কম্পিউটার

f.lux বনাম Windows 10 নাইট লাইট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

আপনি কি দিনের বেলায় আপনার কম্পিউটার ব্যবহার করেন? আপনি কি ঘুমাতে যেতে বা চোখের স্ট্রেনে কষ্ট পেতে পারেন? যদি তাই হয়, আপনি সূর্যের সাথে মেলে আপনার স্ক্রিনের রঙের তাপমাত্রা পরিবর্তন করে উপকৃত হতে পারেন। আমরা Windows 10 এবং f.lux নামক একটি বিকল্প প্রোগ্রামে কীভাবে এটি নেটিভভাবে করা যায় তা দেখতে যাচ্ছি।

উইন্ডোজ 10-এর নাইট লাইট বৈশিষ্ট্যটি তুলনামূলকভাবে নতুন, যখন f.lux কিছু সময়ের জন্য কাছাকাছি রয়েছে এবং এটি খুব জনপ্রিয়। আমরা আপনাকে প্রতিটি ইউটিলিটি কীভাবে ব্যবহার করতে হবে, তাদের বৈশিষ্ট্যগুলি বর্ণনা করব এবং কোনটি আপনার জন্য সেরা তা নির্ধারণ করতে আপনাকে সাহায্য করব৷

আপনি যদি এই সরঞ্জামগুলির মধ্যে একটি ব্যবহার করেন বা সুপারিশ করার জন্য আপনার নিজস্ব থাকে তবে দয়া করে নীচের মন্তব্যে আমাদের জানান৷

উইন্ডোজ 10 নাইট লাইট

উইন্ডোজ 10 নাইট লাইট বৈশিষ্ট্যটি প্রথম 2017 সালের শুরুর দিকে ক্রিয়েটর আপডেটের সাথে উপস্থিত হয়েছিল৷ এটি হল f.lux-এর জন্য মাইক্রোসফ্টের উত্তর, যদিও নাইট লাইটের একই উন্নত ক্ষমতা নেই৷ তবুও, এটি আপনার প্রয়োজনের জন্য যথেষ্ট ভাল হতে পারে।

নাইট লাইট অ্যাক্সেস করতে, Windows কী + I টিপুন সেটিংস খুলতে এবং সিস্টেম> ডিসপ্লে> নাইট লাইট সেটিংস-এ যান . আপনি অবিলম্বে এখনই চালু করুন ক্লিক করে এটি সক্ষম করতে পারেন৷ . আপনার রঙের তাপমাত্রা সামঞ্জস্য করতে স্লাইডারটি সরান:আপনি যত বামে যাবেন, তত কম নীল আলো নির্গত হবে৷

দ্রষ্টব্য: আপনি যদি এই সেটিংটি খুঁজে না পান, তাহলে এর মানে আপনার কাছে ক্রিয়েটর আপডেট নেই৷

f.lux বনাম Windows 10 নাইট লাইট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

আপনি সূর্যোদয়ের সময় সক্রিয় করার জন্য নাইট লাইট নির্ধারণ করতে পারেন এবং সূর্যাস্ত পর্যন্ত ধীরে ধীরে নীল আলোর পরিমাণ হ্রাস করতে পারেন। এটি সক্ষম করতে, রাতের আলোর সময়সূচী স্লাইড করুন৷ চালু করতে . এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার স্থানীয় সূর্যাস্ত এবং সূর্যোদয়ের সময় সনাক্ত করবে৷

বিকল্পভাবে, সেট ঘন্টা ক্লিক করুন সূর্যের নির্বিশেষে, রাতের আলো সক্রিয় এবং নিষ্ক্রিয় করার জন্য ম্যানুয়ালি সময় সেট করতে৷

f.lux বনাম Windows 10 নাইট লাইট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

অ্যাকশন সেন্টারের মাধ্যমে আপনি দ্রুত নাইট লাইট চালু এবং বন্ধ করতে পারেন। এটি অ্যাক্সেস করতে, Windows কী + A টিপুন এবং এটি আপনার স্ক্রিনের ডানদিকে স্লাইড করবে। শুধু রাতের আলোতে ক্লিক করুন এটি চালু করতে টাইল, এবং আবার এটি বন্ধ করতে।

যে টালি দেখতে না? Windows কী + I টিপুন সেটিংস খুলতে এবং সিস্টেম> বিজ্ঞপ্তি ও অ্যাকশন> দ্রুত অ্যাকশন যোগ বা সরান-এ যান . এখানে একবার, রাতের আলো স্লাইড করুন চালু করতে .

Windows 10-এ একটি ডার্ক মোডও রয়েছে, যা সাদা থেকে কালোতে অনেক উপাদান স্যুইচ করে। আপনি যদি চোখের স্ট্রেনে ভুগে থাকেন তবে আপনি এটি সাহায্য করতে পারেন। Windows কী + I টিপে এটি সক্ষম করুন৷ এবং ব্যক্তিগতকরণ> রং-এ যাচ্ছে . নীচে আপনার ডিফল্ট অ্যাপ মোড চয়ন করুন৷ , অন্ধকার নির্বাচন করুন .

f.lux

f.lux হল সবচেয়ে জনপ্রিয় রঙিন তাপমাত্রা প্রোগ্রামগুলির মধ্যে একটি -- আমরা অতীতে f.lux পর্যালোচনা করেছি এবং এটি এখনও ধরে আছে। এটি বিনামূল্যে, ব্যবহার করা সহজ এবং কার্যকর। এটি প্রথমে একটি কঠোর পরিবর্তনের মতো মনে হবে, কিন্তু একবার আপনি এটিতে অভ্যস্ত হয়ে গেলে আপনার এটি ছাড়া যাওয়া কঠিন হবে। সাইটে যান, ডাউনলোড করুন এবং ইনস্টল করুন।

আপনি প্রথমে যা করতে চান তা হল ডান ক্লিক f.lux ট্রে আইকনে ক্লিক করুন এবং অবস্থান পরিবর্তন করুন... ক্লিক করুন এই উইন্ডোতে, আপনার জিপ কোড বা অবস্থান ইনপুট করুন, অনুসন্ধান করুন ক্লিক করুন , তারপর ঠিক আছে নিশ্চিত করতে. এখন f.lux আপনার স্থানীয় সূর্যোদয় এবং সূর্যাস্তের উপর নির্ভর করে স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করবে।

পরবর্তী, ডান-ক্লিক করুন f.lux আইকন এবং f.lux রঙ এবং সময়সূচী... ক্লিক করুন প্রিসেট রঙের স্কিম থেকে বেছে নিতে উপরের ডানদিকের ড্রপ-ডাউন ব্যবহার করুন। এগুলি আপনাকে সারা দিন বিভিন্ন পরিমাণে নীল আলো দেবে। আপনি যদি প্রস্তাবিত রং খুঁজে পান খুব শক্তিশালী, ক্লাসিক f.lux চেষ্টা করুন .

f.lux বনাম Windows 10 নাইট লাইট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

আপনি যদি প্রিসেট পরিবর্তন করতে চান, তাহলে ঘুমের সময় আপনার স্ক্রীন কোন রঙের হয় তা সামঞ্জস্য করতে স্লাইডার ব্যবহার করুন। স্লাইডার যত বাঁদিকে থাকবে তত কম নীল আলো, যা আপনি দিনের শেষের দিকে যাওয়ার সময় চান৷

নীচে আপনি আপনার প্রথম জাগ্রত সময় সেট করতে পারেন যেখানে. এটি রঙ পরিবর্তনের সময়রেখাকে এটির জন্য অ্যাকাউন্টে স্থানান্তরিত করবে।

আপনি Alt + End টিপে যেকোনো সময় এক ঘণ্টার জন্য f.lux নিষ্ক্রিয় করতে পারেন . আপনি যদি চান f.lux গেম বা সিনেমার মতো ফুলস্ক্রিন অ্যাপ্লিকেশনের জন্য নিজেকে অক্ষম করতে, ডান-ক্লিক করুন আইকন এবং অক্ষম> পূর্ণস্ক্রীন অ্যাপ্লিকেশনের জন্য যান . আপনি যদি মিডিয়াকে এর আসল রঙে ব্যবহার করতে চান তবে এটি অপরিহার্য।

f.lux বনাম Windows 10 নাইট লাইট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

অবশেষে, আইকনে ডান-ক্লিক করুন এবং বিকল্প (এবং স্মার্ট লাইটিং)... ক্লিক করুন আপনি এখানে সক্রিয় করতে পারেন যে বিভিন্ন বিবিধ বিকল্প আছে. পিছনের দিকে অ্যালার্ম ঘড়ি একটি বিজ্ঞপ্তি পপ করে যখন এটি ঘুমানোর সময় ঘনিয়ে আসে, বিস্তৃত স্লাইডার রেঞ্জ আপনাকে আরও রঙের তাপমাত্রা দেয় এবং দ্রুত ক্রিয়াকলাপের জন্য হটকিগুলি সক্ষম করা যেতে পারে৷

f.lux ব্যবহার করার সময় আপনি যদি দেখতে পান যে আপনার কার্সার এখনও একটি শক্তিশালী সাদা, প্রয়োজনে সফ্টওয়্যার মাউস কার্সার সক্ষম করুন এবং এটি সমস্যার সমাধান করবে। এখন আপনার কার্সার আপনার বাকি স্ক্রীনের সাথে মিলবে।

কত দ্রুত রূপান্তর ঘটতে হবে? ড্রপডাউনে আপনি যে গতির জন্য আপনার রঙের তাপমাত্রা সারা দিন পরিবর্তিত হয় বা ফুল-স্ক্রীন অ্যাপ্লিকেশনগুলির মধ্যে স্যুইচ করার সময় বেছে নিতে পারেন যদি আপনি সেই সেটিং সক্ষম করে থাকেন৷

কোন ব্লু লাইট ফিল্টারটি সেরা?

আমার মতে, f.lux হল সেরা টুল। এটিতে আরও দরকারী বৈশিষ্ট্য রয়েছে, যেমন প্রিসেট রঙের স্কিমগুলির মধ্যে স্যুইচ করার ক্ষমতা, ফুলস্ক্রিন অ্যাপ্লিকেশনগুলির জন্য স্বয়ংক্রিয়ভাবে অক্ষম করা এবং রঙ পরিবর্তনের গতি সামঞ্জস্য করা।

যাইহোক, যদি আপনার আরও কিছু উন্নত বৈশিষ্ট্যের প্রয়োজন না হয়, তাহলে আপনি দেখতে পাবেন যে Windows 10-এর নাইট লাইট কাজটি ভাল করে। Windows 10 একটি চির-বিকশিত অপারেটিং সিস্টেম, তাই সময়ের সাথে সাথে ইউটিলিটি বাড়তে পারে।

আপনি কি নাইট লাইট বা f.lux ব্যবহার করেন? আপনি কোনটি পছন্দ করেন? অথবা আপনার প্রস্তাবিত অন্য কোনো প্রোগ্রাম আছে?

ইমেজ ক্রেডিট:XiXinXing/Depositphotos


  1. UEFI এবং BIOS-এর মধ্যে পার্থক্য এবং আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  2. HDMI বনাম ডিসপ্লে পোর্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  3. স্ট্রিমিং বনাম ডাউনলোডিং:আপনার কোনটি ব্যবহার করা উচিত

  4. আপনি কোন রুবি আইডিই ব্যবহার করবেন?