কম্পিউটার

কিভাবে সিসিটিভি নজরদারি ক্যামেরা নির্বাচন করবেন?

কিভাবে সিসিটিভি নজরদারি ক্যামেরা নির্বাচন করবেন?

ক্লোজড সার্কিট টেলিভিশন (সিসিটিভি) ক্যামেরা সব বাজেট এবং প্রয়োজনের জন্য ক্রমবর্ধমানভাবে উপলব্ধ। আপনি যদি এখনও একটি না কিনে থাকেন তবে এখন আপনার মন পরিবর্তন করার সময়, কারণ আপনি অনলাইনে পছন্দের জন্য নষ্ট হয়ে যাবেন। এটি তার নিজস্ব সমস্যা তৈরি করে, যদিও, অনেক প্রথমবার ক্রেতারা ভুল নিরাপত্তা ক্যামেরা বাছাই করে এবং তারপর তাদের কেনার জন্য অনুশোচনা করে৷

কারণ হল সিসিটিভি ক্যামেরাগুলিকে বিস্তৃত কনফিগারেশনে স্থাপন করা যেতে পারে বলে বোঝার এবং বেছে নেওয়ার জন্য অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে৷ অনেক বিকল্পের মধ্যে, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে Wi-Fi বা তারযুক্ত ক্যামেরা, লোকাল বা ক্লাউড স্টোরেজ, ওয়াইড অ্যাঙ্গেল ভিউ বা ন্যারো ভিউ এবং মোশন ডিটেক্টর বা নাইট ভিশন ফাংশন ব্যবহার করতে হবে।

যদি এই সবগুলি বিভ্রান্তিকর বলে মনে হয়, চিন্তা করবেন না কারণ আমরা আপনার জন্য এই সিদ্ধান্তের গাছটিকে সরল করেছি৷ আপনি আপনার বাড়িতে, দোকানে বা অফিসে একটি CCTV নজরদারি ক্যামেরা ইনস্টল করতে চান না কেন, আমাদের সহজ তিন-পদক্ষেপ নির্দেশিকা আপনাকে আপনার প্রয়োজনের জন্য সঠিকটি বেছে নিতে সাহায্য করবে৷

আপনার সিসিটিভি ক্যামেরার প্রয়োজনীয়তা মূল্যায়ন করুন

প্রথম পদক্ষেপ হিসাবে, আপনাকে ক্রয় করার আগে আপনার বাস্তবসম্মত প্রয়োজনীয়তাগুলি মূল্যায়ন করতে হবে। একটি আনুমানিক ডিলিজেন্স বাজেট তৈরি করতে একটি কাগজ, কলম এবং ক্যালকুলেটর নিন। এই ক্রিয়াকলাপটিকে গুরুত্ব সহকারে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ যদি আপনি এমন কিছু উপেক্ষা করতে না চান যা পরে আপনি অনুশোচনা করবেন৷

কিভাবে সিসিটিভি নজরদারি ক্যামেরা নির্বাচন করবেন?

আপনাকে যে প্রশ্নগুলি জিজ্ঞাসা করতে হবে তা সারণীতে সংক্ষিপ্ত করা হয়েছে৷ প্রথমে, আপনি একটি ইনডোর বা আউটডোর ক্যামেরার জন্য যেতে চান কিনা তা পরীক্ষা করতে হবে কারণ সমস্ত ক্যামেরা আবহাওয়া-প্রতিরোধী নয়। এছাড়াও, আপনার মোট বাজেট এবং আপনি যে ক্যামেরাগুলি খুঁজছেন তা স্পষ্ট করুন৷

ক্যামেরা চুরি রোধ করতে আপনার একটি ন্যূনতম ইনস্টলেশন উচ্চতা প্রয়োজন। আপনি যদি প্রায়শই বিদ্যুৎ বিভ্রাটের সম্মুখীন হন, তাহলে পর্যাপ্ত ব্যাটারি লাইফ সহ একটি ক্যামেরা ব্যবহার করুন (~12V DC যথেষ্ট)। আপনি যদি আইপি ক্যামেরা ব্যবহার করেন, তাহলে সহজ এবং সাশ্রয়ী ক্লাউড স্টোরেজের জন্য যান যা সাধারণত সিসিটিভি প্ল্যানে অন্তর্ভুক্ত থাকে। আপনি যদি কোনো অবস্থানে আপনার অনুপস্থিতিতে নিরাপত্তা নিশ্চিত করতে চান, তাহলে নাইট ভিশন ক্যামেরা নিয়ে যান।

একবার আপনি আপনার প্রয়োজনীয়তা সম্পর্কে একেবারে পরিষ্কার হয়ে গেলে, পরবর্তী ধাপে এগিয়ে যান।

সিসিটিভি ক্যামেরার ধরন নির্বাচন করা হচ্ছে

এটি আপনাকে বিভিন্ন সিসিটিভি নজরদারি ক্যামেরার ধরন এবং প্রতিটিকে আপনার প্রয়োজনীয়তার জন্য অনন্য করে তোলে।

ডোম ক্যামেরা

গম্বুজ ক্যামেরা হল সিসিটিভি ক্যামেরার সবচেয়ে সাধারণ উদাহরণ এবং তাদের অনন্য গম্বুজ আকৃতির জন্য নামকরণ করা হয়েছে। সবচেয়ে মৌলিক উদাহরণ হল একটি সিলিং-মাউন্ট করা গম্বুজ সিসিটিভি ক্যামেরা যা আপনি দোকান, মল এবং রেস্তোরাঁয় লক্ষ্য করেছেন। এগুলোর প্রতি পিস 25 ডলারের বেশি খরচ হয় না।

কিভাবে সিসিটিভি নজরদারি ক্যামেরা নির্বাচন করবেন?

আজকাল, একটি বুরুজ গম্বুজ ক্যামেরা থাকা আরও সাধারণ যেটির দাম কিছুটা বেশি। একটি ভেরিফোকাল গম্বুজ সিসিটিভি ক্যামেরার সবচেয়ে নমনীয়তা রয়েছে, কারণ এটি একটি ভেরিফোকাল লেন্স (2.8 মিমি-12 মিমি ইত্যাদি) ব্যবহার করে একটি ওয়াইড-এঙ্গেল ভিউ সমর্থন করতে পারে। ইনফ্রা-লাল গম্বুজ ক্যামেরাগুলি রাতের দৃষ্টিকে সক্ষম করে এবং সাধারণত টেম্পার-প্রুফ।

বুলেট ক্যামেরা

কিভাবে সিসিটিভি নজরদারি ক্যামেরা নির্বাচন করবেন?

বুলেট ক্যামেরাগুলি বহিরঙ্গন সেটিংসে উপযুক্ত যেখানে দৃশ্যের ক্ষেত্রটিকে আরও বেশি দূরত্ব কভার করতে হয়, যেমন পার্কিং লটের বর্ধিত দৃশ্য। এগুলি সাধারণত আবহাওয়া-প্রমাণ, টেম্পার-প্রতিরোধী এবং রাতের দৃষ্টিতে সজ্জিত। বুলেট ক্যামেরার দাম বেশি নয় এবং $13-এর মতো কম দামে পাওয়া যেতে পারে। এগুলি ইনস্টল করার জন্য আপনাকে শুধুমাত্র অনুমতির জন্য পরীক্ষা করতে হবে, কারণ বর্ধিত পরিসর মানে আপনি আপনার প্রতিবেশীর সম্পত্তি দেখতে পারেন। সাধারণত, এই সিসিটিভি ক্যামেরাগুলি বাণিজ্যিক স্থানে দেখা যায়।

PTZ ক্যামেরা

কিভাবে সিসিটিভি নজরদারি ক্যামেরা নির্বাচন করবেন?

প্যান, টিল্ট এবং জুম (PTZ) ক্যামেরাগুলি বহুমুখী কারণ তারা আপনাকে একাধিক উপায়ে CCTV ফুটেজ পর্যালোচনা করতে দেয়৷ আপনি একটি বিশদ জুম করতে পারেন (5x ইত্যাদি), লুকানো সূত্রের জন্য পুরো স্ক্রীনটি প্যান করতে পারেন এবং ক্যামেরাগুলিকে যে কোনও দিকে কাত করতে পারেন। এই ক্যামেরাগুলি সাধারণত সস্তায় আসে না৷

ক্রয়ের আগে অন্যান্য বিবেচনা

আপনার ক্যামেরার ধরন এবং ইনস্টলেশনের প্রয়োজনীয়তা জানার পরে, আপনাকে ক্যামেরা ভিজ্যুয়ালের মানের দিকে ফোকাস করতে হবে। একটি হাই-ডেফিনিশন (HD) বা 4k CCTV ক্যামেরা লাইসেন্স প্লেটের মতো বস্তুর উল্লেখযোগ্য পাঠযোগ্যতার অনুমতি দেবে।

H.265 কম্প্রেশন, মোশন ডিটেকশন অ্যালার্ট এবং আপনি আপনার স্মার্টফোন, উইন্ডোজ বা ম্যাক সিস্টেমে ফুটেজ চালাতে পারবেন কিনা সেদিকেও আপনার নজর রাখা উচিত। ব্র্যান্ডেড সিসিটিভি ক্যামেরায় এমন একটি কোম্পানির অ্যাপ থাকবে যা Google Play বা অ্যাপ স্টোরে সহজেই পাওয়া যায়।

একবার আপনার কাছে স্পষ্ট বাজেট এবং উপরোক্ত প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা থাকলে, আপনি অনলাইনে CCTV ক্যামেরা কেনাকাটা করা সহজ পাবেন।

সারাংশ

বর্তমানে, সিসিটিভি ক্যামেরা আধুনিক জীবনযাত্রার সবচেয়ে সর্বব্যাপী বৈশিষ্ট্য হয়ে উঠেছে। তারা অনিশ্চিত সময়ে নিরাপত্তার অনুভূতিকে শক্তিশালী করে। যতক্ষণ না আপনার কাছে মূল্যবান জিনিসগুলি সুরক্ষিত থাকবে, ততক্ষণ সিসিটিভি ক্যামেরা আপনাকে আপনার অনুপস্থিতিতে কার্যকলাপগুলিতে অ্যাক্সেস দেবে৷

আপনার কি কোথাও সিকিউরিটি ক্যামেরা লাগানো আছে? একটি ক্রয় করার ক্ষেত্রে আপনার বিবেচনা কি ছিল? আমরা মন্তব্যে আপনার কাছ থেকে শুনতে চাই।


  1. কিভাবে PostgreSQL এবং CockroachDB এর মধ্যে নির্বাচন করবেন

  2. কিভাবে সেরা রেজিস্ট্রি ক্লিনার চয়ন করবেন

  3. কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই নির্বাচন করবেন

  4. 2022 সালে কেনার জন্য একটি ল্যাপটপ কীভাবে চয়ন করবেন