কম্পিউটার

HTML এ এবং এর মধ্যে পার্থক্য কী?

বোল্ড (ওরফে বোল্ডফেস) টাইপোগ্রাফিতে একটি শক্তিশালী ধরণের জোর হিসাবে বিবেচিত হয়। আধুনিক HTML-এ দুটি HTML উপাদান রয়েছে যা ডিফল্টভাবে একটি টেক্সট এলিমেন্টে (বেশিরভাগ ব্রাউজারে) একটি বোল্ড ফন্ট-ওয়েট (যাকে "বোল্ডফেস"ও বলা হয়) প্রয়োগ করে।

আপনি হয় একটি <strong> ব্যবহার করতে পারেন ট্যাগ বা একটি <b> ট্যাগ, এই মত:

<p>The strong tag is used to <strong>emphasize</strong> text.</p>

<p>The b tag is used to <b>emphasize</b> text.</p>

আধুনিক HTML (HTML5) এ, উভয়ই <strong> এবং <b> শব্দার্থিক এবং বৈধ বলে বিবেচিত হয়। যদিও তারা উভয়ই আধুনিক ব্রাউজারে একই বোল্ডফেস উপস্থাপনামূলক স্টাইলিং পায়, তবে তাদের একই অর্থ বা উদ্দেশ্য নেই।

তাহলে স্ট্রং এবং বি ব্যবহার করার মধ্যে পার্থক্য কী এবং আপনি কোনটির জন্য ব্যবহার করবেন?

  • <strong> উপাদানটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়বস্তুর জন্য ব্যবহৃত হয় (যেমন সতর্কতা)।
  • <b> উপাদান গুরুত্ব না দিয়ে মনোযোগ আকর্ষণ করতে ব্যবহৃত হয়।

<b> ব্যবহার করার একটি উদাহরণ :

The Spanish word <b>idioma</b> means “language”. It originates from Greek.

উপরের উদাহরণে, আমি, একজন টাইপোগ্রাফার হিসাবে, ইডিওমা শব্দটি হাইলাইট করার সিদ্ধান্ত নিয়েছি না কারণ এটির দারুণ আছে গুরুত্ব, কিন্তু কারণ এটি একটি বিদেশী, অ-ইংরেজি শব্দ যা আমি পার্শ্ববর্তী পাঠ্য থেকে আলাদা হতে চাই। এটা একটা স্টাইল-সিদ্ধান্তই বেশি, মানে বোঝানোর জন্য আমাকে কিছু করতে হবে।

তাই আপনি যদি কোনো কিছুর প্রতি দৃষ্টি আকর্ষণ করতে চান, এর পিছনে কোনো নির্দিষ্ট শব্দার্থক অর্থ ছাড়াই, <b> ঐতিহাসিকভাবে (HTML5 এর আগে) ব্যবহার করা সঠিক হবে। এটি বলেছে, আধুনিক সময়ে, আমরা উপস্থাপনার জন্য HTML ব্যবহার করি না, আমরা CSS ব্যবহার করি, যে কারণে আমি <b> ব্যবহার করি না

<strong> ব্যবহার করার একটি উদাহরণ :

In 2020, <strong>security</strong> and <strong>performance</strong> are are
crucial for your SEO.

উপরের উদাহরণে, আমি দৃঢ়ভাবে নিরাপত্তাকে জোর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি এবং কর্মক্ষমতা কারণ আপনার ওয়েবসাইটের এসইও (এবং ইউএক্স) এর জন্য এই বিষয়গুলি সত্যিই অনেক গুরুত্বপূর্ণ।

ডিফল্টরূপে, <strong> এবং <b> বেশিরভাগ ব্রাউজারে টেক্সটে একই বোল্ডফেস স্টাইলিং প্রয়োগ করবে, যা বোঝা যায় অনেক বিভ্রান্তির কারণ। বিভিন্ন ব্যবহারের ক্ষেত্রে আলাদা আলাদা টুল হলে কেন সেগুলিকে একই দেখায়?

আমি আপনার সাথে একমত. এটা বিরক্তিকর।

এই কারণেই আপনি ব্রাউজার ডিফল্টগুলিকে ওভাররাইড করতে এবং সেগুলিতে ভিন্ন স্টাইলিং প্রয়োগ করতে চাইতে পারেন৷

<strong> এর মধ্যে পার্থক্য করার একটি ভাল উপায় এবং <b> উপস্থাপনাগতভাবে, আপনার <strong>-এ 500 থেকে 900 (ফন্ট পরিবারের উপর নির্ভর করে) ফন্টের ওজন প্রয়োগ করা CSS সহ উপাদান। এই মত:

strong {
  font-weight: 700;
}

এবং তারপর <b> এর জন্য একটি ভিন্ন স্টাইলিং ব্যবহার করুন , যেমন:

b {
  font-weight: 400;
  color: green;
}

উপরেরটি কোন শৈলীর পরামর্শ নয়, কিন্তু আপনার ব্রাউজারে রেন্ডার করা পৃষ্ঠাগুলি দেখার সময় আপনি কোনটি ব্যবহার করেছেন তা মনে রাখা আপনি কীভাবে সহজ করতে পারেন তার একটি উদাহরণ৷

আপনি যদি মার্কডাউন ব্যবহার করেন

আপনি যদি <b> রূপান্তর করার চেষ্টা করেন অথবা <strong> ব্রাউজারলিং-এর মতো এইচটিএমএল থেকে মার্কডাউন কনভার্টারে মার্কডাউন করতে আপনি লক্ষ্য করবেন যে তারা উভয়ই একই ** ** পায় — যা <strong>-এ রেন্ডার করা হয় ব্রাউজারে।

তাহলে কি দেয়?

আমি নিশ্চিত নই. <b> কীভাবে রেন্ডার করতে হয় তা দেখায় এমন কোনও মার্কডাউন গাইড আমি খুঁজে পাচ্ছি না মার্কডাউন ব্যবহার করার সময় ব্রাউজারে, অন্তত মার্কডাউন সিনট্যাক্স ব্যবহার করে নয়।

চিন্তা করবেন না, আপনি এখনও মার্কডাউন ফাইলের মধ্যে সরাসরি HTML সিনট্যাক্স প্রয়োগ করতে পারেন (যদি না আপনি একটি পুরানো সংস্করণ ব্যবহার করছেন)। সুতরাং আপনি যদি চান বা <b> ব্যবহার করতে চান <strong> এর পরিবর্তে , আপনি সহজভাবে এটি এই মত যোগ করতে পারেন:

Here is a line of text inside a <b>markdown</b> file which automatically gets wrapped by paragraph tags

আমি মার্কডাউনে এই টিউটোরিয়ালটি লিখছি। এখন আমি এই লেখাটি হাইলাইট করতে যাচ্ছি <b> এর সাথে উপাদান আপনি যদি এই অনুচ্ছেদটি চিহ্নিত করেন এবং নির্বাচন করেন এবং "পরিদর্শন" এ ক্লিক করেন তবে আপনি দেখতে পাবেন যে এটি প্রকৃতপক্ষে <b> ব্যবহার করে উপাদান।

আপনি যা ব্যবহার করেন তা কি সত্যিই গুরুত্বপূর্ণ?

এটি স্পষ্টতই জীবন বা মৃত্যুর সমস্যা নয়, বা আধুনিক ব্রাউজারগুলি <b> রেন্ডার করবে না এবং <strong> একই বোল্ডফেস স্টাইলিং সহ।

যাইহোক, শব্দার্থগতভাবে, একটি পার্থক্য আছে, যা বার্তাটি আমি জুড়ে পেতে চেয়েছিলাম। তাই আপনি যদি চাকরির ইন্টারভিউতে যাচ্ছেন, যেখানে তারা অনেক কেয়ার করে শব্দার্থিক মার্কআপ সম্পর্কে, পার্থক্যটি জানা গুরুত্বপূর্ণ।

সারাংশে:

  • <b> নির্দিষ্ট পাঠ্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করতে ব্যবহৃত হয়।
  • <strong> গুরুত্বপূর্ণ পাঠ্যের জন্য ব্যবহৃত হয়।
  • যখন সন্দেহ হয়, <strong> ব্যবহার করুন .

থাম্বের একটি ভাল নিয়ম হল সম্পূর্ণভাবে জোর দেওয়াকে অপব্যবহার করা এড়ানো। আপনি যখন খুব বেশি জোর দেওয়ার চেষ্টা করেন, জোর তার শক্তি হারিয়ে ফেলে। যদি আপনি সবকিছুর উপর জোর দেন তবে আপনি কিছুতেই জোর দেন না (আমি আপনাকে দেখছি, জেনেরিক মার্কেটিং ল্যান্ডিং পেজ সাইট)।


  1. একটি আদ্যক্ষর এবং abbr ট্যাগ মধ্যে পার্থক্য কি?

  2. উবুন্টুতে APT এবং dpkg-এর মধ্যে পার্থক্য কী?

  3. 32-বিট এবং 64-বিট উইন্ডোজের মধ্যে পার্থক্য কী

  4. USB-C এবং Thunderbolt 3 এর মধ্যে পার্থক্য কি