কম্পিউটার

কিভাবে কম্পিউটারের গোলমাল সঠিকভাবে নির্ণয় করা যায়

কিভাবে কম্পিউটারের গোলমাল সঠিকভাবে নির্ণয় করা যায়

আপনার মধ্যে যারা বহু বছর ধরে ডেস্কটপ পিসি ব্যবহার করছেন, আপনি সম্ভবত আপনার সবচেয়ে মূল্যবান ডেটা পরিচালনা করে এমন ইউনিট থেকে আসা সমস্ত ধরণের নতুন শব্দ দ্বারা হতবাক হয়ে গেছেন। এটি বিশেষভাবে সত্য যদি আপনি কাজের জন্য আপনার কম্পিউটার ব্যবহার করেন কারণ যেকোনো বিপর্যয়কর ব্যর্থতার জন্য জরুরী মেরামতের প্রয়োজন হবে পাছে আপনি ক্যারিয়ার ক্ষতির সম্মুখীন হবেন।

তাই আপনার মুকুট গহনা কোথাও ঘোরে বা বিপিং শব্দ করছে, এবং আপনার কাছে কি ঘটছে তা সামান্যতম ধারণাও নেই। আপনি সাবধানে ধরা পড়ার আগে, এটি আপনাকে বলার সময় যে আপনি কীভাবে সমস্যাটিকে আলাদা করতে পারেন যাতে আপনি বা একজন বিশ্বস্ত কম্পিউটার উইজ দ্রুত এবং দক্ষতার সাথে এটি মেরামত করতে পারেন৷

আপনার ইন্দ্রিয়গুলি ব্যবহার করুন এবং প্রথমে সবচেয়ে জরুরি জিনিসগুলি পরীক্ষা করুন

কিভাবে কম্পিউটারের গোলমাল সঠিকভাবে নির্ণয় করা যায়

আপনার পিসি শুধু bonkers গিয়েছিলাম! শান্তভাবে, কিন্তু দ্রুত, আপনার চোখ এবং নাক ব্যবহার করে বিপর্যয়কর সমস্যার কোনো লক্ষণ সন্ধান করুন। একটি পোড়া ইলেকট্রনিক্স গন্ধ এবং/অথবা ধোঁয়া একটি লক্ষণ যে ইউনিট সম্পূর্ণরূপে বন্ধ না হওয়া পর্যন্ত কয়েক সেকেন্ডের জন্য পাওয়ার বোতামটি চেপে ধরে আপনার কম্পিউটারের একটি শক্ত শাটডাউন করা উচিত। সাধারণত, যদি পিছন থেকে শব্দ এবং ধোঁয়া আসে, তাহলে আপনার পাওয়ার সাপ্লাই নষ্ট হয়ে যেতে পারে। এটি প্রতিস্থাপন করুন এবং আপনি ভাল থাকবেন। যদি কোনও ধোঁয়া না থাকে, কিন্তু আপনি এখনও এটির গন্ধ পান, বা যদি ধোঁয়া পাশ থেকে বের হয় তবে আপনার একটি খুব দুর্ভাগ্যজনক দিন কাটছে। সমস্যাটি মাদারবোর্ডের যেকোনো চিপ থেকে আসতে পারে।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে কিছু ক্ষেত্রে আপনার কম্পিউটারের অভ্যন্তর পরিষ্কার করা সমস্যার সমাধান করে। ধূলিকণা প্রচুর তাপ আটকাতে পারে এবং জ্বলতে পারে, যার ফলে পোড়া গন্ধ এবং কখনও কখনও এমনকি ধোঁয়াও হয়।

চারপাশে শুনুন

কিভাবে কম্পিউটারের গোলমাল সঠিকভাবে নির্ণয় করা যায়

যদি আপনাকে জরুরীভাবে আপনার কম্পিউটার বন্ধ করতে না হয়, তাহলে শব্দের উৎসের জন্য চারপাশে শুনুন। যদি এটি আপনার কম্পিউটারের উপরের-পিছনে থাকে, তাহলে সম্ভবত এটি পাওয়ার সাপ্লাইয়ের ফ্যান থেকে আসছে, যদি না ঘনিষ্ঠভাবে পরিদর্শন করে আপনি দেখতে পান যে কেসের ফ্যানগুলির মধ্যে একটি থেকে আওয়াজ আসছে। (সাধারণত পিছনের ফ্যানটি পাওয়ার সাপ্লাইয়ের ঠিক নীচে অবস্থান করা হয়, তাই আপনার সত্যিই পরীক্ষা করা উচিত এবং নিশ্চিত হওয়া উচিত যে আপনি একটি ফ্যানের জন্য অন্য ফ্যানকে বিভ্রান্ত করছেন না।) যদি ইউনিটের পাশ থেকে শব্দটি মাঝখানের দিকে আসছে, তবে তা হল হয় CPU কুলার বা গ্রাফিক্স কার্ড (যদি আপনার থাকে)।

যদি এটি সামনের নিচের অঞ্চল থেকে আসে এবং শব্দটি ধীর এবং পুনরাবৃত্তিমূলক হয় (নীচের ভিডিওতে দেখানো হয়েছে), এটি সম্ভবত আপনার হার্ড ড্রাইভ ব্যর্থ হতে শুরু করেছে এবং আপনার যত তাড়াতাড়ি সম্ভব সিস্টেমটি সম্পূর্ণরূপে বন্ধ করা উচিত এবং তারপরে অবিলম্বে এগিয়ে যাওয়া উচিত একটি প্রতিস্থাপন হার্ড ড্রাইভ খুঁজুন।

কিভাবে কম্পিউটারের গোলমাল সঠিকভাবে নির্ণয় করা যায়

এখানে আরেকটি আওয়াজ আছে যা হার্ড ড্রাইভ ব্যর্থ হলে হতে পারে।

https://www.youtube.com/watch?v=zMVbW4y0Z5E

আরও রেফারেন্সের জন্য, এই পৃষ্ঠায় একটি ডাটাবেস রয়েছে যে বিভিন্ন হার্ড ড্রাইভ যখন ব্যর্থ হয় তখন কীভাবে শব্দ হয়।

যদি গোলমালের পরিবর্তে কোনো ধরনের ঘূর্ণিঝড় বা দ্রুত পুনরাবৃত্তিমূলক শব্দ হয় (যেমন একটি সাইকেলের চাকার স্পোক প্লেয়িং কার্ডের মধ্য দিয়ে চলার সময়), তাহলে সম্ভবত এটি আপনার কম্পিউটারের নিচের সামনের অংশে ফ্যান থেকে আসছে।

ফ্যানের আওয়াজ একপাশে, যদি আপনার DVD-ROM/CD-ROM ড্রাইভ থেকে আওয়াজ আসে, তাহলে আপনি এটির ভিতরের ডিস্কটি বের করার চেষ্টা করুন এবং এটি সঠিকভাবে অবস্থান করা হয়েছে কিনা তা পরীক্ষা করা উচিত। যদি এটি ইতিমধ্যে ছিল, তাহলে অন্য ডিস্ক চেষ্টা করুন। এখনো আওয়াজ পাচ্ছেন? আপনার ড্রাইভ সম্ভবত মেরামত বা প্রতিস্থাপন প্রয়োজন।

এটি কি বিপ?

যদি আপনার কম্পিউটার স্টার্ট আপ হওয়ার সময় সাধারণত যা হয় তার থেকে "অন্যরকমভাবে" বীপ করে (অনেক পিসি চালু করার সময় মাদারবোর্ডের স্পিকারের মাধ্যমে একটি ছোট বীপ পাঠাবে।), তাহলে এটি আপনার BIOS আপনাকে জানায় যে আপনার কোথাও সমস্যা আছে। হার্ডওয়্যার সাধারণত এর মানে হল যে আপনার একটি গুরুতর সমস্যা রয়েছে যা কম্পিউটারটিকে প্রথম স্থানে চালু হতে বাধা দেয়। কখনও কখনও আপনার RAM মেমরি সঠিকভাবে বসে থাকে না, সিপিইউ সঠিকভাবে শীতল হয় না, বা মাদারবোর্ড আপনাকে গ্রাফিকাল তথ্য প্রদর্শন করার উপায় সনাক্ত করে না। আপনার কম্পিউটার আপনাকে কী বলতে চাইছে তা বোঝার একমাত্র উপায় হল বীপ প্যাটার্নগুলি শোনা এবং সমস্যাটি কোথায় তা দেখতে এই তালিকাটি পরীক্ষা করা৷

আপনার কম্পিউটার থেকে আসা অদ্ভুত আওয়াজগুলি ভীতিকর মনে হতে পারে, কিন্তু দশটির মধ্যে নয়বার সমস্যাটি এমন কিছু যা সস্তায় মেরামত করা যেতে পারে, বিশেষ করে যদি আপনি এটি শীঘ্রই সম্পন্ন করেন! এখন আপনি নিজেই সমস্যাটিকে বিচ্ছিন্ন করার জন্য সজ্জিত, যাতে আপনি মেরামত করার জন্য অনেক সময়, হৃদয়ের ব্যথা এবং অর্থ বাঁচাতে পারেন!

অন্য কোন দরকারী পরামর্শ বা ভুতুড়ে শব্দ এখানে কভার করা নেই? একটি মন্তব্যে এটি সম্পর্কে আমাদের সব বলুন!


  1. উইন্ডোজ 11 এ কিভাবে পিসির নাম পরিবর্তন করবেন

  2. কিভাবে একটি Windows 10 কম্পিউটার ফরম্যাট করবেন

  3. কিভাবে একটি কম্পিউটারের CPU ক্যাশে কাজ করে

  4. কিভাবে আমি আমার কম্পিউটারকে ঘূর্ণায়মান শব্দ করা থেকে বিরত করব