কম্পিউটার

নতুন ডেস্কটপ এবং Windows 10 - 2030 সালে দেখা হবে?

কত ঘন ঘন তাদের ডেস্কটপ সিস্টেম প্রতিস্থাপন করা উচিত? প্রতি তিন বছর পর? চার? পাঁচ? নয়টা কেমন? প্রকৃতপক্ষে, আমার প্রাথমিক ডেস্কটপের সাথে ধীরে ধীরে কিন্তু নিশ্চিতভাবে তার প্রথম দুই-সংখ্যার জন্মদিনের কাছাকাছি, আমি ভেবেছিলাম এর সম্মানজনক, অনুগত, কিকাস পরিষেবার জন্য একজন উত্তরাধিকারী কেনা বুদ্ধিমানের কাজ হবে।

এবং তাই আমি একটি-শপপিনে গিয়েছিলাম, এবং নিজেকে একটি নতুন ডেস্কটপ পেয়েছি। ধারণাটি হল একটি সাধারণ-উদ্দেশ্যের কম্পিউটার যা ব্যবহারিক, দরকারী, প্রাসঙ্গিক এবং ভাল কয়েক বছরের জন্য সমস্ত প্রয়োজনীয় কাজের জন্য যথেষ্ট শক্তিশালী। আরও সুনির্দিষ্টভাবে বলতে গেলে, পুরো এক দশক। তাই আমার নতুন পিসির অ্যাডভেঞ্চার শুরু হয়েছে। দেখা যাক কি দেয়।

নতুন ডেস্কটপ এবং Windows 10 - 2030 সালে দেখা হবে?

দর্শন

আমি "কাঁচা" সংখ্যার রূপরেখা দেওয়ার আগে, আমাকে সংক্ষেপে আমার চাহিদা এবং ইচ্ছার রূপরেখা দিতে দিন। লেখালেখি, গেমিং, কিছু 3D রেন্ডার, এবং তারপর, সাধারণ জিনিস যা সবাই করে। এখানে নতুন কিছু নেই, আপনি Dedoimedo-এর উপর এক বিলিয়ন নিবন্ধ পড়েছেন যা এই ব্যবহারের ক্ষেত্রে সমস্যা, টিউটোরিয়াল, গল্প এবং কী নয় সহ বিশদভাবে কভার করে৷

আপনি হয়তো মনে করতে পারেন যে আমি সর্বদা দাবি করেছি যে কেউ যখন তাদের হার্ডওয়্যার আপগ্রেড করে তখনই অপারেটিং সিস্টেমগুলি প্রতিস্থাপন করা উচিত। প্রকৃতপক্ষে, এটি এইভাবে হওয়া উচিত। আপনার উচ্চ-মানের হার্ডওয়্যার কেনা উচিত যাতে এটি দীর্ঘ এবং সত্য থাকে এবং তারপরে, আপনি হার্ডওয়্যার আপগ্রেডের পাশাপাশি বড় পরিবর্তনগুলি করেন। উপরন্তু, সফ্টওয়্যার গত 6-7 বছরে কোন বড় পরিবর্তন বা উন্নতি দেখেনি (বেশ বিপরীত)।

আমরা অবশ্যই Windows 7 থেকে Windows 10-এ রূপান্তরের কথা বলছি।

আমি যখন শেষ ডেস্কটপটি কিনেছিলাম, তখন লক্ষ্য ছিল হার্ডওয়্যারের অগ্রগতি উপভোগ করা, এবং আরও ভাল 64-বিট সমর্থন, যেখানে উইন্ডোজ 7 পুরানো এক্সপির সাথে কাজে এসেছিল। হার্ডওয়্যার ফ্রন্টে, এটি একটি বড় উল্লম্ফন ছিল, একটি একক কোর থেকে চার কোরে, 2 জিবি র‌্যাম থেকে 16 জিবি র‌্যাম, এবং আরও অনেক কিছু৷

আজ? প্রসেসরগুলি কমবেশি 2011 সালের মতই। একটু বেশি শক্তি, আরও কয়েকটি কোর। র্যাম? বিশেষ ব্যবহারের ক্ষেত্রে ব্যতীত যেকোনো যুক্তিসঙ্গত অ্যাপ্লিকেশনের জন্য আপনার সত্যিই 8-16 গিগাবাইটের বেশি প্রয়োজন নেই (অ্যাপের মতো অ্যাপ্লিকেশন নয়)। Windows 10 এর Windows 7/8.1 এর তুলনায় কোনো বৈপ্লবিক উন্নতি নেই। একদিকে, এটি ভাল। অন্যদিকে, পুরানো সফ্টওয়্যারকে পিছনে ফেলে নতুন ব্যবহার করার পুরো নাটকটির সাথে প্রতিদিনের কোনও প্রাসঙ্গিকতা নেই এবং এটি কেবল বিক্রির বাজে কথা৷

তারপরে, আমার কাছে কয়েকটি ল্যাপটপও রয়েছে, যেগুলি নির্দিষ্ট, সংকীর্ণ কাজের জন্য ব্যবহৃত হয় - বেশিরভাগ সফ্টওয়্যার পরীক্ষার জন্য, গুরুতর উত্পাদনশীলতার জন্য লিনাক্স ব্যবহার করার চেষ্টা করার জন্য একটি দীর্ঘমেয়াদী পরীক্ষা সহ। যা আমাদের একটি মূল প্রশ্নে নিয়ে আসে:

কেন Windows 10 এবং লিনাক্সের কিছু স্বাদ নয়?

উত্তরটি বেশ সহজ:গেমস এবং অফিস। ওপেন সোর্স এবং লিনাক্সের প্রতি আমার সমস্ত ভালবাসার জন্য, বাস্তববাদ 100 বারের মধ্যে 100 বার আদর্শকে হারায়। আদর্শের স্বার্থে অপ্রতুল সফটওয়্যার ব্যবহার করার সামর্থ্য আমার নেই। আমি যদি কম্পিউটার গেম খেলতে চাই, তাহলে আমি হ্যাক ছাড়াই করতে সক্ষম হতে চাই, আপস বা সম্ভাব্য কর্মক্ষমতা ক্ষতি ছাড়াই কারণ এই বা সেই ড্রাইভার বা কিছু বিরক্তিকর প্রযুক্তিগত বিবরণ। একইভাবে, যদি আমি একজন সম্পাদকের কাছে একটি বইয়ের ধারণা পাঠাতে চাই, তাহলে আমি একটি নন-মাইক্রোসফ্ট অফিস পণ্য ব্যবহার করে ফর্ম্যাটিং বা রূপান্তর সমস্যা সহ্য করতে পারি না। আমি কি তা করতে সক্ষম হতে পছন্দ করব? হ্যাঁ. বাস্তবতা কি আমাকে অনুমতি দেয়? দুঃখজনকভাবে না।

সুতরাং Windows 10 একটি নো-চয়েস পছন্দ। এটিই একমাত্র সমর্থিত উইন্ডোজ সংস্করণ যা এগিয়ে যাচ্ছে এবং এটিই একমাত্র অপারেটিং সিস্টেম যার ক্ষমতার সম্পূর্ণ পরিসীমা রয়েছে। এটা কি আদর্শ? না। এটা কি Windows 7 এর চেয়ে ভালো? না। আমি কি এই পরিস্থিতিতে খুশি? না. এটা কি ব্যাপার? না। সরল বাস্তববাদ, সেখানে।

পুরানো ডেস্কটপে কুবুন্টুর সাথে ডুয়াল-বুট কনফিগারেশন রয়েছে। কিন্তু এখন যেহেতু আমি লিনাক্সের কাজের জন্য স্লিমবুক ব্যবহার করছি, তাই বলতে গেলে, এখন এই ধরনের সেটআপের প্রয়োজন কম। যার মানে, নতুন ডেস্কটপ হবে একটি একক-বুট বক্স, Windows 10 সহ।

স্পেসিফিকেশন

আমার বর্তমান মাইনাস ওয়ান ডেস্কটপ ছিল একটি AMD অ্যাথলন সিস্টেম, যা 2005 থেকে 2011 পর্যন্ত ব্যবহৃত হয়েছিল। জীবনের শেষ দিকে, সেই সময়ের মধ্যে হার্ডওয়্যারের উল্লেখযোগ্য অগ্রগতি সত্ত্বেও এটি এখনও বেশ দ্রুত এবং সক্ষম ছিল। বর্তমান ডেস্কটপ এমন কিছু যা আপনি আজ কিনতে পারেন এবং সত্যিই পার্থক্যটি জানেন না - ফোর-কোর i5, 16 GB RAM, Nvidia GTX 960 কার্ড, এছাড়াও একগুচ্ছ দ্রুত, বড়-ক্যাশে ওয়েস্টার্ন ডিজিটাল ব্ল্যাক হার্ড ডিস্ক। এটি বর্তমানে 8.5 বছর বয়সী, 2011 সালে নির্মিত, এবং নির্ভরযোগ্যভাবে ভাল কাজ করে। সে সম্পর্কে আরও পরে।

আমি বছরের পর বছর ধরে লক্ষ্য করেছি - 90 এর দশকের শুরুতে ফিরে যাওয়া - যে হার্ডওয়্যার নির্ভরযোগ্যতা উন্নত হয়েছে। এটি এমন একটি জিনিস যা আরও ভাল হতে থাকে, এমনকি যদি প্রকৃত সক্ষমতার অগ্রগতি ধীর হয়ে যায়। সফ্টওয়্যারের সাথে, নির্ভরযোগ্যতা আসলে কমে গেছে - এটি আপনার জন্য "আধুনিক" সফ্টওয়্যার বিকাশ, কিন্তু মোবাইল বিপ্লবের জন্য ধন্যবাদ, সফ্টওয়্যারটি আরও বেশি মিতব্যয়ী হয়ে উঠেছে, বা অন্তত সম্পদের জন্য ক্ষুধার্ত নয়, গড়ে। সাধারণভাবে, Windows 10-এ Windows 7-এর তুলনায় কিছুটা বড় ডিস্কের পদচিহ্ন রয়েছে, কিন্তু প্রকৃত রানটাইম প্রয়োজনীয়তা একই রকম। আপনি আমার যুক্তির বিরুদ্ধে ন্যূনতম প্রয়োজনীয়তা তালিকার তর্ক করতে পারেন। যাইহোক, আপনি যদি গত দশকের একটি সাধারণ বাক্স নেন, যদি এটি একটি চালান তবে এটি অন্যটি চালাবে।

অবশেষে, এটি আমাকে আমার কেনাকাটার তালিকায় নিয়ে আসে। আমি এমন কিছু চাই যা দীর্ঘকাল স্থায়ী হবে। গত কয়েক বছরের সফ্টওয়্যার প্রবণতা গ্যারান্টি দেয় যে আজ যা কিছু তৈরি করা হোক না কেন - এখন থেকে এক দশক ভালোভাবে কাজ করবে। হার্ডওয়্যার যথেষ্ট নির্ভরযোগ্য হয়ে উঠেছে যে আমি 8.5 বছরের ব্যবহারের মাধ্যমে (এবং যেতে) 6 বছরের ব্যবহারকে পুরো দশক এবং তার পরেও ঠেলে দিতে পারি।

প্রকৃতপক্ষে, এই নিবন্ধটি লিখতে, আমার লক্ষ্য হল 2030 সালে এটি পুনরায় পড়ুন এবং বলুন, ভাল, আপনি যান৷

আমি একটি উচ্চ-মানের সিস্টেম তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি। সেই লক্ষ্যে, আমি নিম্নলিখিতটি বেছে নিয়েছি:

  • করসেয়ার কার্বাইড 275R ATX কেস (সামনে এবং পিছনে 1x120 সেমি ফ্যান সহ)
  • Asus ROG Strix X570-F মাদারবোর্ড
  • AMD Ryzen 3 3700X 8-কোর, 16-থ্রেড CPU 3.6 GHz এ ঘড়ি, 4.4 GHz এ ঘড়ি বুস্ট, 65W TDP
  • শান্ত থাকুন ডার্ক রক 4 135 মিমি সিপিইউ কুলার
  • 2 x 32GB Corsair Vengeance 3200MHz DDR4 RAM
  • 2 x 1TB Samsung EVO 970 NMVe M.2 SSD
  • 4 x 2TB Samsung EVO 960 SATA SSD
  • EVGA 8GB Nvidia GeForce GTX 2080 SUPER গ্রাফিক্স কার্ড
  • 10 বছরের ওয়ারেন্টি সহ Corsair RM650x 80 Plus Gold Active PFC 650W পাওয়ার সাপ্লাই
  • একটি সম্পূরক PCI ওয়্যারলেস কার্ড (কেবল ক্ষেত্রে, হাই হাই, এটি পান)

নতুন ডেস্কটপ এবং Windows 10 - 2030 সালে দেখা হবে?

এটি সম্ভবত পাগলের মতো শোনাচ্ছে - তবে এটি 2011 সালের ডেস্কটপের জন্য ব্যবহৃত তৎকালীন প্রাসঙ্গিক বৈশিষ্ট্যের থেকে আলাদা নয়, যা একটি বুদ্ধিমান এবং আর্থিকভাবে উপযুক্ত সিদ্ধান্ত হিসাবে প্রমাণিত হয়েছে, কারণ প্রতি-মাস বা প্রতি-বছরের খরচ বেশিরভাগের চেয়ে অনেক কম মানুষ প্রতি তিন বছর পর পর সাধারণ, মাঝারি বাক্সের জন্য অর্থ প্রদান করে।

আমি সলিড-স্টেজ স্টোরেজ বেছে নেওয়ার কারণ হল আমার আশা (সম্ভাব্যতা মূল্যায়নের উপর ভিত্তি করে) যে তারা যান্ত্রিক ড্রাইভের চেয়ে বেশি দিন বাঁচবে, এবং তারা অনেক কম জায়গা নেয়। আমি অনেকের জন্য গিয়েছিলাম কারণ আমি ব্যাকআপ, ব্যাকআপ, ব্যাকআপে দৃঢ় বিশ্বাসী! এটি হারানোর চেয়ে ডেটা কপি করা এবং তারপরে অনন্তকালের জন্য এক কোণে কাঁদার চেয়ে সস্তা।

এটি একটি নিফটি সেটআপ. কেসটি বায়বীয় এবং সমস্ত কিছু, এবং ডিস্কগুলি দৃশ্য থেকে লুকিয়ে রাখা হয়েছে - যদি আপনি সমস্ত জায়গায় একগুচ্ছ বড় ড্রাইভ দেখার আশা করেন তবে উদ্বেগজনক৷ নান্দনিকতা রক্ষণাবেক্ষণের সহজতার বিস্তৃতিতে আসে, যা মিড-টাওয়ার ডেস্কটপের জন্য সবসময় একটি জটিল বিষয়।

ঠিক আছে, তাই সেই হার্ডওয়্যার, এবং এটি সুন্দর - এবং শান্তও। এখন, লিনাক্সে ইউএসবি ইন্সটল মিডিয়া প্রস্তুত সহ Windows 10 প্রোও রয়েছে, কারণ আমি আসলে একজন বোকা।

তো চলুন কি হয়েছে।

হার্ডওয়্যার সমস্যা!

কোন সফটওয়্যার সম্পর্কে কথা বলার আগে, আমি প্রথমে হার্ডওয়্যার সম্পর্কে কথা বলতে চাই। আমি নতুন কম্পিউটারের জীবনের দ্বিতীয় দিনে দ্রুত-ফরওয়ার্ড করছি, যখন আমি হঠাৎ একটি বরং উদ্বেগজনক ত্রুটির সম্মুখীন হয়েছি। আপাতদৃষ্টিতে সবকিছুই কুশলী ছিল, এবং ইনস্টলেশনের পরে জিনিসগুলি স্থির হয়ে গিয়েছিল (শীঘ্রই সে সম্পর্কে আরও), কিন্তু তারপরে আমি ইভেন্ট লগে একটি stornvme ড্রাইভার ত্রুটি লক্ষ্য করেছি, NVMe ড্রাইভগুলির একটি সম্পর্কে অভিযোগ করেছে৷

ড্রাইভার \Device\RaidPort4 এ একটি কন্ট্রোলার ত্রুটি সনাক্ত করেছে। stornvme

এটি একটি বানোয়াট বার্তা ছিল না - বা একটি ড্রাইভার সমস্যা, কারণ ডিস্কটি অবিলম্বে উইন্ডোজ থেকে অদৃশ্য হয়ে গেছে, একটি ত্রুটি সহ যা লেখা ছিল:অপ্রত্যাশিত ব্যর্থতা৷ ত্রুটি কোড:1@01010003 VDS বেসিক প্রদানকারী দ্বারা। তারপর, এটি আর BIOS-এও দেখাবে না৷

তাই আমি ভেবেছিলাম, হয়তো আমার কাছে একটি অস্বস্তিকর ডিস্ক ছিল। আমি মেশিনটি চালিত করেছিলাম, এবং ডিস্কটি বের করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম, তারপরে এটিকে আবার স্লট করার জন্য। কখনও কখনও, এটি "কাজ করতে পারে" যদিও SATA ডিভাইসের (এবং তাদের তারের) জন্য একটি NVMe ডিভাইসের চেয়ে মাঝে মাঝে শারীরিক সংযোগের সম্ভাবনা অনেক বেশি, কিন্তু আরে, ধীরে ধীরে এবং সাবধানে এগোতে হবে, সমস্যা সমাধান এবং সমস্যা সমাধানের শিল্প, ঠিক আছে।

আর্গোনমিক্স, শমারগোনোমিক্স

আমি বুঝতে পেরেছি যে X570-F বোর্ডটি কিছুটা ... অদ্ভুত। এটি স্টাইলিশ, পরিষ্কার, GPU এবং বায়ুপ্রবাহের জন্য প্রচুর ফাঁকা জায়গা সহ ডিজাইন করা হয়েছে, তবে এর অর্থ অনবোর্ড NVMe কন্ট্রোলারগুলিতে অ্যাক্সেসও কঠিন। তাদের কাছে যাওয়ার জন্য, আমাকে গ্রাফিক্স কার্ডটি সরিয়ে ফেলতে হয়েছিল, ছয়টি স্ক্রু (দুটি ভিন্ন ধরনের) খুলে ফেলতে হয়েছিল, তারপরে সাবধানে 10x3 সেমি কভারগুলিকে উত্তোলন করতে হয়েছিল, NVMe এর মধ্যে কোনটি আক্রান্ত হয়েছিল তা খুঁজে বের করতে হবে (স্বাস্থ্যকরটির ক্রমিক নম্বরের উপর ভিত্তি করে) ), আমি প্রথমে ভুলটি বেছে নিয়েছি, যেমন ডুহ, এবং তারপরে "খারাপ"টিকে সরিয়ে দিয়ে পুনরায় সেট করেছি৷ এটি কষ্টকর ছিল, কারণ বিশাল CPU কুলার + ফ্যান অ্যাক্সেসকে কঠিন করে তোলে।

নতুন ডেস্কটপ এবং Windows 10 - 2030 সালে দেখা হবে?

ক্লাঙ্কি অ্যাক্সেস; GPU সরানো হয়েছে, ছোট স্ক্রু, বিশাল CPU হিট সিঙ্ক...

আমি ডিস্কটি আবার স্থাপন করার পরে এবং সিস্টেমে চালিত করার পরে, এটি প্রদর্শিত হয়েছিল! একটি বন্দুক ছেলে. এটি পুরোপুরি স্বাস্থ্যকর বলে মনে হয়েছিল, এবং নিরাপদে থাকার জন্য, আমি এটিতে প্রায় 250 GB ডেটা কপি করেছিলাম, এবং তারপরে বন্ধ করে দিয়েছিলাম, এবং সবকিছুই অসম্পূর্ণ ছিল৷

তারপর, একদিন পরে, আরেকটি কন্ট্রোলার ত্রুটি৷

তাই আমি অনুভব করেছি যে এটি একটি খারাপ ডিস্ক - বা খারাপ - একটি খারাপ নিয়ামক হতে পারে, যার অর্থ:মাদারবোর্ড!

যাইহোক, আমি আপনাকে পুরো গল্পটি ছেড়ে দেব, এখানে সমস্যাটি কোথায় রয়েছে তা নিশ্চিত করার চেষ্টা করার জন্য আমার সতর্ক বিভাজন-এন্ড-জয় পদ্ধতির সংক্ষিপ্ত তালিকা। আমার ধারণা, ডিস্কটি দেখানোর ঠিক পরে, এটি আসলে একটি মাদারবোর্ড ত্রুটি ছিল। তাছাড়া, Windows 10 এর সাথে এর কোন সম্পর্ক নেই, কারণ ক) অপারেটিং সিস্টেম হোস্ট করা দ্বিতীয় NMVe ঠিকঠাক কাজ করছিল খ) অপারেটিং সিস্টেম এবং এর ড্রাইভারগুলি লোড হওয়ার আগে ডিস্কটি BIOS-এ দেখা যায়নি৷

  • আমি একটি দ্বিতীয় ডিস্ক কিনেছি এবং এটিকে প্রভাবিত NMVe স্লটে রেখেছি - পুরো শারীরিক সেটআপের সাথে আরও ব্যথা। এই ডিস্কটি শুধুমাত্র পড়ার জন্য এসেছে, এবং এটি ব্যবহার করার কোন উপায় নেই। শীঘ্রই, এটিও অদৃশ্য হয়ে গেল। এটি মাদারবোর্ড কেসটিকে আরও বেশি পছন্দ করে তোলে৷
  • আমি ড্রাইভার (উইন্ডোজ এবং স্যামসাং উভয়ই) দুবার চেক করেছি এবং এতে কোন পার্থক্য হয়নি।
  • আমি BIOS কনফিগারেশন রিসেট করেছি, BIOS আবার ফ্ল্যাশ করেছি, যাও না।
  • আমি একটি বাহ্যিক M.2-টু-USB এনক্লোজার কিনেছি এবং উভয় ডিস্ক পরীক্ষা করেছি - এবং তারা উভয়ই ঠিকঠাক কাজ করে, এমনকি লিনাক্সেও।

এটি মাদারবোর্ড প্রতিস্থাপন করার সময় ছিল। সৌভাগ্যবশত, এই সব একটি চমৎকার ওয়ারেন্টি অধীনে আসে. BTW, এটি কি আপনাকে কিছু মনে করিয়ে দেয়। আমার আগের ডেস্কটপের সাথে একই সমস্যা ছিল! মনে আছে? সেখানে, সিস্টেমটি হঠাৎ রিবুট হবে, কোন ভাল কারণ ছাড়াই। বরাবরের মতো, আমি যা কিছু নিয়ন্ত্রণ করতে পারি তা দিয়ে শুরু করেছি, এবং অবশেষে, দেখা গেল কেসটিতে খারাপ তারের/গ্রাউন্ড/যাই হোক না কেন। কেসটি সঠিক জায়গায় চাপলে পাওয়ার সাইকেল হবে। মামলাটি প্রতিস্থাপন করতে হয়েছিল। অনেকটা এখানের মতো, কয়েক সপ্তাহ হার্ডওয়্যারে ভূত ঢোকানোর মধ্যে দিয়ে গেল।

আমার মনে হয় এই ধরনের ত্রুটিগুলি খুঁজে বের করার একটি অদ্ভুত ক্ষমতা আছে - আপনি বলতে পারেন, আপনি যে অংশগুলি করেছেন তা কিনবেন না, LELZ, কিন্তু তারপরে, প্রাথমিক সংগ্রামের পরে, আগের বাক্সটি প্রায় এক দশক ধরে বিশ্বস্তভাবে পরিবেশন করেছে (এখনও আছে), তাই সম্ভবত এটি নর্ডি মহাজাগতিক ভারসাম্যের কিছু অদ্ভুত প্রকাশ। অথবা একেবারেই না. শুধু পরিসংখ্যানের খেলা।

মাদারবোর্ড প্রতিস্থাপন

এই মোটামুটি মসৃণ গিয়েছিলাম. এখন, সবচেয়ে বড় সমস্যা হল আঁটসাঁট অ্যাক্সেস (মসৃণ চেহারার কারণে), কিন্তু দেড় ঘন্টা পরে, এটি করা হয়েছিল, এবং বোতামের প্রথম টিপে কোনও সমস্যা ছাড়াই বাক্সটি শুরু হয়েছিল। আমি তখন BIOS চেক করেছি - দেখো, প্রথম "আক্রান্ত" ডিস্কটি ঠিক ঠিক দেখাচ্ছে। তারপরে, পুরো সিকোয়েন্সটি ঠিকঠাক কাজ করছে বলে মনে হচ্ছে।

কেবল-পঠন ডিভাইস

কিন্তু তারপর... Windows 10 ডিভাইসটিকে শুধুমাত্র পঠনযোগ্য হিসাবে তালিকাভুক্ত করেছে। কি. আমি অনুমান করি এটি নিয়ন্ত্রক ত্রুটিগুলির শিল্পকর্ম, এবং সম্ভবত আমি এটি ব্যবহার করেছি এবং লিনাক্সে একটি বাহ্যিক ঘেরের মাধ্যমে মাউন্ট করেছি। তাই আমাকে RO অ্যাট্রিবিউটটি সাফ করতে হয়েছিল, এবং এটি কমান্ড-লাইন ডিস্কপার্ট ইউটিলিটি ব্যবহার করে উইন্ডোজে করা যেতে পারে।

DISKPART> তালিকা ডিস্ক

ডিস্ক ### স্ট্যাটাস সাইজ ফ্রি Dyn Gpt
-------- ------------- ---- --- ------- --- ---
ডিস্ক 0 অনলাইন 1863 জিবি 0 বি *
ডিস্ক 1 অনলাইন 1863 জিবি 1024 কেবি *
ডিস্ক 2 অনলাইন 1863 জিবি 1024 KB *
Disk 3 অনলাইন 1863 GB 398 GB *
Disk 4 Online 931 GB 1024 KB *
Disk 5 Online 931 GB 0 B *

DISKPART> ডিস্ক নির্বাচন করুন 4

ডিস্ক 4 এখন নির্বাচিত ডিস্ক।

DISKPART> অ্যাট্রিবিউট ডিস্ক সাফ রিডঅনলি

ডিস্ক অ্যাট্রিবিউট সফলভাবে সাফ করা হয়েছে।

DISKPART>

এবং এখন, অবশেষে জিনিসগুলি সুশৃঙ্খল বলে মনে হচ্ছে৷

ইনস্টলেশন

চলুন শুরুতে ফিরে যাই!

উইন্ডোজ 10 ইনস্টলেশন ভাল হয়েছে. ISO থেকে তৈরি বুটেবল মিডিয়া ব্যবহার করার মানে হল আপনি সর্বশেষ সংস্করণটি পাবেন (এটি আমার জন্য 1909 ছিল), তাই এটি ইনস্টল-পরবর্তী আপডেটগুলিকে ছোট করে। ইনস্টলেশন বেশ দ্রুত ছিল. সামগ্রিকভাবে, প্রক্রিয়াটি প্রায় 3 মিনিট সময় নেয়। শুনতে শুনতে - কিন্তু কুবুন্টু 18.04 ইনস্টল করতে এটি প্রায় একই রকম - এনক্রিপশন সহ - স্লিমবুকে। এবং অতীতে আমি লিনাক্সের সাথে সাধারণ হার্ডওয়্যারে সাব-10-মিনিট ইনস্টলেশনের সময় ব্যবহার করতাম। তাই কিছুই আশ্চর্যজনক নয়।

নতুন ডেস্কটপ এবং Windows 10 - 2030 সালে দেখা হবে?

ইনস্টলারটি ভিস্তা-যুগের উইন্ডো স্টাইলিং এবং সজ্জা ব্যবহার করে ... nuff বলেছেন৷

ইনস্টল-পরবর্তী টুইকগুলি

সেখানে অনেক ছিল. ওহ অনেক. আমি এই জিনিসটি টুইট করার জন্য এত সময় ব্যয় করেছি, এটি অবিশ্বাস্য। আমি চেয়েছিলাম বলে নয়, কারণ আমাকে করতে হয়েছিল। এবং পথ ধরে, আমি অনেক ছোট সমস্যা আবিষ্কার করেছি। আমি আপনাকে একটি সম্পূর্ণ টিউটোরিয়ালের প্রতিশ্রুতি দিয়েছি যেগুলি আমি প্রবর্তিত বিভিন্ন পরিবর্তন সম্পর্কে ব্যাখ্যা করে। আপাতত, এখানে একটি বাছাই তালিকা রয়েছে:

  • আমি একটি স্থানীয় অ্যাকাউন্ট সেটআপ তৈরি করেছি
  • সেটিংসের মাধ্যমে আমি সমস্ত বিভিন্ন গোপনীয়তা পরিবর্তন করেছি
  • আমি অপ্রয়োজনীয় পরিষেবাগুলি নিষ্ক্রিয় করেছি
  • আমি স্বয়ংক্রিয় আপডেট নিষ্ক্রিয় করেছি
  • আমি স্বয়ংক্রিয় ড্রাইভার ইনস্টলেশন নিষ্ক্রিয় করেছি
  • আমি Cortana এবং ওয়েব অনুসন্ধান অক্ষম করেছি
  • আমি আমার ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করেছি এবং এজ-এ গোপনীয়তা সেটিংস টুইক করেছি
  • আমি আমার অন্যান্য ডিফল্ট অ্যাপ্লিকেশন পরিবর্তন করেছি
  • আমি ক্রোমিয়াম-ভিত্তিক প্রান্তে একটি ভবিষ্যত (এখন বর্তমান) আপগ্রেড ব্লক করেছি
  • আমি অপারেটিং সিস্টেমের "গোলমাল" কমিয়েছি - বিভিন্ন বিজ্ঞপ্তি এবং একইভাবে
  • আমি বিভিন্ন স্টার্টআপ অ্যাপ নিষ্ক্রিয় করেছি
  • আমি সব ধরণের হার্ড-কোডেড পাথ সরিয়ে Windows Explorer পরিষ্কার করেছি
  • আমি Quicklaunch যোগ করেছি
  • আমি ডেস্কটপকে ব্যক্তিগতকৃত করেছি
  • আমি একটি Office 2016 ইনস্টলেশন কাস্টমাইজ করেছি
  • আমি গেম-সম্পর্কিত বেশ কিছু পরিবর্তন করেছি
  • আমি পাওয়ার বিকল্প পরিবর্তন করেছি
  • আমি শোষণ সুরক্ষার সাথে আমার নিজস্ব নিরাপত্তা কনফিগার করেছি

এবং আমি এই সময়ে সম্পন্ন করা হয়নি. না। আরও কিছু বিষয় ছিল যার জন্য ফোকাস প্রয়োজন।

2K প্রদর্শন (2560x1440px) এবং স্কেলিং

আমার সেটআপের অংশ হিসাবে, আমি ডেস্কটপটিকে একটি 27-ইঞ্চি মনিটরের সাথে সংযুক্ত করেছি, যা একটি সুন্দর 2560x1440px রেজোলিউশনের সাথে আসে। জিনিসটি হল, আমি জিনিসগুলিকে এতটা সামান্য বড় করতে চেয়েছিলাম। খুব বেশি নয়, একটুখানি, এবং তারপর আমি আবিষ্কার করলাম যে Windows 10-এ স্কেলিং একটি বড়, জটিল জগাখিচুড়ি৷

  • প্রথম, আমি প্রিসেটগুলির মধ্যে একটি চেষ্টা করেছি - 125%, এবং এটি ভাল লাগছিল না। অ্যাপ্লিকেশন মেনু সব অস্পষ্ট ছিল.
  • দ্বিতীয়, আমি একটি কাস্টম স্কেলিং ফ্যাক্টর চেষ্টা করেছি - 110%, এবং এটি দেখতে সূক্ষ্ম, ব্যতীত ... সিস্টেম ট্রেতে ভলিউম আইকনটি সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে গেছে। যখন আমি স্কেলিং ফ্যাক্টরকে 1 বা 3/4 তে পুনরুদ্ধার করি তখন এটি ফিরে আসে।
  • তৃতীয়, আমি আসল 100% স্কেলিং রেখেছি, কিন্তু ফন্ট সাইজ বাড়ানোর চেষ্টা করেছি (একটু, 110%)। হরফগুলি দেখতে ঠিক ছিল, কিন্তু তারা স্ক্রিনে অ্যাপ্লিকেশনগুলি কীভাবে দেখায় তা প্রভাবিত করে। অস্পষ্ট, এবং ঠিক জায়গার বাইরে।

নতুন ডেস্কটপ এবং Windows 10 - 2030 সালে দেখা হবে?

মনে আছে আমি লিনাক্স প্লাজমা ডেস্কটপ এনভায়রনমেন্ট এবং এইচডি স্কেলিং এর সাথে এর সমস্যাগুলিকে কতটা লাম্পাস্ট করেছি? ঠিক আছে, উইন্ডোজ 10 এর তুলনায়, প্লাজমা একটি ভাল কাজ করে, মনে হয়। আমি সত্যিই বিস্মিত যে অভিনব স্ক্রিন রেজোলিউশনের যুগে, আমাদের কাছে এটি করার একটি সহজ, মার্জিত উপায় নেই৷

আমি আমার Lenovo IdeaPad Y50 ল্যাপটপে একই ধরনের সমস্যার সম্মুখীন হয়েছিলাম, যেটি 4K স্ক্রীন সহ আসে। সেখানে, উইন্ডোজ 8 ঠিকঠাক লাগছিল, কিন্তু স্ক্রিনে অনেকগুলি অ্যাপ্লিকেশন সত্যিই ছোট রেন্ডার করা হয়েছে এবং কোনও পরিমাণ স্কেলিং সাহায্য করেনি। শেষ পর্যন্ত, আমি সহজভাবে রেজোলিউশনকে 4K থেকে 1K (1920x1080px) পর্যন্ত কমিয়ে অর্ধেক করেছি। এর পর থেকে কয়েক বছর হয়ে গেছে, এবং স্কেলিং একটি বড় সমস্যা রয়ে গেছে, মনে হচ্ছে।

বিভিন্ন বিরক্তি এবং ত্রুটি হতে পারে

হার্ডওয়্যার দিয়ে শুরু করা যাক। ঠিক আছে, আমি পুরো খারাপ মোবো এবং সেই সব নিয়ে খুশি ছিলাম না, কিন্তু এই ধরনের জিনিস ঘটতে পারে। কেস বনাম নান্দনিকতার এরগনোমিক্স, আরেকটি নিগল - অংশগুলির প্রতিস্থাপনকে কার্যকর করা আরও কঠিন করে তোলে, বিশেষ করে NVMe৷

আমি UEFI মেনুতেও খুব বেশি খুশি ছিলাম না। এটা চমৎকার এবং পোশ এবং শক্তিশালী - এবং গেমার এবং টিঙ্কারদের জন্য ডিজাইন করা হয়েছে। এটি গেমিং-অপ্টিমাইজ করা হার্ডওয়্যার কেনার দ্বি-ধারী তরোয়াল। আপনি আরও নমনীয় কিটটি পান (কিছু উপায়ে), তবে অনেকগুলি বিকল্পও রয়েছে, এবং আমি 100% নিশ্চিত যে বেশিরভাগ লোকেরা সেগুলি বুঝতে পারে না এবং কাজ করতে ওভারক্লকিং পেতে কেবল ট্রায়াল এবং ত্রুটি ব্যবহার করুন৷

একটি ভাল উদাহরণ হল RAM - 3200 MHz এর জন্য রেট করা হয়েছে, কিন্তু এটি শুধুমাত্র স্টক 1.2 V থেকে 1.35 V এ মেমরি ভোল্টেজ পরিবর্তন করে এবং তারপর একটি ম্যানুয়াল ফ্রিকোয়েন্সি প্রোফাইল ব্যবহার করেই সম্ভব বলে মনে হয়। এছাড়াও আপনাকে Trcdrd, Trcdwr, DRAM CAS Latency, DRAM RAS PRE এবং ACT সময় এবং তারপর কিছু জিনিস নিয়ে খেলতে হবে। ভোল্টেজ পরিবর্তন ছাড়া, এবং অবশ্যই সর্বশেষ BIOS, আপনি যেতে পারেন সর্বোচ্চ 3000 MHz সিস্টেম পাগল না হয়ে। ডিফল্টরূপে, মেমরি 2133 MHz এ সেট করা আছে। পুরো Asus AI Tweaker বিভাগটি একটি সুইচের অধীনে ঐচ্ছিক হওয়া উচিত যাতে লেখা "টিঙ্কার বা না" বা অন্য কিছু।

নতুন ডেস্কটপ এবং Windows 10 - 2030 সালে দেখা হবে?

আমি প্রতিটি একক বিকল্পের মধ্য দিয়ে গিয়েছিলাম, সবকিছু পরীক্ষা করেছিলাম এবং অবশেষে সিদ্ধান্ত নিয়েছিলাম যে সবচেয়ে ভাল জিনিসটি প্রস্তুতকারকের দ্বারা সেট করা সহজ, স্টক বিকল্পের সাথে যেতে হবে। আমার যুক্তি বলে - যদি সিস্টেমটি নামমাত্র করতে পারে তার চেয়ে বেশি করার জন্য ডিজাইন করা হয়, তবে সেই উচ্চ স্তরটি ডিফল্ট হওয়া উচিত। অন্যথায়, এটা উচিত নয়. ডিফল্ট মানগুলি বিভিন্ন উপাদানের জন্য সর্বনিম্ন অপারেটিং তাপমাত্রাও দেয়, বিশেষ করে মাদারবোর্ড এবং প্রসেসর।

উইন্ডোজ ত্রুটি

এর পরে, উইন্ডোজের সমস্যা। খুব বেশি নয়, তবে কিছু। মনে হচ্ছে Windows 10 স্থানীয় অ্যাকাউন্টের ধারণার সাথে "সংগ্রাম" করছে। বেশী না, কিন্তু এটা করে। স্টোর, "আধুনিক" অ্যাপস এবং অনুরূপ বাজে কথার সাথে সম্পর্কিত সমস্ত ধরণের সতর্কতা এবং বাগ রয়েছে৷ উদাহরণস্বরূপ, আপনি ব্যবসার জন্য উইন্ডোজ হ্যালো থেকে সতর্কতা পান৷ কেন? যে সরঞ্জামগুলি দেওয়া উচিত নয় তা ছাড়া আর কোনও কারণ নেই। আমি যে প্রো সংস্করণটি ব্যবহার করছি তার মানে এই নয় যে আমি অপ্রয়োজনীয় বা অপ্রাসঙ্গিক বৈশিষ্ট্যগুলিতে আগ্রহী যেগুলি এন্টারপ্রাইজ ব্যবহারকারীদের জন্য মূল্যবান হতে পারে। আমি LTSB সংস্করণটি ব্যবহার করতে চাই, যা 10 বছরের সমর্থন সহ নন-স্টোর উইন্ডোজ 10 সংস্করণ, কিন্তু আরে, এটি সম্ভব নয়। এবং যদি আমার কিডনি দিয়ে অর্থ প্রদান না করে এটি সম্ভব হয় তবে দয়া করে আমাকে বলুন।

Windows Hello for Business provisioning চালু করা হবে না।
ডিভাইসটি AAD যুক্ত হয়েছে ( AADJ বা DJ++):পরীক্ষিত নয়
ব্যবহারকারী AAD শংসাপত্রের সাথে লগ ইন করেছে:না
Windows Hello for Business নীতি সক্ষম করা হয়েছে:পরীক্ষিত নয়
এর জন্য Windows Hello ব্যবসায়িক পোস্ট-লগঅন বিধান সক্ষম করা হয়েছে:পরীক্ষিত নয়
স্থানীয় কম্পিউটার ব্যবসার হার্ডওয়্যারের প্রয়োজনীয়তার জন্য উইন্ডোজ হ্যালো পূরণ করে:পরীক্ষা করা হয়নি
ব্যবহারকারী দূরবর্তী ডেস্কটপের মাধ্যমে মেশিনের সাথে সংযুক্ত নয়:হ্যাঁ
এর জন্য ব্যবহারকারীর শংসাপত্র প্রাথমিক প্রমাণীকরণ নীতি সক্রিয় করা হয়েছে:পরীক্ষা করা হয়নি
মেশিন কোনো নীতি দ্বারা নিয়ন্ত্রিত নয়৷
আরো বিস্তারিত জানার জন্য https://go.microsoft.com/fwlink/?linkid=832647 দেখুন।

লক্ষ্য করুন ব্যবহারকারী সংযুক্ত নেই... হ্যাঁ লাইন। বিভ্রান্তিকর তাই না?

তারপরে, আমার কাছে ডিভাইসসেটআপ ম্যানেজার সম্পর্কিত ইভেন্ট 200/201/202 সতর্কতাগুলির একটি সম্পূর্ণ গুচ্ছ ছিল। যদিও আমি আপডেট এবং স্বয়ংক্রিয় ড্রাইভার ইনস্টলেশন অক্ষম করেছি, কিছু নির্বোধ নির্ধারিত কাজ চালানোর চেষ্টা করে এবং অবশ্যই ব্যর্থ হয়।

আমরা Windows 10 আপগ্রেড নিবন্ধে সমস্ত ধরণের ত্রুটি সম্পর্কে কথা বলেছি। তাদের বেশিরভাগই এখানে আছে, কিন্তু সবাই নয়, কারণ আমরা ধারাবাহিকতা রাখতে পারি না, আমরা কি পারি। Again, this is Windows trying to be stubborn despite my settings and changes and group policies. The worst thing is, people with no knowledge or experience may assume that some of these errors stem from an upgrade or bad installation or some such nonsense. Just to give you an example, here's the breakdown of my experience with some of the observed errors:

  • ESENT Event 455 error - only on the upgraded box - needs a Windows fix.
  • DistributedCOM Event 10016 Error (RuntimeBroker.exe) - both upgraded and freshly installed box - needs a Windows fix.
  • Various errors related to performance counters - both upgraded and freshly installed box - needs a Windows fix.
  • DiagTrack service errors - both upgraded and freshly installed system - specific configuration.

The thing is - none of these are big errors. They do not affect the system performance or stability, but they are an indicator of less-than-ideal QA that's been affecting Windows releases lately. You can't beat the old trusted methods. The new fast-and-furious development is a total joke.

Reminders

Windows 10 also pestered me with "reminders" that do nothing but breed antagonism. Useless messages about virus protection being turned off on every boot. I am not interested. But the most annoying one was that if you have selected non-default default apps, i.e. not standard Microsoft choices, you will get asked once or twice how you want to open local content (like HTML files, music, etc) despite already having selected your defaults.

For example, I've selected various non-default programs to do their job:

নতুন ডেস্কটপ এবং Windows 10 - 2030 সালে দেখা হবে?

And still, when I tried to open a WEBM file, Windows asked me about it - and then did the same thing for a few other formats. Notice the wording, the subtle nudge ... I'm not interested! What in all my choices above indicates any inclination to succumb to nonsense? Just the fact I'm using local account should be enough.

নতুন ডেস্কটপ এবং Windows 10 - 2030 সালে দেখা হবে?

The thing is, as a former Microsoft Lumia 950 user, I was a HAPPY user of various Microsoft apps on the phone. It's not me who killed my desire. It was Microsoft. I really liked Groove for media on the phone, I liked the various Nokia apps. If it were up to me, I'd still be using Lumia. So now, that I've been emotionally battered, I'm supposed to get enthused about these apps, when they could arbitrarily disappear in two years? Or the fact they are touch-based, which makes them intellectually and functionally inferior to desktop apps? There isn't a single modern app on any of the mobile ecosystems anywhere that is any way, shape or form better than their classic desktop counterparts.

Audio woes

I hit audio problems here - much like the upgraded host, but for other reasons. Windows 10 refused to detect speakers connected to the rear jacks of the motherboard, any which setup you like. It finally did recognize the headphones correctly after they were plugged into the front jacks plus a REBOOT. অবিশ্বাস্য. Now this could also be Realtek audio drivers that need blaming. Whatever it is, this made me quite angry.

নতুন ডেস্কটপ এবং Windows 10 - 2030 সালে দেখা হবে?

Efficiency

Windows 10 is also less efficient in many ways than Windows 7. The Start menu is less capable. The shutdown button is too close to the actual Start button. You can't have a list of recently used programs unless you also allow app usage. Control Panel is a million times better than Settings. It was more convenient creating folders in Windows Explorer in Windows 7, as the New Folder was bigger and easier to hit with the mouse cursor. It had text, it was bigger, and it didn't sit in the window titlebar, so close to other icons.

File copy is also weird. For example, file copy when the destination already contains an item with the same name. Now, if you want to overwrite the contents, fine, no problem. But what if you want to keep both files? Well, in Windows 7, this was a simple, trivial action - you could select this right there, in the copy dialog - copy &rename. In Windows 10, you need to expand the dialog to show more details, and then work with a super-non-intuitive layout, whereby you select to keep files both from the source and the destination, at which point, the second file will be copied into the folder but also renamed. As customary with interfaces designed for "touch" nonsense, you lose efficiency, and extra mouse clicks are added for no good reason.

নতুন ডেস্কটপ এবং Windows 10 - 2030 সালে দেখা হবে?

All of these issues stem from one thing - using touch-based concepts on the desktop. This is inefficient, slow, and it adds extra mouse clicks. The casual simian won't care, because most people can hardly count to ten without getting confused, but for professionals, this is penalty without reward. Yes, in the end, these are small things, you can get used to them, but hey, you can also get used to being hit in the face with a shovel every time you have a clear thought, it doesn't mean you should.

Now, overall, Windows 10 isn't bad. But it comes with this mandatory de-idiocy (like de-icing) ritual, whereby people with IQ in the triple digit territory (or five like myself) have to commit themselves to a good few hours of removing or disabling unnecessary features. Such a waste. At the end of the day, you have a reliable system that works, but the aftertaste of the early experience is ... sad.

Performances, temperatures

The system is really fast, but this has little to do with Windows 10 per se, more with the fast storage I've selected to install in the case. If you look at my recent Windows 7 to Windows 10 in-vivo upgrade, the actual speed change is tiny. Now, it's really cool that the new operating system can maintain the same kind of performance as its twice removed predecessor. However, you should not be enamored by empty sales speeches about magical speed and whatnot, because Windows 7 wasn't badly designed, and its kernel did the best it could on existing hardware, and there's very little Windows 10 can do in this space. Yes, it's more optimized for newer processors, but that doesn't mean lightning-speed miracles.

The boot sequence takes about 10 seconds - I've had this on non-SSD storage years back. My old XP desktop would take just 15 seconds to boot. So the numbers are nice and all that, but ultimately, it comes down to your storage bus. Everything else will have already been as optimized as possible, and won't be a bottleneck in most cases.

For me, realistically, the biggest improvements come from extra cores for such tasks that like to utilize them, like say Cities Skylines, sustained copy operations (like data backups), and graphics-intense tasks, games again, where the might of RTX 2080 will sure come to bear. System imaging with Acronis True Image 2019 takes about 3 minutes. Not bad, not bad.

নতুন ডেস্কটপ এবং Windows 10 - 2030 সালে দেখা হবে?

The CPU temperature is about 35 degrees cold, about 60 degrees when maxed. The graphics card idles at about 40 degrees, goes up to 55-60 when maxed. Before the motherboard change, the NVMe disks registered 50-52 degrees on idle. Now, after the change, those numbers have gone down to about 40-42 degrees. This is a significant difference, and another vector that points to a problem with the motherboard. The standard SSD are relatively cool at about 30 degrees steady. The cooling configuration seems to be doing its job well - and quietly, too. And if I place an external, USB-powered 140mm fan on top of the chassis, the temperatures go down a further 3-5 degrees across the board, which means technically, I could power up all the different settings in BIOS, but I believe in stability and longevity, rather than tiny millisecond improvements that mean nothing most of the time. If one needs more power, one should buy more power.

I did try a few games, indeed Cities Skylines and ArmA 3, to name a few. I maxed the settings to high or ultra, or whatever possible, and then played. As expected, most of the workload happens in the GPU, which is really cool, and the CPU utilization is low. For those of you looking for FPS, there's also the actual monitor limitation. But I'm more interesting in good, high-quality screen than artificial smoothness that comes from ridiculous FPS rates. That's not how eyes work. As you probably recall, I mentioned the soap opera effect in a smart TV review, and the same applies to games. But yes, there was no lag, stutter or anything of that kind. RTX 2080 does the job, and when it comes to titles I like, no inherent graphic processing limitation. In 2030? I don't know.

নতুন ডেস্কটপ এবং Windows 10 - 2030 সালে দেখা হবে?

নতুন ডেস্কটপ এবং Windows 10 - 2030 সালে দেখা হবে?

What about the old computer?

It's a trusted workhorse. Does the job, purrs tight like a tiger, running 24/7 connected to a UPS, no complaints. For all practical purposes, it does everything one needs or expects, with virtually no difference to contemporary mid-to-high-end systems. But I am cognizant of the age of the hardware. However, I intend to keep using it in some clever fashion for a while longer, I just need to figure out what and how exactly.

Now, now, let me be not a fanboy. This PC did have its share of trouble in 8.5 years. The sum of it:

  • It started with the case shorting, and the case had to be replaced.
  • The top 200mm fan in the Antec case broke in 2017; replacement requires the WHOLE case to be changed, so the current setup includes a USB-powered 140mm fan placed on the top of the case, with no change in air flow or temperatures.
  • BSOD caused by bad Nvidia drivers in 2013, which eventually damaged the graphics card, and I had to have it replaced with the GTX 960, currently in use.
  • I had a one-time BSOD after connecting a Samsung S4 device via USB port, I guess in 2014. Go figure.

সেখানে। But ... the best part is:the old mouse and keyboard. We're talking standard, basic Microsoft keyboard and mouse, with the price of about ~USD10 each. Both still work fabulously! The keyboard even has all the letter decals, because my fingers are noble and sophisticated, and I don't sweat on me palms - in fact, my skin resistance is about 20 MOhms, which makes me like a superhero for rather impractical use cases. Back on topic, the keyboard has seen something like 1,500,000 words typed every year, and the mouse is also used extensively in first person shooters and RTS gaming, so likely 1-2K clicks/day. That's quality, that.

উপসংহার

আমরা শুরু করছি. I am happy with my new desktop. Not all is perfect, of course. I don't like the huge amount of overclocking features in the BIOS, and I'm also not certain about the processor power management, and how its clock and sleep states work, as it doesn't seem to run at less than 3.6 GHz even with the balanced power profile active and the minimum CPU state down to just 5%. I confirmed this on other AMD-based systems, so it's definitely something in the BIOS-CPU-power combo design. The ergonomics of the case/motherboard can be better, side by side with the obvious advantages of being designed for gaming and cooling. The faulty motherboard is definitely a stroke of bad luck. Otherwise, the hardware does a splendid job.

Windows 10 isn't bad, either. It takes a fair deal of work to tame it, purge the nonsense features, and make it quiet and efficient, the way it should be. But I did create a simple, elegant setup. There are some lingering ghosts of the whole online-cloud whatever. Fortunately, those can be ignored, and they play a minor part in the overall formula. I'd like to be naive and happy and gushy, but in essence, Windows 10 is like Windows 7, with some small changes here and there. This is good, but then, there's no wow effect, and I don't know what will happen a few years from now. The age of innocence is gone. The future landscape of computing will not favor the intelligent or the nerdy or people who want control.

This is a different conclusion from the one I had in 2011. But it's also a different world. At this point, I just want software that works well, does not change under my feet, and gives me a sensible setup that allows me to be fast and productive. I believe I've achieved that, and by and large, I believe I will be pleased with the new rig. I also hope it will run true for ten years, so the philosophical question of digital existentialism need not arise for quite some time. And that's the end of this article.

চিয়ার্স।


  1. নতুন Windows 11 22H2 বৈশিষ্ট্যগুলি আপনি অপেক্ষা করতে পারেন

  2. আমার নতুন নতুন ল্যাপটপ!

  3. Windows 11 হবে নতুন Vista (বা Windows 8)

  4. Windows 11 - ডেস্কটপ ব্যবহারযোগ্যতা পরিবর্তনের প্রথম রাউন্ড