কম্পিউটার

jQuery এবং JavaScript এর মধ্যে পার্থক্য কি?


নিম্নলিখিত jQuery এবং JavaScript এর মধ্যে পার্থক্য:

jQuery

jQuery হল একটি দ্রুত এবং সংক্ষিপ্ত জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি যা জন রেসিগ দ্বারা 2006 সালে তৈরি করা হয়েছে। jQuery এইচটিএমএল ডকুমেন্ট ট্র্যাভার্সিং, ইভেন্ট হ্যান্ডলিং, অ্যানিমেটিং এবং Ajax ইন্টারঅ্যাকশনকে দ্রুত ওয়েব ডেভেলপমেন্টের জন্য সহজ করে।

জাভাস্ক্রিপ্ট

জাভাস্ক্রিপ্ট একটি হালকা, ব্যাখ্যা করা প্রোগ্রামিং ভাষা। এটি নেটওয়ার্ক-কেন্দ্রিক অ্যাপ্লিকেশন তৈরির জন্য ডিজাইন করা হয়েছে। এটি জাভার সাথে পরিপূরক এবং সমন্বিত। জাভাস্ক্রিপ্ট বাস্তবায়ন করা খুব সহজ কারণ এটি HTML এর সাথে একীভূত। এটি খোলা এবং ক্রস-প্ল্যাটফর্ম।

jQuery স্বয়ংক্রিয়ভাবে অনেক ব্রাউজারে কাজ করার জন্য অপ্টিমাইজ করা হয়। কিন্তু, জাভাস্ক্রিপ্ট এখনও ক্রস-ব্রাউজার সামঞ্জস্যের মতো কিছু সমস্যা নিয়ে কাজ করছে। এটি ওয়েব ব্রাউজার ডেভেলপারদের দ্বারা দুর্বল জাভাস্ক্রিপ্ট বাস্তবায়ন অনুশীলনের কারণে হতে পারে।

জাভাস্ক্রিপ্টের সাথে তুলনা করলে jQuery-এর কোডের কম পরীক্ষা এবং একই লক্ষ্যের জন্য কম কোড প্রয়োজন। উদাহরণস্বরূপ, ফন্ট-আকার, পটভূমির রঙ, ইত্যাদি পরিবর্তন করতে।

ব্যাকগ্রাউন্ডের রঙ পরিবর্তন করতে jQuery এবং JavaScript-এর উদাহরণ দেখি:

জাভাস্ক্রিপ্ট

function changeColor(color) {
   document.body.style.background = color;
}
Onload=”changeColor('blue’);”

jQuery

$ (‘body’) .css (‘background’, ‘#0000FF’);

উপরে দেখানো হিসাবে, উভয় কোড স্নিপেট পটভূমির রঙ পরিবর্তন করার জন্য একই কাজ করছে। কিন্তু jQuery কম কোড নেয় এবং এইভাবে আপনি অন্যান্য উদাহরণের আশেপাশেও কাজ করতে পারেন, যা দেখায় যে jQuery কোডটিকে ছোট করে এবং ব্যবহার করা সহজ।


  1. জাভাস্ক্রিপ্টে ফাংশন এবং পদ্ধতির মধ্যে পার্থক্য কী?

  2. C এবং C++ এর মধ্যে পার্থক্য কি?

  3. জাভাস্ক্রিপ্ট এবং পাইথনে সেমিকোলনের মধ্যে পার্থক্য কী?

  4. জাভা এবং জাভাস্ক্রিপ্টের মধ্যে পার্থক্য কী?