কম্পিউটার

ASUS mobo, Dell মনিটর, HDMI, BIOS মেনু নেই, সাদা আলো

এই নিবন্ধটির শিরোনামটি আজেবাজে শোনাচ্ছে, তবে এটি আসলে একটি অদ্ভুত সমস্যার জন্য একটি রেসিপি যা আমি একটি ডেস্কটপ সিস্টেমের সম্মুখীন হয়েছি। এটি যেমন ঘটে, এটি একটি ASUS মাদারবোর্ড সহ একটি কাস্টম-নির্মিত পিসি। কম্পিউটার মনিটর ডেল দ্বারা তৈরি করা হয়. দুটি ডিভাইস একটি HDMI কেবল ব্যবহার করে সংযুক্ত করা হয়েছে। এখন পর্যন্ত অনেক ভালো।

তারপর, আমি সিস্টেমটি রিবুট করেছি - কয়েক মাস শান্ত এবং শান্তিপূর্ণ কাজ করার পরে - এবং বুট সিকোয়েন্সের সময়, নিম্নলিখিতটি ঘটেছিল। স্ক্রিনটি একটি স্লিপ মোডে চলে গেছে - HDMI থেকে স্বাভাবিক কোন সংকেত নেই। তারপর, এটি এখনই জেগে ওঠেনি, তাই আমি BIOS স্প্ল্যাশ (পুরো F2 প্রেস) দেখতে পাইনি। তারপর, মাদারবোর্ডের এলইডি রঙের ক্রম অনুসারে সাইকেল চালায় - লাল, হলুদ, সাদা, সবুজ। না, সবুজ নেই। সাদা আলো জ্বলে রইল।

চারটি আলো আছে!

তাই, আমি অনলাইনে গিয়ে কালার কোড এবং সম্ভাব্য ত্রুটির ইঙ্গিত সহ মাদারবোর্ডের প্রস্তুতকারকের সাইটের সাথে পরামর্শ করেছি। যেমনটি ঘটে, সাদা LED ইঙ্গিত করে:ডিসপ্লে সংযোগ সমস্যা। ঠিক আছে, হ্যাঁ, কারণ আমি BIOS-এ যেতে পারি না। যাইহোক, একবার বুট সিকোয়েন্স সম্পূর্ণ হলে, সিস্টেমটি ঠিকঠাক কাজ করে - মনিটর জেগে ওঠে, আপনি উইন্ডোজে লগ ইন করতে পারেন এবং কি না।

আমাদের একটি সমস্যা আছে যা মনে হচ্ছে... এর প্রভাবে আংশিক। কিন্তু তারপরে, বেশ কয়েক মাস আগে থেকে, এছাড়াও বেশ কয়েকটি রিবুট, সাদা আলোর কোনও সমস্যা ছিল না। এই আমরা একটি হার্ডওয়্যার জিনিস আছে মানে? ঠিক আছে, আমি সমস্যা সমাধানের বিষয়ে সেট করেছি, একবারে একটি কেবল৷

ডিসপ্লেপোর্ট বনাম HDMI

Dell মনিটর ডিসপ্লেপোর্ট তারের (কোনো HDMI) সাথে জাহাজে করে। আমি ভাবলাম, ভাল, যদি এটি বিক্রেতা দেয়, তাহলে দেখা যাক যে এটি পরিস্থিতিকে কোনোভাবে প্রভাবিত করে কিনা। আমি তারগুলি পরিবর্তন করেছি, রিবুট করেছি এবং পুফ করেছি, সাদা আলো চলে গেছে। এটি জ্বলজ্বল করেছে, সিস্টেম চেক, ভাল, সবুজ আলো - এবং ক্রমটি সফলভাবে শেষ হয়েছে৷

যাইহোক, তখনও কোন BIOS ছিল না - মনিটরটি সঠিক মুহুর্তে আমাকে মাদারবোর্ডের লোগো দেখানোর জন্য জেগে উঠবে না এবং আমাকে BIOS সেটিংসে যাওয়ার জন্য F2 চাপতে অনুমতি দেবে।

চালকদের মনিটর করুন

মনে হচ্ছে একটি ভিন্ন ধরনের সংযোগ ব্যবহার করে অর্ধেক সমস্যার সমাধান হয়েছে। কিন্তু মনিটরের তথাকথিত "গভীর ঘুম" এর বিষয়টি রয়ে গেছে। আমি অন্য কিছু চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছে. আমি সিস্টেম চালিত. এই সময়, আমি BIOS মেনু দেখতে পেয়েছিলাম। কিন্তু তারপর, অন্য একটি রিবুট অনুসরণ করে, না।

আমি বুঝতে পেরেছিলাম যে আমার উইন্ডোজ 10 এর উপর ফোকাস করা দরকার এবং এটি কীভাবে পাওয়ার ম্যানেজমেন্ট পরিচালনা করে। সর্বোপরি, যখন অপারেটিং সিস্টেম নিচে চলে যায়, তখন এটি সংযুক্ত হার্ডওয়্যার ডিভাইসগুলিতে একগুচ্ছ সংকেত পাঠায়। স্পষ্টতই, কিছু কিছুর কারণে ডেল মনিটর ঘুমাতে পারে, এবং তারপরে সঠিক মুহূর্তে ঘুম থেকে উঠতে পারে না।

আমি ডিভাইসের বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করেছি - এবং বুঝতে পেরেছি যে মনিটরটি ডেল হিসাবে স্বীকৃত ছিল না। না।

ASUS mobo, Dell মনিটর, HDMI, BIOS মেনু নেই, সাদা আলো

এখন, মনিটরটি সূক্ষ্ম আচরণ করছিল - রঙের ক্রমাঙ্কন, রেজোলিউশন, রিফ্রেশ রেট, ঘুম, সবই। উইন্ডোজের ভিতরে, কোন সমস্যা ছিল না। কিন্তু তারপর, এটি একটি জেনেরিক ডিভাইস হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল এবং সাধারণ মাইক্রোসফ্ট ড্রাইভার ব্যবহার করে। আমি ভাবলাম, দেখা যাক কি হয় যদি আমি অফিসিয়াল ডেল ড্রাইভার চেষ্টা করি।

ASUS mobo, Dell মনিটর, HDMI, BIOS মেনু নেই, সাদা আলো

আমি ড্রাইভার ইনস্টল করেছি, এবং তারপর মনিটরটিকে পাওয়ার-সাইকেল (বন্ধ, চালু) করেছি। এখন, Windows 10 ডিভাইস ম্যানেজার সঠিকভাবে ডিভাইসটি দেখাচ্ছে - Dell U2719D। চমৎকার। আমি সিস্টেমটি রিবুট করেছি, এবং এখন, পুরো ক্রমটি মসৃণভাবে চলে গেছে। লাইটগুলি তাদের ফ্ল্যাশ ডান্স করেছিল, BIOS মেনু ছিল, এটি সবই। সমস্যা সমাধান করা হয়েছে।

উপসংহার

এই নিবন্ধটি অনেক লোকের জন্য প্রাসঙ্গিক নাও হতে পারে। তবে আমি মনে করি এর বার্তা গুরুত্বপূর্ণ। আমাকে এমন একটি সমস্যা সমাধান করতে হয়েছিল যা হঠাৎ উদ্ভাসিত হয়েছিল, সিস্টেম পরিবর্তন না করা সত্ত্বেও, এমন একটি সমস্যা যা প্রতিদিনের ব্যবহারে সত্যিই কোনও "পঙ্গুত্বপূর্ণ" প্রভাব ফেলে না, একটি সমস্যা যা দুটি উপাদানের মিশ্রণ বলে মনে হয়, হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার, কখনই মজা নেই৷

একটি উপায়ে, সফ্টওয়্যার বেশ ভঙ্গুর। একটি কাছাকাছি-অভিন্ন সেটআপের উপাদানগুলির মধ্যে সূক্ষ্ম পার্থক্যগুলি বিশাল পরিমাণে পার্থক্য করতে পারে। আপনার কাছে এমন একটি সিস্টেম থাকতে পারে যা নিখুঁতভাবে কাজ করে, এবং তারপরে একটি ভিন্ন সিস্টেম যা মজার জিনিসগুলি করে এবং এটি একটি একক কেবল বা ড্রাইভারের কাছে আসে। মানে ঠিক আছে, কিন্তু আরো স্থিতিস্থাপকতা থাকা উচিত।

যাই হোক, যথেষ্ট দর্শন। যদি আপনার মোবো লাইট আপনার উপর জ্বলজ্বল করে, এবং ডেটা একটি সংযোগ সমস্যার দিকে নির্দেশ করে, তবে পদ্ধতিগতভাবে আপনার উপায় কাজ করার চেষ্টা করুন। বিভিন্ন সেটআপ পারমুটেশনের মাধ্যমে কাজ করে সমস্যাটিকে আলাদা করার চেষ্টা করুন, যেখানে সম্ভব ডিফল্টে লেগে থাকুন, কারণ এটিই সাধারণত বিক্রেতারা তাদের হার্ডওয়্যারকে প্রত্যয়িত করার জন্য পরীক্ষা করে এবং ড্রাইভারগুলি সঠিকভাবে কনফিগার করা হয়েছে তা নিশ্চিত করুন। তুচ্ছ শোনাচ্ছে, কিন্তু এটা এমন নয় যখন একটা ছোট্ট আলো হঠাৎ করে জ্বলে ওঠে এবং আপনাকে বিরক্ত করতে শুরু করে। আশা করি, এটি কার্যকর হবে, যদি সরাসরি কিভাবে না হয় তাহলে জেনেরিক এবং ব্যবহারিক পয়েন্টার হিসাবে। বিদায় এখন।

পুনশ্চ. হোমপেজে ব্যবহৃত SMPTE রঙের বার থাম্বনেলটি CC BY-SA 3.0 এর অধীনে লাইসেন্সপ্রাপ্ত।

চিয়ার্স।


  1. অনলি-পঠনযোগ্য BIOS - GRUB2 ISO বুটের জন্য ইনস্টলেশনের সমাধান

  2. Asus eeePC + Xubuntu 16.04 - Engage!

  3. Asus eeePC এখনও সাহসের সাথে এগিয়ে চলেছে - Xubuntu 14.04

  4. আসুস eeePC তে Xubuntu Pangolin