কম্পিউটার

আপনার রাউটারে কীভাবে Wi-Fi সুরক্ষিত সেটআপ (WPS) নিষ্ক্রিয় করবেন

আপনার রাউটারে কীভাবে Wi-Fi সুরক্ষিত সেটআপ (WPS) নিষ্ক্রিয় করবেন

ডিফল্টরূপে, অনেক রাউটারে Wi-Fi সুরক্ষিত সেটআপ (WPS) থাকে যা আপনাকে আপনার রাউটারের SSID এবং পাসওয়ার্ড ছাড়াই সংযোগ করতে দেয়। যাইহোক, WPS আপনার রাউটারকে হ্যাকারদের থেকে পিন-অনুমান করার আক্রমণের জন্য দুর্বল করে তোলে। ফলস্বরূপ, আপনি কিছু ক্ষেত্রে WPS বন্ধ করতে চাইতে পারেন। নীচে, আমরা কীভাবে WPS নিষ্ক্রিয় করতে হয় সেইসাথে WPS সক্রিয় রাখার সুবিধা এবং অসুবিধাগুলি কভার করব৷

কীভাবে WPS সক্রিয়/নিষ্ক্রিয় করবেন

ম্যানুয়ালি WPS সক্ষম এবং নিষ্ক্রিয় করার দুটি উপায় রয়েছে৷

আপনার রাউটারে কীভাবে Wi-Fi সুরক্ষিত সেটআপ (WPS) নিষ্ক্রিয় করবেন

যদি আপনার রাউটার আপনাকে WPS নিষ্ক্রিয় করার অনুমতি দেয়, তাহলে আপনি আপনার রাউটারের ওয়েব-ভিত্তিক কনফিগারেশন ইন্টারফেস ব্যবহার করে তা করতে সক্ষম হবেন:

1. শুরু করতে, আপনার ব্রাউজার খুলুন৷

2. আপনার রাউটারের ওয়েব-ভিত্তিক কনফিগারেশন ইন্টারফেসে নেভিগেট করুন। আপনি সাধারণত আপনার ব্রাউজারের ঠিকানা বারে আপনার রাউটারের আইপি ঠিকানা প্রবেশ করে এটি করতে পারেন।

আপনার IP ঠিকানা খুঁজে পেতে, এখানে নির্দেশাবলী অনুসরণ করুন.

প্রতিটি রাউটার প্রস্তুতকারকের নিজস্ব কনফিগারেশন ইন্টারফেস থাকে, যার অর্থ WPS নিষ্ক্রিয় করার প্রক্রিয়ার পরবর্তী অংশ রাউটার থেকে রাউটারে পরিবর্তিত হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, তবে, আপনি মেনু বা Wi-FI সুরক্ষিত সেটআপ বা WPS ট্যাবে সেটিংস ব্যবহার করে WPS বন্ধ করতে সক্ষম হবেন।

একটি বেলকিন রাউটারে, উদাহরণস্বরূপ, WPS বিভাগটি প্রধান ইন্টারফেসের সাইডবারে "ওয়্যারলেস" এর অধীনে তালিকাভুক্ত করা হবে। সেখান থেকে, WPS নিষ্ক্রিয় করা ড্রপ-ডাউন মেনু ব্যবহার করে "সক্ষম" থেকে "অক্ষম" এ স্যুইচ করার মতোই সহজ।

আপনি যদি নিশ্চিত না হন যে আপনার রাউটারে WPS সক্রিয় হয়েছে কি না - বা WPS এর সাথে শুরু করার জন্য অন্তর্ভুক্ত আছে - আপনি এই ইন্টারফেস থেকেও বলতে সক্ষম হবেন৷

কিছু রাউটারের সাথে, আপনি রাউটারের পিছনে একটি বোতাম দিয়ে WPS ম্যানুয়ালি সক্ষম বা নিষ্ক্রিয় করতে সক্ষম হবেন৷

আপনার রাউটারে কীভাবে Wi-Fi সুরক্ষিত সেটআপ (WPS) নিষ্ক্রিয় করবেন

কিছু রাউটার ব্যবহারকারীদের WPS নিষ্ক্রিয় করার অনুমতি দেয় না। এই জাতীয় ক্ষেত্রে, আপনি এমন একটি বোতাম খুঁজে পাবেন না যা আপনার রাউটারের কনফিগারেশন ইন্টারফেসে WPS বা একটি সেটিং নিষ্ক্রিয় করতে পারে। আপনি যদি WPS বন্ধ করতে চান তবে আপনার একমাত্র বিকল্পটি অন্য রাউটারে স্যুইচ করা হতে পারে।

WPS ব্যবহার করার সুবিধা এবং অসুবিধাগুলি

WPS সক্রিয় থাকার সবচেয়ে বড় সুবিধা হল সুবিধা। WPS চালু থাকলে, আপনি আপনার রাউটারের আইডি বা পাসওয়ার্ড ছাড়াই আপনার রাউটারের সাথে যেকোনো ডিভাইস সংযোগ করতে পারেন। এটি নতুন ডিভাইস সংযোগ করার সময় আপনার কিছুটা সময় বাঁচাতে পারে এবং আপনার রাউটারের পাসওয়ার্ড মনে থাকুক বা না থাকুক তা আপনাকে ডিভাইসগুলিকে সংযুক্ত করার অনুমতি দেবে৷

যাইহোক, WPS এছাড়াও একটি সুন্দর গুরুতর নিরাপত্তা ঝুঁকি উপস্থাপন করে যা সত্যিই এড়ানো যায় না। WPS চালু থাকাকালীন, হ্যাকাররা আপনার রাউটারের পাসওয়ার্ড বারবার অনুমান করতে পারে যতক্ষণ না তারা এটি ঠিক করে। আপনি যদি ইতিমধ্যে আপনার রাউটারের নিরাপত্তা উন্নত করার জন্য পদক্ষেপ না নিয়ে থাকেন, তাহলে আপনার রাউটার বিশেষভাবে দুর্বল হতে পারে।

একবার হ্যাকারের কাছে আপনার পাসওয়ার্ড হয়ে গেলে, তারা আপনার ইন্টারনেট সংযোগে অ্যাক্সেস পাবে, যেটি তারা যেকোন কিছুর জন্য ব্যবহার করতে পারে, যতক্ষণ না আপনি আপনার রাউটারের পাসওয়ার্ড রিসেট করেন।

আপনি যদি WPS ব্যবহার করতে চান, তাহলে আপনার রাউটারে একটি সফল আক্রমণের ফলে সম্ভাব্য মাথাব্যথার বিরুদ্ধে যে পরিমাণ সময় বাঁচাতে পারে তা আপনার ওজন করা উচিত।

WiFi সুরক্ষিত সেটআপ কখন ব্যবহার করবেন

উত্তর হল, আপনার এটি ব্যবহার করার কথাও বিবেচনা করা উচিত নয়। WPS কিছু বেশ গুরুতর নিরাপত্তা ঝুঁকি উপস্থাপন করে। সাধারণভাবে, এই সেটিংটি বন্ধ করা একটি ভাল ধারণা, যদি না এটি প্রদান করে এমন সুবিধার আপনার সত্যিই প্রয়োজন হয়৷


  1. কিভাবে একটি Linksys রাউটার সেটআপ করবেন

  2. কিভাবে আপনার রাউটারে একটি VPN ইনস্টল করবেন

  3. কিভাবে আপনার আইফোনে সিরি অক্ষম করবেন

  4. কিভাবে আপনার iPhone X এ ফেস আইডি নিষ্ক্রিয় করবেন