কম্পিউটার

একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কী

আপনি যদি ইন্টারনেটের সাথে সংযোগ করতে চান বা একটি নেটওয়ার্ক সেট আপ করতে চান তাহলে একটি মডেম এবং রাউটারের মধ্যে পার্থক্য জেনে রাখা আবশ্যক৷ কিছু মডেম এবং রাউটারের জন্য একই জিনিস কিন্তু এটি সত্য নয়। উভয়ের কাজ করার পদ্ধতিতে পার্থক্য রয়েছে। তাই, এই বিভ্রান্তি দূর করতে এবং আপনাকে একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য বোঝাতে আমরা এই পোস্টটি নিয়ে এসেছি৷

এই টিউটোরিয়ালে, আমরা মডেম এবং রাউটারের সুবিধা, মডেম এবং রাউটারের ধরন, কেন মডেম এবং রাউটার আলাদা এবং আরও অনেক কিছু ব্যাখ্যা করব।
একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কীতাই, দেরি না করে চলুন জেনে নেওয়া যাক মডেম এবং রাউটারের মধ্যে পার্থক্য।

সংক্ষেপে, মডেম ইন্টারনেটের সাথে সংযোগ করতে সাহায্য করে যখন রাউটার ডিভাইসটিকে Wi-Fi এর সাথে সংযোগ করতে সহায়তা করে।

মডেম এবং রাউটারের মধ্যে পার্থক্য

৷ ৷
স্পেসিফিকেশন মডেম রাউটার
অর্থ মডুলেটর-ডিমডুলেটরের জন্য একটি মডেম সংক্ষিপ্ত; এটি ইন্টারনেটের সাথে সংযোগ করার অনুমতি দেয়। এর মানে এটি টেলিফোন লাইনের মাধ্যমে ডেটা গ্রহণ এবং প্রেরণের জন্য ট্রান্সমিশনগুলিকে সংশোধন করে। একটি রাউটার একাধিক নেটওয়ার্ক সংযোগ করে। এটি স্থানীয় এলাকা নেটওয়ার্ক তৈরি এবং রক্ষণাবেক্ষণ এবং প্রেরিত এবং প্রাপ্ত ডেটা পরিচালনার দুটি প্রাথমিক কাজ করে। সংক্ষেপে, এটি হোম কম্পিউটারের মধ্যে, কম্পিউটার এবং মডেমের মধ্যে ডেটা রুট করে।
কাজ একটি মডেম ডেটা (0 s এবং 1 s) কম্পিউটারের ডিজিটাল সংকেতকে টেলিফোন লাইনের এনালগ সংকেতে এবং এর বিপরীতে রূপান্তরিত করে। রাউটার ডেটা প্যাকেট পরীক্ষা করে এবং গন্তব্য কম্পিউটারে পৌঁছানোর জন্য পথ নির্ধারণ করে।
উদ্দেশ্য মোডেম ইন্টারনেট থেকে আপনার নেটওয়ার্কে অনুরোধ করা তথ্য নিয়ে আসে। রাউটার আপনার সিস্টেমে অনুরোধ করা তথ্য বিতরণ করে।
ইন্টারনেট ইন্টারনেট অ্যাক্সেস করার জন্য একটি মডেম প্রয়োজন কারণ এটি কম্পিউটারকে ISP এর সাথে সংযুক্ত করে। রাউটার ব্যবহার না করেই ইন্টারনেট ব্যবহার করা যায়।
স্তর মোডেম একটি ডেটা লিঙ্ক স্তরে কাজ করে। রাউটার ফিজিক্যাল লেয়ার, ডেটা লিংক লেয়ার, নেটওয়ার্ক লেয়ারে কাজ করে।
নিরাপত্তা একটি মডেম ডেটা প্যাকেট পরীক্ষা করে না; তাই, ডেটা ঝুঁকিতে রয়েছে৷ফরওয়ার্ড করার আগে রাউটার প্রতিটি ডেটা প্যাকেট পরীক্ষা করে; এটি হুমকি থেকে নিরাপদ থাকতে সাহায্য করে।
স্থাপিত একটি মডেম একটি টেলিফোন লাইন এবং একটি রাউটারের মধ্যে বা সরাসরি কম্পিউটারে স্থাপন করা হয়৷ একটি রাউটার একটি মডেম এবং একটি কম্পিউটার নেটওয়ার্কের মধ্যে স্থাপন করা হয়৷
নিবন্ধিত জ্যাক মডেম RJ45 ব্যবহার করে একটি রাউটারের সাথে এবং RJ11 ব্যবহার করে টেলিফোন লাইনের সাথে সংযোগ করে। রাউটার RJ45 এর মাধ্যমে কম্পিউটার নেটওয়ার্কের সাথে সংযোগ করে।
বন্দর ন্যূনতম দুটি পোর্ট একটি ISP এর জন্য এবং অন্যটি রাউটার সংযোগ করার জন্য 2/4/5/8
ডেটা ট্রান্সমিশন ফর্ম প্যাকেট প্যাকেট
ডিভাইসের প্রকার ইন্টার ওয়ার্কিং নেটওয়ার্কিং
সংযোগ ইথারনেট পোর্ট ব্যবহার করে একটি পিসিতে সংযোগ করতে পারে ওয়াই-ফাই বা ইথারনেটের মাধ্যমে নেটওয়ার্কিং ডিভাইস বা একাধিক পিসির সাথে সংযোগ করতে পারেন

একটি মডেম কি এবং এটি কিভাবে কাজ করে?

একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কী

একটি মডেম মডুলেটর-ডিমডুলেটরের জন্য সংক্ষিপ্ত এবং এটি স্থানীয় নেটওয়ার্ক এবং ইন্টারনেটের মধ্যে সেতু হিসাবে কাজ করে। এটি ইন্টারনেটে অ্যাক্সেস সরবরাহ করে এবং টেলিফোন লাইনে সংকেতগুলিকে সংশোধন করতে ব্যবহৃত হয়। মডেমের মাধ্যমে ডিজিটাল তথ্য ট্রান্সমিশনের সময় এনকোড এবং ডিকোড করা হয়। এই অপারেশনগুলি সম্পাদন করতে মডেম আপনার ISP এর সাথে সংযোগ করে যা DSL ইন্টারনেট বা কেবল পরিষেবা প্রদান করে।

এটি একটি একক কম্পিউটার এবং সমগ্র হোম নেটওয়ার্ক উভয়কেই ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (আইএসপি) যেমন কমকাস্ট ইত্যাদির সাথে সংযুক্ত করতে ব্যবহৃত হয়৷ আপনি যদি একটি একক কম্পিউটার মডেমে ইন্টারনেট অ্যাক্সেস করতে চান তবে সর্বোত্তম কিন্তু একটি নেটওয়ার্ক সেট আপ করার ক্ষেত্রে আপনি একটি রাউটার প্রয়োজন। এখানেই মডেম এবং রাউটার উভয়ই একে অপরের থেকে আলাদা।

মডেমের প্রকারগুলি

  • ডায়াল-আপ মডেম - ডিজিটাল সিস্টেম এবং একটি এনালগ সিস্টেমের মধ্যে একটি ইন্টারফেস অফার করে দুটি ডিভাইস সংযোগ করতে একটি এনালগ টেলিফোন লাইন ব্যবহার করে। একটি ডায়াল-আপ মডেম ফোন লাইনের ক্যারিয়ার সিগন্যালে বাইনারি ডেটা মডিউল করে।
  • কেবল মডেম – এই মডেমগুলির সমাক্ষীয় সংযোগ রয়েছে যা আপনি একটি তারের বাক্স বা টিভিতে খুঁজে পেতে পারেন৷
  • DSL মডেম - এর মধ্যে টেলিফোন সংযোগকারী রয়েছে যা RJ-11 জ্যাক নামে পরিচিত।
  • মোবাইল ব্রডব্যান্ড মডেম - জনপ্রিয়ভাবে ওয়্যারলেস মডেম হিসাবে পরিচিত এগুলি পিসি বা ল্যাপটপে অন্তর্নির্মিত এবং Wi-Max, GRPS ইত্যাদির মতো মোবাইল ফোন লাইন ব্যবহার করে। এর পাশাপাশি ইউএসবি পোর্টের ভিতরে যুক্ত করলে ইন্টারনেট অ্যাক্সেস পাওয়া সহজ।
  • হাফ ডুপ্লেক্স মডেম - একবারে একক দিকে সংকেত পাঠানোর অনুমতি দেয়।
  • সম্পূর্ণ ডুপ্লেক্স মডেম – নামটি ব্যাখ্যা করে উভয় দিকেই সংকেত প্রেরণ করে এবং লাইনে দুটি বাহক থাকে।
  • টু-ওয়্যার মডেম - আগত এবং বহির্গামী উভয়ের জন্য এক জোড়া তার ব্যবহার করে।
  • চারটি তারের মডেম – এই ধরনের মডেম ইনকামিং এবং আউটগোয়িং এর জন্য আলাদা জোড়া তার ব্যবহার করে।

মডেমের উপকারিতা

  • মডেম রাউটার ছাড়াই কাজ করতে পারে
  • ওভারলোড সমস্যা থেকে রক্ষা করে
  • লাইন সংকেত এবং নিয়ন্ত্রণ সম্পাদন করুন

সুতরাং, এই মডেম সম্পর্কে ব্যাপক তথ্য ছিল. এখন আসুন রাউটার সম্পর্কে জেনে নিই, এটি কীভাবে কাজ করে এবং কেন মডেমের সাথে সংযুক্ত থাকে, রাউটার মডেম থেকে আলাদা।

একটি রাউটার কি এবং এটি কিভাবে কাজ করে?

একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কী

রাউটার হল একটি ছোট ডিভাইস যা একাধিক নেটওয়ার্ককে সংযুক্ত করে এবং তাদের মধ্যে নেটওয়ার্ক ট্রাফিক বিতরণ করে। এটি শারীরিকভাবে মডেমের সাথে সংযুক্ত থাকে যার ফলে সংযুক্ত ডিভাইসগুলিকে ইন্টারনেটের সাথে সংযোগ করতে দেয়৷

যদি বাড়িতে একটি রাউটার ব্যবহার করা হয় তবে এর একটি সংযোগ ইন্টারনেটের সাথে এবং অন্যটি একটি ব্যক্তিগত স্থানীয় নেটওয়ার্কের সাথে। এটি ছাড়াও, রাউটারের উপর নির্ভর করে আপনি একাধিক তারযুক্ত এবং বেতার ডিভাইসের সাথে সংযোগ করতে পারেন৷

রাউটারের প্রকারগুলি

  • ওয়্যারলেস রাউটার – বিভিন্ন ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট এবং অসংখ্য তারযুক্ত ল্যান সুইচের সাথে যোগ দেয়।
  • মডেম রাউটার – একটি একক DSL লাইনের সাথে একাধিক কম্পিউটার সংযোগ করতে সহায়তা করে এবং এটি নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ (NAT) অফার করে।
  • ব্রিজ রাউটার – যেমনটি ব্যাখ্যা করে এটি একটি সেতু এবং রাউটার উভয়ই কাজ করে যা এটিএম (অ্যাসিনক্রোনাস ট্রান্সফার মোড) এর সাথে ইন্টারফেসের অনুমতি দেয়
  • ডিস্ট্রিবিউশন রাউটার – বিভিন্ন অ্যাক্সেস রাউটার থেকে ট্রাফিক সংগ্রহ করে, WAN জুড়ে পরিষেবার গুণমান পরিচালনা করে।
  • কোর রাউটার – নামটি ব্যাখ্যা করে যে এটি ইন্টারনেট কোরে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে।

রাউটারের উপকারিতা

  • আপনার ডিভাইসকে ইন্টারনেটের সংস্পর্শে আসা থেকে রক্ষা করে 
  • আপনার নেটওয়ার্কের কোন ডিভাইসে কোন ট্রাফিক যায় তা ট্র্যাক রাখে
  • একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) গঠন করে
  • বিভিন্ন মিডিয়া/ডিভাইস সংযোগ করার অনুমতি দেয়

এখন, আমরা জানি যে মডেম এবং রাউটার উভয়ই কী করতে পারে আসুন জেনে নিই সেগুলি ব্যবহারের সুবিধা এবং অসুবিধাগুলি। এটি বুঝতে সাহায্য করবে কোনটি সবচেয়ে ভালো এবং মডেম এবং রাউটারের মধ্যে পার্থক্য কী৷

সুবিধা এবং অসুবিধা মডেম এবং রাউটার

মডেম

সুবিধা:

একটি ISPC-এর সাথে কানেক্ট করে ISPC থেকে ISP থেকে সার্বজনীন সিগন্যাল রূপান্তর করে যা একটি কম্পিউটার ব্যবহার করতে পারে ইন্টারনেটের সাথে LAN সংযোগ করতে সহায়ক একটি স্থানীয় নেটওয়ার্ক তৈরি করতে অক্ষম, Wi-Fi সমর্থন করে না একাধিক ডিভাইসকে ইন্টারনেটে সংযোগ করতে অক্ষম হাবের সাথে সমতুল্য হলে গতি কম হয় নেটওয়ার্ক হোস্টের মধ্যে নির্ভরযোগ্য এবং স্থির সংযোগ অফার করে একটি ফায়ারওয়াল চালায় বিকল্প অংশগুলি ব্যবহার করে যদি ডেটা স্থানান্তরের সময় প্রধান অংশগুলি ব্যর্থ হয়

রাউটার

সুবিধা:

বিভিন্ন ডিভাইসে LANSplits ইন্টারনেট সংযোগ তৈরি করে হোস্ট Wi-Fi ডেলিভারি করে একটি সংগঠিত উপায়ে ডেটা প্যাকেট, ডেটা লোড কমাতে নেটওয়ার্ক হোস্টের মধ্যে নির্ভরযোগ্য এবং স্থির সংযোগ অফার করে একটি ফায়ারওয়াল চালায় বিকল্প অংশগুলি ব্যবহার করে যদি ডেটা স্থানান্তরের সময় প্রধান অংশগুলি ব্যর্থ হয় একটি VPNCons সংযোগ করে:

ইন্টারনেটে সরাসরি সংযোগ করতে পারে না ISP সিগন্যাল ডিকোড করতে অক্ষম একাধিক কম্পিউটার একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকলে সংযোগ ধীর হয়ে যায়।

মডেম এবং রাউটার কি একই জিনিস?

আপনি যদি এখনও এই প্রশ্নের সাথে লড়াই করে থাকেন এবং এখানে মডেম এবং রাউটারের মধ্যে একটি বৈশিষ্ট্য-ভিত্তিক তুলনা রয়েছে। এটি অবশ্যই মডেম এবং রাউটার কিভাবে আলাদা তা বুঝতে সাহায্য করবে৷

মডেম VS রাউটারের পার্থক্য

বৈশিষ্ট্যগুলি মডেম  রাউটার
সেলুলার সংযোগ হ্যাঁ না
তারযুক্ত ব্রডব্যান্ড সংযোগ যেমন DSL, ADSL, কেবল, অপটিক্যাল লিঙ্ক হ্যাঁ না
লেয়ার 3 (IP) এবং উপরে (TCP), DNS না হ্যাঁ
শারীরিক স্তর (OSI-এর স্তর-1) এবং Mac স্তর (OSI-এর স্তর-2) হ্যাঁ না
আইপি সার্ভার সংযোগ না হ্যাঁ
ISP থেকে সংকেত ডিকোড করে হ্যাঁ না
WI FI তৈরি করে এবং পরিচালনা করে না হ্যাঁ
ইন্টারনেটের সাথে সরাসরি সংযোগ করে  হ্যাঁ না
 একাধিক নেটওয়ার্ক সংযোগ করে না হ্যাঁ
আপনার কম্পিউটার নেটওয়ার্কের হুমকি সনাক্ত করতে প্যাকেট বিশ্লেষণ করে না হ্যাঁ

এখন পর্যন্ত আমরা বুঝতে পেরেছি যে একটি মডেম এবং রাউটার কী, এর সুবিধা, সুবিধা এবং অসুবিধা এবং মূল পার্থক্যগুলি। সংক্ষেপে, আমরা বলতে পারি মোডেম অ্যানালগ সংকেতগুলিকে মড্যুলেট করে, যখন রাউটারগুলি হল নেটওয়ার্কিং ডিভাইস যা নেটওয়ার্কের ভিতরে এবং বাইরে উভয় প্রাপ্ত এবং পাঠানো ডেটা পরিচালনা করে। যেখানে মডেম ডাটালিঙ্ক লেয়ারে কাজ করে সেখানে রাউটার তিনটি স্তরেই কাজ করতে পারে:ডেটা লিংক লেয়ার, ফিজিক্যাল লেয়ার এবং নেটওয়ার্ক লেয়ার।

এটি মডেম এবং রাউটার উভয়ের কাজকে পরিষ্কার করে তোলে। রাউটার এটি বিতরণ করার সময় একটি মডেম দাবিকৃত তথ্য সংগ্রহ করে। এই সমস্ত উভয়কে একই রকম দেখায় তবে তারা আলাদা। এছাড়াও, মডেম ডেটা প্যাকেট চেকিং অফার করে না, যখন রাউটার ফায়ারওয়াল প্রয়োগ করে এবং ডেটা চেক করে এবং হুমকি থেকে সুরক্ষিত থাকে। এটিই কাজ এবং নিরাপত্তা উভয় ক্ষেত্রেই পার্থক্য করে।

একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কী তা নিয়ে চূড়ান্ত শব্দ

আমরা আশা করি এই নির্দেশিকাটি পড়ার পরে আপনি মডেম এবং রাউটারের মধ্যে পার্থক্য বুঝতে পেরেছেন এবং প্রতিটি কীভাবে সংযুক্ত থাকতে সাহায্য করে তা বুঝতে পেরেছেন। আপনার কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে আমাদের লিখুন। আপনি যদি এটি আকর্ষণীয় মনে করেন অন্যদের সাথে শেয়ার করুন এবং যদি আমরা কিছু মিস করি তাহলে আমাদের জানান। আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি. সোশ্যাল মিডিয়া - ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন৷


  1. UEFI বনাম BIOS:BIOS এবং UEFI এর মধ্যে পার্থক্য কী?

  2. উইন্ডোজ আপডেট এবং আপগ্রেড এর মধ্যে পার্থক্য কি?

  3. মডেম বনাম রাউটার:পার্থক্য কি?

  4. একটি রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য কি?