কম্পিউটার

সিপিইউ বায়িং গাইড 2021:প্রসেসরে কী সন্ধান করতে হবে

সিপিইউ বায়িং গাইড 2021:প্রসেসরে কী সন্ধান করতে হবে

প্রতিটি কম্পিউটারের কেন্দ্রস্থলে রয়েছে একটি সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ)। এটি এমন একটি জিনিস যা একটি সিস্টেমের জন্য সমস্ত গণনা করে, তার মানে আপনি স্কুলের জন্য একটি কাগজ লিখছেন, একটি ইমেল পাঠাচ্ছেন বা অনলাইন কেনাকাটা করছেন। এটি এমন একটি জিনিস যা প্রায়শই পিসি নির্মাতাদেরও ফোকাস করে, কারণ বিভিন্ন সিপিইউ বিভিন্ন জিনিসের জন্য ভাল। জটিল রৈখিক বীজগণিত করা গবেষকদের গেমারদের তুলনায় তাদের CPU থেকে ভিন্ন জিনিসের প্রয়োজন এবং গেমারদের আপনার গড় বাড়ির বা ব্যবসায়িক ব্যবহারকারীর চেয়ে ভিন্ন জিনিসের প্রয়োজন। এখানে আমরা 2021-এর জন্য আমাদের CPU কেনার নির্দেশিকা দেখেছি:একটি প্রসেসরে কী দেখতে হবে।

একটি CPU এর দিকগুলি

কোর গণনা

একটি সিপিইউ খোঁজার সময় আপনি প্রথম যে জিনিসটি দেখতে পাবেন তা হল এতে কতগুলি কোর রয়েছে। এর মানে একযোগে কতগুলো জিনিস এটি একবারে করতে পারে। প্রতিটি প্রসেসিং কোর একটি টাস্ক পরিচালনা করতে পারে - যার অর্থ আপনার যত বেশি কোর থাকবে, তত বেশি আপনি একবারে করতে পারবেন। বেশিরভাগ সিপিইউতে এখন কমপক্ষে চারটি কোর থাকবে, তবে সেগুলি সাধারণত খুব প্রাথমিক বাসা এবং অফিস ব্যবহারের জন্য উপযুক্ত।

আমি গেমারদের জন্য ছয় থেকে 12 জনের আশেপাশে কোথাও সুপারিশ করব, আপনি একই সময়ে আর কী করছেন তার উপর নির্ভর করে এবং ওয়ার্কস্টেশন ব্যবহারকারীদের জন্য 16 থেকে 64 এর মধ্যে যে কোনো জায়গায়, ভার্চুয়াল ল্যাব তৈরি এবং গবেষণা, স্পষ্টতই আপনার ব্যবহারের ক্ষেত্রে নির্ভর করে। .

ঘড়ির গতি

আমি বেশিরভাগ ব্যবহারকারীদের 64 কোর সিপিইউ না কেনার পরামর্শ দেওয়ার কারণ হ'ল আপনি আরও কোর যুক্ত করার সাথে সাথে কোরগুলি আরও ধীরে হবে এবং বেশিরভাগ ব্যবহারকারী ছোট ছোট কাজগুলি আরও দ্রুত চিবানোর জন্য দ্রুত ঘড়ির গতি থেকে উপকৃত হবেন। আপনি লক্ষ্য করবেন যে AMD-এর টপ-অফ-দ্য-লাইন থ্রিড্রিপার সিপিইউতে, 3990x:ঘড়ির গতি এই মুহূর্তে বাজারে সবচেয়ে দ্রুততম স্টক ঘড়ির গতির কাছাকাছি কোথাও আসে না, যা কাগজে কলমে Intel Core i9-এর অন্তর্গত। 10900k, 3990x 2.4 GHz-এর বেস ক্লক এবং 4.3 GHz-এর সর্বাধিক বুস্ট ক্লক, এবং 10900k 3.7 বেস এবং 5.3 বুস্ট-এ আসছে৷

এই বেস এবং বুস্ট ঘড়িগুলি যথাক্রমে মাল্টিথ্রেডেড এবং হালকাভাবে থ্রেডেড ওয়ার্কলোডগুলিকে বোঝায়। সুতরাং 3990x সমস্ত 64 কোরকে 2.4 GHz-এ ঠেলে দিতে পারে, যেখানে 10900k সমস্ত 10 কোরকে 3.7 GHz-এ ঠেলে দিতে পারে৷

সিপিইউ বায়িং গাইড 2021:প্রসেসরে কী সন্ধান করতে হবে

TDP

থার্মাল ডিজাইন পাওয়ার, বা টিডিপি হল সর্বাধিক পরিমাণ শক্তি যা একটি সিপিইউ কম্পিউটার থেকে আঁকতে ডিজাইন করা হয়েছে এবং এটি যে সর্বাধিক তাপ উত্পাদন করবে। সাধারণভাবে, কোর কাউন্ট এবং ঘড়ির গতি যত কম, TDP তত কম। কোর গণনা এবং ঘড়ির গতি যত বেশি হবে, আপনার সাধারণত আরও বেশি শক্তির প্রয়োজন হবে এবং একটি প্রদত্ত CPU-এর জন্য আরও তাপ উত্পাদন করতে হবে।

উদাহরণস্বরূপ, কম-পাওয়ার ল্যাপটপ চিপ আছে যেগুলির একটি 15 ওয়াট টিডিপি রয়েছে, যা ভাল কারণ ল্যাপটপগুলি ব্যাটারি শক্তিতে চালানোর জন্য এবং খুব বেশি তাপ দেওয়া উচিত নয়, তবে AMD Threadripper 3990x এর একটি TDP 280 ওয়াট রয়েছে . যদিও এটি সাধারণত গুরুত্বপূর্ণ নয়, কারণ এগুলোকে অনেক বড় ওয়ার্কস্টেশনে রাখা হয় যা এই ধরনের তাপ নষ্ট করতে সক্ষম।

ব্র্যান্ড

ডেস্কটপ কম্পিউটারের জন্য দুটি প্রাথমিক সিপিইউ প্রস্তুতকারক রয়েছে:ইন্টেল এবং এএমডি। এই মুহুর্তে, কম এবং কম ব্যবহারের ক্ষেত্রে রয়েছে যেখানে AMD-এর পণ্যগুলিতে ইঞ্জিনিয়ারিং যাওয়ার কারণে ইন্টেল CPUs AMD CPU গুলির থেকে ভাল। প্রসেসরগুলি আরও দক্ষতার সাথে তৈরি করা হয় এবং প্রসেসরগুলি তৈরি করা হয়, এবং অস্বীকার করার কিছু নেই যে যখন ইঞ্জিনিয়ারিং আরও স্মার্ট এবং উত্পাদন আরও ভাল হয়, তখন আপনি শীর্ষে থাকবেন। যাইহোক, এমন কিছু পরিস্থিতি রয়েছে যেখানে আপনি একটি ইন্টেল সিপিইউ চান এবং আমি পরবর্তীতে এটি কভার করব।

সিপিইউ বায়িং গাইড 2021:প্রসেসরে কী সন্ধান করতে হবে

ওভারক্লকযোগ্য

আপনার সিপিইউকে ওভারক্লক করা এমন কিছু যা সর্বদা সুপারিশ করা হয় না, তবে এমন কিছু যা আপনি করতে পারেন। এটি আপনার সিপিইউতে আরও বিদ্যুত ঠেলে এবং এটিকে উচ্চ ঘড়ির গতির জন্য জিজ্ঞাসা করে আরও বেশি শক্তি বের করে দেওয়ার প্রক্রিয়া। ইন্টেলের লাইনআপের শেষে "k" সহ বা AMD এর লাইনআপের শেষে "x" সহ যেকোন কিছু ওভারক্লকযোগ্য।

বিভিন্ন ব্যবহারের ক্ষেত্রে CPU-এর উদাহরণ

আমি স্পষ্টভাবে চারটি ভিন্ন ব্যবহারের ক্ষেত্রে দেখতে চাই এবং তাদের জন্য একটি CPU খুঁজতে চাই। এটি আপনাকে সমীকরণের মধ্যে কোথায় ফিট করবে তার একটি ধারণা দেওয়া উচিত। অনুগ্রহ করে এটিও মনে রাখবেন যে এটিতে কোনো গ্রাফিক্স প্রসেসিং ইউনিট অন্তর্ভুক্ত নেই, তাই 2021 সালে একটি GPU কেনার বিষয়ে আরও তথ্যের জন্য আপনি আমাদের গ্রাফিক্স কার্ড ক্রেতার নির্দেশিকা দেখেছেন তা নিশ্চিত করুন।

কেস 1 ব্যবহার করুন:নৈমিত্তিক ব্যবহারকারী

আপনি যদি একজন নৈমিত্তিক ব্যবহারকারী হন যিনি ওয়েব সার্ফ করেন, বাড়ি থেকে কাজ করেন এবং হয়ত কিছুটা হালকা গেমিং করেন, তাহলে Intel Core i5-10400 বা AMD Ryzen 5 3600 এর মতো কিছু কৌশলটি করবে। এগুলি প্রতিটি 6 কোর এবং একটি 65-ওয়াট টিডিপি রয়েছে, যার অর্থ অন্তর্ভুক্ত কুলার বা অপেক্ষাকৃত ছোট কিছু কৌশলটি করবে। এটা লক্ষণীয় যে 10400-এ ইন্টিগ্রেটেড গ্রাফিক্স আছে, কিন্তু 3600-এ নেই, তাই আপনাকে 3600-এর সাথে যেতে একটি আলাদা GPU কিনতে হবে। বড় ব্যাপার নয়, কিন্তু শুধু উল্লেখযোগ্য কিছু।

সিপিইউ বায়িং গাইড 2021:প্রসেসরে কী সন্ধান করতে হবে

কেস 2 ব্যবহার করুন:গেমার

"গেমার" একটি চমত্কার নেবুলাস শব্দ কারণ আপনি রাস্পবেরি পাইতে চলা মাইনক্রাফ্ট থেকে ক্রাইসিস পর্যন্ত যে কোনও কিছু খেলতে পারেন, যা কোনও কিছুতে ভালভাবে চলে না। এখানে কয়েকটি রেঞ্জ রয়েছে, তবে একটি Intel Core i7-10700k বা একটি AMD Ryzen 7 5800x একটি ভাল পছন্দ হবে। তারা উভয়ই আটটি কোর এবং দুর্দান্ত একক-থ্রেড এবং মাল্টি-থ্রেড পারফরম্যান্স রয়েছে, যা গেমগুলি কাজ করতে শুরু করেছে।

আপনি আরও পারফরম্যান্সের জন্য আরও বেশি অর্থ প্রদান করতে পারেন, বিশেষ করে যদি আপনি কিছু হালকা সামগ্রী তৈরি বা স্ট্রিমিংয়ে কাজ করার পরিকল্পনা করছেন তবে খাঁটি গেমিংয়ের জন্য, এটি একটি কঠিন বাজি। আপনি আগের ব্যবহারের ক্ষেত্রে উল্লেখ করা তুলনায় আরও শক্তিশালী 6-কোর CPU-তে কম খরচ করতে পারেন, তবে একটি Core i7 বা Ryzen 7 একটি দুর্দান্ত বিকল্প। গেমিং পারফরম্যান্সে চূড়ান্তের জন্য, সেরা ইনটেল কোর i9-10900k বা Ryzen 9 5900x আপনার যেতে হবে৷

কেস 3 ব্যবহার করুন:বিকাশকারী বা বিষয়বস্তু নির্মাতা

এগুলি খুব আলাদা বলে মনে হয়, তবে এগুলি আশ্চর্যজনকভাবে একই রকম:পেশাদার, দাবিদার ব্যবহারের ক্ষেত্রে যার জন্য হুডের নীচে কিছু শক্ত "ওমফ" প্রয়োজন। পেশাদার অ্যাপ্লিকেশনের জন্য, কোন মারধর AMD নেই। এখানেই তারা বছরের পর বছর ধরে ইন্টেলের অতীত উজ্জ্বল করেছে এবং যেখানে তারা আজও অব্যাহত রয়েছে। একটি Ryzen 9, হয় 5900x বা 5950x, একটি চমৎকার পছন্দ হবে। তারা যথাক্রমে 12 এবং 16 কোর আছে, এবং তারা চমৎকার একক এবং মাল্টিথ্রেড কর্মক্ষমতা প্রদান করে। এগুলি আরও বাস্তব-বিশ্বের কর্মক্ষমতা, আরও কোর এবং কম তাপ সহ ইন্টেলের সবচেয়ে শক্তিশালী অফার থেকে কম TDP-তে কাজ করে। পেশাদার অ্যাপ্লিকেশন হল AMD-এর জন্য একটি স্ল্যাম ডাঙ্ক৷

সিপিইউ বায়িং গাইড 2021:প্রসেসরে কী সন্ধান করতে হবে

কেস 4 ব্যবহার করুন:প্রকৌশলী বা গবেষক

এখানে সম্মান AMD Threadripper কে যায়। AMD-এর সেরা চিপলেটগুলির মধ্যে সেরাটি এই থ্রেড্রিপার চিপগুলিতে যেতে হবে, এবং মূল সংখ্যা বনাম ঘড়ির গতি উন্মাদ। আপনি একটি 32-কোর প্রসেসর পেতে পারেন যা একেবারে ইন্টেলের এক্সট্রিম সংস্করণগুলিকে ছাড়িয়ে যায় এবং এটি লাইনআপের অন্যান্য মডেলগুলির কিছুই বলার অপেক্ষা রাখে না। আপনার যদি গুরুতর কাজের জন্য উচ্চ-পারফরম্যান্স, মাল্টিকোর সিপিইউগুলির প্রয়োজন হয় তবে থ্রেড্রিপার ছাড়া এর জন্য কিছুই নেই। যখন স্টুডিও যেটি টার্মিনেটর তৈরি করেছে:ডার্ক ফেট এবং লিনাক্সের স্রষ্টা থ্রেড্রিপার ব্যবহার করেন, আপনি জানেন যে আপনি ভাল কোম্পানিতে আছেন।

আমি আশা করি আপনি 2021-এর জন্য আমাদের CPU ক্রেতার নির্দেশিকা উপভোগ করেছেন। আপনি যদি তা করে থাকেন তবে নিশ্চিত করুন যে আপনি আমাদের CPU কোর কাউন্ট বনাম ঘড়ির গতির তুলনা, কেন CPU ঘড়ির গতি বাড়ছে না এবং কীভাবে একটি উচ্চ সিপিইউ তাপমাত্রা ঠান্ডা করতে।


  1. Windows 10-এর জন্য Epson ওয়্যারলেস প্রিন্টার সেটআপ করুন - প্রিন্টার সেটআপ গাইড 2021

  2. CPU কি? অর্থ, সংজ্ঞা, এবং CPU এর জন্য কী দাঁড়ায়

  3. ডান স্ক্রীন ক্যাপচার সফ্টওয়্যারটিতে কী সন্ধান করবেন

  4. গেমিং মাউসে কি দেখতে হবে – টিপস এবং হ্যাকস