কম্পিউটার

কীভাবে একটি ফটো স্ক্যানার চয়ন করবেন

কি জানতে হবে

  • নিশ্চিত করুন যে আপনি একটি স্ক্যানার বেছে নিয়েছেন যা আপনি স্ক্যান করার পরিকল্পনা করছেন তার জন্য উপযুক্ত।
  • স্ক্যানার রেজোলিউশন, গতি এবং বাজেট স্ক্যানার বেছে নেওয়ার ক্ষেত্রে বড় নির্ধারক ফ্যাক্টর হবে।
  • একজন স্বনামধন্য বিক্রেতার কাছ থেকে একটি ভাল-পর্যালোচিত স্ক্যানার অর্ডার করে আপনার যথাযথ পরিশ্রম করুন।

ডিজিটাল ক্যামেরা এবং স্মার্টফোনগুলি ক্রমবর্ধমান জটিল ক্যামেরাগুলির সাথে আসে এবং এই ক্যামেরাগুলির ফটোগুলি একটি ডিজিটাল ফর্ম্যাটে থাকে৷ যাইহোক, যদি আপনি পুরানো মুদ্রিত ফটোগ্রাফ বা ফিল্ম স্লাইডগুলিকে ডিজিটাইজ করতে চান তবে আপনার একটি পৃথক ফটো স্ক্যানার প্রয়োজন হতে পারে। আপনার প্রয়োজনের জন্য সেরা ফটো স্ক্যানার কীভাবে চয়ন করবেন তা এখানে।

কীভাবে একটি ফটো স্ক্যানার চয়ন করবেন

সাধারণ স্ক্যানিং ব্যবহার

পেশাদার ফটোগ্রাফার, শিল্পী, বাণিজ্যিক প্রিন্টার এবং বিজ্ঞাপন সংস্থাগুলি নিয়মিত স্ক্যান করে এবং পেশাদার-মানের ছবি তৈরি করে। আপনি পুরানো পারিবারিক ফিল্ম ফটোগ্রাফ, নেতিবাচক, এবং স্বচ্ছতা স্ক্যান করার জন্য একটি স্ক্যানার চাইতে পারেন। এমনকি আপনি কিছু ফটো স্ক্যানার ব্যবহার করে ডকুমেন্ট স্ক্যান করতে পারেন এবং আপনার রসিদগুলো কাগজ-মুক্ত করতে পারেন।

স্মার্টফোন যেমন প্রথাগত ফিল্ম ক্যামেরা এবং ডিজিটাল ক্যামেরার মার্কেট শেয়ারে কাটে, তেমনি ডিজিটাল ফটোগ্রাফি স্ক্যানার মার্কেটে কাটে। যাইহোক, আপনি এখনও ফটো স্ক্যানারগুলির একটি নির্বাচন খুঁজে পেতে পারেন যা থেকে চয়ন করতে হবে৷

পারিবারিক ছবি স্ক্যান করা অনেক কাজের মত মনে হতে পারে। যাইহোক, আপনি ফটো স্ক্যান করার পরে, পরিবারের প্রত্যেক সদস্যের একটি ডিজিটাল কপি থাকতে পারে।

সমস্ত ফটো স্ক্যানার এক নয়

ফ্ল্যাটবেড স্ক্যানার জনপ্রিয় এবং খরচ ও বৈশিষ্ট্যের মধ্যে তারতম্য রয়েছে। ফিল্ম স্ক্যানার, যেগুলি আরও ব্যয়বহুল, উচ্চ রেজোলিউশনে স্ক্যান করে এবং ফটো পেশাদারদের দ্বারা পছন্দ হয়৷

সমস্ত ফটো স্ক্যানার একই বা একই দামের সীমার মধ্যে নয়৷ আপনার জন্য সঠিক স্ক্যানার নির্ভর করে আপনি কী স্ক্যান করার পরিকল্পনা করছেন, প্রয়োজনীয় স্ক্যানের গুণমান, আপনি কতটা খরচ করতে ইচ্ছুক এবং আপনি কত ঘন ঘন স্ক্যান করার পরিকল্পনা করছেন।

কিভাবে একটি ফটো স্ক্যানার চয়ন করবেন

আপনি একটি ফটো স্ক্যানার চয়ন করার আগে, আপনার হোমওয়ার্ক করুন. আপনি আপনার স্ক্যানিং প্রয়োজনীয়তা সনাক্ত করার পরে, আপনি একটি স্ক্যানার কিনতে প্রস্তুত। এখানে কিভাবে:

  1. আপনি কি স্ক্যান করার পরিকল্পনা করছেন তা শনাক্ত করুন . আপনার কি 4-বাই-6-ইঞ্চি ফটো, 8-বাই-10-ইঞ্চি বা বড় ফটো, ক্ষুদ্র স্বচ্ছতা বা নেতিবাচক ছবি আছে? আপনি এই সব আছে? যদি তাই হয়, একটি ফিল্ম অ্যাডাপ্টার সহ একটি ফ্ল্যাটবেড স্ক্যানার আপনার জন্য। যাইহোক, আপনি যদি শুধুমাত্র স্বচ্ছতা স্ক্যান করার পরিকল্পনা করেন, আপনি সেই উদ্দেশ্যে একটি ছোট স্বচ্ছতা স্ক্যানার কিনতে পারেন।

  2. আপনার প্রয়োজনীয় স্ক্যানার রেজোলিউশন বেছে নিন . স্ক্যানার রেজোলিউশন সাধারণত ডট প্রতি ইঞ্চিতে (dpi) তালিকাভুক্ত করা হয়। সাধারণভাবে, বেশিরভাগ উদ্দেশ্যে 300 ডিপিআই যথেষ্ট। ব্যতিক্রমী উচ্চ মানের জন্য, 1200 ডিপিআই প্রয়োজন। আপনি যদি কোনো সময়ে একটি ডিজিটাল স্ক্যান বড় করার পরিকল্পনা করেন, তাহলে 3200 dpi হল একটি নিরাপদ রেজোলিউশন যদি না আপনি ছবি দিয়ে একটি ট্রাকের পাশ ঢেকে রাখার পরিকল্পনা করেন। যাইহোক, যদি আপনি ইন্টারনেটে ফটো পোস্ট করার পরিকল্পনা করেন, তাহলে একটি কম রেজোলিউশন ব্যবহার করুন — 150 ডিপিআই এটিকে কভার করতে হবে।

  3. আপনার গতির প্রয়োজন অনুমান করুন . আপনি যদি অনেক স্ক্যান করার পরিকল্পনা করেন, তাহলে স্ক্যানারের গতি আপনার সিদ্ধান্তের উপর নির্ভর করে। ম্যানুফ্যাকচারার স্পেসিফিকেশন সাধারণত তাদের ওয়েবসাইটে স্ক্যানারের গতি অন্তর্ভুক্ত করে। সেখানে চেক করুন এবং আপনার পছন্দের তুলনা করুন।

  4. একটি বাজেট সেট করুন . $100 থেকে হাজার ডলারের কম দামে স্ক্যানার পাওয়া যায়। স্ক্যানারে যত বেশি বৈশিষ্ট্য থাকবে, তত বেশি খরচ হবে।

  5. বৈচিত্র্যের পরিকল্পনা করুন . আপনি আপনার স্ক্যানারে নথির পাশাপাশি ফটোগুলি স্ক্যান করতে চান কিনা তা নির্ধারণ করুন। যদি তাই হয়, আপনার একটি ফটো স্ক্যানার প্রয়োজন যা নথিগুলিও স্ক্যান করে৷

  6. একটি আকার চয়ন করুন৷ . আপনি যদি বড় ফটো বা নথি স্ক্যান করার পরিকল্পনা করেন তবে আপনার একটি অক্ষর-আকার বা বড় ফ্ল্যাটবেড স্ক্যানার প্রয়োজন হতে পারে। যাইহোক, যদি আপনার কাছে স্ক্যান করার জন্য শত শত স্বচ্ছতা বা নেতিবাচকের স্ট্যাক থাকে, তাহলে আপনি সেই উদ্দেশ্যে বিশেষভাবে ডিজাইন করা স্ক্যানার নিয়ে যেতে চাইতে পারেন।

  7. আপনার বাড়ির কাজ করুন . অনলাইনে স্ক্যানারগুলি খুঁজুন যেগুলির ভাল খ্যাতি রয়েছে এবং আপনার প্রতিষ্ঠিত মানদণ্ডগুলি পূরণ করুন৷ আপনি সম্ভবত একটি দোকানে যেতে এবং ডিসপ্লেতে থাকা স্ক্যানারগুলি পরীক্ষা করতে সক্ষম হবেন না, কারণ বেশিরভাগ দোকান স্ক্যানারগুলি প্রদর্শন করে না। এছাড়াও, বিক্রেতার রিটার্ন নীতি নির্ধারণ করুন।

  8. আপনার স্ক্যানার অর্ডার করুন . আপনি এটি পাওয়ার সাথে সাথে স্ক্যানারটি পরীক্ষা করুন। এটি আপনার জন্য সঠিক কাজ করে কিনা তা জানার একমাত্র উপায়। যদি না হয়, এটি ফিরিয়ে দিন এবং অন্য একটি চেষ্টা করুন৷

স্ক্যান করার আগে ফটো, নেগেটিভ বা স্বচ্ছতা পরিষ্কার করুন। যদি আপনি না করেন, স্ক্যানার প্রতিটি ধুলোর দাগ তুলে নেয়।

ফটো স্ক্যানারের ধরন

ড্রাম স্ক্যানার

সেরা এবং সবচেয়ে ব্যয়বহুল ফটো স্ক্যানারগুলি হল ড্রাম স্ক্যানার, তবে শুধুমাত্র বিশেষ ইমেজিং ব্যুরোগুলিই সেগুলি বহন করতে পারে৷

ফ্ল্যাটবেড স্ক্যানার

উচ্চ-রেজোলিউশনের ফ্ল্যাটবেড স্ক্যানার, যেমন Epson Perfection V850 Pro ফটো স্ক্যানার (যার দাম $1,000-এর বেশি), বেশিরভাগ উচ্চ-মানের স্ক্যানিং চাহিদা পূরণ করে। এই স্ক্যানারগুলি শুধুমাত্র অতি-উচ্চ রেজোলিউশনেই স্ক্যান করে না, এই স্ক্যানারগুলি প্রায়শই স্বচ্ছতা, স্লাইড, ফিল্ম এবং নেগেটিভগুলি স্ক্যান করার পাশাপাশি ফটো উন্নত এবং সংশোধন সফ্টওয়্যারগুলির জন্য অ্যাডাপ্টারের সেটের সাথে আসে৷

বাজেট ফ্ল্যাটবেড স্ক্যানার

বাজেট ফ্ল্যাটবেড স্ক্যানার নির্বাচন উপেক্ষা করবেন না যে প্রায় $100 জন্য উপলব্ধ. এগুলি সবচেয়ে বড় বা দ্রুততম নয় এবং স্বচ্ছতা স্ক্যান করার জন্য উপযোগী নয়। যাইহোক, প্রতিদিনের ছবি এবং নথি স্ক্যান করার জন্য, এই স্ক্যানারগুলি কৌশলটি করে৷

অল-ইন-ওয়ানস

যদি আপনার কাছে একটি অল-ইন-ওয়ান প্রিন্টার থাকে তবে আপনার কাছে একটি স্ক্যানার থাকতে পারে। প্রিন্টার ডকুমেন্টেশন বের করুন এবং স্ক্যানার স্পেসিফিকেশন খুঁজুন। অনেকগুলি অল-ইন-ওয়ান প্রিন্টার স্ক্যানার 1200 ডিপিআই পর্যন্ত যায়। এটি আপনার ডকুমেন্ট স্ক্যানিং এবং ছবির চাহিদা মেটাতে সক্ষম হতে পারে।

পোর্টেবল স্ক্যানার

পোর্টেবল স্ক্যানারগুলি সাধারণ নথি এবং রসিদ স্ক্যানিংয়ের জন্য ভাল কাজ করে। এই স্ক্যানারগুলি ফটো স্ক্যান করার জন্য উপযুক্ত নয় যদি না আপনার স্ক্যান করার জন্য শুধুমাত্র কয়েকটি ছোট ছবি থাকে৷


  1. কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই নির্বাচন করবেন

  2. কিভাবে একটি ফেসবুক কভার ফটো তৈরি করবেন?

  3. কীভাবে ফটোতে স্টিকার যোগ করবেন

  4. কিভাবে Windows 11 এ একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করবেন