কম্পিউটার

MTE ব্যাখ্যা করে:একটি লক করা এবং একটি আনলক করা স্মার্টফোনের মধ্যে পার্থক্য

MTE ব্যাখ্যা করে:একটি লক করা এবং একটি আনলক করা স্মার্টফোনের মধ্যে পার্থক্য

স্মার্টফোনগুলি যেমন আমাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে, তেমনি, ভাষা এবং পরিভাষাগুলিও তাদের চারপাশে ঘোরে। যারা আপনাকে তাদের সাথে রাখেননি, তাদের জন্য তারা একটু বিভ্রান্তিকর হতে পারে। একটি শব্দ আপনি আগে শুনে থাকবেন তা হল "আনলক করা" শব্দটি। আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আনলক করা ফোনগুলি প্রায়শই ইতিবাচক আলোতে উল্লেখ করা হয়। দোকান এবং নিলাম সাইটগুলি গর্বের সাথে গর্ব করতে পারে যে তারা যে ফোনটি বিক্রি করছে তা আনলক করা হয়েছে, উদাহরণস্বরূপ।

তাহলে, আনলকিং কি, এবং কেন লোকেরা তাদের ফোনে এটি করতে চায়?

আনলকিং মানে কি

প্রথমত, একটি "আনলক করা" ফোনটি ঠিক কী ধরনের লক পরাজিত হয়েছে তা অন্বেষণ করা যাক। যখন ফোন নির্মাতারা একটি ফোন তৈরি করে, তখন তারা এটিতে বিশেষ সফ্টওয়্যার যোগ করে যা একটি কোড দিয়ে অ্যাক্সেস করা যায়। এই সফ্টওয়্যার এবং এর কোড শুধুমাত্র ফোন বিক্রিকারীরা ব্যবহার করতে পারে। যখন ক্যারিয়ারগুলি তাদের পণ্য পরিসরের অংশ হিসাবে প্রস্তুতকারকের ফোনকে সমর্থন করার সিদ্ধান্ত নেয়, তখন তারা কোডটি ব্যবহার করে এই সফ্টওয়্যারটি অ্যাক্সেস করে এবং ফোনে একটি ক্যারিয়ার লক যোগ করতে এটি ব্যবহার করে। লকটি ফোনটিকে ক্যারিয়ারের নেটওয়ার্কের সাথে বেঁধে রাখে, তাই যারা ক্যারিয়ার থেকে ফোন কিনেছেন তারা অন্য কারও নেটওয়ার্কে এটি ব্যবহার করতে পারবেন না এমনকি তারা সিম কার্ডটি সরিয়ে অন্য নেটওয়ার্ক ব্যবহার করে এমন একটি দিয়ে প্রতিস্থাপন করলেও।

একাধিক ক্যারিয়ার দ্বারা একটি ফোন মডেল নেওয়া সম্পূর্ণভাবে সম্ভব যার মানে আপনি বিভিন্ন নেটওয়ার্কে লক করা একটি ফোনের ঠিক একই মডেল দেখতে পাবেন।

MTE ব্যাখ্যা করে:একটি লক করা এবং একটি আনলক করা স্মার্টফোনের মধ্যে পার্থক্য

কেন ক্যারিয়ার ফোন লক করে?

তাহলে কেন প্রথম স্থানে লক করা হয়? ক্যারিয়ারগুলি বলে যে এটি লোকেদেরকে একটি দুই বছরের চুক্তি ব্যবহার করে বাজারমূল্যের চেয়ে সস্তা একটি ফোন বাছাই করা থেকে বিরত রাখা এবং তারপরে বাহক পরিবর্তন করে, আসল ক্যারিয়ারটিকে পকেটের বাইরে রেখে। যাইহোক, এই দুই-বছরের চুক্তি থেকে বেরিয়ে আসার জন্য, ক্যারিয়ারের হারানো খরচ সম্পূর্ণভাবে পূরণ করার জন্য আপনাকে আগে থেকেই অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে, যাতে কেউ এটি করলেও তারা হারাবে না।

আসল কারণটি সম্ভবত একটি খুব সাধারণ যুক্তিতে রয়েছে:এটি লোকেদের জন্য ক্যারিয়ার ছেড়ে যাওয়া কঠিন করে তোলে। যদি তারা অন্য কারো নেটওয়ার্ক চেষ্টা করতে চায়, তবে তারা কেবল প্রতিদ্বন্দ্বী ক্যারিয়ারের সিম কার্ডে স্লট করতে পারে না। এর মানে হল যে ভোক্তারা হয় তাদের ফোন ত্যাগ করে এবং ছেড়ে যায় বা তাদের ফোন রাখে এবং থাকে। অবশ্যই, যদি ফোনের লকটি কেটে দেওয়া হয় তবে এটি কোনও সমস্যা নয়। এখানেই আনলকিং আসে৷

MTE ব্যাখ্যা করে:একটি লক করা এবং একটি আনলক করা স্মার্টফোনের মধ্যে পার্থক্য

ফোনগুলি কীভাবে আনলক করা হয়?

যখন কেউ তাদের ফোন আনলক করতে আগ্রহী হয়, তখন তারা বিভিন্ন রুটের একটিতে যেতে পারে।

1. তাদের ক্যারিয়ারকে জিজ্ঞাসা করা

কখনও কখনও লোকেরা তাদের মাধ্যমে ফোন আনলক করতে পারে কিনা তা দেখতে তাদের ক্যারিয়ারের সাথে চেক করে। কিছু পরিবাহক বিশেষ শর্তাবলীর সাথে আসে যার অর্থ হল যে কেউ তাদের মেনে চলার পরে যারা জিজ্ঞাসা করে তাদের জন্য ক্যারিয়ার খুশির সাথে ফোন আনলক করবে।

2. এটি নিজেরাই আনলক করা

কিছু ফোনের (বিশেষ করে পুরোনো) তাদের লক কোড ইতিমধ্যেই ইন্টারনেটে প্রকাশিত হয়েছে। যদি কেউ একটি কোড হাতে পায়, তাহলে এর মানে হল যে তারা নিজের ফোনে সেটি প্রবেশ করতে পারবে এবং আনলক করতে পারবে।

3. একটি তৃতীয় পক্ষ আনলকার ব্যবহার করুন

কিছু লোক আনলকিং পরিষেবা অফার করে, অল্প খরচে ফোন আনলক করার প্রস্তাব দেয়। লোকেরা তাদের ফোনগুলি এই তৃতীয় পক্ষের কাছে নিয়ে যেতে পারে এবং পরিবর্তে তাদের ফোন আনলক করতে পারে৷ আপনি হয়ত ইন্টারনেটে এবং অন্য কোথাও দোকানগুলি দেখেছেন যেগুলি তাদের দক্ষতার পরিসরের অংশ হিসাবে "আনলকিং পরিষেবা" অফার করে; এই ধরনের জায়গায় লোকেরা হয় তাদের ফোন আনলক করতে যায় বা ইতিমধ্যেই আনলক করা একটি কিনে নেয়।

ফোন আনলক করা কি অবৈধ?

একটি ফোন আনলক করা কিছু ধরনের পাইরেসির মতো শোনাতে পারে। একটি ডিভাইস নেওয়ার এবং একটি ক্যারিয়ারের উপর তার বিধিনিষেধ অপসারণ করার ক্ষমতা অবশ্যই আইন সুরক্ষা করতে পারে এমন কিছুর মতো শোনাচ্ছে৷

অভিজ্ঞ স্মার্টফোন ব্যবহারকারীরা এই প্রশ্নে তাদের চোখ ঘুরিয়ে দিতে পারে, কিন্তু এটি সম্পূর্ণ বৈধ! অক্টোবর 2012 এ, এটি ছিল আমেরিকায় আপনার ফোন আনলক করা অবৈধ। এটি ফেব্রুয়ারী 2015 পর্যন্ত ছিল না যখন এটি উপলব্ধি করা হয়েছিল যে নির্মাতারা আনলক করা ফোনগুলিকে বৈধ পণ্য হিসাবে বিক্রি করছে, এবং এইভাবে আপনার ফোন আনলক করা আবার আইনি হয়ে গেছে। আসলে, আপনি যদি একটি ফোন ক্যারিয়ারের সাথে আপনার চুক্তি সম্পূর্ণভাবে পরিশোধ করেন, তাহলে ক্যারিয়ারকে এখন একটি সামঞ্জস্যপূর্ণ ফোন আনলক করতে হবে।

MTE ব্যাখ্যা করে:একটি লক করা এবং একটি আনলক করা স্মার্টফোনের মধ্যে পার্থক্য

আনলক করার কোন অসুবিধা আছে কি?

আনলক করা ফোনের সত্যিই অনেক অসুবিধা নেই। যদি কেউ তাদের ফোন আনলক করার ক্রিয়া সম্পাদন করে, তবে এটি তাদের ওয়ারেন্টি বাতিল করতে পারে বা নাও করতে পারে। এটি একটি ধূসর এলাকা এবং ক্যারিয়ারগুলির মধ্যে এবং এমনকি আনলক করার পদ্ধতিগুলির মধ্যেও পরিবর্তিত বলে মনে হচ্ছে৷ ক্যারিয়ারের নির্দেশিত নিয়মগুলি অনুসরণ করার সময় সঠিকভাবে কাজ করা হলে, এটি ওয়ারেন্টি বাতিল না করেই করা যেতে পারে।

তা ছাড়া, একটি আনলক করা ফোনের একমাত্র আসল অসুবিধা হল একটি অর্জন করা। আনলক করা ফোনে যে কোনও সিম কার্ড কীভাবে স্লট করা যায় এবং ব্যবহার করা যায় তা প্রদত্ত, গ্রাহকদের দ্বারা প্রায়শই সেগুলির চাহিদা বেশি থাকে। এর ফলে প্রায়শই দাম বেড়ে যায়, তাই লোকেরা আনলক করা ফোনের জন্য তাদের পছন্দের চেয়ে বেশি টাকা দেয়। এটি তখন লক করা ফোনের বাজারে আটকে থাকার সুবিধা দেখায়; আপনি যদি এমন একটি ফোন খুঁজে পান যা আপনার ব্যবহার করা ক্যারিয়ারে লক করা আছে এবং আপনি মনে করেন না যে আপনি শীঘ্রই যে কোনো সময় ক্যারিয়ার পরিবর্তন করবেন, আপনি নিজের কিছু অর্থ বাঁচাতে পারেন।

রহস্য আনলক করা

স্মার্টফোনের জগত কত দ্রুত বাড়ছে তার সাথে, চারপাশে নিক্ষিপ্ত সমস্ত পরিভাষায় জলাবদ্ধ হওয়া সহজ। আশা করি স্মার্টফোনের জগতে কী ঘটছে তা বোঝার জন্য আপনি এখন একটু বেশি প্রস্তুত। আপনি কি আপনার নিজের ফোন আনলক করেছেন? আপনি এটা ঝামেলা মূল্য মনে করেন? কমেন্টে আমাদের জানান।


  1. DirectX 11 এবং DirectX 12-এর মধ্যে পার্থক্য কী?

  2. দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ এবং দ্বি-পদক্ষেপ যাচাইকরণের মধ্যে পার্থক্য কী?

  3. 32-বিট এবং 64-বিট স্মার্টফোনের মধ্যে পার্থক্য [MTE ব্যাখ্যা করে]

  4. MTE ব্যাখ্যা করে:একটি CPU এবং একটি GPU এর মধ্যে পার্থক্য