কম্পিউটার

কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা বিষয় নির্বাচন করবেন?

নেটওয়ার্ক নিরাপত্তার কিছু বিষয় কী?

তথ্য অ্যাক্সেসের অধিকারের ব্যবস্থাপনা। শেষ পয়েন্ট নিরাপত্তা. ফায়ারওয়াল আছে। অনুপ্রবেশ সনাক্তকরণ এবং প্রতিরোধের জন্য একটি সিস্টেম। নেটওয়ার্ক অ্যাক্সেস নিয়ন্ত্রণ. নিরাপত্তার জন্য একটি মনিটরিং সিস্টেম। ওয়্যারলেস নেটওয়ার্কের নিরাপত্তা।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আমার কী জানা উচিত?

আপনার বিরোধীরা যা করার চেষ্টা করছে... অনেক ধরনের ম্যালওয়্যার আছে... শোষণ যা মূল কারণকে প্রভাবিত করে... এনক্রিপশন এবং ব্যক্তিগত ডেটা সুরক্ষা। নেটওয়ার্কিং ডোমেনে প্যাকেট বিশ্লেষণ করা হচ্ছে... মৌলিক প্রতিরক্ষাগুলি আপনার জানা উচিত... প্রমাণীকরণ সম্পর্কে আপনার যা জানা দরকার... মোবাইল ডিভাইসের হুমকি৷

নেটওয়ার্ক নিরাপত্তার আলোচিত বিষয়গুলি কী কী?

সিস্টেমে অ্যাক্সেসের ব্যবস্থাপনা। ওয়্যারলেস নেটওয়ার্কের নিরাপত্তা। আপনার নেটওয়ার্ক রক্ষা করুন. শেষ পয়েন্টের জন্য একটি নিরাপত্তা সমাধান। মধুর চেয়েও মিষ্টি। ছিদ্র খোঁচা থাকার অভ্যাস. একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম যা ম্যালওয়্যার সনাক্ত করে। তথ্যের নিরাপত্তা।

নেটওয়ার্কের জন্য সবচেয়ে ভালো নিরাপত্তা কি?

বেশিরভাগ লোক বিটডিফেন্ডারকে সেরা নেটওয়ার্ক সুরক্ষা সফ্টওয়্যার বলে মনে করে। MSP যারা একাধিক নেটওয়ার্ক পরিচালনা করে তাদের Avast CloudCare ব্যবহার করার কথা বিবেচনা করা উচিত। নেটওয়ার্ক নিরাপত্তা Firemon এর চেয়ে সহজ ছিল না। ওয়াচগার্ড ব্যবহার করলে আপনি রিয়েল টাইমে আপনার নেটওয়ার্ক দেখতে পারবেন। নেটওয়ার্ক দুর্বলতাগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায় হল কোয়ালিসের মাধ্যমে৷

নেটওয়ার্ক নিরাপত্তা ব্যাখ্যা কি?

নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করে, একটি কোম্পানি তার নেটওয়ার্কের মধ্যে প্রবেশ করা বা ছড়িয়ে পড়া থেকে বিপুল সংখ্যক সম্ভাব্য ক্ষতিকারক হুমকি প্রতিরোধ করে তার অবকাঠামো এবং তার ব্যবহারকারীদের সুরক্ষা রক্ষা করতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তা সমস্যা কি?

যদিও নেটওয়ার্কগুলি অনেক সুবিধা দেয়, নিরাপত্তা লঙ্ঘনের একটি বড় ঝুঁকি যেমন ডেটা ক্ষতি হতে পারে। তথ্য নিরাপত্তা আপস. হ্যাকার বা ভাইরাসের মতো ক্ষতিকারক সত্তার আক্রমণ।

নেটওয়ার্ক নিরাপত্তার প্রাথমিক ধারণাগুলি কী কী?

এটি একটি নেটওয়ার্ক জুড়ে বিস্তৃত ডিভাইস, প্রযুক্তি এবং প্রক্রিয়াগুলির সুরক্ষা অন্তর্ভুক্ত করে। একটি তথ্য নিরাপত্তা নীতি কম্পিউটার সিস্টেমের মধ্যে থাকা তথ্যের নিরাপত্তা, গোপনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতা নিশ্চিত করার জন্য নিয়ম এবং কনফিগারেশনের একটি সেট নিয়ে গঠিত।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং ভিপিএন এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

নেটওয়ার্ক নিরাপত্তা সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ কেন?

একটি ভাল নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে ব্যবসার ডেটা চুরি এবং হ্যাকিংয়ের শিকার হওয়ার ঝুঁকি কমানো সম্ভব। স্পাইওয়্যারের বিরুদ্ধে আপনার ওয়ার্কস্টেশনগুলিকে সুরক্ষিত করা নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে সহজ করা হয়েছে। উপরন্তু, এটি ভাগ করা ডেটার নিরাপত্তা নিশ্চিত করে। প্রচুর পরিমাণে ট্র্যাফিক স্থিতিশীলতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে এবং সিস্টেমের দুর্বলতা প্রকাশ করতে পারে।

আমার কি নেটওয়ার্ক নিরাপত্তা অধ্যয়ন করা উচিত?

সাইবার সিকিউরিটি স্টাডি প্রোগ্রামে, আপনি শিখবেন কিভাবে কম্পিউটার, নেটওয়ার্ক এবং ডেটাতে সাইবার আক্রমণ প্রতিরোধ করা যায়। এটি আপনাকে কম্পিউটিং দক্ষতা বিকাশে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে যা আপনাকে আক্রমণ প্রতিরোধ করতে এবং লোকেদের ডেটা এবং গোপনীয়তা রক্ষা করতে হবে৷ প্রতিটি মডিউল একটি নির্দিষ্ট বিষয়ে ফোকাস করে, কিন্তু তাদের সামগ্রিক উদ্দেশ্য হল আপনাকে আপনার কম্পিউটিং দক্ষতা বিকাশে সহায়তা করা।

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং কেন আমাদের এটি প্রয়োজন?

নেটওয়ার্ক নিরাপত্তা হল হ্যাকারদের হাত থেকে কম্পিউটারের সুরক্ষা। নেটওয়ার্ক নিরাপত্তার ধারণা হল নেটওয়ার্কের ব্যক্তিগত ডেটা, এর ব্যবহারকারী এবং এর ডিভাইসগুলির দূষিত ব্যবহার রোধ করা। যতক্ষণ পর্যন্ত নেটওয়ার্কটি মসৃণভাবে চলে এবং বৈধ ব্যবহারকারীরা সুরক্ষিত থাকে, ততক্ষণ এটি নিরাপদ বলে বিবেচিত হয়৷

সাইবার নিরাপত্তার জন্য আপনার কি নেটওয়ার্কিং জানতে হবে?

মৌলিক প্রযুক্তিগত দক্ষতার পাশাপাশি, প্রার্থীদের ফায়ারওয়াল, লোড ব্যালেন্সার, রাউটার এবং সুইচের পাশাপাশি নেটওয়ার্ক আর্কিটেকচার সম্পর্কেও জ্ঞান থাকতে হবে। নেটওয়ার্কিং এবং ভার্চুয়ালাইজেশনের মতো প্রযুক্তিগুলি ব্যবসা পরিচালনায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে৷

সাইবার নিরাপত্তা ক্ষেত্রে গবেষণার জন্য আলোচিত প্রবণতা বিষয়গুলো কী কী?

নেটওয়ার্কে অনুপ্রবেশ এবং IoT এর নিরাপত্তা। AWS, RW, AV, এবং AI এর প্রসঙ্গে, আমরা সাইবার/কম্পিউটার নীতিশাস্ত্র এবং অপরাধ নিয়ে আলোচনা করব। অনলাইন ডেটা বিশ্লেষণের একটি প্রকার। একটি ম্যালওয়্যার সনাক্তকরণ সিস্টেম এবং সাইবার হুমকি সনাক্তকরণ সিস্টেম। নেটওয়ার্কে BCT এর ব্যবহার এবং পাল্টা ব্যবস্থা সহ সাইবার-প্রতিরক্ষার ব্যবহার।

পাঁচটি সর্বশেষ নেটওয়ার্ক নিরাপত্তা সমস্যা কী কী?

2020 সালে লঙ্ঘনের 90% সামাজিক প্রকৌশলের উপর নির্ভর করে, যার মধ্যে 90% ফিশিং স্কিম ছিল। সাইবার অপরাধীরা ডেটা চুরি করতে র্যানসমওয়্যার ব্যবহার করে... একটি আক্রমণ যা DoS ব্যবহার করে। আমরা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করি। ক্লাউড কম্পিউটিং এর সাথে সম্পর্কিত দুর্বলতা রয়েছে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কতটা গুরুত্বপূর্ণ?

  2. কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করবেন?

  3. কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা প্রদান করবেন?

  4. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?