কম্পিউটার

রাস্পবেরি পাই (রাস্পবিয়ান ওএস) এ কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

রাস্পবেরি পাই (রাস্পবিয়ান ওএস) এ কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

রাস্পবেরি পাই একটি দুর্দান্ত উদ্ভাবন – একটি সাশ্রয়ী মূল্যের, হাতের আকারের কম্পিউটার যা শিল্প বিশেষজ্ঞদের একটি ভিত্তি দ্বারা তৈরি করা হয়েছে যাতে সমস্ত বয়সের লোকেদের কীভাবে কোড করতে হয় এবং তাদের প্রযুক্তিগত ধারণাগুলিকে জীবন্ত করতে শিখতে সহায়তা করে৷ 2015 সাল থেকে, রাস্পবিয়ানকে আনুষ্ঠানিকভাবে রাস্পবেরি পাই ফাউন্ডেশন পাই-তে ব্যবহারের জন্য প্রাথমিক অপারেটিং সিস্টেম হিসেবে প্রদান করেছে।

এটি ব্যবহার করা সহজ হওয়ার একটি ট্রেড-অফ হল যে বাক্সের বাইরে রাস্পবিয়ানের সাথে কয়েকটি নিরাপত্তা সমস্যা রয়েছে। সৌভাগ্যক্রমে, রাস্পবিয়ান অত্যন্ত কাস্টমাইজযোগ্য তাই এগুলি ঠিক করা মোটামুটি সোজা। এই নির্দেশিকা আপনাকে আপনার নতুন মেশিন সুরক্ষিত করার প্রথম কয়েকটি ধাপের মধ্য দিয়ে নিয়ে যাবে।

একটি নতুন সুপার ব্যবহারকারী এবং পাসওয়ার্ড তৈরি করুন

ডিফল্টরূপে, প্রশাসক - বা সুপার ব্যবহারকারী -কে "পাই" বলা হয় এবং পাসওয়ার্ডটি "রাস্পবেরি"। স্পষ্টতই, এটি খুবই অনিরাপদ কারণ এর অর্থ হল যে কেউ দূষিত অভিপ্রায় সহ যার মেশিনে শারীরিক (বা নেটওয়ার্ক) অ্যাক্সেস রয়েছে তারা ব্যাপকভাবে চলতে পারে৷

তাই আপনাকে প্রথম জিনিসটি একটি নতুন (সুডো) ব্যবহারকারী তৈরি করতে হবে। টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান (আপনি যে ব্যবহারকারীর নাম ব্যবহার করতে চান তার সাথে “rob” প্রতিস্থাপন করুন):

sudo /usr/sbin/useradd --groups sudo -m rob

রাস্পবেরি পাই (রাস্পবিয়ান ওএস) এ কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

আপনার সুপার ব্যবহারকারী নাম এখন তৈরি করা হয়েছে. এর পরে, আপনাকে একটি পাসওয়ার্ড বরাদ্দ করতে হবে। এটি করতে, টাইপ করুন:

sudo passwd rob

আপনাকে এখন একটি পাসওয়ার্ড লিখতে বলা হবে। এমন কিছু বাছাই করতে মনে রাখবেন যা শক্তিশালী এবং অনুমান করা কঠিন। "পাসওয়ার্ড" এর মতো সাধারণ বা স্পষ্ট শব্দগুলি এড়িয়ে চলুন এবং মূলধন, সংখ্যাসূচক এবং বিশেষ অক্ষরগুলির মিশ্রণ ব্যবহার করার চেষ্টা করুন - যত দীর্ঘ হবে তত ভাল! প্রবেশ করান এবং তারপর নিশ্চিত করতে আপনার পাসওয়ার্ড পুনরায় প্রবেশ করান৷

রাস্পবেরি পাই (রাস্পবিয়ান ওএস) এ কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

এগিয়ে যাওয়ার আগে, আপনাকে আমাদের নতুন ব্যবহারকারী সঠিকভাবে সেট আপ করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে হবে। (যদি আপনি শুধুমাত্র কমান্ড লাইন ইন্টারফেস বা SSH ব্যবহার করেন, আপনি এই ধাপটি এড়িয়ে যেতে পারেন।)

এই মুহুর্তে, আপনি যদি রাস্পবিয়ানের সম্পূর্ণ ডেস্কটপ সংস্করণ ব্যবহার করেন তবে আপনাকে মেনুতে যেতে হবে (রাস্পবেরি পাই লোগো) -> পছন্দগুলি -> রাস্পবেরি পাই কনফিগারেশন, তারপর "বর্তমান ব্যবহারকারী হিসাবে স্বয়ংক্রিয় লগইন" বক্সটি আনচেক করুন এবং ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷

রাস্পবেরি পাই (রাস্পবিয়ান ওএস) এ কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

আপনার হয়ে গেলে, সিস্টেম রিবুট করুন:

sudo reboot

এরপরে, আপনাকে চেক করতে হবে আপনি সঠিকভাবে sudo সক্ষম করেছেন (প্রশাসনিক) বিশেষাধিকার। আপনার তৈরি করা নতুন ব্যবহারকারীর সাথে লগ ইন করুন, টার্মিনাল খুলুন এবং কমান্ডটি চালান:

sudo groups

রাস্পবেরি পাই (রাস্পবিয়ান ওএস) এ কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

অনুরোধ করা হলে আপনার পাসওয়ার্ড লিখুন। আপনি দেখতে পাচ্ছেন যে আপনি একটি sudo ব্যবহারকারী হিসাবে সঠিকভাবে "rob" সেট আপ করেছেন এবং এগিয়ে যেতে পারেন এবং ডিফল্ট "pi" ব্যবহারকারীকে অক্ষম করতে পারেন৷

"Pi" ব্যবহারকারীকে নিষ্ক্রিয় করুন

এই নির্দেশিকা লেখার সময়, নির্দিষ্ট সিস্টেম ফাংশনের জন্য "pi" ব্যবহারকারী এখনও প্রয়োজন। সুতরাং এটিকে সম্পূর্ণরূপে অপসারণ করার পরিবর্তে (যা লাইনের নীচে আরও সমস্যা সৃষ্টি করতে পারে), আপনি কেবল পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার জন্য জোর করে এটি লক করবেন। এটি করতে, লিখুন:

sudo passwd -l pi

রাস্পবেরি পাই (রাস্পবিয়ান ওএস) এ কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

আপনাকে রিবুট করে এটি পরীক্ষা করতে হবে, তারপর "pi" হিসাবে লগ ইন করার চেষ্টা করুন, তাই এগিয়ে যান এবং এটি করুন৷ আপনি "pi" হিসেবে লগইন করতে পারবেন না৷

আপডেট থাকুন

এখন যেহেতু আপনি ডিফল্ট ব্যবহারকারী সেটিংস পরিবর্তন করেছেন, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার মেশিনটি আপ টু ডেট থাকে যাতে কোনও নিরাপত্তা দুর্বলতার যত্ন নেওয়া যায়। এটি করতে, শুধুমাত্র কমান্ডটি চালান:

sudo apt-get update && sudo apt-get dist-upgrade

আপনাকে আপনার পাসওয়ার্ডের জন্য অনুরোধ করা হবে। ধরে নিই যে ইনস্টল করার জন্য আপডেট এবং আপগ্রেড আছে, এটি আপনাকে বলে দেবে যে তারা SD কার্ডে কতটা জায়গা নেবে এবং চালিয়ে যেতে আপনাকে "y" বা "n" চাপতে অনুরোধ করবে। "y" টিপুন, তারপর আপডেটগুলি চালাতে এন্টার করুন৷

রাস্পবেরি পাই (রাস্পবিয়ান ওএস) এ কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

আপনি এখন সমস্ত ইনস্টল করা প্যাকেজ আপডেট করেছেন। এটি লক্ষণীয় যে পূর্ববর্তী আপডেটগুলি মেশিনে সংরক্ষণ করা হয়েছে, তাই আপনার SD কার্ডে আপনার কতটা ফাঁকা জায়গা রয়েছে তার উপর নির্ভর করে, আপনি পূর্বে ডাউনলোড করা আপডেটগুলি সরাতে নিম্নলিখিত কমান্ডটি চালাতে চাইতে পারেন:

sudo apt-get clean

উপসংহার

এটাই! আপনি এখন "pi" অক্ষম করেছেন এবং সিস্টেমটিকে কীভাবে আপডেট করতে হয় তা শিখেছেন, এটিকে আগের চেয়ে অসীমভাবে আরও সুরক্ষিত করে তুলেছেন৷ আপনি কিসের জন্য আপনার Pi ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, SSH অ্যাক্সেস সুরক্ষিত করতে ফায়ারওয়াল ইনস্টল করা বা RSA কী সেট আপ করার জন্য কিছু পরবর্তী পদক্ষেপ বিবেচনা করা যেতে পারে। আপনি যদি এটি দেখতে চান তাহলে একটি মন্তব্য করুন, এবং আমরা এটি সম্পর্কে লেখা শেষ করতে পারি!


  1. কিভাবে Windows 10 পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  2. কিভাবে:আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  3. কিভাবে Windows 10 এ আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  4. Windows 8 এ আপনার লগঅন পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন