কম্পিউটার

হার্ড ডিস্ক বাফার সাইজ কি এবং এটা কি গুরুত্বপূর্ণ?

আমরা প্রায়ই “HD বাফার দেখি ” অথবা “HD ক্যাশে৷ হার্ড ডিস্কে তাদের অন্যান্য স্পেসিফিকেশন সহ সাইজ লেখা। অনেক ব্যবহারকারী স্পেসিফিকেশনের এই সেক্টরের প্রতি অজ্ঞ এবং প্রায়শই তাদের কেনাকাটা করার সময় এটি উপেক্ষা করে। এই নিবন্ধে, আমরা আপনাকে এই স্পেসিফিকেশনের কার্যকারিতা এবং প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করব।

হার্ড ডিস্ক বাফার সাইজ কি এবং এটা কি গুরুত্বপূর্ণ?

হার্ড ডিস্ক বাফার সাইজ কি?

হার্ড ডিস্ক বাফার কখনও কখনও “ডিস্ক দ্বারা ডাকা হয় বাফার “, “ডিস্ক ক্যাশে৷ ” বা “ক্যাশে বাফার ” স্পেসিফিকেশনে কিন্তু তারা সব একই স্পেসিফিকেশনের দিকে উল্লেখ করে। হার্ড ডিস্ক বাফার হল হার্ড ডিস্কে এমবেড করা মেমরি যা হার্ড ডিস্কে বা থেকে ডেটা স্থানান্তর করার জন্য একটি অস্থায়ী স্টোরেজ সাইট হিসাবে কাজ করে। হার্ড ডিস্ক এবং সলিড স্টেট স্টোরেজ ড্রাইভের জন্য বাফার সাইজ আলাদা।

হার্ড ড্রাইভ এবং এসএসডি-তে একটি এমবেডেড মাইক্রোকন্ট্রোলার রয়েছে যা হার্ড ডিস্ক বাফারের মধ্যে ক্যাশে করা ডেটা তৈরি, রাখা এবং স্থানান্তর করার জন্য দায়ী। এই ডেটা খুব কমই কম্পিউটার দ্বারা পুনরায় ব্যবহার করা হয় এবং এইভাবে প্রয়োজনীয় মেমরির পরিমাণ প্রায়শই বেশ কম হয়। বেশিরভাগ আধুনিক হার্ড ড্রাইভে 8 থেকে শুরু করে হার্ড ডিস্ক বাফার থাকে প্রতি 256 এমবি যখন SSDs 4GBs পর্যন্ত বাফার থাকতে পারে . যাইহোক, পুরানো হার্ড ডিস্কে সাধারণত 2 এর বাফার থাকে 4MBs পর্যন্ত স্টোরেজ ক্ষমতা।

হার্ড ডিস্ক বাফার সাইজ কি এবং এটা কি গুরুত্বপূর্ণ?

বাফার কিছু ডেটা সঞ্চয় করার জন্য এবং তারপর এটিকে হার্ড ডিস্কে বা থেকে স্থানান্তর করার জন্য দায়ী। এর ফলে কম্পিউটার এবং হার্ড ডিস্কের মধ্যে গতি বৃদ্ধি পায় এবং আরও দক্ষ স্থানান্তর হয়। এটিও কমায় চৌম্বকীয় ডিস্ক জুড়ে রিড/রাইট হেডের নড়াচড়া যা পরিধান এবং টিয়ার হ্রাস করে। যাইহোক, ডেটা সব সময়ে বাফারে ক্যাশে করা হয় না এবং এটি শুধুমাত্র বিরল পরিস্থিতিতে সহায়ক৷

হার্ড ডিস্কের বাফার সাইজ কি গুরুত্বপূর্ণ?

এর উত্তর সহজ নয় এবং এটি সম্পূর্ণভাবে পরিস্থিতির উপর নির্ভর করে। এমন কিছু ক্ষেত্রে রয়েছে যেখানে বাফার আকার সাহায্য করতে পারে তবে তাদের ব্যবহার প্রায়শই শুধুমাত্র একটি নির্দিষ্ট পরিস্থিতিতে সীমাবদ্ধ থাকে। যখনই একজন ব্যবহারকারী বড় লিখছেন ফাইল স্থানান্তর হার স্পিন্ডল এবং ক্যাশে চলাচলের গতিতে সীমাবদ্ধ না বুস্ট এটি যে কোনও রূপে বা উপায়ে, তাই, এই পরিস্থিতিতে, ক্যাশের আকার অকেজো হয়ে যায়৷

হার্ড ডিস্ক বাফার সাইজ কি এবং এটা কি গুরুত্বপূর্ণ?

যাইহোক, যদি আপনি ছোট ফাইল স্থানান্তর করেন যা ছোট ক্যাশের আকারের চেয়ে, ড্রাইভটি সজ্ঞানে ফাইলের ক্রম পরিবর্তন করে বৃদ্ধিতে দক্ষতা এবং স্থানান্তর গতি বাড়ানো হবে। তাই, বাফার ক্যাশের আকারগুলিকে সমীকরণ থেকে সম্পূর্ণরূপে বের করে নেওয়া যাবে না এবং আসন্ন হার্ড ড্রাইভে ক্রমাগতভাবে বাড়ানো হচ্ছে৷

আপনি যদি একটি হার্ড ড্রাইভ কিনতে চান এবং আপনি যে স্পেসিফিকেশনগুলি বিবেচনা করতে চান সেগুলি সম্পর্কে বিভ্রান্ত হন, প্রথম অগ্রাধিকার হওয়া উচিত “RPM যা হার্ড ড্রাইভের লেখা/পড়ার ক্ষমতার গতি নির্ধারণ করে। দ্বিতীয়ত, আপনি যে দামে সেই হার্ড ড্রাইভটি পাচ্ছেন সে সম্পর্কে আপনার উদ্বিগ্ন হওয়া উচিত, যদি দুটি হার্ড ড্রাইভের মধ্যে মূল্যের পার্থক্য উল্লেখযোগ্য হয় এবং একমাত্র পার্থক্য হল বাফারের আকার, তবে সস্তা একটি পান কারণ আপনি কমই শক্তিশালী> কোনো পার্থক্য লক্ষ্য করুন উভয়ের মধ্যে।

যাইহোক, যদি আপনাকে একটি বৃহত্তর হার্ড ডিস্ক বাফার সহ একটি হার্ড ড্রাইভের বিকল্প দেওয়া হয় এবং দামের পার্থক্য খুব বেশি না হয়, তাহলে এটি বৃহত্তর সহ একটি পাওয়ার সুপারিশ করা হয়। বাফার আকার।


  1. কমান্ড প্রম্পট স্ক্রীন বাফারের আকার এবং স্বচ্ছতা স্তর পরিবর্তন করুন

  2. ফ্র্যাগমেন্টেশন এবং ডিফ্র্যাগমেন্টেশন কি

  3. ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন কী এবং এটি কীভাবে কাজ করে

  4. কেন ডিস্ক ফ্র্যাগমেন্টেশন ঘটে এবং কীভাবে এটি ঠিক করা যায়?