কম্পিউটার

একটি রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য কি?

একটি রাউটার এবং একটি মডেম ইন্টারনেটের জন্য খুব সাধারণ ডিভাইস। আজকাল, প্রতিটি ইন্টারনেট এবং কেবল ব্যবহারকারী তাদের বাড়ি এবং ব্যবসার জন্য তাদের মডেম এবং রাউটার থাকবে। অনেক ব্যবহারকারী এই দুটি মধ্যে পার্থক্য সম্পর্কে বিভ্রান্ত হয়. তারা উভয়ই ভিন্নভাবে কাজ করে এবং অনেকের মত একই নয়। এই নিবন্ধে, আমরা কাজ এবং মডেম এবং রাউটারের মধ্যে পার্থক্য নিয়ে আলোচনা করব।

একটি রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য কি?

একটি মডেম কি?

আপনার বাড়িতে এবং ব্যবসায় ইন্টারনেট পেতে একটি মডেম প্রয়োজন৷ মডেম ব্যবহারকারী এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর মধ্যে একটি নিবেদিত সংযোগ স্থাপন এবং বজায় রাখবে। এটি কম্পিউটার এবং ইন্টারনেটের মধ্যে ব্যবহৃত দুটি ভিন্ন ধরনের সংকেতকে রূপান্তর করে। কম্পিউটার শুধুমাত্র ডিজিটাল সিগন্যাল বোঝে, যখন ইন্টারনেট আসে অ্যানালগ সিগন্যালে। তাই, মডেমের কাজ হল ইনকামিং এনালগ সিগন্যালকে ডিজিটাল সিগন্যালে ডিমড্যুলেট করা যাতে কম্পিউটার বুঝতে পারে। একটি মডেম বহির্গামী ডিজিটাল সংকেতকে অ্যানালগ সংকেতে পরিবর্তন করে। 'মডেম' শব্দটি মডুলেটর এবং ডিমোডুলেটর থেকেও এসেছে।

একটি রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য কি?

রাউটার কি?

একটি রাউটার ব্যবহার করা হয় আপনার ইন্টারনেট কানেকশন পাস বা ফরওয়ার্ড করার জন্য এটির সাথে সংযুক্ত অন্যান্য ডিভাইসে। একটি রাউটার ব্যবহার করে, আপনি ইন্টারনেট অ্যাক্সেস করতে একাধিক ডিভাইস ব্যবহার করতে পারেন। রাউটারের সাথে তারযুক্ত বা বেতারের মাধ্যমে ডিভাইসগুলি সংযোগ করতে পারে। রাউটার ব্যবহার করে ডিভাইসগুলি একে অপরের সাথে যোগাযোগ করতে পারে। রাউটারগুলি বাড়ির বা ছোট অফিসের জন্য এবং বড় ব্যবসার জন্য বিভিন্ন আকারে আসে, কিন্তু তারা সব একই কাজ করে। একটি রাউটার সমস্ত সংযুক্ত ডিভাইসগুলিতে স্থানীয় আইপি ঠিকানাগুলি বরাদ্দ করে এবং প্যাকেটগুলি প্রেরণ এবং গ্রহণ করতে সেই আইপি ঠিকানাগুলি ব্যবহার করে৷

একটি রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য কি?

একটি রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য

এখন আপনি সকলেই এই দুটির মধ্যে মৌলিক পার্থক্য জানেন, আমরা আরও বিস্তারিত পার্থক্য নিয়ে আলোচনা করতে পারি। মডেমটি ডেটা লিঙ্ক লেয়ারে (লেয়ার 2) এবং রাউটারটি OSI মডেলের নেটওয়ার্ক লেয়ারে (লেয়ার 3) আসে। উভয়ই প্যাকেট আকারে ডেটা প্রেরণ করে। মডেম একটি ইথারনেট পোর্ট ব্যবহার করে একটি একক পিসিতে সংযুক্ত হতে পারে যখন রাউটারটি একাধিক পিসি এবং ডিভাইসের সাথে ইথারনেট বা ওয়াইফাইয়ের মাধ্যমে সংযুক্ত হতে পারে। মডেম আপনার বাড়িতে ইন্টারনেট নিয়ে আসে এবং রাউটার আপনার ডিভাইসে ইন্টারনেট নিয়ে আসে। রাউটার ডিভাইসগুলিতে স্থানীয় আইপি ঠিকানা বরাদ্দ করবে এবং মডেমের একটি সর্বজনীন আইপি ঠিকানা থাকবে। মডেম WAN নেটওয়ার্ক ব্যবহার করে এবং রাউটার LAN নেটওয়ার্ক তৈরি করে।

যাইহোক, আজকাল বেশিরভাগ ডিভাইস একটি মডেম/রাউটার সংমিশ্রণ হিসাবে আসে। এটি একই সময়ে একটি মডেম এবং একটি রাউটার উভয় হিসাবে কাজ করে। এতে একাধিক ইথারনেট স্লট এবং একটি ওয়াইফাই বিল্ট-ইন থাকতে পারে।

একটি রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য কি?
  1. DirectX 11 এবং DirectX 12-এর মধ্যে পার্থক্য কী?

  2. C# এ একটি ইন্টারফেস এবং একটি ক্লাসের মধ্যে পার্থক্য কী?

  3. মডেম বনাম রাউটার:পার্থক্য কি?

  4. একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কী