কম্পিউটার

অ্যাক্সেস পয়েন্ট বনাম রাউটার:পার্থক্য কি?

আজকাল প্রত্যেককে নেটওয়ার্ক প্রযুক্তির সাথে তাদের বাড়িতে ওয়্যার আপ করতে হবে, যার অর্থ নেটওয়ার্ক জার্গনের একটি দীর্ঘ তালিকা নিয়ে কাজ করা। দুটি মৌলিক নেটওয়ার্কিং পদ হল "অ্যাক্সেস পয়েন্ট" এবং "রাউটার।" এগুলি বিভিন্ন কাজের সাথে বিভিন্ন ডিভাইস, তবে শর্তাবলী (ভুলভাবে) কিছু ক্ষেত্রে বিনিময়যোগ্যভাবে ব্যবহৃত হয়।

কোনো বিভ্রান্তি (এবং ভুল কেনাকাটা) এড়াতে, আসুন একটি অ্যাক্সেস পয়েন্ট বনাম রাউটারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পার্থক্যগুলি শিখতে সময় নিন।

    অ্যাক্সেস পয়েন্ট বনাম রাউটার:পার্থক্য কি?

    একটি অ্যাক্সেস পয়েন্ট কি?

    বিভ্রান্তির অংশ হল যে "অ্যাক্সেস পয়েন্ট" "ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট" এর জন্য ছোট। একটি অ্যাক্সেস পয়েন্ট একটি তারযুক্ত নেটওয়ার্কে Wi-Fi অ্যাক্সেস যোগ করে এবং এর পরিসর প্রসারিত করতে সহায়তা করে। সুতরাং, একটি অ্যাক্সেস পয়েন্টে অন্তত কিছু Wi-Fi হার্ডওয়্যার এবং একটি ইথারনেট সংযোগ রয়েছে। অবশ্যই, এটা ধরে নেওয়া হচ্ছে যে তারযুক্ত নেটওয়ার্ক এটি ইথারনেট ব্যবহার করে সংযুক্ত, যা প্রায় সব ক্ষেত্রেই সত্য।

    পরিবর্তে, তারযুক্ত সংযোগটি অন্য নেটওয়ার্ক ডিভাইসের সাথে সংযুক্ত থাকে, যেমন একটি সুইচ, মডেম বা রাউটার৷

    আপনি একটি অ্যাক্সেস পয়েন্টের সাথে কাজ করছেন তা জানার একটি সহজ উপায় হল এটির একটি অনন্য SSID থাকবে (পরিষেবা সেট শনাক্তকারী)। আপনি নেটওয়ার্কের সাথে সংযোগ করার সময় এটিই ওয়াই-ফাই নামটি দেখতে পান৷

    অ্যাক্সেস পয়েন্ট বনাম রাউটার:পার্থক্য কি?

    দুটি ভিন্ন অ্যাক্সেস পয়েন্ট একই ইন্টারনেট সংযোগের সাথে সংযোগ করতে পারে, এমনকি একই রাউটারের মাধ্যমেও। কিন্তু এর মানে এই নয় যে এই নেটওয়ার্কের সমস্ত ডিভাইস একে অপরের সাথে যোগাযোগ করতে পারে আপনি এটিকে অনুমতি দেওয়ার জন্য নেটওয়ার্ক সেটিংস কনফিগার না করেই৷

    উদাহরণস্বরূপ, ডাক্তারের অফিসে অপেক্ষা করা রোগীরা ইন্টারনেট অ্যাক্সেস পেতে ওয়েটিং রুমের একটি অ্যাক্সেস পয়েন্ট ব্যবহার করতে পারেন। যাইহোক, তারা অফিসের প্রিন্টার ব্যবহার করতে বা ডাক্তারের কম্পিউটার অ্যাক্সেস করতে পারে না।

    রাউটার কি?

    একটি রাউটার একটি ডিজিটাল মেল-বাছাই ঘরের মতো। নেটওয়ার্ক ট্রাফিক পৃথক "প্যাকেট" এ বিভক্ত করা হয়েছে। প্রতিটি প্যাকেটে ডেটার একটি অংশ (যেমন একটি JPEG বা একটি স্ট্রিমিং ভিডিও) এবং উত্স এবং গন্তব্য তথ্য রয়েছে৷ রাউটার দুটি ভিন্ন নেটওয়ার্কের সংযোগস্থলে অবস্থান করে, বিভিন্ন সেট আইপি (ইন্টারনেট প্রোটোকল) ঠিকানা সহ।

    উদাহরণস্বরূপ, আপনার হোম রাউটার যখন একটি বড় নেটওয়ার্ক-আপনার ISP-এর সাথে সংযোগ করে তখন প্যাকেট পাঠায় এবং গ্রহণ করে। আপনার ISP-এর নিজস্ব রাউটার রয়েছে, যেগুলি আরও বিস্তৃত ব্যাকবোন নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে এবং আরও অনেক কিছু।

    আপনার হোম রাউটার সেই ইন্টারনেট প্যাকেটগুলি নেয় এবং নিশ্চিত করে যে সেগুলি আপনার হোম নেটওয়ার্কের সাথে সংযুক্ত সঠিক ডিভাইসগুলিতে যায়৷ সুতরাং, উদাহরণস্বরূপ, আপনার স্মার্ট টিভি আপনার স্মার্টফোনের জন্য ডেটা গ্রহণ করবে না৷

    অ্যাক্সেস পয়েন্ট বনাম রাউটার:পার্থক্য কি?

    রাউটারগুলি হল বুদ্ধিমান ডিভাইস যা ডেটা পাঠাতে অত্যাধুনিক নেটওয়ার্ক ট্রাফিক ম্যানেজমেন্ট নিয়ম প্রয়োগ করতে পারে। উদাহরণস্বরূপ, একটি রাউটার ইমেল বা স্ট্রিমিং ভিডিওর উপর ভিডিও কনফারেন্সিং এবং মাল্টিপ্লেয়ার ভিডিও গেমের মতো রিয়েল-টাইম অ্যাপ্লিকেশনগুলিকে অগ্রাধিকার দিতে পারে৷

    রাউটারগুলি "রাউটিং টেবিল" তৈরি করে, বিভিন্ন নেটওয়ার্ক ডিভাইসের মধ্যে রুটের একটি তালিকা যা রাউটারের সাথে সংযুক্ত নেটওয়ার্কগুলির চারপাশে ডেটা প্যাকেটগুলি কীভাবে সর্বোত্তমভাবে সরানো যায় তা বর্ণনা করে৷

    অ্যাক্সেস, ডিস্ট্রিবিউশন, এবং মূল রাউটার

    রাউটার বিভিন্ন ধরনের আছে, কিন্তু তিনটি প্রধান বিভাগ হল:

    • অ্যাক্সেস রাউটার
    • ডিস্ট্রিবিউশন রাউটার
    • কোর রাউটার

    কোর রাউটার ইন্টারনেট ব্যাকবোন সরাসরি কাজ. ইন্টারনেট ব্যাকবোন সেইসব নেটওয়ার্ক সংযোগ নিয়ে গঠিত যা সমগ্র ইন্টারনেটকে আন্ডারপিন করে। বিশাল উচ্চ-গতির তারের কথা চিন্তা করুন যেগুলি স্থল এবং সমুদ্রের নীচে বিশ্বকে সংযুক্ত করে, এবং আমরা যা বলছি তার সম্পর্কে আপনার মোটামুটি ধারণা থাকবে। কোর রাউটারগুলি এই প্রধান ব্যাকবোন সংযোগগুলিকে সংযুক্ত করে এবং অনেকগুলি সাব-নেটওয়ার্ক যা আপনার হোম ইন্টারনেট সংযোগ পর্যন্ত নেটওয়ার্কগুলির একটি শ্রেণিবিন্যাস তৈরি করে৷

    অ্যাক্সেস পয়েন্ট বনাম রাউটার:পার্থক্য কি?

    ডিস্ট্রিবিউশন রাউটার মূলত ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISPs) দ্বারা তাদের গ্রাহকদের কাছ থেকে সমস্ত নেটওয়ার্ক ট্র্যাফিক একত্রিত করতে এবং রুট করার জন্য এবং নেটওয়ার্ক হায়ারার্কিতে তাদের উপরে থাকা মূল রাউটারগুলির মাধ্যমে ব্যাপকভাবে ইন্টারনেটে সংযোগ করতে ব্যবহৃত হয়।

    অ্যাক্সেস রাউটার সারা বিশ্বের বাড়িতে এবং অফিসে রাউটার আছে.

    ডিভাইসের নির্দিষ্ট ফাংশন এবং নেটওয়ার্ক অবস্থানের উপর নির্ভর করে রাউটারের অন্যান্য অনেক শ্রেণীবিভাগ রয়েছে। উদাহরণস্বরূপ, এজ রাউটার যেগুলি একটি ISP এর নেটওয়ার্কের প্রান্তে পাওয়া যায়। এজ রাউটারগুলি বিশেষভাবে আইএসপির নেটওয়ার্ক এবং অন্যান্য আইএসপিগুলির মধ্যে যোগাযোগ পরিচালনা করে৷

    আপনার বাড়িতে ওয়্যারলেস রাউটার

    যদিও এগুলিকে জনপ্রিয়ভাবে "রাউটার" বা "ওয়্যারলেস রাউটার" হিসাবে উল্লেখ করা হয়, তবে আপনার বাড়িতে অ্যান্টেনা সহ ব্রিস্টিং ছোট বাক্সটি তার চেয়েও বেশি৷

    হোম ওয়্যারলেস রাউটারগুলি বিশেষায়িত কম্পিউটার। ভিতরে একটি CPU, RAM, স্টোরেজ এবং একটি অপারেটিং সিস্টেম রয়েছে। একটি সাধারণ-উদ্দেশ্য কম্পিউটার হিসাবে একই মূল উপাদান।

    ডিভাইসের "মস্তিষ্ক" বিভিন্ন হার্ডওয়্যার উপাদান সমন্বয় করে। সাধারণ ওয়্যারলেস রাউটারগুলিতে একটি ছোট ইথারনেট সুইচ, এক বা একাধিক ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট এবং সফ্টওয়্যার থাকে যা এটিকে নেটওয়ার্ক রাউটার, DHCP সার্ভার ইত্যাদি হিসাবে কাজ করতে দেয়।

    অ্যাক্সেস পয়েন্ট বনাম রাউটার:পার্থক্য কি?

    হাই-এন্ড ওয়্যারলেস রাউটারগুলি প্রায়শই নেটওয়ার্ক অ্যাপ্লিকেশনগুলি চালাতে পারে যা তাদের একটি USB-সংযুক্ত হার্ড ড্রাইভের মাধ্যমে VPN ক্লায়েন্ট, মিডিয়া সার্ভার এবং নেটওয়ার্ক-সংযুক্ত স্টোরেজ ডিভাইস হিসাবে কাজ করতে দেয়৷

    সুতরাং যখন আপনার ওয়্যারলেস রাউটারে একটি ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট এবং একটি রাউটার রয়েছে, এটি সেই দুটি ডিভাইসের চেয়ে অনেক বেশি। উদাহরণস্বরূপ, কিছু ওয়্যারলেস রাউটারে একটি মডেমও থাকে, যেমন অল-ইন-ওয়ান কেবল মডেম রাউটার। তবুও, এই ডিভাইসগুলির বেশিরভাগই একটি ডেডিকেটেড WAN (ওয়াইড এরিয়া নেটওয়ার্ক) ইথারনেট পোর্টের মাধ্যমে একটি বাহ্যিক মডেমের সাথে সংযোগ করে৷

    "মডেম" সম্পর্কে কি?

    যদিও এই নিবন্ধটি মডেম সম্পর্কে নয়, এটি একটি মডেম কীভাবে একটি অ্যাক্সেস পয়েন্ট বা রাউটার থেকে আলাদা তা জানা অপরিহার্য। একটি মডেম এমন একটি ডিভাইস যা শারীরিকভাবে নেটওয়ার্ক সংকেত এক প্রকার থেকে অন্য প্রকারে অনুবাদ করে।

    উদাহরণস্বরূপ, একটি অপটিক্যাল নেটওয়ার্ক টার্মিনাল (ONT) একটি অপটিক্যাল ফাইবারের মাধ্যমে প্রেরিত হালকা ডালকে বৈদ্যুতিক ইথারনেট সিগন্যালে রূপান্তরিত করে। একইভাবে, একটি ADSL মডেম মাইক্রোওয়েভ রেডিও সংকেতের জন্য তামার টেলিফোন সংকেত এবং মোবাইল সেলুলার মডেমকে একইভাবে রূপান্তর করে।

    অ্যাক্সেস পয়েন্ট বনাম রাউটার:পার্থক্য কি?

    "মডেম" (মডুলেটর-ডিমডুলেটর) শব্দটি মূলত এমন ডিভাইসগুলিকে নির্দেশ করে যেগুলি ভয়েস ফোন কলের জন্য ব্যবহৃত একই ফ্রিকোয়েন্সিগুলির মাধ্যমে প্রেরিত অডিও ওয়েভফর্মে ডিজিটাল বাইনারি কোড রূপান্তরিত করে, কিন্তু এর অর্থ এখন অনেক বিস্তৃত।

    এটি কি আপনার কাছে গুরুত্বপূর্ণ?

    এটা আকর্ষণীয় প্রযুক্তি, কিন্তু কেন আপনি যত্ন করা উচিত? সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল আপনার কাছে একটি অ্যাক্সেস পয়েন্ট বা একটি রাউটার কেনার বিকল্প আছে এবং আপনি যদি কাজের জন্য ভুল ডিভাইস কিনে থাকেন, তাহলে হয় আপনার অর্থ নষ্ট হবে বা এমন একটি পণ্য থাকবে যা আপনার যা প্রয়োজন তা করে না। এটার জন্য।

    উদাহরণস্বরূপ, বেশিরভাগ ওয়্যারলেস রাউটারগুলি সাধারণ অ্যাক্সেস পয়েন্ট (এপি মোড) হিসাবে কাজ করতে পারে, আপনি যদি একটি পুরানো বা সেকেন্ডারি রাউটার পুনরায় ব্যবহার করতে চান তবে এটি দুর্দান্ত। যাইহোক, আপনার যদি শুধুমাত্র একটি অ্যাক্সেস পয়েন্টের প্রয়োজন হয়, তাহলে সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত রাউটারের জন্য অর্থপ্রদান করা খুব একটা অর্থপূর্ণ নয়।

    আপনি যদি আপনার নেটওয়ার্কিং জ্ঞানকে আরও এগিয়ে নিতে আগ্রহী হন, তাহলে আপনার উচিত একটি অতিরিক্ত রাউটার কীভাবে একটি Wi-Fi এক্সটেন্ডার এবং মেশ নেটওয়ার্ক বনাম Wi-Fi এক্সটেন্ডার বনাম অ্যাক্সেস পয়েন্ট হিসাবে ব্যবহার করবেন তা পরীক্ষা করা উচিত:কোনটি ভাল?।


    1. নেটওয়ার্ক নিরাপত্তার ডোমেইন কি?

    2. নেটওয়ার্ক নিরাপত্তা স্তর কি?

    3. Wi-Fi 6 এবং 5G নেটওয়ার্কের মধ্যে পার্থক্য কী?

    4. রাউটারগুলিতে "অ্যাক্সেস পয়েন্ট" এবং "রিপিটার" মোডের মধ্যে পার্থক্য কী?