কম্পিউটার

আপনার পিসিকে সাইলেন্স করা:কিভাবে হান্ট ডাউন এবং বাজ, গুঞ্জন এবং র‍্যাটেলস নির্মূল করা যায়

আপনার পিসিকে সাইলেন্স করা:কিভাবে হান্ট ডাউন এবং বাজ, গুঞ্জন এবং র‍্যাটেলস নির্মূল করা যায়

এমনকি যদি আপনার পিসি একটি জেট ইঞ্জিনের মতো নাও শোনায়, একটি উচ্চ-মুখের কম্পিউটার একটি ভাল সময়ের ধারণা নয়। এখানে আপনি কিভাবে আপনার পিসির সমস্যাগুলি সমাধান করতে পারেন যা অতিরিক্ত শব্দের কারণ হয়৷

আপনার সবচেয়ে বড় ভক্ত

যেকোন পিসির সবচেয়ে উচ্চ শব্দ হল ফ্যান। এর মধ্যে রয়েছে স্পিনিং করার সময় ভক্তরা নিজেরাই যে শব্দ করে, বাতাসের চলমান শব্দ এবং বাধার কারণে সৃষ্ট অশান্তি।

আপনার পিসিকে সাইলেন্স করা:কিভাবে হান্ট ডাউন এবং বাজ, গুঞ্জন এবং র‍্যাটেলস নির্মূল করা যায়

একটি পাখা যত দ্রুত ঘোরে, তত বেশি বাতাস চলাচল করে। এটি আরও ভাল ঠান্ডা এবং আরও শব্দ প্রদান করে। শান্ত অপারেশনের জন্য, পালস-প্রস্থ মড্যুলেশন বা PWM সহ ফ্যান ব্যবহার করুন। সস্তা পিসিতে পাওয়া ফিক্সড-স্পিড ফ্যানগুলির বিপরীতে, PWM ফ্যানরা গতিশীলভাবে তাদের গতি সামঞ্জস্য করে পিসি-এর তাপমাত্রায়, যখন সিস্টেম ঠান্ডা থাকে তখন আরও ধীরে (এবং আরও শান্তভাবে) ঘুরতে থাকে।

নীরব থাকার মতো ব্র্যান্ডগুলি থেকে উদ্দেশ্য-নির্মিত শান্ত ভক্তদের জন্য কেনাকাটা করুন! এবং নিশাচর। 20 dBA-এর নিচে একটি সাউন্ড রেটিং দেখুন, যা একটি শান্ত ঘরের মতো উচ্চস্বরে। dBA মান যত কম হবে, ফ্যান তত শান্ত হবে।

আপনার যদি ইতিমধ্যেই PWM ফ্যান ইনস্টল করা থাকে, তাহলে আরও রক্ষণশীল ফ্যান কার্ভ সেট করতে ফ্যান কন্ট্রোল সফ্টওয়্যার ব্যবহার করুন। একটি প্রদত্ত সেন্সরের তাপমাত্রার জন্য আপনার ফ্যান কত দ্রুত ঘোরে তা ফ্যানের বক্ররেখা নিয়ন্ত্রণ করে। ফ্যানের গতি কমিয়ে দিলে উপাদানগুলি আরও গরম হতে পারে, তবে স্ট্যান্ডার্ড অপারেটিং তাপমাত্রার মধ্যে ঝুঁকি কম। বেশিরভাগ পূর্ব-নির্মিত ফ্যান কার্ভ আপনার ফ্যানকে প্রয়োজনের চেয়ে দ্রুত চালায়, অপ্রয়োজনীয় শব্দ তৈরি করে।

SpeedFan (Windows), smcFanControl (macOS), বা lm-sensors (Linux) এর মত ফ্যান কন্ট্রোল সফ্টওয়্যার আপনাকে আপনার ফ্যানের গতি বক্ররেখার উপর সরাসরি নিয়ন্ত্রণ দেয়। কিছু মাদারবোর্ড ফ্যানের গতিও নিয়ন্ত্রণ করতে পারে, যেমন Asus' Fan Xpert।

অতিরিক্ত ফ্যান স্থাপন করলেও আওয়াজ কমতে পারে, হাস্যকরভাবে। আরও ভক্তের সাথে, প্রতিটি পৃথক পাখা আরও ধীরে ধীরে ঘোরে, কম শব্দ তৈরি করে। যেহেতু শব্দ লগারিদমিক স্কেল অনুসরণ করে, অতিরিক্ত ফ্যান কম গতিতে সর্বনিম্ন শ্রবণযোগ্য শব্দ তৈরি করে।

একটি পথ পরিষ্কার করুন

যখন কোনো বস্তুর চারপাশে বায়ু প্রবাহিত হয়, তখন তার প্রবাহ আরও উত্তাল হয়ে ওঠে। উত্তাল বাতাস আরও শব্দ করে। প্রকৃতপক্ষে, আপনি একটি পাখা থেকে শোনা বেশিরভাগ শব্দ হল প্রতিবন্ধকতার চারপাশে প্রবাহিত উত্তাল বাতাসের শব্দ। জিনিসগুলিকে শান্ত রাখার জন্য, নিশ্চিত করুন যে আপনার মেশিনের মধ্য দিয়ে বায়ু চলাচলের জন্য বেশিরভাগ বাধাহীন পথ রয়েছে।

আপনার পিসিকে সাইলেন্স করা:কিভাবে হান্ট ডাউন এবং বাজ, গুঞ্জন এবং র‍্যাটেলস নির্মূল করা যায়

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি পিসির সামনের দিক থেকে বাতাস গ্রহণ করতে চান এবং এটিকে পিছনের দিক থেকে বের করে দিতে চান। আপনার কেসের কনফিগারেশনের উপর নির্ভর করে, আপনার গ্রহণের সামনে একটি হার্ড ড্রাইভ ট্রের মতো ঘন কিছু থাকতে পারে। এই বাধা অশান্ত বায়ু উৎপন্ন করে, যা মসৃণভাবে প্রবাহিত বাতাসের চেয়ে অনেক বেশি জোরে। আপনি সম্ভবত আপনার মেশিনের সামনে থেকে প্রতিটি বাধা অপসারণ করতে পারবেন না, তবে সম্ভব হলে সেগুলিকে সীমিত করার জন্য যথাসাধ্য চেষ্টা করুন।

আপনার মেশিনের ভিতরে এবং বাইরে ধুলো খরগোশের জন্য পরীক্ষা করুন। অনুমতি দেওয়া হলে, ধূলিকণা তৈরি হবে এবং বায়ু গ্রহণ বন্ধ করে দেবে, আপনার ভক্তদের কার্যক্ষমতা সীমিত করবে। এটি তাদের আরও দ্রুত ঘোরাতে, আরও শব্দ তৈরি করে এবং আরও ধুলো চুষে দেয়। নোংরা দোকানের মেঝে, পোষা প্রাণীর চুল এবং সিগারেটের ধোঁয়া সমস্যাটিকে আরও বাড়িয়ে তোলে।

আপনার পিসি থেকে সাবধানে ধুলো পরিষ্কার করুন, একটি পরিষ্কার, লিন্ট-মুক্ত কাপড় এবং মিশ্রিত আইসোপ্রোপাইল অ্যালকোহল দিয়ে ধুলো অপসারণ করুন। আপনি একগুঁয়ে গুচ্ছগুলিতে সংকুচিত বায়ু ব্যবহার করতে পারেন, তবে সংবেদনশীল উপাদানগুলিতে তরল ফোঁটা স্প্রে করা এড়াতে যত্ন নিন। কখনই ভ্যাকুয়াম বা ক্লিনিং সলিউশন ব্যবহার করবেন না, না হলে আপনার পিসি নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকবে।

শেক, র‍্যাটেল এবং রোল

বিরল, আলগা বা অনুপযুক্তভাবে ইনস্টল করা উপাদানগুলিও শব্দ তৈরি করতে পারে। কারণ আপনার পুরো কেসটি একটি কম প্রশস্ততায় কম্পন করে (ঘূর্ণায়মান পাখার পরিণতি), যে কম্পনটি মেশিনের সাথে শারীরিক সংযোগ সহ যে কোনও কিছুতে দেওয়া হয়। র‍্যাটেলের একটি স্বতন্ত্র গুঞ্জন শব্দ রয়েছে এবং এটি ধ্রুবক বা বিরতিহীন হতে পারে।

আপনার পিসিকে সাইলেন্স করা:কিভাবে হান্ট ডাউন এবং বাজ, গুঞ্জন এবং র‍্যাটেলস নির্মূল করা যায়

টুললেস ড্রাইভ বেগুলিও শব্দের একটি সাধারণ উৎস, বিশেষ করে যদি তারা দৃঢ়ভাবে বসে না থাকে। আসলে, কোনো বার্ধক্য বা আলগা উপাদান শব্দ তৈরি করতে পারে। আপনার কম্পিউটার বন্ধ থাকা অবস্থায়, উপাদানগুলিকে মৃদু নড়াচড়া করে দেখুন তাদের অনেক খেলা আছে কিনা। গোলমাল শোনার সময় আপনি সন্দেহভাজন উপাদানটিকে স্থির করার সাথেও পরীক্ষা করতে পারেন। যদি শব্দটি অদৃশ্য হয়ে যায়, আপনি উৎসটি খুঁজে পেয়েছেন।

পুরানো-স্টাইলের স্পিনিং হার্ড ড্রাইভ (HDDs) হল আরেকটি কোলাহলপূর্ণ উপাদান। আপনি নিরিবিলি HDD কিনতে পারেন, কিন্তু কোনো চলমান যন্ত্রাংশ ছাড়াই বৃহৎ-ক্ষমতার SSD-এর সাহায্যে আরও ভালো শব্দ কমানো দেখতে পাবেন।a

যে কোনো মূল্যে নীরবতা

শব্দ হ্রাসকারী ফোম সন্নিবেশগুলি আপনার মেশিন থেকে শ্রবণযোগ্য শব্দ কমাতে পারে, তবে তারা শব্দের উত্স অপসারণের মতো কার্যকর নয়। তারা উচ্চ-পিচ শব্দে সবচেয়ে ভাল কাজ করে, কিন্তু খুব কমই অলৌকিক কাজ করে।

আপনার পিসিকে সাইলেন্স করা:কিভাবে হান্ট ডাউন এবং বাজ, গুঞ্জন এবং র‍্যাটেলস নির্মূল করা যায় আপনার পিসিকে সাইলেন্স করা:কিভাবে হান্ট ডাউন এবং বাজ, গুঞ্জন এবং র‍্যাটেলস নির্মূল করা যায়

বিরল ক্ষেত্রে, সস্তা পাওয়ার সাপ্লাই একটি উচ্চ-ফ্রিকোয়েন্সি হুইনিং বা রিং নির্গত করে যা "কয়েল হুইন" নামে পরিচিত। এটি একটি উচ্চ-পিচ, বৈদ্যুতিন গুঞ্জন বা সস্তা ফ্লুরোসেন্ট লাইটের শব্দের মতোই চিৎকার। আপনি যদি এই শব্দ শুনতে পান, আপনি এটি ভিজা করার চেষ্টা করতে পারেন। কিন্তু সর্বোত্তম পদক্ষেপ হল আপনার পাওয়ার সাপ্লাইকে একটি উচ্চ-মানের বিকল্প দিয়ে প্রতিস্থাপন করা।

আপনি যদি একেবারে নীরব মেশিন চান তবে আপনাকে ফ্যান সহ প্রতিটি চলমান অংশ সরিয়ে ফেলতে হবে। SSD এর সাথে, এটি আগের চেয়ে সহজ। কিন্তু আপনার যদি নীরবতা থাকতেই হবে, তাহলে সেই লক্ষ্য মাথায় রেখেই আপনার পিসি তৈরি করতে হবে। একটি পাখাবিহীন সিস্টেমের জন্য অতি-লো-পাওয়ার উপাদান এবং প্যাসিভ কুলিং প্রয়োজন, অথবা এটি দরকারী হওয়ার জন্য খুব দ্রুত গরম হয়ে যাবে।

উপসংহার:সেরা বাজি

আপনার পিসি সাইলেন্স করার সময়, আপনি শান্ত PWM ফ্যানগুলির সাথে উচ্চ শব্দের স্ট্যাটিক ফ্যানগুলিকে প্রতিস্থাপন করে এবং তাদের ধুলো এবং বাধাগুলির শীতল পথ সাফ করে ফ্যানের শব্দ কমিয়ে সবচেয়ে বেশি মাইলেজ পাবেন। এর বাইরে, আপনাকে একটি তীক্ষ্ণ কান এবং একটি অনুসন্ধানকারী হাত প্রয়োগ করতে হবে এবং অবাঞ্ছিত শব্দের উত্স সনাক্ত করতে হবে৷


  1. আপনার পিসিতে ফ্যানের আওয়াজ কীভাবে কম করবেন

  2. কীভাবে আপনার ল্যাপটপটিকে সঠিকভাবে রক্ষা করবেন এবং ল্যাপটপ চুরি রোধ করবেন

  3. কীভাবে আপনার অ্যাপল ম্যাকের ফ্যানের গতি ম্যানুয়ালি সামঞ্জস্য করবেন

  4. কিভাবে আপনার ম্যাকবুক বন্ধ করবেন