কম্পিউটার

NAT কী, এটি কীভাবে কাজ করে এবং কেন এটি ব্যবহার করা হয়?

আপনি হয়ত আইপি অ্যাড্রেস বলে কিছু শুনেছেন, – যদি না থাকেন, তাহলে ধারণাটি ব্যাখ্যা করে আমাদের নিবন্ধটি পড়ে শুরু করুন – কিন্তু NAT (নেটওয়ার্ক অ্যাড্রেস ট্রান্সলেশন) এর এই নিবন্ধটির জন্য আপনাকে জানতে হবে যে IP ঠিকানাগুলি সীমিত। একই IP ঠিকানা সহ আপনার নেটওয়ার্কে দুটি ডিভাইস থাকতে পারে না।

সমস্যা হল বিভিন্ন নেটওয়ার্ক, যেমন আপনার হোম নেটওয়ার্ক এবং সামগ্রিকভাবে ইন্টারনেটে কম্পিউটার, অনিবার্যভাবে একই আইপি ঠিকানা থাকবে বা তাদের নেটওয়ার্ক ঠিকানাগুলি কীভাবে সেট আপ করা হবে তাতে অসঙ্গতি থাকবে। NAT IP ঠিকানার ঘাটতি এবং বেমানান নেটওয়ার্কের সমস্যা উভয়ই সমাধান করেছে যেগুলি একে অপরের সাথে কথা বলতে হবে।

    NAT কী, এটি কীভাবে কাজ করে এবং কেন এটি ব্যবহার করা হয়?

    বেশিরভাগ সময় এটি এমন কিছু নয় যা আপনাকে চিন্তা করতে হবে, তবে কখনও কখনও আপনার ইন্টারনেট সমস্যাগুলি NAT ভুল হওয়ার ফলে হয়। তাই NAT কী এবং এটি কীভাবে কাজ করে সে সম্পর্কে প্রাথমিক ধারণা থাকা সমস্যা সমাধানে সহায়তা করতে পারে।

    NAT কোথায় ঘটে?

    আমাদের মত নিয়মিত ব্যবহারকারীদের ক্ষেত্রে, NAT আপনার রাউটার দ্বারা পরিচালিত একটি কাজ। রাউটারে আপনার পরিষেবা প্রদানকারীর দ্বারা নির্ধারিত একটি IP ঠিকানা রয়েছে৷ এটি সেই ঠিকানা যা ইন্টারনেটের বাকি অংশগুলি দেখে। আপনার হোম নেটওয়ার্কের প্রতিটি ডিভাইসকে একটি ব্যক্তিগত IP ঠিকানা বরাদ্দ করা হয়েছে, যা তারা একে অপরের সাথে কথা বলার জন্য ব্যবহার করবে।

    NAT কী, এটি কীভাবে কাজ করে এবং কেন এটি ব্যবহার করা হয়?

    যখন আপনার নেটওয়ার্কের একটি ডিভাইস বাইরের বিশ্বের সাথে যোগাযোগ করতে চায়, রাউটার এটির জন্য দাঁড়িয়ে থাকে। রাউটারের একটি সর্বজনীন আইপি ঠিকানা রয়েছে, যা অন্য সবাই দেখে। এটি ট্র্যাক রাখে কোন ব্যক্তিগত আইপি ঠিকানাগুলি কোন ট্র্যাফিকের জন্য অনুরোধ করেছে এবং নিশ্চিত করে যে ডেটা প্যাকেটগুলি সঠিক ডিভাইসে রাউট করা হয়েছে৷

    ব্যক্তিগত বনাম সর্বজনীন আইপি ঠিকানাগুলি

    আপনি যে ধরনের NAT-এর মুখোমুখি হবেন সে বিষয়ে আমরা প্রবেশ করার আগে, ব্যক্তিগত এবং সর্বজনীন IP ঠিকানাগুলি নিয়ে দ্রুত আলোচনা করা একটি ভাল ধারণা৷

    কনভেনশন দ্বারা, IP ঠিকানাগুলির নির্দিষ্ট পরিসর নির্দিষ্ট উদ্দেশ্যে সংরক্ষিত। পাবলিক আইপি ঠিকানাগুলি আপনার রাউটার বা ওয়েব সার্ভারের মতো ইন্টারনেট-মুখী ডিভাইসগুলির জন্য সংরক্ষিত। আপনার আইএসপি আপনার রাউটারে একটি সর্বজনীন আইপি ঠিকানা বরাদ্দ করে এবং এটি সেই ঠিকানা যা ওয়েবে সমস্ত বহিরাগতরা দেখে। সাধারণত একটি ব্যক্তিগত ইন্টারনেট ঠিকানা 192.168.0.X বা 10.1.1.X এর মতো, তবে এটি একটি রাউটার থেকে অন্য রাউটারে পরিবর্তিত হয়। যদিও ব্যক্তিগত ঠিকানাগুলি একটি ব্যক্তিগত নেটওয়ার্কের মধ্যে অনন্য হতে হবে, সেগুলি ব্যক্তিগত নেটওয়ার্কগুলির মধ্যে প্রায় একই রকম৷

    NAT কী, এটি কীভাবে কাজ করে এবং কেন এটি ব্যবহার করা হয়?

    উপরে উল্লিখিত হিসাবে একটি সর্বজনীন আইপি ঠিকানা, যা ইন্টারনেটে অন্য সবাই দেখে। আপনি যখন একটি ওয়েবসাইট পরিদর্শন করেন, তখন আপনার ব্রাউজারটি তার সর্বজনীন আইপি ঠিকানার সাথে সংযুক্ত থাকে। সাধারণত, হোম রাউটারগুলি তার সর্বজনীন আইপি ঠিকানার মাধ্যমে সরাসরি অ্যাক্সেসের অনুমতি দেয় না যা এটি দ্বারা শুরু হয়নি। এর মানে হল আপনি আপনার বন্ধুর রাউটারের সর্বজনীন ঠিকানা টাইপ করতে পারবেন না এবং তাদের নেটওয়ার্কে ডিভাইসগুলিতে অ্যাক্সেস পাবেন।

    যাইহোক, কিছু ওয়েব পরিষেবা এবং ডিভাইস, যেমন ভিডিও গেম কনসোলগুলির জন্য আরও নম্র পদ্ধতির প্রয়োজন। এখানেই বিভিন্ন NAT প্রকার খেলায় আসে। আপনি যে ধরনের পরিষেবা ব্যবহার করার চেষ্টা করছেন তার জন্য আপনার সংযোগের NAT টাইপ ভুল হওয়ার কারণে প্রায়শই সমস্যা দেখা দেয়। আমরা পরবর্তীতে আরও বিস্তারিতভাবে NAT প্রকারগুলি কভার করব।

    NAT প্রকারগুলি

    যদিও NAT কী তার প্রাথমিক ধারণাটি খুব বেশি জটিল নয়, বাস্তবে এটি কীভাবে কাজ করে তার অনেক সূক্ষ্মতা রয়েছে। বিভিন্ন ধরনের NAT আছে যা বিভিন্ন অনুবাদের প্রয়োজনের জন্য উপযুক্ত।

    স্ট্যাটিক NAT

    NAT এর স্ট্যাটিক স্টাইল একটি নির্দিষ্ট ব্যক্তিগত আইপি ঠিকানাকে একটি নির্দিষ্ট পাবলিক আইপি ঠিকানায় ম্যাপ করে। স্ট্যাটিক NAT এর সাহায্যে সরাসরি সর্বজনীন ঠিকানায় ম্যাপ করা ডিভাইসটি অ্যাক্সেস করা সম্ভব।

    এটি ওয়েব সার্ভারের জন্য ব্যবহৃত NAT এর প্রকার যা একটি ব্যক্তিগত নেটওয়ার্কের অংশ। এই স্ট্যাটিক মানচিত্রের মাধ্যমে সার্ভার অ্যাক্সেস করার সময়, আপনি এর ব্যক্তিগত নেটওয়ার্কের অন্যান্য ডিভাইসগুলিতেও অ্যাক্সেস করতে পারবেন না। সার্ভার নিজেই, তবে, কোনো সমস্যা ছাড়াই তার ব্যক্তিগত নেটওয়ার্কে থাকা ডিভাইসগুলির সাথে কথা বলতে পারে৷

    ডাইনামিক NAT

    ডায়নামিক NAT ব্যবহার করা হয় যখন আপনার কাছে সর্বজনীন IP ঠিকানাগুলির একটি পুল থাকে যা আপনি আপনার ব্যক্তিগত নেটওয়ার্কের ডিভাইসগুলিতে গতিশীলভাবে বরাদ্দ করতে চান৷

    এটি নেটওয়ার্কের বাইরে থেকে ওয়েব সার্ভার অ্যাক্সেসের জন্য ব্যবহার করা হয় না। পরিবর্তে, যখন প্রাইভেট নেটওয়ার্কের একটি ডিভাইস ইন্টারনেট অ্যাক্সেস করতে চায় বা প্রাইভেট নেটওয়ার্কে না থাকা অন্য কোনো রিসোর্স, তখন এটিকে পুলের একটি পাবলিক আইপি অ্যাড্রেস বরাদ্দ করা হয়।

    NAT ওভারলোড (PAT)

    স্ট্যাটিক এবং ডাইনামিক NAT উভয় উপাদানের সাথে, NAT ওভারলোড শৈলী সবচেয়ে সাধারণ ফর্ম এবং বেশিরভাগ হোম রাউটার ব্যবহার করে। এটি অন্যান্য নামের মধ্যে পোর্ট অ্যাড্রেস ট্রান্সলেশন (PAT) সহ NAT নামে পরিচিত।

    বেশিরভাগ ক্ষেত্রে, আপনার রাউটারে একটি পাবলিক আইপি ঠিকানা বরাদ্দ করা আছে, তবুও আপনার নেটওয়ার্কের সমস্ত ডিভাইস সম্ভবত ইন্টারনেট অ্যাক্সেস চায়। NAT ওভারলোড ব্যবহার করে রাউটার তার সর্বজনীন IP ঠিকানা এবং সার্ভারের মধ্যে একটি সংযোগ স্থাপন করে। এটি তারপর সার্ভারে প্যাকেট পাঠায়, কিন্তু একটি রিটার্ন গন্তব্য পোর্ট বরাদ্দ করে।

    এটি আপনার ব্যক্তিগত নেটওয়ার্কে কোন আইপি ঠিকানার জন্য কোন প্যাকেটগুলি বোঝানো হয়েছে তা জানতে সাহায্য করে৷ ঘটনাক্রমে, এটি প্রক্রিয়াটির PAT অংশ।

    মালিকানা NAT প্রকারগুলি

    জিনিসগুলিকে আরও ঘোলাটে করার জন্য, কিছু কোম্পানি জিনিসগুলির উপর তাদের নিজস্ব NAT শ্রেণীবিভাগকে চাপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এটি বেশিরভাগ গেম কনসোলের ক্ষেত্রে প্রযোজ্য এবং আপনি দেখতে পাবেন যে আপনি যখন একটি নেটওয়ার্ক পরীক্ষা করবেন, তখন এটি আপনাকে বলবে যে আপনি NAT Type 2 বা NAT Type D এর মত কিছু ব্যবহার করছেন।

    NAT কী, এটি কীভাবে কাজ করে এবং কেন এটি ব্যবহার করা হয়?

    এই শ্রেণিবিন্যাসগুলি কনসোল বা ডিভাইস নির্মাতাদের জন্য নির্দিষ্ট এবং প্রতিটি শ্রেণিবিন্যাস আসলে কী বোঝায় তা বের করতে আপনার তাদের অফিসিয়াল ডকুমেন্টেশন পরীক্ষা করা উচিত।

    NAT সমস্যাগুলির জন্য সাধারণ সমাধানগুলি

    বেশিরভাগ সময়, বেশিরভাগ মানুষের জন্য, NAT নিখুঁতভাবে এবং সম্পূর্ণ স্বচ্ছতার সাথে কাজ করে। যদিও কখনও কখনও, এটি ত্রুটিপূর্ণ বা পথে পায়।

    আবার, গেম কনসোলগুলি সম্ভবত সমস্যায় পড়তে পারে, কারণ তাদের কিছু পরিষেবার জন্য আপনার নেটওয়ার্ক প্রয়োজন যাতে বাইরে থেকে আপনার সর্বজনীন আইপি ঠিকানায় অ্যাক্সেসের অনুরোধ গ্রহণ করা যায়, যেহেতু স্ট্যান্ডার্ড NAT কনফিগারেশন সাধারণত এটির অনুমতি দেয় না। ভাল খবর হল যে কিছু সাধারণ সমাধান রয়েছে যা আপনি NAT কম সীমাবদ্ধ করার চেষ্টা করতে পারেন এবং ইনকামিং সংযোগগুলিকে অনুমতি দিতে পারেন৷

    NAT কী, এটি কীভাবে কাজ করে এবং কেন এটি ব্যবহার করা হয়?

    প্রথমে, আপনার রাউটার অ্যাক্সেস করুন (এর ম্যানুয়াল অনুসারে) এবং UPnP (ইউনিভার্সাল প্লাগ অ্যান্ড প্লে) চালু আছে কিনা তা পরীক্ষা করুন। এই বৈশিষ্ট্যটি আপনার স্থানীয় নেটওয়ার্কের অ্যাপ্লিকেশনগুলিকে নেটওয়ার্ক সেটিংসের সাথে গোলমাল না করে স্বয়ংক্রিয়ভাবে পোর্টগুলি ফরোয়ার্ড করার অনুমতি দেয়। শুধু উপদেশ দেওয়া উচিত যে আপনার নেটওয়ার্কের কোনো ক্ষতিকারক সফ্টওয়্যার, যেমন ম্যালওয়্যার, এছাড়াও UPnP ব্যবহার করতে পারে৷ আপনি যদি এই ফাংশনটি ব্যবহার করেন তবে আপনার ডিভাইসগুলি সমস্ত স্ক্যান এবং সাফ করা হয়েছে তা নিশ্চিত করুন৷

    আপনার কাছে ম্যানুয়াল পোর্ট ফরওয়ার্ড করার বিকল্পও রয়েছে, যাতে যে ডিভাইসগুলির জন্য কম কঠোর সংযোগের প্রয়োজন হয় তারা এটি কেস-বাই-কেস ভিত্তিতে পেতে পারে।

    এটি শুধুমাত্র প্রাকৃতিক

    আপনাকে শুরু করার জন্য NAT কী তা আপনার জানা দরকার। NAT কীভাবে কাজ করে তার আসল নাট এবং বোল্টগুলি দ্রুত জটিল হয়ে উঠতে পারে, কিন্তু যতক্ষণ না আপনি বুঝতে পারেন NAT উচ্চ স্তরে কী করে এবং কেন এটি কখনও কখনও ভুল হয়ে যায়, আপনি এটিও বুঝতে পারবেন কেন কিছু নির্দিষ্ট সংশোধন কাজ করে বা চলবে না নেটওয়ার্ক সমস্যায়।


    1. উইন্ডোজ অ্যাক্টিভেশন কি এবং এটি কিভাবে কাজ করে?

    2. কম্পিউটার ভাইরাস কি এবং এটি কিভাবে কাজ করে?

    3. ম্যাজেন্টো কিলার কি এবং এটি কিভাবে কাজ করে?

    4. ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন কী এবং এটি কীভাবে কাজ করে