কম্পিউটার

MTE ব্যাখ্যা করে:একটি CPU এবং একটি GPU এর মধ্যে পার্থক্য

MTE ব্যাখ্যা করে:একটি CPU এবং একটি GPU এর মধ্যে পার্থক্য

সিপিইউ এবং জিপিইউ বেশ একই রকম। এগুলি উভয়ই লক্ষ লক্ষ ট্রানজিস্টর থেকে তৈরি এবং প্রতি সেকেন্ডে হাজার হাজার ক্রিয়াকলাপ প্রক্রিয়া করতে পারে৷ কিন্তু একটি CPU এবং একটি GPU এর মধ্যে পার্থক্য কি?

সিপিইউ কি?

MTE ব্যাখ্যা করে:একটি CPU এবং একটি GPU এর মধ্যে পার্থক্য

একটি কম্পিউটারের CPU (কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট) প্রায়ই একটি কম্পিউটারের "মস্তিষ্ক" বলা হয়। এটি লক্ষাধিক ট্রানজিস্টরের একটি সংগ্রহ যা একটি দুর্দান্ত বৈচিত্র্যের গণনা সম্পাদন করতে ব্যবহার করা যেতে পারে। একটি স্ট্যান্ডার্ড সিপিইউতে এক থেকে চারটি প্রসেসিং কোর 1 থেকে 4 GHz পর্যন্ত যেকোন জায়গায় ক্লক করা থাকে।

একটি CPU শক্তিশালী কারণ এটি সবকিছু করতে পারে। যদি একটি কম্পিউটার একটি কাজ সম্পন্ন করতে সক্ষম হয়, এটি কারণ CPU এটি করতে পারে। প্রোগ্রামাররা বিস্তৃত নির্দেশনা সেট এবং সমস্ত CPU দ্বারা ভাগ করা দীর্ঘ বৈশিষ্ট্য তালিকার মাধ্যমে এটি অর্জন করে।

GPU কি?

MTE ব্যাখ্যা করে:একটি CPU এবং একটি GPU এর মধ্যে পার্থক্য

একটি GPU (গ্রাফিক্স প্রসেসিং ইউনিট) হল একটি বিশেষ ধরনের মাইক্রোপ্রসেসর। এটি গ্রাফিক্স প্রদর্শন এবং খুব নির্দিষ্ট গণনামূলক কাজগুলি করার জন্য অপ্টিমাইজ করা হয়েছে। এটি একটি CPU-র তুলনায় কম ঘড়ির গতিতে চলে কিন্তু প্রসেসিং কোরের সংখ্যা অনেক গুণ বেশি।

আপনি প্রায় একটি GPU কে ​​একটি বিশেষ CPU হিসাবে ভাবতে পারেন যা একটি খুব নির্দিষ্ট উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। ভিডিও রেন্ডারিং হল সাধারণ গাণিতিক ক্রিয়াকলাপগুলি বারবার করা এবং এটিই একটি জিপিইউতে সেরা। একটি GPU-তে হাজার হাজার প্রসেসিং কোর একই সাথে চলবে। প্রতিটি কোর, যদিও একটি CPU কোরের চেয়ে ধীর, ভিডিও রেন্ডারিংয়ের জন্য প্রয়োজনীয় মৌলিক গাণিতিক ক্রিয়াকলাপগুলিতে বিশেষভাবে দক্ষ হওয়ার জন্য টিউন করা হয়েছে। এই বিশাল সমান্তরালতাই GPU গুলিকে আধুনিক গেমগুলির জন্য প্রয়োজনীয় জটিল 3D গ্রাফিক্স রেন্ডার করতে সক্ষম করে তোলে৷

একটি CPU এবং একটি GPU-এর মধ্যে পার্থক্য কী?

MTE ব্যাখ্যা করে:একটি CPU এবং একটি GPU এর মধ্যে পার্থক্য

যদি একটি CPU একটি লেদারম্যান হয়, একটি GPU হল একটি খুব ধারালো ছুরি। আপনি একটি ছুরি দিয়ে একটি হেক্স বোল্ট শক্ত করতে পারবেন না, তবে আপনি অবশ্যই কিছু জিনিস কাটতে পারেন।

একটি CPU যতগুলি ক্রিয়াকলাপ করে তার একটি GPU শুধুমাত্র একটি ভগ্নাংশই করতে পারে, কিন্তু এটি অবিশ্বাস্য গতিতে করে। একটি GPU এক সময়ে হাজার হাজার পিক্সেলের জন্য সময়-সংবেদনশীল গণনা করতে শত শত কোর ব্যবহার করবে, যা জটিল 3D গ্রাফিক্স প্রদর্শন করা সম্ভব করে। যাইহোক, একটি GPU যত দ্রুত যেতে পারে, এটি শুধুমাত্র "বোবা" অপারেশনগুলি সম্পাদন করতে পারে৷

উদাহরণস্বরূপ, এনভিডিয়া জিটিএক্স 1080 এর মতো একটি আধুনিক জিপিইউতে 2560 শেডার কোর রয়েছে। এই কোরগুলির জন্য ধন্যবাদ, এটি একটি ঘড়ির চক্রের মধ্যে 2560 নির্দেশাবলী বা অপারেশন চালাতে পারে। এবং যখন আপনাকে একটি স্ক্রীনের মূল্যমানের পিক্সেল এক শতাংশ উজ্জ্বল করতে হবে, এটি নিখুঁত। তুলনা করে, একটি চার-কোর Intel i5 CPU শুধুমাত্র প্রতি ঘড়ি চক্রে চারটি একযোগে নির্দেশনা চালাতে পারে।

যাইহোক, সিপিইউগুলি জিপিইউগুলির চেয়ে বেশি নমনীয়। CPU-তে একটি বড় নির্দেশনা সেট থাকে, তাই তারা বিভিন্ন ধরনের কাজ সম্পাদন করতে পারে। CPU গুলিও উচ্চ সর্বোচ্চ ঘড়ির গতিতে চলে এবং কম্পিউটারের সমস্ত উপাদানের ইনপুট এবং আউটপুট পরিচালনা করতে সক্ষম। উদাহরণস্বরূপ, সিপিইউগুলি ভার্চুয়াল মেমরির সাথে সংগঠিত এবং সংহত করতে পারে, যা একটি আধুনিক অপারেটিং সিস্টেম চালানোর জন্য অপরিহার্য। এটি এমন কিছু নয় যা একটি GPU সম্পন্ন করতে পারে।

GPU কম্পিউটেশন সম্পর্কে কি?

যদিও জিপিইউ ভিডিও রেন্ডারিংয়ে সেরা, তারা প্রযুক্তিগতভাবে আরও বেশি করতে সক্ষম। গ্রাফিক্স প্রসেসিং হল শুধুমাত্র এক ধরনের পুনরাবৃত্ত এবং উচ্চ-সমান্তরাল কম্পিউটিং কাজ। বিটকয়েন মাইনিং এবং পাসওয়ার্ড ক্র্যাকিংয়ের মতো অন্যান্য কাজগুলি একই ধরনের বিশাল ডেটা সেট এবং সাধারণ গাণিতিক ক্রিয়াকলাপগুলির উপর নির্ভর করে। এই কারণেই কিছু লোক নন-গ্রাফিকাল ক্রিয়াকলাপ চালানোর জন্য জিপিইউ ব্যবহার করবে। এটি "GPU গণনা" হিসেবে সবচেয়ে বেশি পরিচিত৷

উপসংহার

সিপিইউ এবং জিপিইউগুলির একই উদ্দেশ্য রয়েছে তবে বিভিন্ন কম্পিউটিং কাজের জন্য অপ্টিমাইজ করা হয়েছে। একটি দক্ষ কম্পিউটার সঠিকভাবে চালানোর জন্য উভয়ের প্রয়োজন হবে।


  1. লিনাক্স এবং GNU/Linux এর মধ্যে পার্থক্য

  2. DirectX 11 এবং DirectX 12-এর মধ্যে পার্থক্য কী?

  3. MTE ব্যাখ্যা করে:একটি লক করা এবং একটি আনলক করা স্মার্টফোনের মধ্যে পার্থক্য

  4. CPU এবং GPU এর মধ্যে পার্থক্য কি?