কম্পিউটার

RAM টাইমিং কি এবং কেন এটা গুরুত্বপূর্ণ?

RAM টাইমিং কি এবং কেন এটা গুরুত্বপূর্ণ?

RAM একটি মূল কম্পিউটার উপাদান, কিন্তু আমরা এটি সম্পর্কে বেশি কথা বলি না। যদি এটিতে র‌্যাড হিট স্প্রেডার ডিজাইন এবং আরজিবি আনুষাঙ্গিক না থাকে, তবে RAM খুব কমই একটি দিন রোদে পায়। সিপিইউ এমন শর্ত সেট করে যে আপনার বিল্ডের বাকি অংশ কাজ করে, তবে আপনি দ্রুত র‌্যাম দিয়ে আপনার পিসি থেকে একটু বেশি গতি আনতে পারেন। ঘড়ির গতি এবং সময়, অথবা লেটেন্সি উভয়ই আপনার RAM এর গতি নির্ধারণ করে।

আপনার RAM এর ঘড়ির গতি খোঁজা

আপনার RAM এর গতি CPU-Z এর মত সফটওয়্যারের মাধ্যমে বা BIOS/UEFI-এর মধ্যে বাক্সে বা মডিউলে পাওয়া যাবে। আপনার র‌্যাম মডিউলের পুরো নাম হবে নিচের মত কিছু:

DDR4 3200 (PC4 25600)

DDR4 বর্ণনা করে যে DDR-এর প্রজন্মের সাথে চিপটি সামঞ্জস্যপূর্ণ। পিসি নম্বরে একই সংখ্যা (2, 3, বা 4) প্রদর্শিত হয়, একই জিনিস বর্ণনা করে।

প্রথম চার-সংখ্যার সংখ্যা, আমাদের উদাহরণে 3200, প্রায়শই মেগাহার্টজে RAM-এর ঘড়ির গতি দেখাতে বলা হয়। এটি আসলে একটি বিপণন ফাইব, কিন্তু খারাপ মনে করবেন না:ভুল বোঝাবুঝি সরাসরি PC OEM এবং খুচরা বিক্রেতাদের দ্বারা উত্সাহিত হয়। এই সংখ্যাটি আসলে ডেটা রেট রিপোর্ট করে , প্রতি সেকেন্ডে মেগাট্রান্সফারে পরিমাপ করা হয়, বা 10 6 প্রতি সেকেন্ডে ডেটা ট্রান্সফার অপারেশন।

DDR র‍্যামে, প্রকৃত ঘড়ির গতি অর্ধেক ডেটা রেট - 1600 MHz, আমাদের উদাহরণে, যদিও এটি বহুমুখী প্রি-ফেচ বিটের মাধ্যমে RAM-এর অভ্যন্তরীণ ঘড়ির গতি 400 MHz থেকে বৃদ্ধি পেয়েছে। কিন্তু যেহেতু DDR ঘড়ির টিক প্রতি দুইবার ডেটা স্থানান্তর করে, তাই কার্যকর ঘড়ির গতি বাস্তব ঘড়ির গতির দ্বিগুণ বলা যেতে পারে। ফলস্বরূপ, ডাটা রেট মেগাহার্টজে RAM-এর আপাত ঘড়ির গতির মতোই কার্যকর।

পিসি নম্বর, 25600 আমাদের উদাহরণে, প্রতি সেকেন্ডে (MB/s) মেগাবাইটে পরিমাপ করা স্থানান্তর হার দেখায়। I/O বাসের প্রস্থ (সমস্ত আধুনিক মাদারবোর্ডে 64-বিট) দ্বারা ডেটা রেট (মেগাট্রান্সফারে) গুণ করে, আমরা সর্বাধিক সম্ভাব্য স্থানান্তর হার নির্ধারণ করতে পারি:

3200 মেগাট্রান্সফার প্রতি সেকেন্ড x 64 বিট প্রতি ট্রান্সফার/8 বিট প্রতি বাইট =25600 MB/s

প্রতিটি সংখ্যা স্বাধীনভাবে আপনাকে বলে যে RAM কত দ্রুত। কিন্তু উভয় সংখ্যাই একই তথ্য প্রদান করে, শুধু ভিন্ন আকারে।

RAM টাইমিং কি?

সময় হল RAM এর গতি পরিমাপের আরেকটি উপায়। সময়গুলি একটি RAM চিপে বিভিন্ন সাধারণ ক্রিয়াকলাপের মধ্যে লেটেন্সি পরিমাপ করে৷ লেটেন্সি হল অপারেশনের মধ্যে বিলম্ব। এটাকে "অপেক্ষার সময়" হিসেবে ভাবা যেতে পারে। ন্যূনতম সময়গুলি নির্দিষ্ট দ্বারা সেট করা হয়, তাই আপনি প্রতিটি DDR স্পেসিফিকেশনের জন্য দ্রুততম সম্ভাব্য RAM সময়গুলির একটি টেবিল পড়তে পারেন৷

আমরা ঘড়ি চক্রে RAM সময় পরিমাপ করি। খুচরা বিক্রেতারা 16-18-18-38 এর মতো ড্যাশ দ্বারা পৃথক করা চারটি সংখ্যা হিসাবে সময় তালিকাভুক্ত করে৷ ছোট সংখ্যা দ্রুত হয়. সংখ্যার ক্রম আপনাকে তাদের অর্থ বলে।

প্রথম সংখ্যা:CAS লেটেন্সি (CL)

RAM টাইমিং কি এবং কেন এটা গুরুত্বপূর্ণ?

CPU-তে মেমরির সাড়া দিতে যে সময় লাগে তা হল CAS লেটেন্সি (CL)। কিন্তু সিএলকে বিচ্ছিন্নভাবে বিবেচনা করা যায় না। এই সূত্রটি CL টাইমিংকে ন্যানোসেকেন্ডে রূপান্তর করে, যা RAM এর স্থানান্তর হারের উপর ভিত্তি করে:

(CL/Transfer Rate) x 2000

ফলস্বরূপ, ধীরগতির RAM এর প্রকৃত বিলম্বতা কম হতে পারে যদি এর একটি ছোট CL থাকে।

দ্বিতীয় সংখ্যা:TRCD

RAM টাইমিং কি এবং কেন এটা গুরুত্বপূর্ণ?

RAM মডিউল অ্যাড্রেসিংয়ের জন্য একটি গ্রিড-ভিত্তিক নকশা ব্যবহার করে। সারি এবং কলাম সংখ্যার ছেদ একটি নির্দিষ্ট মেমরি ঠিকানা নির্দেশ করে। সারি ঠিকানা থেকে কলাম ঠিকানা বিলম্ব (TRCD ) মেমরিতে একটি নতুন সারি প্রবেশ করা এবং এর মধ্যে কলামগুলি অ্যাক্সেস করা শুরু করার মধ্যে ন্যূনতম বিলম্ব পরিমাপ করে৷ আপনি এটা ভাবতে পারেন যে RAM-এর ঠিকানায় "যাতে" সময় লাগে। আগের নিষ্ক্রিয় সারি থেকে প্রথম বিট পেতে যে সময় লাগে তা হল TRCD + CL.

তৃতীয় সংখ্যা:TRP

RAM টাইমিং কি এবং কেন এটা গুরুত্বপূর্ণ?

সারি প্রিচার্জ সময় (TRP ) মেমরিতে একটি নতুন সারি খোলার সাথে জড়িত বিলম্বতা পরিমাপ করে। প্রযুক্তিগতভাবে, এটি একটি সারি নিষ্ক্রিয় (বা বন্ধ) করার জন্য প্রিচার্জ কমান্ড জারি করা এবং একটি ভিন্ন সারি খুলতে একটি সক্রিয় কমান্ডের মধ্যে লেটেন্সি পরিমাপ করে৷ এটি প্রায়ই দ্বিতীয় সংখ্যার সাথে অভিন্ন। একই কারণগুলি উভয় অপারেশনের বিলম্বকে প্রভাবিত করে৷

চতুর্থ সংখ্যা:TRAS

RAM টাইমিং কি এবং কেন এটা গুরুত্বপূর্ণ?

সারি সক্রিয় সময় (TRAS ) সঠিকভাবে ডেটা লেখার জন্য একটি সারি অবশ্যই খোলা থাকা আবশ্যক চক্রের ন্যূনতম পরিমাণ পরিমাপ করে৷ টেকনিক্যালি, এটি একটি সারিতে থাকা একটি অ্যাক্টিভেট কমান্ড এবং একই সারিতে প্রিচার্জ কমান্ড জারি করার মধ্যে অথবা সারি খোলা ও বন্ধ করার মধ্যে ন্যূনতম সময় পরিমাপ করে। SDRAM মডিউলের জন্য, TRCD + CL TRAS গণনা করে .

উপসংহার

RAM টাইমিং কি এবং কেন এটা গুরুত্বপূর্ণ?

এই বিলম্বগুলি আপনার RAM এর গতি সীমিত করে। কিন্তু RAM স্পেসিফিকেশন সীমা নির্ধারণ করে, পদার্থবিদ্যা নয়। আপনার RAM পরিচালনা করে এমন মেমরি কন্ট্রোলার এই সময়গুলিকে প্রয়োগ করে, যার অর্থ সেগুলি পরিবর্তনযোগ্য (যদি মাদারবোর্ড এটির অনুমতি দেয়)। আপনি ওভারক্লকিং এবং কয়েকটি চক্র দ্বারা সময় কঠোর করে আপনার RAM থেকে কর্মক্ষমতা পেতে সক্ষম হতে পারেন।

RAM ওভারক্লকিং হল হার্ডওয়্যার ওভারক্লকিং কৌশলগুলির মধ্যে সবচেয়ে মেজাজ, যার জন্য সবচেয়ে বেশি ফ্রিজ এবং পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হয়। কিন্তু দ্রুত RAM RAM-বাউন্ড ওয়ার্কলোডের জন্য প্রক্রিয়াকরণের সময়কে ছোট করে, রেন্ডারিং গতি এবং ভার্চুয়াল মেশিনের প্রতিক্রিয়াশীলতা উন্নত করে।


  1. হার্ড ডিস্ক বাফার সাইজ কি এবং এটা কি গুরুত্বপূর্ণ?

  2. DataStore.edb কি এবং কেন এটি আমার পিসিকে ধীর করে দেয়?

  3. HTTP/2 কি এবং এটি কি করে?

  4. runtimebroker.exe কি এবং এটা কি করে?