন।

এছাড়াও আপনি Shift ধরে রাখতে পারেন পুনঃসূচনা ক্লিক করার সময় বুট বিকল্প মেনুতে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে শাট ডাউন মেনুতে। এটি বুট বিকল্প মেনুতে পুনরায় চালু করার একটি দ্রুত উপায়, কারণ আপনি শাট ডাউন অ্যাক্সেস করতে পারেন আপনার সিস্টেমের যে কোন জায়গায় চার্মস থেকে বোতাম।

যারা Windows 8 এ BIOS অ্যাক্সেস করতে Windows কমান্ড লাইন ব্যবহার করতে পছন্দ করেন তারা তা করতে পারেন। একটি শাটডাউন কমান্ড রয়েছে যা আপনার জানা উচিত এমন একটি অপরিহার্য Windows কমান্ড প্রম্পট।

এখানে আপনাকে যে কমান্ডটি ব্যবহার করতে হবে তা হল:

Shutdown.exe /r /o

UEFI BIOS অ্যাক্সেস করা হচ্ছে

উইন্ডোজ 8 কম্পিউটারে কীভাবে বায়োস অ্যাক্সেস করবেন

একবার আপনি পুনরায় চালু এবং বুট বিকল্প মেনু অ্যাক্সেস করার পরে, আপনি UEFI BIOS প্রবেশ করতে পারেন। এটি করতে, সমস্যা সমাধান ক্লিক করুন৷ টালি।

এটি একটি উন্নত বিকল্প প্রকাশ করবে৷ বিভিন্ন সরঞ্জাম সহ পর্দা। UEFI ফার্মওয়্যার সেটিংস৷ টাইল আপনাকে আপনার কম্পিউটারের BIOS-এ নিয়ে যাবে।

আপনি যদি এখানে UEFI ফার্মওয়্যার সেটিংস টাইল দেখতে না পান তবে আপনার কম্পিউটার UEFI ব্যবহার করে না। এর মানে বুট-আপ প্রক্রিয়া চলাকালীন একটি নির্দিষ্ট কী টিপে আপনাকে ঐতিহ্যগত উপায়ে BIOS-এ অ্যাক্সেস করতে হবে। আরও তথ্যের জন্য উপরের পূর্ববর্তী বিভাগটি দেখুন।

উইন্ডোজ বুট করার সময় কোনো ত্রুটি হলে, আপনি BIOS থেকে লক আউট হবেন না। আপনি যখন আপনার কম্পিউটার চালু করবেন তখন বুট অপশনের স্ক্রীন আসবে। এখান থেকে, আপনি উইন্ডোজ মেরামত করতে পারেন বা আপনার BIOS লিখতে পারেন৷

একবার আপনি BIOS-এ প্রবেশ করলে, আপনি আপনার পছন্দের কাজগুলি সম্পাদন করতে পারেন। এর মধ্যে বুট ডিভাইসের ক্রম পরিবর্তন করা, ফ্যান কার্ভ সেট করা, আপনার প্রসেসরকে ওভারক্লক করা, বা আপনার সিস্টেম দ্বারা কোন হার্ডওয়্যার বাছাই করা হচ্ছে তা সনাক্ত করে সমস্যা সমাধান করার মতো কাজগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে৷

কিভাবে Windows 10 এ BIOS অ্যাক্সেস করবেন

উইন্ডোজ 8 কম্পিউটারে কীভাবে বায়োস অ্যাক্সেস করবেন

আপনি যদি সম্প্রতি আপনার অপারেটিং সিস্টেম আপডেট করে থাকেন, তাহলে আপনি ভাবতে পারেন কিভাবে Windows 10 থেকে BIOS অ্যাক্সেস করবেন। আবার, আপনি যদি পুরানো হার্ডওয়্যারে Windows 10 ইনস্টল করে থাকেন, তাহলে বুট প্রক্রিয়া চলাকালীন একটি নির্দিষ্ট কী টিপে আপনি BIOS অ্যাক্সেস করতে পারবেন। এটি উইন্ডোজ 8 চলমান পুরানো হার্ডওয়্যারের মতোই৷

যাইহোক, আপনি যদি Windows 10 প্রিইন্সটল করা একটি কম্পিউটার কিনে থাকেন, তাহলে BIOS অ্যাক্সেস করার জন্য আপনার একটি ভিন্ন পদ্ধতির প্রয়োজন হবে। এটি করতে, উইন্ডোজ সেটিংসে গিয়ে শুরু করুন। আপনি Windows কী + I টিপে এটি অ্যাক্সেস করতে পারেন .

সেটিংস মেনু থেকে, আপডেট এবং নিরাপত্তা বেছে নিন , তারপর পুনরুদ্ধার বেছে নিন বাম দিকের মেনু থেকে। আপনি ডানদিকে বিকল্পগুলির একটি তালিকা দেখতে পাবেন, যেখানে একটি শিরোনাম রয়েছে যেখানে বলা আছে উন্নত স্টার্টআপ . এই শিরোনামের নীচে একটি বোতাম রয়েছে যা বলছে এখনই পুনরায় চালু করুন৷ .

আপনি এই বোতাম টিপুন, আপনার কম্পিউটার পুনরায় চালু হবে. স্টার্টআপের সময়, আপনি বুট বিকল্প মেনু দেখতে পাবেন। Windows 8 নির্দেশাবলীর মত, সমস্যা সমাধান-এ যান এবং তারপর UEFI ফার্মওয়্যার সেটিংস-এ , তারপর পুনঃসূচনা এ ক্লিক করুন . এটি আবার আপনার কম্পিউটার পুনরায় চালু করবে, এবং এটি UEFI BIOS-এ বুট হবে৷

UEFI বনাম BIOS

উইন্ডোজ 8 কম্পিউটারে কীভাবে বায়োস অ্যাক্সেস করবেন

UEFI প্রথাগত BIOS থেকে ভিন্ন, যদিও তারা একই ধরনের কাজ করে। BIOS একটি সীমিত রঙের স্কিমে থাকে এবং মাউস ব্যবহার সমর্থন করে না, তাই আপনাকে আপনার কীবোর্ড ব্যবহার করে নেভিগেট করতে হবে। ফাংশনগুলিও কিছুটা সীমিত, বুট ডিভাইসের অর্ডার পরিবর্তন করা বা সিস্টেমের সময় এবং তারিখ পরিবর্তন করার মতো কাজগুলি সম্পাদন করার ক্ষমতা সহ৷

UEFI হল BIOS-এর আরও আপ টু ডেট সংস্করণ। এটি সম্পূর্ণ রঙে রয়েছে এবং আপনি একটি কীবোর্ড এবং মাউস ব্যবহার করে নেভিগেট করতে পারেন। এটি আরও বেশি উইন্ডোজের মতো, তাই এটি নতুন ব্যবহারকারীদের কাছে এতটা ভীতিকর নয়। আপনি UEFI এর সাথে আরও অনেক কিছু করতে পারেন। উদাহরণস্বরূপ, প্রদত্ত তাপমাত্রায় আপনার সিস্টেমের ফ্যানগুলি কত দ্রুত ঘোরে তা সামঞ্জস্য করতে আপনি ফ্যান কার্ভ সেট করতে পারেন। অথবা আপনি স্বয়ংক্রিয় ওভারক্লকিং উইজার্ড ব্যবহার করে আপনার প্রসেসরকে ওভারক্লক করতে পারেন যা আপনার শীতল সমাধানের উপর ভিত্তি করে আপনার জন্য সবকিছু সেট আপ করে।

প্রযুক্তিগতভাবে UEFI হল BIOS-এর প্রতিস্থাপন। কিন্তু বাস্তবে, লোকেরা একে অপরের সাথে পরিভাষা ব্যবহার করে।

আপনার BIOS সুরক্ষিত করা গুরুত্বপূর্ণ

এটি আপনাকে দেখায় কিভাবে Windows 8 থেকে BIOS অ্যাক্সেস করতে হয়, যদি আপনার সিস্টেমে কোনো পরিবর্তন করতে হয়।

আপনি যখন BIOS-এ কাজ করছেন, তখন আপনার সিস্টেমকে আরও সুরক্ষিত রাখতে একটি পাসওয়ার্ড সেট করা একটি ভাল ধারণা৷ এই প্রক্রিয়ায় আপনার যদি কোনো সমস্যা হয়, তাহলে BIOS পাসওয়ার্ড রিসেট করার বিষয়ে আমাদের নিবন্ধটি দেখুন।

এর স্ক্রিনে কিছু সময় ব্যয় করুন এবং BIOS কীভাবে কাজ করে এবং কীভাবে এটি আপনাকে আপনার কম্পিউটারকে অপ্টিমাইজ করতে সাহায্য করতে পারে তা বুঝুন৷


  1. Windows 10 এ BIOS এ কিভাবে প্রবেশ করবেন

  2. Windows 11 এ কিভাবে স্টার্টআপ ফোল্ডার অ্যাক্সেস করবেন

  3. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 8.1 এ অপটিমাইজ ড্রাইভ টুল কিভাবে অ্যাক্সেস করবেন