কম্পিউটার

রাউটারগুলিতে "অ্যাক্সেস পয়েন্ট" এবং "রিপিটার" মোডের মধ্যে পার্থক্য কী?

রাউটারগুলিতে  অ্যাক্সেস পয়েন্ট  এবং  রিপিটার  মোডের মধ্যে পার্থক্য কী?

আপনি যদি সম্প্রতি একটি রাউটার কিনে থাকেন এবং সেটির সেটিংসের ভিতরে খোঁচা দিয়ে থাকেন তবে আপনি লক্ষ্য করেছেন যে আপনি এটি দুটি ভিন্ন মোডের একটিতে সেট করতে পারেন:"অ্যাক্সেস পয়েন্ট" এবং "রিপিটার।" এগুলি উভয়ই আধুনিক দিনের রাউটারের খুব দরকারী বৈশিষ্ট্য এবং আপনার নেটওয়ার্কিং সেটআপ উন্নত করতে সাহায্য করার জন্য একটি কুলুঙ্গি পূরণ করতে পারে। একমাত্র প্রশ্ন হল প্রত্যেকে কি করে এবং কখন ব্যবহার করা হয়?

কখন প্রতিটি ব্যবহার করবেন

রাউটারগুলিতে  অ্যাক্সেস পয়েন্ট  এবং  রিপিটার  মোডের মধ্যে পার্থক্য কী?

শুরু করার জন্য, এই বৈশিষ্ট্যগুলি কোথায় কাজ করে তা জানা গুরুত্বপূর্ণ। আপনার যদি এমন একটি সেটআপ থাকে যেখানে প্রত্যেকে আনন্দের সাথে কোনো সমস্যা ছাড়াই একটি রাউটারের সাথে সংযোগ করতে পারে, তাহলে আপনাকে এই বিকল্পগুলি ব্যবহার করার প্রয়োজন হবে না। একটি রাউটারকে একটি অ্যাক্সেস পয়েন্ট বা রিপিটারে পরিণত করা প্রধানত যখন আপনি একটি নেটওয়ার্কের সাথে সংযোগ করতে "মিডল ম্যান" পদ্ধতি চান।

উদাহরণস্বরূপ, দূরত্ব বা পথের বাধার কারণে আপনি আপনার WiFi-কে রাউটার A-তে সংযোগ করতে পারবেন না, তাই আপনি রাউটার B আপনার কম্পিউটার এবং রাউটার A-এর মধ্যে রাখতে চান এবং এটিকে আপনার WiFi সংকেতকে "পাস দিয়ে" রাখতে চান। এই দুটি বৈশিষ্ট্যই এটি অর্জন করতে ব্যবহার করা যেতে পারে৷

কিভাবে প্রত্যেকে আলাদা?

অ্যাক্সেস পয়েন্ট

রাউটারগুলিতে  অ্যাক্সেস পয়েন্ট  এবং  রিপিটার  মোডের মধ্যে পার্থক্য কী?

অ্যাক্সেস পয়েন্ট মোড হল যখন আপনি রাউটারটিকে তারের মাধ্যমে ইন্টারনেট উত্সের সাথে সংযুক্ত করতে চান৷ এটি ইন্টারনেটের সাথে সংযোগ করার ডিফল্ট পদ্ধতি থেকে পৃথক; ডিফল্ট পদ্ধতিটি সরাসরি ইন্টারনেটে প্লাগ করার সময়, অ্যাক্সেস পয়েন্ট মোড ব্যবহার করে আপনি এটিকে কেবলের মাধ্যমে, সম্ভবত, অন্য রাউটারের সাথে সংযোগ করতে পারবেন।

আপনি যদি ওয়াইফাই পরিসর প্রসারিত করতে চান তবে অ্যাক্সেস পয়েন্ট মোড ব্যবহার করা আদর্শ, তবে আপনি এটিকে প্রসারিত করতে যে রাউটারটি ব্যবহার করছেন সেটি প্রধান কেন্দ্রীয় রাউটার থেকে খুব বেশি দূরে নয়। কেবলটি নিশ্চিত করবে যে আপনি অ্যাক্সেস পয়েন্ট এবং কেন্দ্রীয় হাবের মধ্যে সর্বোত্তম সম্ভাব্য গতি পাবেন এবং ওয়াইফাই সিগন্যালে হস্তক্ষেপ করার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না।

আপনি যদি ওয়াইফাই সংযোগগুলিকে ব্লক করে এমন একটি কঠিন প্রাচীরের মতো আপনার বাড়ির সংযোগকে প্রসারিত করতে চান তবে এটি একটি দুর্দান্ত পছন্দ। কেবল রাউটারটিকে কেন্দ্রীয় হাবের সাথে সংযুক্ত করুন, এটিকে প্রাচীরের অন্য পাশে রাখুন এবং এটিকে অ্যাক্সেস পয়েন্ট মোডে রাখুন৷

রিপিটার

রাউটারগুলিতে  অ্যাক্সেস পয়েন্ট  এবং  রিপিটার  মোডের মধ্যে পার্থক্য কী?

রিপিটার মোড খুব বেশি আলাদা নয়; এটি অ্যাক্সেস পয়েন্ট মোড হিসাবে একই ভূমিকা পালন করে, কিন্তু মূল বিষয় হল এটি ওয়াইফাই এর পরিবর্তে কথা বলে। যেমন, এটি একটি অ্যাক্সেস পয়েন্টের পাশাপাশি বাধাগুলির কাছাকাছি পায় না। একটি অ্যাক্সেস পয়েন্ট একটি বাধা সামনে রাখা যেতে পারে, একটি পুনরাবৃত্তিকারী এটি চারপাশে কোণ করা প্রয়োজন হবে. যাইহোক, রিপিটারের সুবিধা হল সেন্ট্রাল হাবের সাথে সংযোগ করার জন্য তাদের কোনো তারের প্রয়োজন হয় না।

এর মানে হল যদি আপনার ওয়াইফাই-এর সমস্যাটি সম্পূর্ণরূপে দূরত্বের সাথে আবদ্ধ হয়, তাহলে আপনার সংকেত প্রসারিত করতে সাহায্য করার জন্য একটি রিপিটার হাফওয়ে পয়েন্টে স্থাপন করা যেতে পারে। আপনি যদি একটি ISP-এ সাইন আপ করে থাকেন যা আপনাকে একটি পাবলিক-ব্রডকাস্ট ওয়াইফাই সিগন্যালে অ্যাক্সেসের অনুমতি দেয়, তাহলে আপনি সিগন্যালটি নিতে এবং আপনার পরিবারের কাছে বিম করতে রিপিটার মোডে একটি রাউটার ব্যবহার করতে পারেন। এটি বিশেষভাবে উপযোগী যদি কোনো কারণে আপনার ইন্টারনেট বন্ধ হয়ে যায়!

কোনটি সেরা?

কোনটি আপনার জন্য ভাল? আপনি যদি রাউটারটিকে কেন্দ্রীয় হাবের বেশ কাছাকাছি রাখতে চান এবং সর্বোত্তম গতির বিষয়ে যত্নবান হন তবে অ্যাক্সেস পয়েন্ট মোডের সাথে যেতে এবং একটি ইথারনেট কেবলের মাধ্যমে দুটি রাউটারকে সংযুক্ত করা ভাল। যদি দুটি রাউটারের মধ্যে একটি কেবল পাওয়া কঠিন হয় এবং আপনি বেশ দীর্ঘ দূরত্ব সেতু করার চেষ্টা করছেন, তাহলে রিপিটারগুলি সেট আপ করতে ঝামেলা কম হবে।

মূল পার্থক্য

যদিও "অ্যাক্সেস পয়েন্ট" এবং "রিপিটার" মোড একই লক্ষ্য অর্জন করার চেষ্টা করে, তারা বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে তা করে। প্রতিটিরই এর সুবিধা এবং অসুবিধা রয়েছে এবং আপনি যদি ওয়াইফাই সিগন্যাল প্রসারিত করতে রাউটার ব্যবহার করেন তবে বিবেচনা করা উচিত।

আপনি অতীতে ব্যবহার করার জন্য এই যে কোন একটি রাখা আছে? নিচে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Cisco Linksys E4200 ওয়্যারলেস রাউটার


  1. অ্যাক্সেস পয়েন্ট বনাম রাউটার:পার্থক্য কি?

  2. একটি রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য কি?

  3. একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কী

  4. CPU এবং GPU এর মধ্যে পার্থক্য কি?