কম্পিউটার

Apple M1 চিপে ভিডিও সম্পাদনা:পাঠ শেখা

তারা বলে যে আপনার প্রাথমিক গ্রহণকারী হওয়া উচিত নয় কারণ আপনি পণ্যটি তৈরিকারী কোম্পানির জন্য বিটা পরীক্ষক হওয়ার জন্য অর্থ প্রদান করছেন। যাইহোক, এটা আমাদের জন্য প্রযোজ্য নয়! আমরা এখানে অ্যাপল মহাবিশ্বের জিনিসগুলি চেষ্টা করতে এসেছি যাতে আপনাকে এটি করতে না হয়।

যেমন, Apple M1 প্রসেসরের রিলিজ সম্ভবত আমাদের সাম্প্রতিক স্মৃতিতে ক্র্যাশ টেস্ট ডামি হওয়ার সবচেয়ে বড় সুযোগ। আমরা একটি M1 MacBook Pro 13 এ আমাদের হাত পেতে পরিচালনা করেছি এবং এটির সাথে আমাদের ভিডিও সম্পাদনা কম্পিউটার সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করেছি।

Apple M1 চিপে ভিডিও সম্পাদনা:পাঠ শেখা

এটি একটি খুব খারাপ ধারণা হতে পারে এবং রাস্তাটি স্বীকৃতভাবে আবদ্ধ ছিল। যাইহোক, রূপান্তরটি অনেকাংশে সফল ছিল এবং আমরা কিছু গুরুত্বপূর্ণ পাঠ শিখেছি, যার মানে আমরা এখন সেগুলি আপনার সাথে শেয়ার করতে পারি।

আমাদের YouTube জার্নির কিছু পটভূমি

আপনি যদি না জানেন, তাহলে ম্যাক-এ স্যুইচিং হল অনলাইন টেক টিপস এবং হেল্প ডেস্ক গিক সহ প্রকাশনার একটি পরিবারের অংশ। 2020 সালের এপ্রিলে, অনলাইন টেক টিপস একটি YouTube চ্যানেল চালু করেছে, যা সম্প্রতি 1000 গ্রাহকের প্রথম মাইলফলক অতিক্রম করেছে!

আমরা এখন মোট 70টিরও বেশি ভিডিও প্রকাশ করেছি এবং প্রতি মাসে প্রায় 100,000 ভিউতে পৌঁছেছি। তাই আপনি যদি সাপ্তাহিক প্রযুক্তি টিপস (ম্যাক সামগ্রী সহ!) চান তবে কেন সাবস্ক্রাইব করবেন না?

Apple M1 চিপে ভিডিও সম্পাদনা:পাঠ শেখা

সেই নির্লজ্জ প্লাগ আউটের সাথে, এই যাত্রার সবচেয়ে সাম্প্রতিক অংশে একটি M1 MacBook Pro কেনা এবং একটি Windows মেশিন থেকে একটি macOS কর্মপ্রবাহে স্যুইচ করা জড়িত৷ এটি একটি ছোট সিদ্ধান্ত ছিল না, তবে এটি করার জন্য আমাদের কাছে একাধিক কারণ ছিল!

কেন M1 MacBook Pro এ পরিবর্তন করবেন?

এক কথায়:স্থিতিশীলতা। আমরা যে উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করছি তা যথেষ্ট কাঁচা অশ্বশক্তির চেয়ে বেশি অফার করে, কিন্তু উইন্ডোজ নিজেই ক্রমাগত সমস্যার সৃষ্টি করে। প্রতিটি উইন্ডোজ আপডেট কিছু ভাঙ্গা বলে মনে হচ্ছে. Adobe Premiere Pro প্ল্যাটফর্মে সম্পূর্ণরূপে অবিশ্বস্ত ছিল।

প্রতিটি GPU ড্রাইভার আপডেটের সাথে, আমাদের রেন্ডারে অন্য কিছু ভুল হবে। আপনি যখন প্রতি সপ্তাহে ধারাবাহিকভাবে দুটি ভিডিও প্রকাশ করার চেষ্টা করছেন, তখন দুর্বল নির্ভরযোগ্যতার এই স্তরটি একটি সমস্যা হয়ে দাঁড়ায়।

Apple M1 চিপে ভিডিও সম্পাদনা:পাঠ শেখা

আমরা জানতাম যে একটি ম্যাকওএস ডিভাইস আরও স্থিতিশীল হবে, তবে একটি ম্যাকবুক প্রো 16 বাজেটের ক্ষেত্রে প্রশ্নের বাইরে ছিল, এবং ইন্টেল ম্যাকবুক প্রো 13 এর ব্যবহারিক হওয়ার মতো যথেষ্ট শক্তি ছিল না। M1 MacBook Pro দামের একটি ভগ্নাংশে Intel 16” মডেলের মতো একই বলপার্কে বেঞ্চমার্ক স্কোর পোস্ট করে, আমরা এটিকে সুইচ করার সুযোগ হিসেবে দেখেছি।

এটি (তত্ত্বগতভাবে) আমরা যে উইন্ডোজ মেশিনটি ব্যবহার করছিলাম তার অনুরূপ কার্যক্ষমতা প্রদান করবে, কিন্তু macOS-এর উন্নত স্থিতিশীলতার সাথে৷

M1-এর জন্য আমরা কী ছেড়ে দিয়েছি

M1-এ স্যুইচ করার মাধ্যমে আমাদের যে সবচেয়ে বড় জিনিসটি ছেড়ে দিতে হয়েছিল তা হল আপগ্রেডেবিলিটির কোনো আশা। উইন্ডোজ ল্যাপটপে ব্যবহারকারী-আপগ্রেডযোগ্য RAM রয়েছে, যা 32GB পর্যন্ত সমর্থন করে। এটিতে দুটি NVME স্লট এবং একটি 2.5" SATA ড্রাইভ বে রয়েছে৷ বিপরীতে, M1 সিস্টেম-অন-এ-চিপ RAM আপগ্রেড করার কোন উপায় অফার করে না।

কেনার সময় একেবারেই কোনো 16GB M1 MacBooks উপলব্ধ ছিল না, তাই 8GB মডেল কেনা ছাড়া আমাদের কোনো বিকল্প ছিল না। উপরন্তু, আমরা সেই সময়ে সবচেয়ে বড় পাওয়া SSD বেছে নিয়েছি, বিশেষ করে 512GB মডেল।

Apple M1 চিপে ভিডিও সম্পাদনা:পাঠ শেখা

এই M1 সিস্টেমগুলির মধ্যে একটি কেনার সময় আপনাকে সেই মডেলটি কিনতে হবে যা আজকের আপনার ভবিষ্যতের প্রয়োজনগুলি পূরণ করবে৷ যদি তা না হয়, তাহলে আপনি পুরো সিস্টেমটিকে শীঘ্রই প্রতিস্থাপন করার জন্য অপেক্ষা করছেন। যদিও SSD সমস্যাটি বাহ্যিক স্টোরেজ ব্যবহার করে সহজেই সমাধান করা হয়, অন্তত বেশিরভাগ ক্ষেত্রেই, আমরা শুধুমাত্র 8GB RAM থাকার বিষয়ে সত্যিই চিন্তিত ছিলাম। আমরা কিছুক্ষণের মধ্যে এটিতে পৌঁছাব।

অবশেষে, অন্য বড় ত্যাগ ছিল একটি ডেডিকেটেড জিপিইউ হারানো। উইন্ডোজ মেশিনে একটি Nvidia GTX 1660Ti ছিল। M1-এ কাস্টম অ্যাপল জিপিইউ গ্রাফিক্স পেশীর কাছাকাছি কোথাও নেই।

আধুনিক ভিডিও সম্পাদনা GPU ত্বরণের ব্যাপক ব্যবহার করে তা বিবেচনা করে, এটি উদ্বেগের আরেকটি বিষয় ছিল। এমন নয় যে M1 এর GPU একটি স্লাচ। বেঞ্চমার্কগুলি এটিকে GTX 1050Ti-এর উপরে কোথাও রাখে। এটি এমন একটি GPU নয় যা আপনি গেমিংয়ের জন্য চান, তবে এটি এখনও GPU-এক্সিলারেটেড পেশাদার কাজের জন্য প্রচুর গ্রান্ট।

আমাদের RAM নিয়ে পুনর্বিবেচনা করতে হয়েছিল

প্লাঞ্জ নেওয়ার আগে এবং একটি M1 MacBook Pro অর্ডার করার আগে, আমরা অনেক দেখেছি YouTube ভিডিওগুলির যেখানে বিভিন্ন বিষয়বস্তু নির্মাতারা মেশিনে ভিডিও সম্পাদনা কর্মক্ষমতা প্রদর্শন করে। এটা স্পষ্ট যে, iOS ডিভাইসের মতো, M1 Macs কে মেমরির ক্ষেত্রে অন্যান্য আর্কিটেকচারের সাথে তুলনা করা উচিত নয়।

যদিও এটা মনে হয় যে 8GB ইউনিফাইড মেমরি রিয়েল-টাইমে 4K ভিডিও সম্পাদনা করার জন্য যথেষ্ট নয়, এখানে কোন সমস্যা নেই। আমরা দেখেছি এমন কিছু প্রদর্শনের টাইমলাইনে হাই-এন্ড ফর্ম্যাটে একাধিক 4K স্ট্রীম রয়েছে৷

Apple M1 চিপে ভিডিও সম্পাদনা:পাঠ শেখা

আমরা মনে করি কেন এটি সম্ভব তার রহস্যটি অবিশ্বাস্যভাবে দ্রুত এসএসডি এবং শক্তভাবে সংহত IO কন্ট্রোলারের কাছে আসে। M1 ম্যাকবুকগুলি মূলত ম্যাকের পূর্ববর্তী ইন্টেল প্রজন্মের তুলনায় এসএসডি পঠন এবং লেখার কার্যক্ষমতা দ্বিগুণ করেছে।

এর মানে হল যে ডেটা প্রায় তাত্ক্ষণিকভাবে মেমরির মধ্যে এবং বাইরে স্ট্রিম করা যেতে পারে। তাত্ত্বিকভাবে, M1 ম্যাকবুক 3-4 সেকেন্ডের মধ্যে সম্পূর্ণ 8GB RAM পূরণ করতে পারে। তাই প্রয়োজন অনুযায়ী টাইমলাইনে ভিডিও ডেটা লোড করতে এক সেকেন্ডের একটি ভগ্নাংশ সময় নেওয়া উচিত।

বিবেচনা করুন যে আপনি শুধুমাত্র 4GB র‍্যাম সহ একটি iPad Pro-এ 4K ভিডিও সম্পাদনা করতে পারেন তাই এটি অনেক বেশি বিশ্বাসযোগ্য বলে মনে হচ্ছে যে 8GB এখানে অনেক কিছু করতে পারে৷

দাঁতের সমস্যা এবং কর্মক্ষমতা

আমাদের পছন্দের এডিটিং স্যুট হল Adobe Premiere Pro, কিন্তু আপনি হয়তো জানেন, সফ্টওয়্যারের কোন M1-অপ্টিমাইজ করা সংস্করণ নেই। অন্তত একটি চূড়ান্ত উত্পাদন ফর্ম না. সম্প্রতি Adobe সফ্টওয়্যারটির একটি M1-অপ্টিমাইজ করা বিটা সংস্করণ প্রকাশ করেছে যা পুরোপুরি বৈশিষ্ট্য-সম্পূর্ণ নয়।

আমাদের M1-এ সম্পাদনার প্রথম সপ্তাহ বা তারও বেশি সময় ধরে, আমরা Rosetta 2-এর মাধ্যমে বিদ্যমান অ্যাডোব সংস্করণ ব্যবহার করেছি। কর্মক্ষমতা গ্রহণযোগ্য ছিল, কিন্তু অবশ্যই প্রতিনিয়ত তোতলানো টাইমলাইনে কর্মক্ষমতা সংক্রান্ত সমস্যা ছিল।

Apple M1 চিপে ভিডিও সম্পাদনা:পাঠ শেখা

বিটাতে স্যুইচ করে, আমরা আমাদের কর্মপ্রবাহের জন্য অনুপস্থিত বৈশিষ্ট্যগুলির সাথে কোনো সমস্যার সম্মুখীন হইনি। MP3 সমর্থন একটি অবর্ণনীয় অভাব ছাড়াও, যে. অপ্টিমাইজ করা নেটিভ কোডে স্যুইচ করা, কার্যক্ষমতা কার্যত ত্রুটিহীন এবং 6-কোর i7 ইন্টেল মেশিনের (র্যামের দ্বিগুণ সহ) তুলনায় আরও চটপটে হয়েছে যা আমরা এই বিন্দু পর্যন্ত ব্যবহার করে আসছি।

তৃতীয়-পক্ষ সমর্থন অত্যন্ত গুরুত্বপূর্ণ

আমাদের ভিডিও প্রযোজক অন্যান্য সৃজনশীল সফ্টওয়্যারগুলির একটি পরিসর ব্যবহার করে এবং এই অ্যাপ্লিকেশনগুলি কতটা ভালভাবে চালানো হয়েছে বরং হিট বা মিস হয়েছে৷ যদিও বেশিরভাগ নন-নেটিভ অ্যাপ্লিকেশানগুলি চলবে, আমরা কয়েকটি বিরতিহীন ক্র্যাশের মধ্যে পড়েছি। আরও কিছু অস্পষ্ট অ্যাপ্লিকেশনের সাথে, জিনিসগুলি চলবে না৷

আমাদের আরেকটি সমস্যা ছিল রেজার টারটারাস প্রো নিয়ে। এই এক-হাত কীবোর্ড ভিডিও সম্পাদনার জন্য দুর্দান্ত এবং আমাদের সম্পাদক সাধারণ কাজগুলি করার দ্রুত উপায় হিসাবে এটি ব্যবহার করে। দুঃখের বিষয়, Razer-এর macOS Big Sur-এর জন্য সামঞ্জস্যপূর্ণ সফ্টওয়্যার নেই, তাই এই মুহূর্তে এটি কেবলমাত্র স্ট্যান্ডার্ড কীবোর্ড রিম্যাপিংয়ের সাথে কাজ করে৷

ভিডিও সম্পাদনার জন্য আপনার কি M1 এ স্যুইচ করা উচিত?

আপনি যদি প্রিমিয়ার প্রো ব্যবহারকারী হন তবে উত্তরটি "এখনও নয়"। যদিও প্রিমিয়ার প্রো পর্যাপ্তভাবে চলে, এটি একটি পেশাদার কর্মপ্রবাহের জন্য যথেষ্ট ভাল নয়। M1-অপ্টিমাইজ করা সংস্করণটি নিখুঁতভাবে চলে, কিন্তু আমরা কখনই গুরুতর কাজের জন্য বিটা সফ্টওয়্যার সুপারিশ করতে পারি না৷

আপনি যদি ফাইনাল কাট প্রো ব্যবহার করার কথা ভাবছেন, তাহলে ঠিক এগিয়ে যান। এটি সবচেয়ে চিত্তাকর্ষক জিনিসগুলির মধ্যে একটি যা আমরা অ্যাকশনে দেখেছি। আপনি যদি সফ্টওয়্যারটির মালিক না হন তবে অ্যাপল একটি উদার 90-দিনের ট্রায়াল অফার করে। Da Vinci Resolve এছাড়াও M1-অপ্টিমাইজ করা হয়েছে, যাতে সবুজ আলোও রয়েছে। সংক্ষেপে, M1 MacBook Pro হল একটি ছোট ভিডিও এডিটিং দৈত্য যা Intel MacBook Pro 16 কেনার প্রায় সমস্ত কারণকে সরিয়ে দেয়৷


  1. প্রথমবারের জন্য Apple TV 4K কিভাবে সেটআপ করবেন

  2. 8টি সেরা তৃতীয় পক্ষের অ্যাপল ওয়াচ স্ট্র্যাপ

  3. 6টি অ্যাপল পেন্সিল টিপস এর থেকে সর্বাধিক পেতে

  4. Apple M1 Vs Intel i7:The Benchmark Battles