কম্পিউটার

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

এই টিউটোরিয়ালটি আপনাকে বেঞ্চমার্কিং এবং বেঞ্চমার্কিং সফ্টওয়্যার বুঝতে সাহায্য করে এবং আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করার জন্য আপনাকে যা যা জানা দরকার তার মধ্যে দিয়ে চলে যায়৷

বেঞ্চমার্ক কি?

এই প্রেক্ষাপটে, একটি বেঞ্চমার্ক হল পারফরম্যান্সের একটি স্থির পরীক্ষা (পরিমাপ) - তা আপনার সম্পূর্ণ পিসি বা পৃথক উপাদানেরই হোক না কেন। পারফরম্যান্সের এই পরিমাপটি একই মানদণ্ডে চালিত অন্যান্য পিসিগুলির সাথে সারিবদ্ধ এবং তুলনা করা যেতে পারে, যা আপনাকে অন্য সবার তুলনায় আপনার কর্মক্ষমতা লাইনগুলিকে দেখতে দেয়।

অন্য লোকেরা যা স্কোর করছে তার তুলনায় আপনার একটি উপাদান কি কম পারফর্ম করছে? একটি বেঞ্চমার্ক সেই অসঙ্গতি প্রকাশ করতে পারে।

আপনি আপনার উপাদান overclocked? আপনি কতটা উন্নতি করেছেন তা পরিমাপ করতে এবং সিস্টেমের স্থিতিশীলতা পরীক্ষা করতে একটি বেঞ্চমার্ক আপনাকে সাহায্য করবে৷

আমি কিভাবে আমার পিসিকে বেঞ্চমার্ক করব?

সৌভাগ্যবশত, বেঞ্চমার্কিং সফ্টওয়্যার সাধারণত বেশ সহজ, বিশেষ করে যদি আপনি বিশেষভাবে একটি গ্রাফিক্স-কেন্দ্রিক বেঞ্চমার্ক চালাচ্ছেন না। একটি দ্রুত উদাহরণ হিসাবে, নীচে Geekbench 5 এর ইনস্টলেশন এবং প্রাথমিক প্রক্রিয়া রয়েছে।

  1. আপনার পছন্দের ফোল্ডারে Geekbench 5 ডাউনলোড করুন। ডাউনলোড শেষ হলে, সেটআপ অ্যাপ্লিকেশন চালান।
কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন
  1. এখান থেকে, এটি শুধুমাত্র আপনার স্বাভাবিক উইন্ডোজ ইনস্টলেশন প্রক্রিয়া - EULA পড়া, আপনি এটি পিন করতে চান কিনা তা সিদ্ধান্ত নেওয়া ইত্যাদি। এমনকি আপনি এটি সেটআপ থেকে সরাসরি চালু করতে পারেন, এবং ট্রায়াল রান বেছে নেওয়ার পরে, আপনার বেঞ্চমার্কগুলি অবিলম্বে উপলব্ধ হয়৷
কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন
  1. বেঞ্চমার্কিং পরীক্ষা শুরু করতে "কম্পিউট বেঞ্চমার্ক চালান" বোতামে ক্লিক করুন৷

এই সোজা ডাউনলোড-টু-সেটআপ-টু-রান প্রক্রিয়াটি শীর্ষ বেঞ্চমার্কিং সফ্টওয়্যার জুড়ে প্রায় একই রকম। এই নিবন্ধে আমি যে বেঞ্চমার্কিং সফ্টওয়্যারটি পরীক্ষা করছি, আমি উল্লেখ করছি যে কোথায় ইনস্টলেশন প্রক্রিয়া আলাদা বা আরও বিকল্প উপলব্ধ।

যেখানে বেঞ্চমার্কিং সফ্টওয়্যারের একটি অংশে আরও বিকল্প পাওয়া যায়, এটি সাধারণত গ্রাফিক্স বিকল্প বা অন্যান্য বেঞ্চমার্ক। আপনি এই বিকল্পগুলির মধ্য দিয়ে হেঁটে যাবেন, এগুলোর অর্থ কী এবং আপনি যদি নিচের পরীক্ষিত সমস্ত সফ্টওয়্যারের জন্য সেগুলি ব্যবহার করেন।

1. Cinebench R23 (CPU)

সবচেয়ে জনপ্রিয় CPU বেঞ্চমার্কিং টুল হল Cinebench। এই লেখার সর্বশেষ সংস্করণটি হল R23, যদিও কিছু লোক পুরানো R20 পছন্দ করে কারণ এটি বেঞ্চমার্কিং পরীক্ষাগুলি সম্পূর্ণ করতে কম সময় নেয়। যাইহোক, আপনি যদি তুলনামূলকভাবে নতুন CPU/চিপ ব্যবহার করেন, তাহলে Cinebench R23 সম্ভবত আপনাকে আরও সঠিক বেঞ্চমার্কিং ফলাফল দেবে।

সিনেবেঞ্চের সৌন্দর্য হল এর সরলতা। একবার আপনি এটি ইনস্টল করার পরে, আপনি পৃথক একক কোর এবং মাল্টি কোর CPU বেঞ্চমার্ক চালাতে পারেন৷

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

উপরের বাম কোণে "স্টার্ট" বোতামগুলির একটিতে সহজ ক্লিক করুন এবং রেন্ডারিং পরীক্ষা সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। অবশ্যই, যতটা সম্ভব সঠিক ফলাফল পেতে আপনার পটভূমিতে ব্রাউজার এবং অন্যান্য CPU-হগিং কাজ বন্ধ থাকা উচিত।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

একবার আপনি আপনার ফলাফল পেয়ে গেলে, আপনি তাৎক্ষণিকভাবে দেখতে পাবেন কিভাবে এটি অন্যান্য ব্যবহারকারীদের সাথে তুলনা করে। আপনি দেখতে পাচ্ছেন, Ryzen 7 5800H ল্যাপটপ CPU-তে একক-কোর পারফরম্যান্স বেশ ভালো!

আপনি উপরের বাম কোণে ফাইল ক্লিক করলে, আপনি নির্দিষ্ট সময়ের জন্য "উন্নত বেঞ্চমার্ক" চালাতে পারেন।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

2. Geekbench 5 (GPU + CPU)

Geekbench 5 একটি ক্রস-প্ল্যাটফর্ম বেঞ্চমার্কিং টুল। আমরা উপরে এটির জন্য উইন্ডোজ সেটআপ প্রক্রিয়ার মাধ্যমে কথা বলেছি, তবে সুনির্দিষ্টভাবে আপনার যা আশা করা উচিত:ডাউনলোড করুন, ইনস্টলার চালান এবং প্রোগ্রামটি চালান। একবার আপনি এই সব করে ফেললে, আপনাকে আপনার পছন্দের দুটি বেঞ্চমার্ক উপস্থাপন করা হবে।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

"CPU বেঞ্চমার্ক" দিয়ে, আপনি আপনার CPU-এর গতি পরীক্ষা করতে পারেন, প্রতি-কোর এবং সমস্ত কোর একসাথে কাজ করে।

"কম্পিউট বেঞ্চমার্ক" এর সাথে, আপনার ব্যবহার করার জন্য বিভিন্ন API-এর একটি পছন্দ থাকতে পারে। আমি Vulkan ব্যবহার করার পরামর্শ দিই, যদি উপলব্ধ থাকে, কারণ এটি সবচেয়ে আধুনিক মান। "কম্পিউট" বলতে জিপিইউ কম্পিউটকে বোঝায় এবং এটি সিপিইউ-এর পরিবর্তে জিপিইউ-কে বেঞ্চমার্ক করতে ব্যবহৃত হয়।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

একটি এনভিডিয়া জিপিইউ-তে, আপনি "কম্পিউট বেঞ্চমার্ক"-এর অধীনে একটি বিকল্প হিসাবে CUDA-কেও দেখতে পারেন - এটি অন্যান্য পরীক্ষার তুলনায় কম স্কোর করবে কারণ এটি বিশেষভাবে আপনার GPU-এর এমন একটি অংশে ফোকাস করে যা সাধারণত অন্যান্য অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত হয় না, এমনকি গেম CUDA মূলত পেশাদার কাজের চাপকে ত্বরান্বিত করার জন্য, যেমন ভিডিও রেন্ডারিং, GPU পারফরম্যান্সে ক্ষতি না করে।

একবার আপনার ফলাফল পাওয়া গেলে, আপনি সেগুলিকে সাইটের ফলাফলের অন্য সেটের সাথে তুলনা করতে পারেন৷ দেখানোর জন্য, এখানে আমার PC এর CPU পরীক্ষার ফলাফল।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

তুলনা করার জন্য, আমি আমার ফোন থেকে চালানো একই পরীক্ষার ফলাফলের নীচে এম্বেড করেছি। (আপনার নিজের ফোনের জন্য এটি পেতে, Geekbench সাইটের ডাউনলোড পৃষ্ঠা দেখুন।)

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

এই বেঞ্চমার্ক অনুসারে, আমার ফোনের প্রতিটি সিপিইউ কোরের সাথে তুলনা করতে লাগে একটি আমার ডেস্কটপ সিপিইউ কোর কাঁচা শক্তিতে। আপনার নিজের ডিভাইসের মধ্যে ফলাফল তুলনা করতে, নিজের জন্য বেঞ্চমার্ক চালান এবং অন্যান্য ফলাফল খুঁজে পেতে এই পৃষ্ঠাটি ব্যবহার করুন৷

3. Unigine ভ্যালি (GPU)

Unigine Valley সর্বশেষ Unigine বেঞ্চমার্ক নয়, তবে নিম্ন- এবং মধ্য-পরিসরের হার্ডওয়্যার সহ গ্রাফিক্স হার্ডওয়্যারের বিস্তৃত পরিসরে স্থিতিশীলতা পরীক্ষা চালানোর জন্য এটি সর্বোত্তম।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

দ্রুত ডাউনলোড এবং ইনস্টল করার প্রক্রিয়ার পরে, স্টার্টে "ভ্যালি বেঞ্চমার্ক" টাইপ করুন এবং বেঞ্চমার্কিং স্যুটটি খুলুন। সমস্ত বেঞ্চমার্কিং সফ্টওয়্যারের মতো, আপনি অন্যান্য ব্যবহারকারী এবং হার্ডওয়্যারের সাথে সঠিকভাবে তুলনা করার জন্য একটি স্ট্যান্ডার্ড প্রিসেট ব্যবহার করতে চাইবেন। আমি সুপারিশ করি "এক্সট্রিম এইচডি প্রিসেট" (এমনকি আধুনিক লো-এন্ড জিপিইউগুলির জন্যও, এই বেঞ্চমার্কের বয়সের কারণে)।

আপনি যদি আপনার বেঞ্চমার্কের সীমাকে এই স্ট্যান্ডার্ডের চেয়ে আরও বেশি এগিয়ে নিতে চান এবং একটি সামঞ্জস্যপূর্ণ ডিসপ্লে (অথবা গ্রাফিক্স কার্ড যা ডাউনস্যাম্পলিং সমর্থন করে), তাহলে আপনি প্রিসেটকে কাস্টম-এ স্যুইচ করে রেন্ডারিং রেজোলিউশনকে 1080p এর আগে ঠেলে দিতে পারেন।

এখন আপনি প্রতিটি পৃথক সেটিং বেছে নিতে পারেন - 1080p ছাড়াও রেজোলিউশন সহ। 1440p এবং 4K, উদাহরণস্বরূপ।

এই ক্ষেত্রে, আমি অ্যান্টি-অ্যালিয়াসিং বন্ধ করার পরামর্শ দেব, কারণ আপনি যখন নমুনা ডাউনস্যাম্পলিং করছেন বা নেটিভ রেস-এ উচ্চ-এইচডি সিগন্যাল চালাচ্ছেন তখন এটি ততটা লক্ষণীয় নয়। এটি আপনার হার্ডওয়্যারে উচ্চ রেজোলিউশনে সর্বাধিক আধুনিক গেমগুলি চালানোর আশা করতে পারে তার সাথে সঙ্গতি রেখে বেঞ্চমার্ক রাখবে।

"গুণমান" এর প্রতিটি স্তরের জন্য নির্দিষ্ট গ্রাফিকাল প্রভাব এবং বিশ্বস্ততার উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলবে। আমি বেঞ্চমার্কের বয়সের জন্য এটিকে "আল্ট্রা"-এ রাখার পরামর্শ দিই, তবে আপনি যদি আপনার হার্ডওয়্যার স্কেল কেমন হয় তা দেখতে আগ্রহী হন তবে আপনি অবশ্যই এটি কমানোর চেষ্টা করতে পারেন।

"স্টিরিও 3D" 3D মনিটরের জন্য। আপনার যদি এটি না থাকে তবে সেই সেটিংটি উপেক্ষা করুন৷

একবার আপনি আপনার প্রিসেট নির্বাচন বা কাস্টমাইজ করলে, রানে ক্লিক করে বেঞ্চমার্কে লঞ্চ করুন৷

স্ক্রিনের শীর্ষে, আপনি ইন-বেঞ্চমার্ক বিকল্পগুলির একটি সারি লক্ষ্য করবেন৷

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

"বেঞ্চমার্ক" ক্লিক করা অবিলম্বে বেঞ্চমার্কিং রান শুরু করবে, যা বিভিন্ন উচ্চ-বিশ্বস্ত দৃশ্যের মাধ্যমে ঘোরবে, সিস্টেম মেট্রিক্স রেকর্ড করার সময় বিভিন্ন গ্রাফিকাল বৈশিষ্ট্য পরীক্ষা করবে। আপনার চূড়ান্ত স্কোর এই পর্যালোচনার শেষে ফলাফলের স্ক্রিনে দেওয়া হবে।

"ক্যামেরা" আপনাকে সম্পূর্ণ বিনামূল্যে ক্যামেরা নিয়ন্ত্রণ এবং একটি প্রথম-ব্যক্তি ওয়াকিং ক্যামেরা সহ দেখার ক্ষেত্র এবং ক্যামেরা সেটিংস সামঞ্জস্য করতে দেয়৷ আপনি যদি এটি অন্বেষণ করতে চান তবে উপত্যকাটি বেশ বড়, তাই এটি সম্পর্কে মনে রাখবেন।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

ইন-বেঞ্চমার্ক সেটিংস এবং গুণমান সেটিংস প্রায় একই - বেশিরভাগই। সেটিংসের মধ্যে, আপনি FPS/GPU মনিটর এবং ভলিউমেট্রিক শ্যাডোর মতো ভারী গ্রাফিক্স সেটিংস টগল করার জন্য কয়েকটি নতুন বিকল্প পাবেন। আমি এই সমস্তগুলি সক্রিয় রাখার পরামর্শ দিই, বিশেষ করে GPU মনিটর (আপনি বেশি লোডের মধ্যে অতিরিক্ত গরম করছেন কিনা তা দেখতে)।

এটি গুরুত্বপূর্ণ সবকিছু ব্যাখ্যা করা হয়েছে। এখন আমার সিস্টেমের ফলাফলের জন্য প্রস্তাবিত এক্সট্রিম এইচডি প্রিসেট চালানোর জন্য। আমিও স্কোর ব্যাখ্যা করব।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

FPS স্কোর এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ। বেশিরভাগ আধুনিক গেমের জন্য, আপনি 60 FPS বা তার চেয়ে ভালো স্কোরের লক্ষ্য রাখতে চাইবেন। এর অর্থ হল আপনার GPU উচ্চ সেটিংসে আধুনিক গেমগুলির জন্য প্রয়োজনীয় পাঞ্চিং ওজনের মধ্যে হওয়া উচিত:1080p এবং 60 FPS।

আমার ফলাফল এখানে 95 FPS গড় দেখায় আমার GTX 1070 এর জন্য।

এই GTX 1070 জুলাই 2021 বেঞ্চমার্ক অনুসারে, 1080p-এ GTX 1070 উচ্চ সেটিংসে প্রায় 88 FPS চাপ দিতে পারে সর্বশেষ গেমগুলিতে গড়ে। এটি একটি সিন্থেটিক বেঞ্চমার্কের জন্য অস্বাভাবিকভাবে কাছাকাছি, বিশেষ করে এটি পুরানো একটি, তবে এটি দেখায় যে এটি এবং GTX 1070 উভয়ই কতটা মাপযোগ্য।

ডিফল্ট 1080p এ, যদিও, আপনি উচ্চ-শেষের GPU-গুলির দ্রুত এবং বড়-ঘনত্বের মেমরি ব্যবহার করার ক্ষমতা সীমিত করবেন। আপনি যদি সত্যিই দেখতে চান যে একটি আধুনিক হাই-এন্ড গ্রাফিক্স কার্ড কী সক্ষম এবং শুধুমাত্র স্থিতিশীলতা এবং তাপমাত্রা পরীক্ষা করছে না, তাহলে 3DMark পর্যালোচনাতে স্ক্রোল করুন!

4. UserBenchmark (CPU + GPU)

ইউজারবেঞ্চমার্ক অনেক কারণে আমার প্রিয় পূর্ণ পিসি বেঞ্চমার্কিং সরঞ্জামগুলির মধ্যে একটি। প্রথম এবং সর্বাগ্রে, অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা অত্যন্ত সহজ:এটি ইনস্টল করার প্রয়োজন নেই এবং আপনি অ্যাপ্লিকেশনটি চালু করার পরে, আপনি এক ক্লিকে আপনার সম্পূর্ণ পিসিকে বেঞ্চমার্ক করতে পারেন। বেঞ্চমার্ক শেষ হয়ে গেলে, আপনি নীচের স্ক্রিনশটের মতো একটি পৃষ্ঠায় আপনার ডিফল্ট ওয়েব ব্রাউজারে আপনার ফলাফল স্বয়ংক্রিয়ভাবে খোলা দেখতে পাবেন।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

যাইহোক, UserBenchmark-এর ফলাফলের ওজন নিয়ে আলোচনা না করতে আমি পিছিয়ে থাকব। যদিও UserBenchmark এর স্বতন্ত্র মেট্রিক্স সাধারণত নির্ভুল হবে, তবে সবকিছু মিলিয়ে নেওয়ার জন্য ব্যবহৃত চূড়ান্ত স্কোর কম সামঞ্জস্যপূর্ণ হতে পারে, বিশেষ করে যদি আপনি AMD এবং Intel CPU-এর তুলনা করেন।

UserBenchmark এর ডাটাবেসের নিছক নমুনা আকারের কারণে উপযোগী থেকে যায়, এবং এটি আপনার হার্ডওয়্যারটি অভিন্ন র সাথে তুলনা করা উচিত তা নিশ্চিত করার একটি বিশেষ উপায় হিসাবে কাজ করে। হার্ডওয়্যার যাইহোক, চূড়ান্ত হার্ডওয়্যার কেনার সিদ্ধান্ত নিতে এটি ব্যবহার না করা গুরুত্বপূর্ণ, যেহেতু UserBenchmark-ওয়েটেড স্কোর এবং বাস্তব-বিশ্বের তুলনা ভিন্ন হতে পারে।

5. 3DMark (GPU + CPU)

3DMark হল বাজারে অন্যতম প্রধান গ্রাফিকাল বেঞ্চমার্কিং সলিউশন, এবং Geekbench এর মত এটিও মাল্টি-প্ল্যাটফর্ম। গিকবেঞ্চের বিপরীতে, এটির বিভিন্ন ধরনের প্রদত্ত ডেমো এবং স্তর রয়েছে এবং একটি নির্দিষ্ট সময়ে বাজারে সবচেয়ে নিবিড় CPU এবং GPU বেঞ্চমার্ক রয়েছে। আপনি যখন সত্যিই গেমিং-গ্রেড হার্ডওয়্যার পরীক্ষা করতে চান তখন এটি ব্যবহার করার মানদণ্ড৷

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

পিসি ব্যবহারকারীদের জন্য, বিশেষ করে যারা এটি বিনামূল্যে পরীক্ষা করতে চান, সেটআপের জন্য কয়েকটি অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজন। বিশেষত, আপনাকে 3DMark স্টিম পৃষ্ঠাতে যেতে হবে এবং 3DMark-এর বিনামূল্যে ট্রায়াল পেতে "ডেমো ডাউনলোড করুন" এ ক্লিক করতে হবে। সেখান থেকে, আপনি অন্য যেকোনো স্টিম গেমের মতো এটি চালু করবেন।

যাইহোক, 3DMark এই তালিকার অন্যান্য বেঞ্চমার্কের থেকে একটু আলাদা, কারণ এটি আসলে একটি বেঞ্চমার্ক স্যুট নয় বরং একটি একক বেঞ্চমার্ক। আসুন একসাথে প্রধান লঞ্চারটি দেখে নেওয়া যাক।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

ডিফল্টরূপে, আপনি দেখতে পাবেন যে ডেমোতে অন্তর্ভুক্ত তিনটি মানদণ্ডের মধ্যে যেটি 3DMark আপনার সিস্টেমের জন্য সেরা বলে সিদ্ধান্ত নেয়৷

ডেমোর সাথে অন্তর্ভুক্ত বর্তমান-জেন 3DMark পরীক্ষাটি হল "টাইম স্পাই", তাই আমি এটি চালানোর পরামর্শ দিচ্ছি যদি আপনি দেখতে চান যে আপনার বর্তমান-জেন গেমিং পিসি স্নাফের মতো আছে কিনা৷

তবে টাইম স্পাই ছাড়াও পরীক্ষা আছে! অন্যদের দিকে উঁকি দেওয়ার জন্য একটু সময় নেওয়া যাক। উপরের ডানদিকে টাস্কবারে "বেঞ্চমার্ক" এ ক্লিক করুন।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

এই বেঞ্চমার্কগুলির মধ্যে কিছু অর্থপ্রদানের স্তরের কারণে ধূসর হয়ে যাবে, তবে সেগুলি কী ধরণের হার্ডওয়্যারের জন্য তৈরি করা হয়েছে তার ব্যাখ্যা অন্তর্ভুক্ত করে।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

সকল ব্যবহারকারীর জন্য বিনামূল্যের পরীক্ষা হল DirectX 12 এর জন্য Time Spy, DirectX 11 এর জন্য Fire Strike এবং DirectX 12 ইন্টিগ্রেটেড গ্রাফিক্স ব্যবহারকারীদের জন্য Night Raid। টাইম স্পাই এবং ফায়ার স্ট্রাইক উভয়ই আধুনিক ডেস্কটপের জন্য কার্যকর, কিন্তু নাইট রেইড আপনার ল্যাপটপের সমন্বিত গ্রাফিক্সের জন্যও স্কেলযোগ্য হওয়া উচিত, যতক্ষণ না এটি 2015 সালের মাঝামাঝি পরে তৈরি করা হয়েছিল।

আপনার বেঞ্চমার্ক বেছে নেওয়ার পাশাপাশি, 3DMark-এর ডেমো সংস্করণে কাস্টমাইজ করার মতো অনেক কিছুই নেই। আপনি কি করছেন তা না জানলে প্রকৃত সেটিংস ডিফল্টে রেখে দেওয়া হয় এবং আপনি আসলে ইউনিজিনের মতো মধ্য-বেঞ্চমার্ক নিয়ন্ত্রণ করতে না পারেন। স্কোর পেতে আপনাকে অপেক্ষা করতে হবে অথবা ESC টিপে এটি সম্পূর্ণ বাতিল করতে হবে .

যেহেতু টাইম স্পাই সবচেয়ে আধুনিক পরীক্ষা, এবং আপনি গেমিং-গ্রেড হার্ডওয়্যার ছাড়া 3DMark ব্যবহার করার সম্ভাবনা কম, তাই আমি টাইম স্পাই চালানো বেছে নিয়েছি এবং আমার ফলাফলগুলি নীচে অন্তর্ভুক্ত করেছি।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

আপনি কয়েকটি ভিন্ন স্কোর পাবেন। প্রধান দুটি স্কোর হল গ্রাফিক্স এবং CPU স্কোর, যা যথাক্রমে আপনার GPU এবং CPU শক্তি পরিমাপ করে। "আনুমানিক গেমের পারফরম্যান্স" হল একটি মেট্রিক যা অর্থপ্রদানের স্তরগুলির পিছনে লক করা থাকে তবে আপনাকে নির্দিষ্ট গেমগুলিতে আপনার পারফরম্যান্সের জন্য ল্যাব-পরীক্ষিত অনুমানগুলি দেখতে দেয়৷

আপনার প্রধান স্কোর একটু ভিন্ন. সবুজ মিটার/শব্দযুক্ত স্কোর এবং সংখ্যাসূচক স্কোর আসলে একে অপরের সাথে মেলে না।

আপনার সাংখ্যিক স্কোর সামগ্রিকভাবে বেঞ্চমার্কে আপনার র‌্যাঙ্কিংয়ের জন্য। উদাহরণস্বরূপ, একটি RTX 3070 আমার 1070 এর 6377 এর তুলনায় 12311 স্কোর পায়। 1080p-এ আধুনিক গেমগুলিতে ~88 FPS গড় 1070-এর বাস্তব-বিশ্বের পারফরম্যান্সের সাথে সারিবদ্ধ, আমি বলব আপনি একবার 6000 লঙ্ঘন করলে আপনি খুব ভাল করছেন।

সবুজ মিটার/শব্দযুক্ত স্কোর আসলে অনুরূপ বা অভিন্ন হার্ডওয়্যার সহ লোকেদের তুলনায় আপনি যেভাবে পারফর্ম করেছেন তার সাথে মিলে যায় - "ভাল" এর নীচে এবং আপনি সম্ভবত খুব বেশি গরম হয়ে যাচ্ছেন বা ব্যাকগ্রাউন্ড প্রোগ্রামগুলির দ্বারা আটকা পড়েছেন৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. আমার পিসি বেঞ্চমার্ক করার আগে আমার কি করা উচিত?

আপনি আপনার পিসি বেঞ্চমার্ক করা শুরু করার আগে, আপনার অন্যান্য সমস্ত প্রোগ্রাম বন্ধ আছে তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। অন্যান্য অ্যাপ্লিকেশানগুলি খোলা থাকলে তা আপনার ফলাফলগুলিকে কমিয়ে দেবে, কখনও কখনও উল্লেখযোগ্যভাবে, বিশেষ করে গেম এবং ওয়েব ব্রাউজারের ক্ষেত্রে। আপনাকে যতটা সম্ভব ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন বন্ধ করার পরামর্শ দেওয়া হচ্ছে, তবে সেগুলি খুব বেশি গুরুত্বপূর্ণ নয়৷

2. আমি কি আমার পিসি বেঞ্চমার্ক করব?

আপনি যদি একজন ওভারক্লকার হন:অবশ্যই, আপনাকে সেই ওভারক্লকের স্থায়িত্ব পরীক্ষা করতে হবে।

আপনি যদি একজন নিয়মিত ব্যবহারকারী হন:এটি নির্ভর করে। আপনি যদি এখানে থাকেন, সম্ভাবনা আপনি অন্তত কৌতূহলী হয়. আমরা সুপারিশ করি যে কাউকে একটি বেঞ্চমার্ক চালানোর জন্য যদি তারা সন্দেহ করে যে তাদের PC কম পারফর্ম করছে। কিছু বিতর্ক থাকা সত্ত্বেও (এটির এন্ট্রিতে আলোচনা করা হয়েছে), আপনার সিস্টেমের উপাদানগুলি অন্যান্য সিস্টেমের অভিন্ন উপাদানগুলির তুলনায় কম পারফর্ম করছে কিনা তা সনাক্ত করার জন্য UserBenchmark দুর্দান্ত৷

স্থিতিশীলতা পরীক্ষা করার বাইরে, আপনার পিসিকে বেঞ্চমার্ক করার কোনো কারণ নেই। কিন্তু আপনি কিসের সাথে কাজ করছেন সে সম্পর্কে এটি আপনাকে অনেক কিছু বলতে পারে, বিশেষ করে যদি আপনি সম্ভাব্য আপগ্রেডের সাথে আপনার বর্তমান কর্মক্ষমতা তুলনা করতে চান।

3. আমার পিসি বিক্রি করার আগে আমার কি বেঞ্চমার্ক করা উচিত?

একেবারে, বিশেষ করে যদি আপনি দ্রুত আপনার তালিকা এবং মূল্য জিজ্ঞাসার বৈধতা প্রদর্শন করতে চান। আপনি যদি বিশেষ করে একটি গেমিং পিসি বিক্রি করেন, তাহলে আপনি এমনকি ইন-গেম বেঞ্চমার্কের সাথে গেমগুলি চালাতে এবং আপনার তালিকার সাথে সেই ফলাফলগুলি অন্তর্ভুক্ত করতে চাইতে পারেন৷

4. বেঞ্চমার্কের সময় আমার পিসি বন্ধ হয়ে যায়, আমি কি করব?

আপনি যদি একজন ওভারক্লকার হন:অভিনন্দন, আপনি এইমাত্র আপনার প্রথম অস্থির ওভারক্লক অনুভব করেছেন! জিনিসগুলি বন্ধ করুন এবং আবার চেষ্টা করুন বা স্টকে ফিরে যান এবং সেখানে থাকুন৷

আপনি যদি একজন নিয়মিত ব্যবহারকারী হন তবে আপনার পিসিতে কিছু ভুল হওয়ার সম্ভাবনা বেশি, সম্ভবত আপনার শীতল বা শক্তি। আপনি যখন আপনার বেঞ্চমার্কগুলি চালাচ্ছেন তখন আপনার উপাদানগুলি অতিরিক্ত গরম হচ্ছে না তা যাচাই করতে একটি হার্ডওয়্যার মনিটর ব্যবহার করুন। আপনি যদি অতিরিক্ত গরম হয়ে থাকেন তবে আপনার কুলার বা থার্মাল পেস্ট প্রতিস্থাপন করার সময় হতে পারে। (এছাড়াও আপনি এই প্রবন্ধে উল্লেখিত পদক্ষেপগুলিকে এই সময়ের মধ্যে সমস্যাটি কমাতে নিতে পারেন৷)

যদি আপনার থার্মালগুলিকে সমস্যা বলে মনে না হয়, তাহলে সম্ভবত আপনার GPU আপনার PSU সামলাতে পারে তার চেয়ে বেশি শক্তি আঁকতে চেষ্টা করছে।

5. আমার হার্ডওয়্যার প্রত্যাশার চেয়ে কম কাজ করলে আমি কি করব?

কিভাবে আপনার উইন্ডোজ পিসিকে বেঞ্চমার্ক করবেন

Simply take whatever steps you need to to fix the issue. Benchmarking software with a large database is ideal for finding issues like this. In my case, I had both a faulty power supply and a system that was generally overheating. A PSU replacement and thorough cleaning later, and I was back in business.

Comment below and let us know what results you’re getting from these free PC benchmarks. Read on to learn how to check the CPU temperature in Windows 10 and benchmark storage devices with Gnome Disk Utility.


  1. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন

  2. কিভাবে আপনার Windows 10 PC এর নাম পরিবর্তন করবেন

  3. Windows 10 এ কিভাবে আপনার টাস্কবার কেন্দ্র করবেন

  4. কিভাবে আপনার উইন্ডোজ 10, 8, 7 পিসিতে RAM খালি করবেন