কম্পিউটার

ওপেন সোর্স হার্ডওয়্যার কি? ওপেন হার্ডওয়্যার সম্পর্কে আপনার যা জানা দরকার

ওপেন সোর্স হার্ডওয়্যার কি? ওপেন হার্ডওয়্যার সম্পর্কে আপনার যা জানা দরকার

"ওপেন-সোর্স সফ্টওয়্যার" ছাড়াও আমরা সবাই শুনেছি, "ওপেন-সোর্স হার্ডওয়্যার" বা "ওপেন হার্ডওয়্যার" নামে পরিচিত আরেকটি ওপেন সোর্স বিভাগ রয়েছে। এটা ওপেন সোর্স সফ্টওয়্যার বোঝা সহজ, কিন্তু হার্ডওয়্যার সম্পর্কে কি? এখানে "ওপেন-সোর্স হার্ডওয়্যার" কী এবং কীভাবে সমাজ এটি থেকে উপকৃত হতে পারে তার একটি প্রাথমিক ব্যাখ্যা রয়েছে৷

ওপেন-সোর্স হার্ডওয়্যারের সংজ্ঞা

"ওপেন সোর্স হার্ডওয়্যার" এর সংজ্ঞার নিশ্চয়ই কোন অভাব নেই। হয়তো আপনি এটির নাম থেকে সঠিকভাবে অনুমান করতে পারেন যে "ওপেন-সোর্স হার্ডওয়্যার" ওপেন সোর্স সংস্কৃতির অংশ। আরও সুনির্দিষ্ট হওয়ার জন্য, এখানে opensource.com-এর একটি ভাল সংজ্ঞা রয়েছে:

"ওপেন হার্ডওয়্যার" বা "ওপেন-সোর্স হার্ডওয়্যার," বলতে বোঝায় একটি ফিজিক্যাল অবজেক্টের ডিজাইন স্পেসিফিকেশন যা এমনভাবে লাইসেন্স করা হয়েছে যাতে বলা হয় যে অবজেক্ট যে কেউ অধ্যয়ন, পরিবর্তন, তৈরি এবং বিতরণ করতে পারে। em>

এটা কিভাবে শুরু হল?

সুস্পষ্ট উত্তর হল যে ওপেন-সোর্স হার্ডওয়্যার ওপেন-সোর্স সফ্টওয়্যারের ক্রমবর্ধমান জনপ্রিয়তার প্রতিক্রিয়া হিসাবে শুরু হয়েছিল, কিন্তু আসলে এটি ভুল। এটা বলা আরও সুনির্দিষ্ট যে ওপেন-সোর্স হার্ডওয়্যারের ধারণা বহু শতাব্দী ধরে বিদ্যমান; শুধুমাত্র নামটি নতুন।

উদাহরণস্বরূপ, আসবাবপত্র এবং যন্ত্রপাতিগুলির ব্লুপ্রিন্ট, স্কেচ এবং ডায়াগ্রামগুলি সাধারণত আপনার কেনা প্যাকেজে পাওয়া যায়। অবশ্যই, একটি পার্থক্য রয়েছে কারণ সাধারণত আপনি যে ডিজাইনটি পান তা পরিবর্তন বা বিক্রি করার অধিকার আপনার নেই, তাই প্রযুক্তিগতভাবে এটি ওপেন-সোর্স হার্ডওয়্যার নয়, তবে ধারণাটি সেখানে রয়েছে।

একইভাবে, 70 এবং 80 এর দশকের কম্পিউটারগুলি ডায়াগ্রাম এবং অন্যান্য ডকুমেন্টেশন সহ বিক্রি করা হয়েছিল যা ব্যবহারকারীদের তাদের কাস্টমাইজ করার অনুমতি দেয়। যাইহোক, সম্ভবত সবচেয়ে বড় পদক্ষেপ যা আধুনিক ওপেন হার্ডওয়্যারের সূচনা করেছিল 2015 সালে যখন সান মাইক্রোসিস্টেম তার UltraSPARC T1 মাইক্রোপ্রসেসরের স্পেসিফিকেশন প্রকাশ করেছিল।

এখন, 13 বছর পরে, আপনি অনলাইনে হাজার হাজার ওপেন সোর্স ডিজাইন খুঁজে পেতে পারেন। উদাহরণস্বরূপ, OpenHardware হল সেই জায়গাগুলির মধ্যে একটি যেখানে প্রতিদিন নতুন ওপেন হার্ডওয়্যার ডিজাইন প্রকাশিত হয়৷

ওপেন সোর্স হার্ডওয়্যার কি? ওপেন হার্ডওয়্যার সম্পর্কে আপনার যা জানা দরকার

ওপেন-সোর্স হার্ডওয়্যারের সুবিধাগুলি

ওপেন সোর্স হার্ডওয়্যারের সুবিধা অনেক। তাদের মধ্যে কিছু অন্তর্ভুক্ত:

  • অভিনবত্বকে সবার কাছে আরও অ্যাক্সেসযোগ্য করে তোলে। সমাজের জন্য ওপেন সোর্স হার্ডওয়্যারের সবচেয়ে বড় সুবিধা হল এটি আগ্রহী প্রত্যেকের জন্য নতুন ডিজাইন অ্যাক্সেসযোগ্য করে অগ্রগতি ট্রিগার করে। যখন হার্ডওয়্যার ডিজাইন অবাধে অ্যাক্সেসযোগ্য, এটি নিঃসন্দেহে এটিকে আরও জনপ্রিয় করে তোলে৷
  • উন্নত ডিজাইনের দিকে নিয়ে যায়। যখন সবাই ডিজাইন ডায়াগ্রাম দেখতে পারে, তখন ডিজাইনের ত্রুটিগুলি লক্ষ্য করা সহজ এবং ডিজাইনের উন্নতির সম্ভাবনা বেশি। প্রকৃতপক্ষে, এটি জীবন বাঁচাতে পারে – শুধু গাড়ির মতো সমস্ত মালিকানাধীন পণ্য ডিজাইনের কথা চিন্তা করুন যে ডিজাইনের ত্রুটির কারণে মানুষ মারা যায়!
  • নতুন বাজার খোলে। যদিও এটি বোঝা সহজ যে কেন নির্মাতারা তাদের বৌদ্ধিক সম্পত্তি বিনামূল্যে প্রকাশ করার বিষয়ে উত্সাহী নয়, এটি আসলে অন্য উপায় হতে পারে। যখন আপনার গ্রাহকদের আপনার পণ্যের ডিজাইনে অ্যাক্সেস থাকে এবং তারা এতে পরিবর্তন করতে পারে, তখন এটি কেনাকাটার জন্য একটি কারণ হতে পারে। প্রায়শই একজন গ্রাহক একটি পণ্য পছন্দ করেন, কিন্তু এমন কিছু দিক রয়েছে যা সে বা সে সন্তুষ্ট নয়। এই ধরনের ক্ষেত্রে যখন একজন ব্যবহারকারী পণ্যটিতে পরিবর্তন করতে পারেন কারণ এর খোলা নকশা এটিকে অনুমতি দেয়, তখন তিনি এই পণ্যটি কেনার কথা বিবেচনা করতে পারেন।

ওপেন সোর্স হার্ডওয়্যারের বিশাল সম্ভাবনা রয়েছে। এটি এখনও ওপেন-সোর্স সফ্টওয়্যার হিসাবে জনপ্রিয় নাও হতে পারে, তবে এটি পরবর্তী বছরগুলিতে পরিবর্তিত হবে। ওপেন হার্ডওয়্যার সমাজে আনে অসংখ্য সুবিধার সাথে, এটি নিশ্চিতভাবে মূলধারায় পরিণত হবে – এটিকে গতি পেতে সময়ের প্রয়োজন!


  1. DNS সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

  3. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. কোর i3, i5 এবং i7:ইন্টেল প্রসেসর সম্পর্কে আপনার যা জানা দরকার