কম্পিউটার

আপনার পিসিতে ইনটেক/এক্সস্ট ফ্যান এবং এয়ারফ্লো করার জন্য একটি গাইড

আপনার পিসিতে ইনটেক/এক্সস্ট ফ্যান এবং এয়ারফ্লো করার জন্য একটি গাইড

এটা কোন গোপন রহস্য নয় যে আপনার কম্পিউটারের উপাদানগুলিকে ঠান্ডা রাখার চাবিকাঠি হল ফ্যান ব্যবহার করা। হাই-এন্ড গ্রাফিক্স কার্ডগুলি ডিফল্টরূপে এগুলিকে অন্তর্ভুক্ত করে এবং প্রসেসরগুলি সরাসরি তাদের সাথে আটকে থাকা ফ্যানগুলির সাথে আসে না, ইনস্টলেশনের পরে একটি হিটসিঙ্ক যুক্ত করতে ব্যর্থ হলে তাপ-সম্পর্কিত বন্ধ হয়ে যাবে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে!

যদিও আপনার তাপ-সম্পর্কিত সমস্যা নাও থাকতে পারে, আপনি তীব্র সিস্টেম ক্রিয়াকলাপ সম্পাদন করার সময় আপনার সিস্টেমটি একটু বেশি গরম হয়ে উঠতে পারে। এই ক্ষেত্রে, আপনার কম্পিউটারে ইনটেক এবং এক্সজস্ট ফ্যান যুক্ত করার সম্ভাবনার তদন্ত করা মূল্যবান হতে পারে৷

ইনটেক এবং এক্সজস্ট ফ্যান কি?

যখন একটি হিটসিঙ্ক সংশ্লিষ্ট উপাদানগুলি থেকে তাপ অপসারণ করে, তখন গরম বাতাস চারপাশে স্থির থাকে এবং আপনার পিসির অভ্যন্তরে গরম করে। এর মানে হল "পুরানো বাতাস" ভক্তরা সিস্টেমকে ঠান্ডা করতে পুনরায় ব্যবহার করছে, যা আদর্শ নয়! তাই, চাবিকাঠি হল ফ্যান যুক্ত করা যা হয় এই পরিবেষ্টিত তাপ থেকে মুক্তি দেয় বা ব্যবহার করার জন্য তাজা, ঠান্ডা বাতাস নিয়ে আসে। এটি গ্রহণ এবং নিষ্কাশন ভক্তদের ভূমিকা।

আপনার পিসিতে ইনটেক/এক্সস্ট ফ্যান এবং এয়ারফ্লো করার জন্য একটি গাইড

তাদের পার্থক্যের জন্য, এটি খুব সহজ:ইনটেক ফ্যানগুলি পিসিতে তাজা বাতাস নিয়ে আসে, যখন নিষ্কাশন ফ্যানরা স্থির বাতাস বের করে দেয়। একে অপরের সাথে জোটবদ্ধভাবে, তারা আপনার পরিবেশের তাপমাত্রা কম রাখতে সাহায্য করতে পারে। উপাদানগুলির সাথে নিজেদেরকে সরাসরি সংযুক্ত করার পরিবর্তে, গ্রহণ এবং নিষ্কাশন ফ্যানগুলি আপনার কম্পিউটারের ক্ষেত্রে সংযুক্ত করে৷ আপনি আপনার কেসের চারপাশে প্রতিটি কোণে চারটি স্ক্রু-আকারের গর্ত সহ গ্রিলগুলি খুঁজে পেতে পারেন। এগুলি এমন জায়গা যেখানে আপনি ইনটেক এবং এক্সজস্ট ফ্যান ইনস্টল করতে পারেন৷

তারা কম্পিউটারের মাদারবোর্ডে তিন- বা চার-পিন সকেটে প্লাগ ইন করে শক্তি আঁকে। আপনি যদি নিজের পিসির জন্য অনুরাগী পেতে চান তবে নিশ্চিত করুন যে আপনি বুঝতে পেরেছেন যে এই সকেটগুলি কোথায় এবং আপনার মাদারবোর্ডে কতগুলি রয়েছে৷

বায়ুপ্রবাহের ক্ষেত্রে

আপনার পিসিতে এগুলি যোগ করলে তা তাপমাত্রা কমাতে সাহায্য করতে পারে, আমরা আমাদের মাথা ব্যবহার করতে পারি এবং আমাদের পিসিতে কৌশলগত জায়গায় রাখতে পারি যাতে আমাদের কুলিংয়ের সবচেয়ে বেশি সুবিধা পাওয়া যায়!

একটি ইনটেক এবং একটি এক্সস্ট ফ্যান ব্যবহার করে, আমরা নিম্নলিখিতগুলি সম্পাদন করতে পারি:

  1. ইনটেক ফ্যানের মাধ্যমে তাজা বাতাস আনা হয়।
  2. তাজা বাতাস সিস্টেমের সাথে মিশে যায়, এটিকে ঠান্ডা বাতাস সরবরাহ করে। এই শীতল বাতাসটি হিটসিঙ্ক দ্বারা উপাদানগুলি থেকে তাপ আহরণের জন্য ব্যবহার করা হয় এবং ফলস্বরূপ উত্তপ্ত বাতাসে পরিণত হয়।
  3. এগজস্ট ফ্যানের মাধ্যমে উত্তপ্ত বাতাস কম্পিউটার থেকে বের করে দেওয়া হয়।

আমাদের কাছে যা আছে তা হল একটি সাধারণ গ্রহণ -> নির্যাস -> নিষ্কাশন ব্যবস্থা, যেখানে একটি কম্পিউটারকে ধারাবাহিকভাবে শীতল বাতাস খাওয়ানো হয় এবং উত্তপ্ত বাতাস বের করে দেওয়া হয়। এটিকে একটি কম্পিউটারের "এয়ারফ্লো" বলা হয় এবং এটি আপনার সিস্টেমের ভক্তদের সবচেয়ে বেশি ব্যবহার করার একটি দুর্দান্ত উপায়৷

বায়ুপ্রবাহ কল্পনা করার সর্বোত্তম উপায় হ'ল ইনটেক ফ্যান থেকে শুরু হওয়া এবং নিষ্কাশনে শেষ হওয়া বাতাসের প্রবাহের কথা ভাবা। যেমন, আমরা চাই এই বাতাসের প্রবাহ যতটা সম্ভব পিসির উপর দিয়ে অতিক্রম করুক। ইনটেক ফ্যান প্রয়োগ করার সময় (বা তাদের সাথে একটি কেস প্রি-ইনস্টল করা) তারা পিসির সামনে যায় যেখানে বাইরের কম বাধা থাকে। এর মানে হল আমরা পিসির পিছনে বা উপরে এক্সহস্ট ফ্যান রাখি, তাই বায়ুপ্রবাহ পিসির মধ্য দিয়ে ভ্রমণ করে, তাপ গ্রহণ করে এবং সিস্টেমের বাইরে নিয়ে যায়।

আপনার পিসিতে ইনটেক/এক্সস্ট ফ্যান এবং এয়ারফ্লো করার জন্য একটি গাইড

অনুরাগী পাওয়া

সুতরাং এখন আমরা জানি কিভাবে এই ফ্যানগুলি একটি সিস্টেমের মধ্যে একটি বায়ুপ্রবাহ তৈরি করতে ব্যবহার করা হয়। যাইহোক, আপনি যদি আপনার কম্পিউটার কেসে পিসি অনুরাগীদের সন্ধান করেন, আপনি দেখতে পাবেন অনেক আধা-বিভ্রান্তিকর পরিসংখ্যান উল্লেখ করা হচ্ছে। তারা কি মানে?

আপনার পিসিতে ইনটেক/এক্সস্ট ফ্যান এবং এয়ারফ্লো করার জন্য একটি গাইড

গ্রহণ বা নিষ্কাশন?

আপনি হয়তো লক্ষ্য করবেন যে অনেক ভক্তরা বলছেন না যে তারা খাওয়া বা নিষ্কাশন ভক্ত। এর কারণ হতে পারে তারাও হতে পারে! আপনি কেসের দিকে কোন দিকে ইনস্টল করুন না কেন ফ্যানটি কেবল কাজ করবে না, তবে ফ্যান ইউনিটেই এটি আপনাকে দেখাবে যে এটি কোন দিকে বাতাসকে ঠেলে দেয়। এর মানে আপনি একই ফ্যান দুটি কিনতে পারেন। শুধু একটি ইনস্টল করুন যাতে এটি বাতাস প্রবেশ করে এবং অন্যটি যাতে এটি বাতাসকে বাইরে ঠেলে দেয়।

কেস সামঞ্জস্যতা

সব ভক্ত একই আকার তৈরি করা হয় না! যদি আপনার কেসটিতে ফ্যান ইনস্টল করার জন্য দাগ থাকে, তবে স্ক্রুগুলির জন্য দুটি স্লটের মধ্যে অনুভূমিক দূরত্ব পরিমাপ করতে ভুলবেন না এবং সেই আকারের সাথে মেলে এমন একটি পাখা পান৷ আপনি যদি 120mm এ দুটি সংলগ্ন স্ক্রু গর্তের মধ্যে দূরত্ব পরিমাপ করেন, একটি 120mm ফ্যান ফিট হবে। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি যে ফ্যানটি কিনছেন সেটি CPU কুলার নয়।

এখানে কিছু সাধারণ কেস সাইজ এবং ফ্যানের আকার মেলে:

  • স্পেশালাইজড এসএফএফ (স্মল ফর্ম ফ্যাক্টর) কেস – 120 মিমি ফ্যান বা খুব ছোট ক্ষেত্রে ছোট (80 মিমি) ফ্যান।
  • মিনি ITX কেস - 120 মিমি ফ্যান সবচেয়ে সাধারণ। কিছু ITX কিউব কেস সেবনের জন্য একটি একক 200 মিমি ফ্যানের সাথেও আসতে পারে৷
  • মাইক্রো ATX কেস - 120 মিমি এবং 140 মিমি ফ্যান সবচেয়ে সাধারণ, তবে 140 মিমি এবং 200 মিমি ফ্যানও দেখা যেতে পারে।
  • ATX এবং বর্ধিত ATX কেস - 120 মিমি এবং 140 মিমি ফ্যান সবচেয়ে সাধারণ, এবং কিছু ক্ষেত্রে এমনকি দুটি 200 মিমি ফ্যান সমর্থন করতে পারে৷

RPM

আরপিএম (প্রতি মিনিটে বিপ্লব) একটি ফ্যান কত দ্রুত ঘোরে তা নির্ধারণ করে। এই সংখ্যাটি যত বেশি হবে, পাখা তত দ্রুত ঘুরবে।

CFM

একটি পাখার CFM (কিউবিক ফিট প্রতি মিনিট) নির্ধারণ করে যে এটি এক মিনিটে কতটা বাতাস বদলাতে পারে। এটি যত বেশি হবে, ফ্যানটি তত বেশি বাতাস আপনার সিস্টেমের ভিতরে বা বাইরে ঠেলে দেবে। এই ক্ষেত্রে, যত বেশি আনন্দময়!

dBA

এটি ডেসিবেল পরিসংখ্যান। এটি প্রতিনিধিত্ব করে যে ফ্যান কতটা জোরে পেতে পারে। যদি শান্ত ভক্ত আপনার জন্য একটি বড় বিবেচ্য হয়, তাহলে কম ডিবিএ সহ একটি ফ্যান বাছাই করতে ভুলবেন না।

পিন

বেশিরভাগ ফ্যান একটি তিন-পিন সংযোগকারীর সাথে আসে, যা একটি মাদারবোর্ডে একটি তিন-পিন ফ্যান প্লাগে ফিট হবে। যাইহোক, যদি আপনার মাদারবোর্ড চার-পিন সমর্থন করে তবে আপনি পরিবর্তে চার-পিন ফ্যান ব্যবহার করে দেখতে পারেন। অতিরিক্ত পিন ফ্যানে গতি নিয়ন্ত্রণ যোগ করে, যখন তিন-পিন সাধারণত যত দ্রুত সম্ভব কাজ করে। শুধু মনে রাখবেন যে তিন-পিন ফ্যানগুলি এখনও চার-পিন সংযোগকারীগুলিতে কাজ করতে পারে - এটি কেবল নিয়ন্ত্রণযোগ্য হবে না৷

ইতিবাচক বা নেতিবাচক চাপ?

একটি পজিটিভ প্রেসার ফ্যান সেটআপ বলতে বোঝায় যখন আপনার বেশি ফ্যান ইনটেক করে (বায়ু আনতে) এক্সজস্ট করার (বায়ু ঠেলে দেয়)। একটি নেতিবাচক চাপ ফ্যান সেটআপ বিপরীত, যেখানে আপনি গ্রহণের চেয়ে নিষ্কাশন করছেন আরো ভক্ত আছে. বেশিরভাগ পরিস্থিতিতে, নেতিবাচক চাপ সেটআপের চেয়ে একটি ইতিবাচক চাপ সেটআপ ভাল হবে, তাই আপনার ভক্ত সেট আপ করার সময় এটি মনে রাখবেন।

স্থির চাপ নাকি উচ্চ বায়ুপ্রবাহ?

আপনি দুটি প্রধান ধরনের কেস ফ্যান কিনতে পারেন:স্ট্যাটিক প্রেসার ফ্যান এবং হাই এয়ারফ্লো ফ্যান।

একটি স্ট্যাটিক প্রেসার ফ্যান হল একটি লো-সিএফএম কেস ফ্যান যা একটি উচ্চ এয়ারফ্লো ফ্যানের চেয়ে অনেক বেশি শক্তিশালী বাতাসকে ঠেলে দেয়, এটিকে তরল কুলিং রেডিয়েটরগুলির সাথে ব্যবহারের জন্য এবং প্যানেলগুলি থেকে গ্রহণের জন্য আদর্শ করে তোলে যেগুলির মধ্যে খুব বেশি বায়ুপ্রবাহ নেই৷

একটি উচ্চ এয়ারফ্লো ফ্যান ঠিক যেমন শোনাচ্ছে - একটি উচ্চ-সিএফএম কেস ফ্যান যা খুব দ্রুত প্রচুর বাতাস ঠেলে দেয় কিন্তু বিশেষ করে প্রতিরোধের বিরুদ্ধে ভাল নয়। আপনার পিসি থেকে যত দ্রুত সম্ভব গরম বাতাস বের করে আনার জন্য বা যেখানে আপনার সামনে একটি জাল রয়েছে সেখানে একটি উচ্চ বায়ুপ্রবাহের পাখা উত্তম।

অনুরাগীদের জন্য

যখন একটি পিসি গরম হয়ে যায়, তখন ফ্যান ব্যবহার করা তাপমাত্রা আবার কমানোর একটি সহজ এবং সস্তা উপায়। যাইহোক, একটু যত্নের সাথে, কাজটি করার জন্য ভক্তরা আপনার সিস্টেমের মধ্যে একটি বায়ুপ্রবাহ তৈরি করে, কাজটি করার জন্য ইনটেক এবং এক্সজস্ট ফ্যানের সমন্বয় ব্যবহার করে আপনি আপনার অর্থের থেকে সর্বাধিক লাভ করতে পারেন।

ডেস্কটপ ফ্যানের পরিবর্তে, যদি আপনার ল্যাপটপের ফ্যান জোরে আওয়াজ করে, তাহলে ফ্যানের আওয়াজ কমানোর উপায় এখানে।


  1. আপনার ম্যাক ফার্মওয়্যার পাসওয়ার্ড সেট এবং সুরক্ষিত করার জন্য সেরা গাইড

  2. আপনার ম্যাক ব্যাক আপ এবং পুনরুদ্ধার করার জন্য একটি টাইম মেশিন গাইড

  3. 4K এবং আল্ট্রা HD এর জন্য একটি নির্দেশিকা

  4. GDPR এবং আপনার ওয়েবসাইট - গোপনীয়তা এবং মানসিক শান্তির নির্দেশিকা