কম্পিউটার

কীভাবে আপনার ল্যাপটপটিকে সঠিকভাবে রক্ষা করবেন এবং ল্যাপটপ চুরি রোধ করবেন

কীভাবে আপনার ল্যাপটপটিকে সঠিকভাবে রক্ষা করবেন এবং ল্যাপটপ চুরি রোধ করবেন

ল্যাপটপগুলি হল সবচেয়ে মূল্যবান জিনিসগুলির মধ্যে যা আমরা আমাদের সাথে নিয়ে যাই, যার মূল্য $500 থেকে $3000 এর মধ্যে। এটি তাদের সম্ভবত আপনার ব্যক্তির কাছ থেকে হারানোর সবচেয়ে ভয়ঙ্কর আইটেমগুলির মধ্যে একটি করে তোলে। MacTech দ্বারা সম্পাদিত কম্পিউটার এবং ইলেকট্রনিক চুরির উপর 2010 সালের একটি সমীক্ষা অনুসারে, শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর এক মিলিয়নেরও বেশি কম্পিউটার চুরি হয়েছিল এবং তাদের বেশিরভাগই ছিল ল্যাপটপ৷

যেহেতু আপনি সম্ভবত এমন পরিস্থিতিতে যেতে চলেছেন যেখানে আপনার ল্যাপটপটি সাধারণ দৃশ্যে রয়েছে, তাই এটি চুরি হওয়ার ভয় পাওয়া স্বাভাবিক। এটি হওয়ার সম্ভাবনা বিভিন্ন কারণের উপর নির্ভর করে যা আমরা কিছু বিশদে জানতে পারব।

সম্ভাবনা সংকুচিত করুন

কীভাবে আপনার ল্যাপটপটিকে সঠিকভাবে রক্ষা করবেন এবং ল্যাপটপ চুরি রোধ করবেন

সর্বোত্তম প্রতিকার হল প্রতিরোধ। আপনি অন্য কিছু করতে যাওয়ার সময় আপনার ল্যাপটপটি খোলা অবস্থায় রেখে দেওয়া স্পষ্টতই ভাল নয়। বেশিরভাগ চোরই এটিকে ডিভাইসটি দখল করার একটি দুর্দান্ত সুযোগ হিসাবে দেখবে। এটি সংঘর্ষের সুযোগকে দূর করে যা পণ্যদ্রব্যের ক্ষতি করতে পারে এবং সম্ভবত চোরকে আহত করতে পারে। আপনার ল্যাপটপ ব্রাউজ করার সময় আপনি যখন বারান্দায় পান পান করেন এবং আপনি হঠাৎ বাথরুমে নিজেকে উপশম করার প্রয়োজন অনুভব করেন, তখন ল্যাপটপটি আপনার সাথে নিয়ে যান।

আপনার ল্যাপটপটি সর্বদা আপনার ব্যক্তির কাছে রাখার পাশাপাশি, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি এটি এমন একটি এলাকায় ব্যবহার করছেন যেটি খুব বেশি ভিড় বা জনবহুল নয়। কম লোক মানে সম্ভাব্য সাক্ষী কম। একই, বিপরীতভাবে, খুব ভিড় জায়গায় ঘটতে পারে। সমস্ত হট্টগোল এবং আওয়াজ তাদের আশেপাশের লোকেদের বধির করে তোলে, যাতে তারা লক্ষ্য করতে পারে না যে কেউ একটি ল্যাপটপ চুরি করছে।

লক করুন

কীভাবে আপনার ল্যাপটপটিকে সঠিকভাবে রক্ষা করবেন এবং ল্যাপটপ চুরি রোধ করবেন

আপনি যদি অনেক দুর্ভাগ্যজনক চুরির শিকার হয়ে থাকেন, তাহলে ল্যাপটপটিকে ব্যবহারযোগ্য হতে বাধা দেওয়ার কিছু উপায় থাকতে সাহায্য করে। কিছু ল্যাপটপের একটি হার্ডওয়্যার-ভিত্তিক প্রক্রিয়া থাকতে পারে যা তাদের কোনো প্রকার প্রমাণীকরণ ছাড়া ব্যবহার করা থেকে বাধা দেয় (যেমন একটি কী)। কিন্তু আপনি যদি সেগুলির মধ্যে একটি পাওয়ার জন্য যথেষ্ট ভাগ্যবান না হন তবে আপনাকে সফ্টওয়্যার-ভিত্তিক পদ্ধতিগুলি ব্যবহার করতে হবে (যেমন আপনার অপারেটিং সিস্টেমে প্রতিটি অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড থাকা এবং Windows এর জন্য অতিথি অ্যাকাউন্টগুলি বাদ দেওয়া)।

এই পরিস্থিতিতে লিনাক্স ব্যবহার করার ভাল অংশ হল যে পাসওয়ার্ডগুলি শুরু থেকেই বাধ্যতামূলক৷ আপনি যদি একজন Windows ব্যবহারকারী হন এবং আপনার OS লগ ইন করার জন্য পাসওয়ার্ড ব্যবহার না করেন, তাহলে আপনাকে এতে অভ্যস্ত হতে হবে!

এটি ট্র্যাক করুন

কীভাবে আপনার ল্যাপটপটিকে সঠিকভাবে রক্ষা করবেন এবং ল্যাপটপ চুরি রোধ করবেন

আপনার ল্যাপটপটি ট্র্যাক করার উপায় থাকা উচিত, শুধুমাত্র এই কারণে নয় যে এটি চুরি হয়ে যেতে পারে, কিন্তু কারণ আপনি এটি হারিয়ে গেলেও এটি সমানভাবে কার্যকর হতে পারে৷ ক্ষতি পুনরুদ্ধারের জন্য আপনি BoomerangIt বা ReturnMe-এর মতো গোপনীয়তা-বান্ধব ট্যাগিং পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন৷ ট্র্যাকিংয়ের জন্য আপনি শিকার ব্যবহার করতে পারেন, যেমন আমরা পূর্বে এই নিবন্ধে আপনার লিনাক্স কম্পিউটারকে দূরবর্তীভাবে মুছে ফেলার পরামর্শ দিয়েছি। এটি বিভিন্ন অপারেটিং সিস্টেম এবং প্ল্যাটফর্মে কাজ করে।

শুধু সচেতন থাকুন যে দূরবর্তী মোছা একটি শেষ অবলম্বন পরিমাপ হিসাবে করা উচিত, যদিও আপনার কাছে ক্রেডিট কার্ড নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণের মতো অনেক সংবেদনশীল উপাদান থাকলে ডেটা চুরির সম্ভাবনা বিবেচনা করা উচিত। আপনার সংবেদনশীল ডেটার ব্যাকআপ সবসময় নিরাপদ কোথাও থাকা উচিত। ল্যাপটপগুলি অগত্যা এর জন্য সেরা প্রার্থী নয়৷

এই তিনটিকে একত্রিত করুন, এবং আপনি চুরিতে ভুগবেন এমন সম্ভাবনা ব্যাপকভাবে কমে যাবে। মনে রাখবেন, চুরি প্রতিরোধ সবই আকস্মিক বিষয়। এমনকি আপনি এটি বন্ধ করার জন্য সবকিছু চেষ্টা করলেও, এটি ঘটতে পারে এমন একটি সম্ভাবনা রয়েছে। এই মুহুর্তে যখন জিনিসগুলি খারাপ হয়ে যায় তখন একটি কার্যকরী পরিকল্পনা করা ভাল।

কোন আরো টিপস আছে? নীচে মন্তব্যে এটি সম্পর্কে কথা বলুন!


  1. কিভাবে আপনার ল্যাপটপকে অতিরিক্ত গরম হওয়া থেকে প্রতিরোধ করবেন

  2. কিভাবে স্পাইওয়্যার এবং অ্যাডওয়্যার প্রতিরোধ করবেন?

  3. কিভাবে আপনার ফটোগুলি কপিরাইট করবেন এবং সেগুলিকে সুরক্ষিত করবেন

  4. আপনার ল্যাপটপে RAM কিভাবে ইনস্টল করবেন