কম্পিউটার

গেমিংয়ের জন্য আপনার নেটওয়ার্ক লেটেন্সি কীভাবে উন্নত করবেন

গেমিংয়ের জন্য আপনার নেটওয়ার্ক লেটেন্সি কীভাবে উন্নত করবেন

লেটেন্সি, সহজ শর্তে, একটি বার্তা পাঠানো এবং বার্তা গ্রহণের মধ্যে বিলম্ব। আমরা দিনের মধ্যে একটি প্রথম-শ্রেণীর চিঠির লেটেন্সি পরিমাপ করি। আমরা সেকেন্ডের হাজার ভাগ বা মিলিসেকেন্ডে ইন্টারনেট প্যাকেটের লেটেন্সি পরিমাপ করি। কিছু লেটেন্সি এড়ানো অসম্ভব:যদি অন্য কিছুই লেটেন্সি সীমাবদ্ধ না করে, তবে আলোর গতি একটি চূড়ান্ত গতি সীমা উপস্থাপন করে। যদিও আমরা কখনই সম্পূর্ণরূপে লেটেন্সি দূর করতে পারি না, আমরা প্রায়শই নীচে উল্লিখিত পদ্ধতিগুলির সাহায্যে নেটওয়ার্ক লেটেন্সি উন্নত করতে পারি৷

প্যাকেট প্রেরণের জন্য ব্যবহৃত হার্ডওয়্যার, সেই প্যাকেটগুলিকে নির্দেশিত করতে ব্যবহৃত সফ্টওয়্যার এবং প্যাকেটগুলি গ্রহণ করার গন্তব্যের মাধ্যমে লেটেন্সি প্রবর্তিত হয়। নেটওয়ার্ক সমস্যা যেমন প্যাকেট লস, অপ্রতিরোধ্য হার্ডওয়্যার, বা অপর্যাপ্ত ব্যান্ডউইথ লেটেন্সি বাড়াবে।

কিভাবে লেটেন্সি কমাতে হয়

বিলম্ব এড়ানোর প্রথম এবং সর্বোত্তম উপায় হল একটি নির্ভরযোগ্য ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর সাথে কাজ করা। আপনার ISP ন্যূনতম লেটেন্সি সেট করে যা আপনি অর্জন করতে পারেন। এমনকি আপনি যদি আপনার হোম নেটওয়ার্ক থেকে প্রতিটি মাইক্রোসেকেন্ডের লেটেন্সি মুছে ফেলেন, আপনি আপনার ISP-এর হার্ডওয়্যার যত দ্রুত যোগাযোগ করতে পারে তার চেয়ে দ্রুত বাহ্যিক সার্ভারের সাথে যোগাযোগ করতে পারবেন না। সুতরাং, যদি আপনার কাছে অবশ্যই সর্বনিম্ন পিং এবং দ্রুততম যোগাযোগের সময় থাকতে হবে, তাহলে এমন একটি ISP-এর সাথে কাজ করুন যা আপনার সংযোগের গতিকে তাদের অগ্রাধিকারে পরিণত করবে। যাইহোক, বিশ্বের অনেক দেশে - মার্কিন যুক্তরাষ্ট্র তাদের মধ্যে প্রথমে, আপনি যা দিতে ইচ্ছুক তা নির্বিশেষে আপনার শহরের তারিখযুক্ত যোগাযোগ পরিকাঠামো যা সরবরাহ করতে পারে তাতে আপনি আটকে আছেন৷

কিন্তু আপনার যদি লেটেন্সি সমস্যা হয়, তবে সেগুলি সম্ভবত আপনার হোম নেটওয়ার্ক সেটআপের দ্বারা জটিল হয়ে যাবে। আপনার হোম নেটওয়ার্কে লেটেন্সি কমাতে, বিভিন্ন ধরণের সেরা অনুশীলন রয়েছে যা আপনি অনুসরণ করতে চান।

1. ইথারনেট ব্যবহার করুন

গেমিংয়ের জন্য আপনার নেটওয়ার্ক লেটেন্সি কীভাবে উন্নত করবেন

কেবল ইন্টারনেট যেমন স্যাটেলাইট ইন্টারনেটের চেয়ে দ্রুত, ইথারনেট ওয়াই-ফাইয়ের চেয়ে দ্রুত। বর্তমান সর্বোত্তম মান হল Cat-6e। কম বিলম্বের জন্য, আপনার প্রথম পছন্দ সবসময় তারের সংযোগ হওয়া উচিত, এমনকি কঠিন বা অসুবিধাজনক হলেও। তারযুক্ত সংযোগ ব্যবহার করা সত্যিই অসম্ভব হলে, রাউটারের কাছাকাছি যান। কম্পিউটার এবং রাউটারের অ্যান্টেনার মধ্যে যেকোন বাধা দূর করুন বা এড়িয়ে চলুন। আপনি যদি আপনার কম্পিউটারের অ্যান্টেনা থেকে রাউটারের অ্যান্টেনা দেখতে পান তবে আপনি ভাল। সর্বোত্তম ট্রান্সমিশনের জন্য বহিরাগত Wi-Fi অ্যান্টেনাগুলিকে লম্বভাবে অবস্থান করুন।

2. হস্তক্ষেপ এড়িয়ে চলুন

গেমিংয়ের জন্য আপনার নেটওয়ার্ক লেটেন্সি কীভাবে উন্নত করবেন

আপনার কম্পিউটার এবং আপনার রাউটারের মধ্যে অবজেক্টগুলি নাটকীয়ভাবে সিগন্যালকে হ্রাস করতে পারে, তাই আমরা সেগুলি সরিয়ে ফেলি। কিন্তু অদৃশ্য ইলেকট্রনিক হস্তক্ষেপও এর ভূমিকা পালন করতে পারে, বিশেষ করে ভিড় 2.4 GHz ব্যান্ডে। আপনি ভাল অবস্থানে থাকলে, কম জনপ্রিয় 5 GHz ব্যান্ড ব্যবহার করা ভাল। আপনি আপনার রাউটারের কনফিগারেশন সেটিংসে খুঁজে পেতে পারেন এমন খালি ওয়াই-ফাই চ্যানেলও বেছে নিতে চাইবেন, যা কাছাকাছি রাউটারের সেটিংসের উপর নির্ভর করে পরিবর্তিত হবে।

3. নেটওয়ার্ক ট্রাফিক সীমিত করুন

গেমিংয়ের জন্য আপনার নেটওয়ার্ক লেটেন্সি কীভাবে উন্নত করবেন

কল্পনা করুন আপনি একটি ভিড় পার্টিতে আছেন। সবাই কথা বলছে, হাসছে, ভালো সময় কাটাচ্ছে। পরিবেশটি দুর্দান্ত, তবে দীর্ঘ আলোচনা করা কঠিন। কেন? সমস্ত ওভারল্যাপিং কথোপকথন কথোপকথন শুনতে কঠিন করে তোলে। একই সাদৃশ্য হোম নেটওয়ার্কের ক্ষেত্রে প্রযোজ্য। যত বেশি ডিভাইস একই সাথে যোগাযোগ করে — যত বেশি লোক একসাথে কথা বলে — আপনার বার্তা সঠিকভাবে পৌঁছানো তত কঠিন। যতটা সম্ভব অন্যান্য ডিভাইসের মাধ্যমে যোগাযোগ কমিয়ে দিন। আপনি যখন ডিভাইসগুলিকে আপনার নেটওয়ার্ক বন্ধ করে দিতে পারেন, বেশিরভাগ রাউটার পরিষেবার গুণমান (QoS) সরঞ্জামগুলি সরবরাহ করে যা আপনি ডিভাইস এবং অ্যাপ্লিকেশনের উপর ভিত্তি করে যোগাযোগের ওভারল্যাপ সীমিত করতে প্রয়োগ করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি একটি QoS নিয়ম সেট করতে পারেন যা সর্বদা আপনার গেমিং ডেস্কটপকে সর্বোচ্চ গতি দেয়, প্রয়োজনে অন্যান্য ডিভাইসে বরাদ্দ করা গতি কমিয়ে দেয়।

4. উপযুক্ত ব্যান্ডউইথ এবং হার্ডওয়্যার

গেমিংয়ের জন্য আপনার নেটওয়ার্ক লেটেন্সি কীভাবে উন্নত করবেন

একটি কম লেটেন্সি নেটওয়ার্কের উচ্চ মানের হার্ডওয়্যার প্রয়োজন। বেশিরভাগ ভোক্তা রাউটারগুলি আপনাকে সর্বাধিক লেটেন্সি নম্বর পাবে না, তবে আরও ব্যয়বহুল মডেলগুলি ভাল পারফর্ম করে। আপনি যদি একেবারে সর্বনিম্ন হোম নেটওয়ার্ক লেটেন্সি চান তবে আপনাকে বাণিজ্যিক সুইচিং এবং রাউটিং হার্ডওয়্যার ব্যবহার করতে হবে। নিশ্চিত করুন যে আপনি হার্ডওয়্যার পাচ্ছেন যা আপনার ডিভাইসগুলির দ্বারা সমর্থিত নতুন সংযোগের মান প্রদান করে৷

আপনার রাউটার এবং ইন্টারনেট সংযোগকে আপনার ব্যবহারের ক্ষেত্রে উপযুক্ত ব্যান্ডউইথ প্রদান করতে হবে। 25 Mbps কানেকশনে ওভারওয়াচ চালানোর চেষ্টা করার সময় যদি আপনার তিনটি বাচ্চা একসাথে ইউটিউব স্ট্রিমিং করে, তাহলে আপনার খারাপ সময় যাবে। আপনি যুক্তিসঙ্গতভাবে সামর্থ্য সর্বোচ্চ গতির জন্য অর্থ প্রদান করুন. যখন প্যাকেটগুলিকে আপনার নেটওয়ার্ক ছেড়ে যাওয়ার জন্য উপলব্ধ ব্যান্ডউইথের জন্য অপেক্ষা করতে হবে না, তখন আপনার লেটেন্সি উল্লেখযোগ্যভাবে কমে যাবে৷

5. প্রক্সি এবং ভিপিএন বাদ দিন

গেমিংয়ের জন্য আপনার নেটওয়ার্ক লেটেন্সি কীভাবে উন্নত করবেন

যেকোন যোগাযোগ প্রক্রিয়ার একক দীর্ঘতম ধাপ হল তারের উপর দিয়ে নোডের মধ্যে সিগন্যাল ভ্রমণ করতে যে সময় লাগে। আপনি যত বেশি নোডে বার্তা পাঠাবেন, ট্রিপ তত বেশি সময় নেবে। নোডগুলি একই ঘরে থাকলেও এটি সত্য। লেটেন্সি কম হলেও, একটি নোড থেকে অন্য নোডে একটি বার্তা "বাউন্স" করতে যে সময় লাগে তা কিছুটা অপরিবর্তনীয়। এই বিলম্ব অপসারণ করতে, আপনাকে হস্তক্ষেপকারী নোডগুলি সরাতে হবে। আপনার যোগাযোগ শৃঙ্খলে যেকোনো প্রক্সি বা VPN সরিয়ে দিন।

উপরের টিপসগুলি আপনাকে নেটওয়ার্ক লেটেন্সি উন্নত করতে এবং আপনার গেমিং অভিজ্ঞতা উন্নত করতে সহায়তা করবে৷ অন্য কোন টিপস আমরা মিস করেছি?


  1. আপনার Wi-Fi নেটওয়ার্কে ডিভাইসগুলির জন্য কীভাবে স্ক্যান করবেন

  2. আপনার নেটওয়ার্কের জন্য কীভাবে সেরা Wi-Fi চ্যানেল খুঁজে পাবেন

  3. কীভাবে আপনার পিসিতে আপনার র‌্যাম স্বাস্থ্য পরীক্ষা ও উন্নত করবেন

  4. আপনার উইন্ডোজ পিসি দিয়ে গেমিংয়ের জন্য একটি PS3 কন্ট্রোলার কীভাবে কনফিগার করবেন