কম্পিউটার

কিভাবে আপনার Chromecast রিসেট করবেন

কিভাবে আপনার Chromecast রিসেট করবেন

আপনি যখন আপনার টিভিতে আপনার প্রিয় চলচ্চিত্র, সঙ্গীত বা ফটোগুলি স্ট্রিম করতে চান, তখন জনপ্রিয় Google Chromecast-এর থেকে কিছু বেশি কার্যকরী সরঞ্জাম রয়েছে৷ 2013 সালে প্রথম প্রকাশিত, Chromecast স্ট্রিমিং এবং কাস্টিং এর জগতে তার স্থান সিমেন্ট করেছে। এটি বিশেষভাবে উপযোগী যদি আপনার টিভি ওয়েবের সাথে সংযুক্ত না থাকে, যা Chromecast কে আপনার টিভিকে স্মার্ট করতে দেয়৷ যাইহোক, সমস্ত প্রযুক্তির মত, Chromecast অসম্পূর্ণ এবং বারবার রিসেট প্রয়োজন৷ চলুন আপনার Chromecast রিসেট করার ধাপগুলো দেখে নেওয়া যাক।

1ম প্রজন্মের Chromecast

1ম প্রজন্মের মডেলের জন্য যা Chromecast বিপ্লব শুরু করেছে এবং স্ট্রিমিংকে মূলধারায় নিয়ে এসেছে, রিসেট করার জন্য দুটি বাস্তব সম্ভাবনা রয়েছে৷ একটিকে "নরম" রিসেট এবং অন্যটিকে "হার্ড" রিসেট বলা উচিত কিনা তা বলা কঠিন, তবে উভয়ই কাজ করে এবং এটি আরও গুরুত্বপূর্ণ।

কিভাবে আপনার Chromecast রিসেট করবেন

Android এ :আপনার Android ফোন বা ট্যাবলেটে Google Home অ্যাপটি খোলার মাধ্যমে শুরু করুন। আপনার 1ম প্রজন্মের Chromecast ডিভাইসটি সনাক্ত করুন এবং সেটিংস বা গিয়ার আইকনে আলতো চাপুন৷ উপরের ডানদিকে, "আরো (তিনটি বিন্দু) -> ফ্যাক্টরি রিসেট" এবং তারপরে আবার "ফ্যাক্টরি রিসেট" এ আলতো চাপুন।

iOS-এ: আপনি যে Chromecast ডিভাইসটি রিসেট করতে চান সেটিতে ট্যাপ করে Google Home অ্যাপ খুলে শুরু করুন। উপরের-ডান কোণায়, সেটিংস আইকনটি সনাক্ত করুন এবং "ডিভাইস সরান" এ আলতো চাপুন। "ফ্যাক্টরি রিসেট"-এ আলতো চাপুন এবং "ফ্যাক্টরি রিসেট"-এ ট্যাপ করে আপনি ডিভাইস রিসেট করতে চান তা নিশ্চিত করুন।

Chromecast ডিভাইস থেকে (হার্ড রিসেট)

Chromecast ইউনিট আপনার টিভিতে প্লাগ করা আছে তা নিশ্চিত করে শুরু করুন। Chromecast ডিভাইসে অন্তত 25 সেকেন্ডের জন্য বোতাম টিপুন এবং ধরে রাখুন। কঠিন এলইডি আলো ঝলকানি লাল আলোতে পরিণত হওয়ার পরে এটি কখন কাজ করছে তা আপনি জানতে পারবেন। এক বা দুই মুহূর্ত পরে, এলইডি আলো আবার সাদা হয়ে যাবে এবং টিভির পর্দা ফাঁকা হয়ে যাবে। সেই মুহুর্তে, আপনি আপনার আঙুল সরাতে পারেন এবং ডিভাইসটি পুনরায় চালু হওয়ার জন্য অপেক্ষা করতে পারেন৷

Chromecast 2nd বা 3rd Generation এবং Chromecast Ultra

2য় এবং 3য় প্রজন্মের ইউনিটের পাশাপাশি Chromecast আল্ট্রা খুব অনুরূপ ফ্যাশনে রিসেট।

কিভাবে আপনার Chromecast রিসেট করবেন

Android-এ: Google Home অ্যাপ খুলুন এবং আপনার Chromecast ডিভাইসে আলতো চাপুন। সেটিংস (গিয়ার আইকন) সনাক্ত করুন এবং আলতো চাপুন। উপরের ডানদিকে তাকান এবং আরও (তিনটি বোতাম) এ আলতো চাপুন। "ফ্যাক্টরি রিসেট" এ আলতো চাপুন, তারপরে আবার আলতো চাপুন।

iOS-এ: Google Home অ্যাপ খুলুন এবং আপনি যে Chromecast ডিভাইসটি রিসেট করতে চান সেটিতে ট্যাপ করুন। উপরের ডানদিকে সেটিংস আইকনটি সনাক্ত করুন এবং "ডিভাইস সরান" এ আলতো চাপুন। "ফ্যাক্টরি রিসেট"-এ আলতো চাপুন এবং ডিভাইসটিতে আবার ট্যাপ করে আপনি রিসেট করতে চান তা নিশ্চিত করুন।

Chromecast ডিভাইস থেকে (হার্ড রিসেট)

Chromecast আপনার টিভিতে প্লাগ ইন করার সময়, Chromecast এর পাশের বোতামটি ধরে রাখুন। LED কমলা জ্বলতে শুরু করার জন্য অপেক্ষা করুন। LED কমলা থেকে সাদাতে সরে যাওয়ার পরে, আপনি বোতামটি ছেড়ে দিতে পারেন এবং Chromecast পুনরায় চালু হবে৷

Google TV সহ ক্রোমকাস্ট

গুগল টিভির সাথে সাম্প্রতিকতম ক্রোমকাস্ট মডেলটি পণ্য লাইনআপে প্রথম যা অন-স্ক্রীনে একটি ইন্টারফেস অফার করে৷ Google TV ইন্টিগ্রেশনের জন্য ধন্যবাদ, আপনার Chromecast-এ এখন একটি সত্যিকারের "স্মার্ট" ইন্টারফেস রয়েছে এবং এটি একটি সহজে ব্যবহারযোগ্য ইন্টারফেসে আপনার বিদ্যমান সমস্ত স্ট্রিমিং পরিষেবা সদস্যতা অন্তর্ভুক্ত করতে পারে৷ প্রযুক্তিগত সমস্যার ক্ষেত্রে, সাম্প্রতিক Chromecast রিসেট করা তার পূর্বসূরীদের মতোই সহজ।

কিভাবে আপনার Chromecast রিসেট করবেন

Chromecast ভয়েস রিমোট ব্যবহার করা

আপনার টেলিভিশন স্ক্রিনের উপরের ডানদিকে, "সেটিংস" বোতাম (গিয়ার আইকন) নির্বাচন করে আপনার প্রোফাইল নির্বাচন করুন। এখন "সিস্টেম -> সম্পর্কে -> ফ্যাক্টরি রিসেট" নির্বাচন করুন।

Chromecast ডিভাইস থেকে

টেলিভিশনে প্লাগ ইন করার সময়, LED লাইট হলুদ হওয়া পর্যন্ত ক্রোমকাস্টের পিছনের বোতাম টিপুন এবং ধরে রাখুন। যখন LED আলো হলুদ থেকে কঠিন সাদাতে চলে যায়, তখন বোতামটি ছেড়ে দিন এবং Chromecast আবার ফ্যাক্টরি সেটিংসে আবার সেট হয়ে যাবে৷

রিসেট করার পরে শুরু করা

একবার আপনার Chromecast রিসেট হয়ে গেলে, আপনি ঠিক যেমনটি করেছিলেন ঠিক সেভাবে সেট আপ করতে সক্ষম হবেন৷

1. USB/HDMI কেবলের মাধ্যমে আপনার Chromecast ডিভাইসটিকে আপনার টিভিতে প্লাগ ইন করে শুরু করুন এবং অন্য প্রান্তটি একটি পাওয়ার আউটলেটে প্লাগ করুন৷

2. Android বা iOS-এ Google Home অ্যাপ ডাউনলোড করুন। যদি কোনো কারণে আপনি Chromecast পদক্ষেপগুলি দেখতে না পান, Google Home অ্যাপের উপরের বামদিকে যান এবং "অ্যাড + -> ডিভাইস সেট আপ করুন -> নতুন ডিভাইস" এ আলতো চাপুন।

Chromecast সেট আপ না হওয়া পর্যন্ত অবশিষ্ট পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

Chromecast আপডেট করা হচ্ছে

আপনার ক্রোমকাস্টে সর্বশেষ সফ্টওয়্যার রয়েছে তা নিশ্চিত করতে, Google পর্দার আড়ালে স্বয়ংক্রিয়ভাবে বেশিরভাগ ভারী উত্তোলন করে। এই সংক্ষিপ্ত আপডেটের সময়, আপনি কাস্ট করতে পারবেন না এবং বেশিরভাগ আপডেট প্রায় পাঁচ থেকে 15 মিনিট সময় নেয়। যখন Chromecast একটি আপডেট পাচ্ছে, LED আলো শেষ না হওয়া পর্যন্ত লাল পালস করবে৷ যদি কোনো সমস্যা থাকে এবং আপডেটটি স্বাভাবিকের চেয়ে বেশি সময় নিচ্ছে বলে মনে হয়, তাহলে একটি পাওয়ার সোর্সে আনপ্লাগিং এবং রিপ্লাগ করে Chromecast রিবুট করুন।

চূড়ান্ত চিন্তা

Chromecast হল একটি চমত্কার ডিভাইস যা অনেক "স্মার্ট" হোমের প্রধান হয়ে উঠেছে৷ রোকু বা ফায়ার স্টিকের সাথে তুলনা করার সময় এটিতে বৈশিষ্ট্যের কি অভাব রয়েছে, এটি শীর্ষস্থানীয় পারফরম্যান্স এবং বিকল্পগুলির একটি ক্রমবর্ধমান পরিসীমা যা এটির প্রতিশ্রুতি অনুসারে কাজ করে তার চেয়ে বেশি। আসলে, একাধিক কিনুন এবং বাড়ির প্রতিটি টিভিতে এটি যোগ করুন।


  1. কিভাবে আপনার Android ফোন রিসেট করবেন

  2. কিভাবে আপনার iPhone X হার্ড রিসেট বা রিবুট করবেন

  3. কিভাবে আপনার Xbox One রিসেট করবেন

  4. কিভাবে রিস্টার্ট করবেন বা আপনার অ্যাপল ওয়াচ রিসেট করবেন?