কম্পিউটার

M1 ম্যাকবুক বনাম আইপ্যাড প্রো:আগের চেয়ে আরও কঠিন পছন্দ

লেখাটি দীর্ঘদিন ধরে দেয়ালে রয়েছে, কিন্তু অবশেষে, অ্যাপলের সমস্ত ডিভাইস পরিবারে হুডের নীচে অ্যাপল সিলিকন রয়েছে। একটি দীর্ঘ গল্প সংক্ষিপ্ত করতে, সর্বশেষ এম1 প্রসেসর ম্যাকবুকগুলি মূলত বিফড-আপ আইপ্যাড এবং আইফোন সিপিইউগুলি একটি ম্যাকবুক বডিতে স্টাফ করা হয়।

আইপ্যাড প্রো এবং একটি ম্যাকবুকের মধ্যে এখন বেশ কিছুটা ওভারল্যাপ রয়েছে। আমরা আগে যুক্তি দিয়েছি যে হাই-এন্ড আইপ্যাড একটি কার্যকর ল্যাপটপ প্রতিস্থাপন হতে পারে, কিন্তু এখন দুটি পণ্যের মধ্যে লাইন আগের চেয়ে পাতলা। যদি দুটির মধ্যে বেছে নিতে আপনার কষ্ট হয়, তাহলে এই তুলনাগুলির প্রত্যেকটি বিবেচনা করুন এবং সেগুলি কীভাবে আপনার অনন্য চাহিদার সাথে সম্পর্কিত।

M1 ম্যাকবুক বনাম আইপ্যাড প্রো:আগের চেয়ে আরও কঠিন পছন্দ

macOS বনাম iPadOS

এখন পর্যন্ত, এই দুটি ডিভাইসের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল অপারেটিং সিস্টেম। ম্যাকোস বিগ সুর অ্যাপলের ডেস্কটপ অপারেটিং সিস্টেমের একটি দীর্ঘ লাইনের সর্বশেষতম। এটি কিবোর্ড এবং মাউসের মাধ্যমে চালিত একটি উইন্ডো-ভিত্তিক ডেস্কটপ OS হিসাবে ডিজাইন করা হয়েছে৷

অন্যদিকে iPadOS হল iOS-এর একটি আইপ্যাড-নির্দিষ্ট শাখা, যা আইফোনের জন্য অপারেটিং সিস্টেম হিসাবে শুরু হয়েছিল। সত্যিকারের মাল্টিটাস্কিং, স্প্লিট-স্ক্রিন অ্যাপ্লিকেশনগুলি পাশাপাশি চলমান আইপ্যাডে তুলনামূলকভাবে সাম্প্রতিক সংযোজন৷

M1 ম্যাকবুক বনাম আইপ্যাড প্রো:আগের চেয়ে আরও কঠিন পছন্দ

আজ একটি আধুনিক আইপ্যাড প্রো-এর স্ক্রিনে পাশাপাশি দুটি অ্যাপ্লিকেশান চালানোর কোনও সমস্যা নেই যার উপরে একটি ভিডিও উইন্ডো ভাসছে এবং ব্যাকগ্রাউন্ড অপারেশনগুলি দৃষ্টির বাইরে চলে যাচ্ছে। তাই আপনি অবশ্যই উত্পাদনশীল হতে পারেন. যাইহোক, এটির ফ্রি-ফর্ম নেই, ম্যাকওএসের ক্ষমতা "যত বেশি অ্যাপ চালান"।

অতীতে, এটি কোন ব্যাপার ছিল না, কিন্তু এখন একটি M1 ম্যাকবুক আইপ্যাড এবং আইফোন অ্যাপ্লিকেশন চালাতে পারে। সুতরাং আপনার আইপ্যাড সফ্টওয়্যার লাইব্রেরিতে অ্যাক্সেস রয়েছে, তবে অন্য উপায়ে নয়। সংক্ষেপে, iPadOS অসাধারণ কিন্তু আপনি যদি বাছাই করেন তাহলে macOS সহজেই জিতে যায়।

বিজয়ী: M1 ম্যাকবুক

পারফরম্যান্স

আসুন এটি পরিষ্কার করে শুরু করা যাক যে M1 চিপটি A12X বা A12Z এর চেয়ে অনেক দ্রুত প্রসেসর যা আপনি একটি iPad প্রোতে পাবেন। আপনি যদি তুলনামূলকভাবে ভারী কাজের চাপের মধ্য দিয়ে জিপ করতে চান তবে এটি সারাদিন, প্রতিদিন M1 হতে চলেছে। যাইহোক, এটি করা একটি কঠিন তুলনা কারণ স্ট্রাইপ-ডাউন এবং হাইপার-ফোকাসড আইপ্যাডওএস ইতিমধ্যে পাঞ্চি সিপিইউ থেকে সর্বাধিক লাভ করে৷

M1 ম্যাকবুক বনাম আইপ্যাড প্রো:আগের চেয়ে আরও কঠিন পছন্দ

আমরা M1 এবং A12X উভয় ক্ষেত্রেই অনুরূপ 4K ভিডিও সম্পাদনা করেছি এবং তাদের কোনোটিতেই কোনো ধরনের পারফরম্যান্স সমস্যা দেখা যায়নি। বিষয়গতভাবে এগুলি উভয়ই খুব দ্রুত মেশিন এবং আপনার যদি বিশেষভাবে এমন অ্যাপ্লিকেশনের প্রয়োজন না হয় যা কেবলমাত্র ম্যাকোসে চলতে পারে, তবে আইপ্যাড প্রো-এর কর্মক্ষমতা খুব কমই ত্রুটিযুক্ত হতে পারে।

চলুন এই রাউন্ডটি M1 MacBook-এ দেওয়া যাক শুধুমাত্র ভিডিও এডিটিং অ্যাপের বিস্তৃত পরিসরের জন্য যা আপনি ডেস্কটপের জন্য খুঁজে পেতে পারেন।

বিজয়ী: M1 ম্যাকবুক

ট্যাবলেট বনাম ল্যাপটপ ফর্ম ফ্যাক্টর

ম্যাকবুক এবং আইপ্যাড প্রো উভয়ই মূলত হুডের নীচে একই, তবে তাদের ফর্মের কারণগুলি আলাদা। ম্যাকবুকের একটি ঐতিহ্যবাহী ল্যাপটপ ক্ল্যামশেল চ্যাসিস এবং কোন টাচ স্ক্রিন নেই। যদিও এগুলো ওজন এবং আকারে একই রকম, আপনি নেটফ্লিক্স দেখতে বা কমিক পড়তে বিছানায় ম্যাকবুকের সাথে আলিঙ্গন করতে খুব একটা স্বাচ্ছন্দ্য বোধ করবেন না।

M1 ম্যাকবুক বনাম আইপ্যাড প্রো:আগের চেয়ে আরও কঠিন পছন্দ

আইপ্যাডের হাতাতে আসল টেক্কা হল নতুন ম্যাজিক কীবোর্ডের প্রবর্তন। iPadOS-এ এখন অফিসিয়াল মাউস সমর্থন রয়েছে, তাই এই ম্যাজিক কীবোর্ডটি স্ক্রীনের কোণ সমন্বয়, একটি কীবোর্ড এবং একটি ট্র্যাকপ্যাডের জন্য একটি কব্জা অফার করে।

তাই আপনি আইপ্যাডটিকে ট্যাবলেট হিসাবে ব্যবহার করতে পারেন, তবে আপনি যখন কিছু কাজ করতে চান তখন এটিকে ম্যাকবুকের মতো কিছুতে রূপান্তর করুন। এটি একটি ম্যাকবুক হওয়ার ক্ষেত্রে একটি ম্যাকবুকের মতো বেশ ভাল নয়, তবে সেই বহুমুখিতা অবশ্যই এটিকে প্রান্ত দেয়৷

বিজয়ী: আইপ্যাড প্রো (ম্যাজিক কীবোর্ড সহ)

তুলনামূলক ব্যাটারি লাইফ

যখন পছন্দটি একটি ইন্টেল-ভিত্তিক ম্যাকবুক এবং আইপ্যাড প্রো এর মধ্যে ছিল, তখন ব্যাটারি লাইফ তুলনা করা সহজ ছিল। আইপ্যাড সাধারণত বাস্তব-বিশ্বের অবস্থার অধীনে আপনাকে দশ ঘন্টার বেশি অপারেশন করতে পারে। ইন্টেল ম্যাকবুক প্রো 13ও 10 ঘন্টার প্রতিশ্রুতি দেয়, কিন্তু আমাদের অভিজ্ঞতায়, আপনি যা করছেন তার উপর নির্ভর করে আপনার সাত বা আটের কাছাকাছি যাওয়ার সম্ভাবনা বেশি।

M1 ম্যাকবুক বনাম আইপ্যাড প্রো:আগের চেয়ে আরও কঠিন পছন্দ

M1 MacBook Pro 13 বাস্তব-বিশ্বের পরিস্থিতিতে 20-ঘণ্টার চিহ্ন ভেঙে দেয়, M1 MacBook Air থেকে মাত্র দুই বা তিন ঘণ্টা পিছিয়ে। এটি সম্পূর্ণরূপে আইপ্যাড প্রোকে ধ্বংস করে, যখন অনেক উচ্চ স্তরের কর্মক্ষমতা প্রদান করে। সুতরাং আপনি যদি এমন একটি ডিভাইস খুঁজছেন যা আপনাকে সম্ভাব্য দীর্ঘতম অপারেটিং সময় দিতে চলেছে, উত্তরটি একটি ভূমিধস দ্বারা পরিষ্কার৷

বিজয়ী: M1 ম্যাকবুক প্রো

কিভাবে iPad Pro এবং M1 MacBooks একে অপরের পরিপূরক হয়

ধরা যাক যে আপনি বর্তমানে একটি আইপ্যাডের মালিক যা macOS Sidecar বৈশিষ্ট্যের সাথে সামঞ্জস্যপূর্ণ। একটি M1 ম্যাকবুক কেনার অর্থ হল আপনি সেই আইপ্যাডটিকে সেকেন্ডারি ওয়্যারলেস স্ক্রিন হিসাবে ব্যবহার করতে পারেন৷ এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ M1 Macs শুধুমাত্র USB-C এর মাধ্যমে একটি একক বাহ্যিক প্রদর্শন সমর্থন করে। তিনটি স্ক্রিন থাকার একমাত্র উপায় হল একটি বাহ্যিক স্ক্রীন, অভ্যন্তরীণ ম্যাকবুক স্ক্রীন এবং একটি আইপ্যাডের সাথে একটি ওয়্যারলেস সাইডকার সংযোগ।

M1 ম্যাকবুক বনাম আইপ্যাড প্রো:আগের চেয়ে আরও কঠিন পছন্দ

এটি একটি আইপ্যাডের সাথে একটি M1 ম্যাককে একত্রিত করার একমাত্র কারণ নয়। এয়ারড্রপকে ধন্যবাদ, একটি আইপ্যাড থেকে একটি ম্যাকবুকে দ্রুত ডেটা স্থানান্তর করা সম্ভব হয়৷ যদিও M1 কোনো সমস্যা ছাড়াই আইপ্যাড অ্যাপ্লিকেশন চালাতে পারে, ইন্টারফেসটি টাচ স্ক্রিন ছাড়া দুর্দান্ত নয়। উল্লেখ করার মতো নয় যে অনেক বিকাশকারী তাদের iOS অ্যাপগুলি M1 সিস্টেমে উপলব্ধ না করা বেছে নিয়েছে।

তাই আপনি যদি স্পর্শ-অপ্টিমাইজড ওয়ার্কফ্লো ব্যবহার করতে চান, যেমন অ্যাপল পেন্সিল দিয়ে আঁকা, আপনি আপনার আইপ্যাডে সেই বিষয়বস্তু তৈরি করতে পারেন এবং তারপরে এটিকে M1 ম্যাকের কাছে পাঠাতে পারেন যা সেখানে সবচেয়ে ভালো চলে এমন অ্যাপে ব্যবহার করতে পারে।

লেখার সময়, অ্যাপল সাইডকারের মাধ্যমে সংযুক্ত একটি আইপ্যাড সহ macOS-এ কোনও স্পর্শ ইনপুটকে অনুমতি দেয় না। তবে এটি ভবিষ্যতে যুক্ত হওয়ার একটি স্বতন্ত্র সম্ভাবনা। সেই সময়ে আইপ্যাড এবং এম1 ম্যাকবুক আরও ভাল সমন্বয় হবে।

চূড়ান্ত রায়:M1 MacBook নাকি iPad Pro?

এখন যেহেতু আমরা প্রতিটি ডিভাইসের আপেক্ষিক শক্তিগুলি দেখেছি, কোন ব্যবহারকারীর জন্য কোন পণ্যটি সঠিক তা সংক্ষিপ্ত করার সময় এসেছে৷

আইপ্যাড প্রো সাধারণ উত্পাদনশীলতা বা যে কোনও কাজের জন্য উপযুক্ত যা কেবল একটি বা দুটি অ্যাপ খোলার মাধ্যমে পূরণ করা যেতে পারে। ম্যাজিক কীবোর্ডের সাথে মিলিত হলে আপনি একটি MacBook-এর সমস্ত ফর্ম ফ্যাক্টর সুবিধা পাবেন।

তাই আপনি এটিকে ট্যাবলেট হিসাবে ব্যবহার করে পুরোপুরি উপভোগ করতে পারেন এবং তারপরে অফিস-টাইপ কাজ লেখার জন্য বা করার জন্য একটি উপযুক্ত ডিভাইস থাকতে পারেন। এটি মধ্যবর্তী ভিডিও সম্পাদনা, উন্নত ফটো এডিটিং, সঙ্গীত উত্পাদন এবং আরও অনেক কিছুর মতো সৃজনশীল কাজের জন্য যথেষ্ট শক্তিশালী।

M1 ম্যাকবুক বনাম আইপ্যাড প্রো:আগের চেয়ে আরও কঠিন পছন্দ

অন্যদিকে, M1 MacBook Pro তাদের জন্য সেরা যারা আইপ্যাড প্রো-এর মতো গতিশীলতা চান কিন্তু আরও কর্মক্ষমতা চান। আপনি ওয়েব ব্রাউজিং বা লেখালেখি করার সময় ব্যাকগ্রাউন্ডে ভারী-শুল্ক ভিডিও সম্পাদনা রপ্তানি বা চলমান রেন্ডারগুলিতে প্রয়োগ করা যেতে পারে এমন কর্মক্ষমতা।

সেই ক্ষেত্রে, ম্যাকবুকই পথ। প্রদত্ত যে এটি iOS অ্যাপগুলিও চালায় এবং একটি গেম-পরিবর্তনকারী ব্যাটারি লাইফ রয়েছে, এটি একটি সফ্টওয়্যার দৃষ্টিকোণ থেকে আরও নমনীয় সর্বত্র মেশিন৷

তাই আইপ্যাড কিনুন যদি আপনি নিশ্চিত হন যে "এর জন্য একটি অ্যাপ আছে" যখন এটি আপনার প্রয়োজনে আসে এবং আপনি সফ্টওয়্যার বিকল্পগুলির থেকে ফর্ম-ফ্যাক্টর বিকল্পগুলিকে বেশি পছন্দ করেন। অন্য সবার জন্য, M1 MacBook আমাদের মতে সর্বোত্তম পছন্দ।


  1. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  2. নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

  3. M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

  4. ধাপে ধাপে নির্দেশিকা:ফ্যাক্টরি রিসেট MacBook Pro/MacBook Air (2022)