কম্পিউটার

ওয়্যারলেস মেশ, ইথারনেট-ওভার-পাওয়ার লাইন, এক্সটেন্ডার, রিপিটার - আপনার কোনটি প্রয়োজন?

ওয়্যারলেস মেশ, ইথারনেট-ওভার-পাওয়ার লাইন, এক্সটেন্ডার, রিপিটার - আপনার কোনটি প্রয়োজন?

যখন আপনার Wi-Fi নেটওয়ার্ক উন্নত করার কথা আসে, তখন আপনার কাছে আগের চেয়ে অনেক বেশি বিকল্প আছে, কিন্তু কোনটি আসলে আপনার প্রয়োজনের জন্য সেরা? হতে পারে একটি প্রসারক যা প্রয়োজনীয়, বা সম্ভবত আপনি একটি বেতার জাল নেটওয়ার্কের সাথে আরও ভাল হবেন। আপনি শুধু একটি মৃত স্থান ঠিক করার চেষ্টা করছেন বা একটি বড় বাড়ির মাধ্যমে আরও নির্ভরযোগ্য কভারেজ দেওয়ার চেষ্টা করছেন, কোন প্রযুক্তি আসলে আপনাকে সবচেয়ে বেশি সাহায্য করবে তা জানুন।

ওয়্যারলেস মেশ কি?

উপলব্ধ নতুন বিকল্পগুলির মধ্যে একটি হল একটি ওয়্যারলেস মেশ সিস্টেম, যা মেশ ওয়াই-ফাই বা ওয়াই-ফাই মেশ নেটওয়ার্ক নামেও পরিচিত। শুধুমাত্র একটি একক ডিভাইসের পরিবর্তে, আপনি নোড নামে একটি ডিভাইসের সিস্টেম সেট আপ করেন৷

আপনি যখন একটি সম্পূর্ণ হোম মেশ সিস্টেম ইনস্টল করেন, তখন আপনি একটি ভার্চুয়াল বেতার কম্বল বা নেট তৈরি করেন, যা আপনাকে আপনার বাড়ির সর্বত্র কভারেজ দেয়। প্রতিটি নোড একটি রাউটারের মতো কাজ করে, একই শক্তিশালী সংকেত দেয় যা আপনি পাবেন যেন আপনার ওয়্যারলেস রাউটারের পাশে একটি ডিভাইস রয়েছে।

ওয়্যারলেস মেশ, ইথারনেট-ওভার-পাওয়ার লাইন, এক্সটেন্ডার, রিপিটার - আপনার কোনটি প্রয়োজন?

আপনি কম দুটি নোড সহ একটি Wi-Fi মেশ নেটওয়ার্ক সেট আপ করতে পারেন৷ প্রথমটি সরাসরি আপনার মডেমের সাথে সংযোগ করে এবং আপনার রাউটার হিসাবে কাজ করে। একবার এটি সেট আপ হয়ে গেলে, এটি অন্য ঘরে দ্বিতীয় নোড স্থাপন করা, পাওয়ার আউটলেটে প্লাগ করা এবং দুজনকে একে অপরকে চিনতে দেওয়ার মতো সহজ।

প্রতিটি নোডের জন্য কেবল প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। সাধারণত, একটি অ্যাপ আপনাকে সেটআপ প্রক্রিয়ার মাধ্যমে গাইড করে। এর চেয়েও ভালো ব্যাপার হল যে আপনি টেকনিক্যালি যে নোডের সাথে কানেক্ট করছেন না কেন, সংযোগ করার জন্য আপনার কাছে এখনও একটি মাত্র নেটওয়ার্ক আছে।

সিগন্যাল পিগিব্যাক নোড থেকে নোড পর্যন্ত, বিভিন্ন মেঝে, দেয়ালের মাধ্যমে, আপনার বাড়ির বাইরের চারপাশে এবং এমনকি বেসমেন্টেও নির্ভরযোগ্য কভারেজ প্রদান করে।

ওয়্যারলেস মেশ সিস্টেম ব্যবহার করার সুবিধা কী?

একটি ওয়্যারলেস মেশ সিস্টেম ব্যবহার করে আপনার Wi-Fi উন্নত করার জন্য বেশ কয়েকটি প্রধান সুবিধা রয়েছে। প্রথমত, আপনি একাধিক নোড ব্যবহার করলেও এগুলি সেট আপ করা অবিশ্বাস্যভাবে সহজ। প্রথমটি একবার সেট আপ হয়ে গেলে, বাকিগুলি কয়েক মিনিটের মধ্যে ইনস্টল হয়ে যাবে৷

দ্বিতীয়ত, আপনি একটি নতুন নেটওয়ার্ক বা রাউটার সেট আপ না করেই প্রয়োজন অনুসারে আরও নোড যোগ করতে পারেন। যতক্ষণ না আপনার নতুন নোডগুলি আসল নোডের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়, আপনি সম্পূর্ণ প্রস্তুত। আপনার কেনা যেকোনো সেটের সীমাবদ্ধতা চেক করুন, কারণ তারা শুধুমাত্র একটি নির্দিষ্ট সংখ্যক নোড সমর্থন করতে পারে।

অবশেষে, আপনাকে প্রতিটি নোডের সাথে বিভিন্ন নেটওয়ার্কে স্যুইচ করার বিষয়ে চিন্তা করতে হবে না বা অতিরিক্ত নোডের কারণে নেটওয়ার্ক পারফরম্যান্সের সমস্যা হচ্ছে। এটি সত্যিই প্রতিটি অবস্থানে একটি রাউটার থাকার মতো, যা আপনাকে একটি বাড়িতে সর্বোত্তম Wi-Fi কভারেজ দেয়৷

ওয়্যারলেস মেশ সিস্টেম ব্যবহার করার ক্ষতিকর দিকগুলি

এই সমস্ত সুবিধার সাথে, ওয়াই-ফাই জাল নেটওয়ার্ক সকলের জন্য সমাধান নয়। প্রধান নেতিবাচক দিক হল যে তারা বেশিরভাগ অন্যান্য সমাধানের চেয়ে বেশি খরচ করে। তবে দাম কমছে। উদাহরণস্বরূপ, আপনি $195-এ একটি রাউটার এবং দুটি এক্সটেন্ডার সহ Eero 6 Wi-Fi 6 সিস্টেম পেতে পারেন৷

ওয়্যারলেস মেশ, ইথারনেট-ওভার-পাওয়ার লাইন, এক্সটেন্ডার, রিপিটার - আপনার কোনটি প্রয়োজন?

অন্য সমস্যাটি হল প্রতিটি নোডকে প্লাগ ইন করার জন্য আপনাকে একটি জায়গা খুঁজে বের করতে হবে৷ এগুলি সাধারণত মোটামুটি ছোট বাক্স হয় তবে এখনও জায়গা নেয় এবং কিছু বাড়ির মালিকদের জন্য খুব বেশি আলাদা হতে পারে৷

আপনার কখন ওয়্যারলেস মেশ বিবেচনা করা উচিত?

আপনার বাড়িতে একাধিক মৃত দাগ থাকলে ওয়্যারলেস মেশ নেটওয়ার্কগুলি আদর্শ। এগুলি আরও বড় এবং বহুতল বাড়ির জন্য অত্যন্ত কার্যকর।

আপনার যদি শুধুমাত্র একটি মৃত এলাকা বা আপনার বাড়ির শুধুমাত্র একটি অংশে খারাপ কর্মক্ষমতা থাকে, তাহলে আপনার এত শক্তিশালী কিছুর প্রয়োজন নাও হতে পারে। আপনার Wi-Fi কভারেজ বাড়ানোর জন্য একটি এক্সটেন্ডার বা রিপিটার হতে পারে।

ইথারনেট-ওভার-পাওয়ারলাইন কি?

পাওয়ারলাইন অ্যাডাপ্টার ব্যবহার করে আপনার Wi-Fi উন্নত করার জন্য একটি কম পরিচিত বিকল্প হল ইথারনেট-ওভার-পাওয়ারলাইন। এগুলি অন্যান্য বিকল্পগুলির থেকে একটি অনন্য পদ্ধতি গ্রহণ করে যাতে তারা আপনার বাড়ির বৈদ্যুতিক সিস্টেম ব্যবহার করে বনাম সারা বাড়িতে ইথারনেট তারগুলি চালাতে হয়৷

ওয়্যারলেস মেশ, ইথারনেট-ওভার-পাওয়ার লাইন, এক্সটেন্ডার, রিপিটার - আপনার কোনটি প্রয়োজন?

আপনি যে ধরণের অ্যাডাপ্টার ব্যবহার করেন তার উপর নির্ভর করে, এগুলি আপনাকে ইথারনেট কেবল ব্যবহার করে ডিভাইসগুলিকে সরাসরি সংযোগ করতে বা ওয়্যারলেসভাবে ডিভাইসগুলিকে সংযুক্ত করতে দেয়। সমস্ত পাওয়ারলাইন অ্যাডাপ্টার ওয়াই-ফাই সংযোগ সমর্থন করে না৷

সবচেয়ে মৌলিক সেটআপ দুটি অ্যাডাপ্টার জড়িত। প্রথমটি একটি উপলব্ধ আউটলেটে প্লাগ করে এবং একটি ইথারনেট তারের মাধ্যমে সরাসরি আপনার রাউটারের সাথে সংযোগ করে। দ্বিতীয়টি আপনার নেটওয়ার্ক ডিভাইসগুলিতে সরাসরি সংযোগ বা Wi-Fi সংযোগ প্রদান করতে অন্য আউটলেটে প্লাগ ইন করে। দুটি অ্যাডাপ্টার আপনার দেয়ালে বৈদ্যুতিক তারের উপর সংকেত পাঠায়, আরও নির্ভরযোগ্য এবং স্থিতিশীল সংযোগ প্রদান করে।

ওয়্যারলেস মেশ, ইথারনেট-ওভার-পাওয়ার লাইন, এক্সটেন্ডার, রিপিটার - আপনার কোনটি প্রয়োজন?

সামগ্রিকভাবে, তিনটি প্রধান ধরনের অ্যাডাপ্টার রয়েছে:

  • বেসিক পাওয়ারলাইন অ্যাডাপ্টার - এগুলি শুধুমাত্র ইথারনেট সংযোগ অফার করে এবং ওয়াই-ফাই নয়৷
  • পাওয়ারলাইন ওয়াই-ফাই এক্সটেন্ডার - এর মধ্যে একটি ইথারনেট সংযোগ এবং ওয়াই-ফাই সমর্থন উভয়ই অন্তর্ভুক্ত। সাধারণত, তারা ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই অফার করে।
  • পাস-থ্রু পাওয়ারলাইন অ্যাডাপ্টার - এগুলি আপনাকে ইথারনেট সংযোগ এবং অন্যান্য বৈদ্যুতিক ডিভাইস, যেমন একটি বাতি উভয়ের জন্যই আপনার আউটলেট ব্যবহার করার অনুমতি দেয়।

পাওয়ারলাইন অ্যাডাপ্টার ব্যবহার করার সুবিধা কী?

ইথারনেট-ওভার-পাওয়ারলাইন অ্যাডাপ্টারগুলি সেট আপ করা অবিশ্বাস্যভাবে সহজ। এছাড়াও, তারা সহজেই এমন ডিভাইসগুলিতে একটি সংযোগ প্রদান করতে পারে যা Wi-Fi সমর্থন করে না বা যে ডিভাইসগুলির জন্য Wi-Fi বনাম আরও স্থিতিশীল তারযুক্ত সংযোগের প্রয়োজন হয়। উদাহরণস্বরূপ, আপনি আপনার স্মার্ট টিভির জন্য একটি তারযুক্ত নেটওয়ার্ক সংযোগ চাইতে পারেন। আপনার বাড়ির মাধ্যমে একটি ইথারনেট কেবল চালানোর পরিবর্তে, আপনি আপনার টিভির কাছে একটি পাওয়ারলাইন অ্যাডাপ্টার প্লাগ করতে পারেন এবং সেট করতে পারেন৷

আপনি কোনো জটিল সেটআপ ছাড়াই প্রয়োজন অনুযায়ী সেগুলিকে সরাতে পারেন। আরেকটি দুর্দান্ত দিক হল তারা জাল নেটওয়ার্কের তুলনায় সস্তা। আপনি 40 ডলারের মতো একটি সেট কিনতে পারেন, যদিও কিছু সেটের দাম $100 এর উপরে হতে পারে। দুটি দুর্দান্ত বিকল্পের মধ্যে রয়েছে TRENDnet Powerline 500 $39.99 এবং TP-Link AV1000 Powerline Wi-Fi Extender $89.99৷

ওয়্যারলেস মেশ, ইথারনেট-ওভার-পাওয়ার লাইন, এক্সটেন্ডার, রিপিটার - আপনার কোনটি প্রয়োজন?

এগুলি আপনার Wi-Fi নেটওয়ার্ক থেকে কিছুটা চাপও নিতে পারে। ইথারনেটের মাধ্যমে একটি উচ্চ-ব্যবহারের ডিভাইস সংযুক্ত করা আপনার Wi-Fi সংকেতকে মুক্ত করে। এছাড়াও, আপনি যদি Wi-Fi এর মাধ্যমে সরাসরি সংযোগ করেন তবে সেগুলি আরও কিছুটা নিরাপদ।

পাওয়ারলাইন অ্যাডাপ্টার ব্যবহারের ক্ষতি

স্পষ্টতই, আপনার যদি একটি মৌলিক অ্যাডাপ্টার থাকে তবে আপনি কোনো Wi-Fi ডিভাইস সংযোগ করতে পারবেন না। যাইহোক, আপনি যে ধরনের অ্যাডাপ্টার পান না কেন, কিছু প্রধান অসুবিধা রয়েছে যা সম্পর্কে সচেতন হতে হবে:

  • একই বৈদ্যুতিক সার্কিটের অন্যান্য ডিভাইস সংযোগে হস্তক্ষেপ করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার মাইক্রোওয়েভ চালান, তাহলে এটি আপনার অ্যাডাপ্টার থেকে শক্তি টেনে নিতে পারে, যার ফলে আপনার সংযোগ ড্রপ হয়ে যাবে।
  • কাজ করার জন্য উভয় অ্যাডাপ্টারকে একই সার্কিটে থাকতে হবে। এই কারণেই তারা প্রায়শই ছোট বাড়িতে বনাম অফিস বিল্ডিংগুলিতে ব্যবহৃত হয়। এর মানে হল আপনি এগুলিকে এক্সটেনশন কেবলগুলিতে প্লাগ করতে পারবেন না, কারণ এটি সংযোগের সমস্যা সৃষ্টি করতে পারে৷
  • পুরানো ওয়্যারিং এটি সমর্থন নাও করতে পারে৷
  • 3-ফেজ পাওয়ার সহ ঘরগুলি এটি সমর্থন করবে না৷
  • ইলেকট্রিকাল সার্কিটে অন্যান্য চাহিদা থাকায় তারা গতি হারাতে থাকে।

আপনি কখন পাওয়ারলাইন অ্যাডাপ্টার ব্যবহার করার কথা বিবেচনা করবেন?

একটি সাধারণ নিয়ম হিসাবে, আপনার বাড়িতে একটি তারযুক্ত ইথারনেট সংযোগের প্রয়োজন হলে ইথারনেট-ওভার-পাওয়ারলাইন সর্বোত্তম। যেহেতু তারা অন্যান্য বৈদ্যুতিক হস্তক্ষেপে ভোগে, তাই তারা সবসময় সবচেয়ে স্থিতিশীল পছন্দ নয়।

একটি একক ডেড স্পট বা তারযুক্ত ইথারনেট সংযোগের প্রয়োজন এমন ডিভাইসগুলির জন্য, এটি একটি দুর্দান্ত বিকল্প এবং সেট আপ করা অবিশ্বাস্যভাবে সহজ৷ তারা বড় বাড়িতেও ভাল কাজ করে।

ওয়্যারলেস এক্সটেন্ডার কি?

আপনার Wi-Fi উন্নত করার জন্য সবচেয়ে সাধারণ সমাধানগুলির মধ্যে একটি হল একটি বেতার প্রসারক। এগুলিকে Wi-Fi বুস্টার হিসাবেও উল্লেখ করা হয়। নাম থেকে বোঝা যায়, তারা মৃত দাগগুলিতে আরও ভাল কভারেজ দেওয়ার জন্য আপনার সংকেত প্রসারিত করার জন্য ডিজাইন করা হয়েছে৷

ওয়্যারলেস মেশ, ইথারনেট-ওভার-পাওয়ার লাইন, এক্সটেন্ডার, রিপিটার - আপনার কোনটি প্রয়োজন?

এক্সটেন্ডারের ধরণের উপর নির্ভর করে, আপনি এটি দুটি উপায়ের মধ্যে একটিতে সেট আপ করবেন। একটির জন্য আপনাকে একটি ইথারনেট কেবল ব্যবহার করে আপনার নেটওয়ার্কের সাথে সংযোগ করতে হবে, যখন দ্বিতীয়টি আপনাকে একটি ইথারনেট কেবল বা Wi-Fi এর সাথে সংযোগ করতে দেয়৷

আপনি আপনার রাউটারের সীমার মধ্যে এক্সটেন্ডারটি রাখবেন। এটি শুধুমাত্র পুনঃপ্রচার করতে পারে বা সংকেত প্রসারিত করতে পারে যদি এটি একটি শক্তিশালী সংকেত পায়। প্রসারক তারপর আরও কভারেজ প্রদানের জন্য প্রাপ্ত সংকেতকে বাড়িয়ে তোলে।

ওয়্যারলেস এক্সটেন্ডার এবং রিপিটারের মধ্যে প্রধান পার্থক্য হল আপনার সাধারণত এক্সটেন্ডারের সাথে কম পারফরম্যান্স ড্রপ হয়। একটি প্রসারক যেভাবে সংকেত পুনঃপ্রচার করে তা নেটওয়ার্ক কর্মক্ষমতা এবং গতিকে লক্ষণীয়ভাবে প্রভাবিত করে না। যদিও আপনি দাবি দেখতে পারেন যে এক্সটেন্ডাররা একটি পৃথক নেটওয়ার্ক সেট আপ করে না, এটি শুধুমাত্র ডিভাইসের উপর নির্ভর করে। কেউ কেউ আপনাকে একটি বৃহত্তর নেটওয়ার্ক তৈরি করার অনুমতি দেয়, আবার কেউ কেউ "এক্সট" নামে একটি পৃথক নেটওয়ার্ক সেট আপ করে।

আরও ব্যাখ্যা করার জন্য, বেশিরভাগ আধুনিক প্রসারক শুধুমাত্র আপনার রাউটারের সাথে যোগাযোগ করার জন্য একটি একক ব্যান্ড উৎসর্গ করে, যখন অন্য ব্যান্ডটি আপনার ওয়্যারলেস ডিভাইসগুলির সাথে যোগাযোগ করে। রিপিটার দিয়ে, একই ব্যান্ডে সবকিছু করা হয়, যা পারফরম্যান্সকে অর্ধেক করে দিতে পারে।

ওয়্যারলেস এক্সটেন্ডার ব্যবহার করার সুবিধা কী?

ওয়্যারলেস এক্সটেন্ডারগুলি আপনার Wi-Fi উন্নত করার একটি সস্তা এবং সহজ উপায়৷ তারা দুর্বল এলাকায় সংকেত শক্তি বাড়াতে পারে এবং মৃত দাগ দূর করতে পারে। ঠিক ঠিক রাখা হলে, আপনি এমনকি আপনার বাড়ির আশেপাশের বহিরঙ্গন এলাকায় আপনার সংকেত প্রসারিত করতে পারেন।

ওয়্যারলেস মেশ, ইথারনেট-ওভার-পাওয়ার লাইন, এক্সটেন্ডার, রিপিটার - আপনার কোনটি প্রয়োজন?

বেশিরভাগ প্রসারকের খরচ $20 থেকে $50 পর্যন্ত। উদাহরণস্বরূপ, TP-Link AC750 Wi-Fi এক্সটেন্ডারের দাম $34.99, কিন্তু প্রায়শই এটি $20-এর কম দামে বিক্রি হয়৷ তাঁত ওয়াই-ফাই এক্সটেন্ডার, যা দীর্ঘ পরিসরে সহায়তা প্রদান করে, মাত্র $39.99।

এগুলি সেট আপ করাও মোটামুটি সহজ, এবং আপনার রাউটারের সাথে সংযোগ করতে বা একটি ডিভাইসের জন্য একটি তারযুক্ত সংযোগ প্রদান করার জন্য তাদের সাধারণত একটি ইথারনেট পোর্ট থাকে৷

ওয়্যারলেস এক্সটেন্ডার ব্যবহারের ক্ষতি

আপনি যে প্রসারকটি চয়ন করেছেন তার উপর নির্ভর করে, প্রসারকের নেটওয়ার্ক ব্যবহার করার জন্য আপনাকে একটি পৃথক নেটওয়ার্কে সংযোগ করতে হতে পারে। এর অর্থ হতে পারে ম্যানুয়াল স্যুইচিং যদি আপনার কাছে Wi-Fi ডিভাইস থাকে যা আপনি আপনার বাড়ির বিভিন্ন অংশে ব্যবহার করেন।

এছাড়াও, আপনি যদি তারযুক্ত সংযোগের মাধ্যমে আপনার রাউটারের সাথে সরাসরি সংযোগ না করেন, তাহলে কর্মক্ষমতা রাউটারের মতো শক্তিশালী হবে না। যেহেতু এক্সটেন্ডারকে আপনার রাউটার থেকে সিগন্যাল গ্রহণ করতে হবে, সেক্ষেত্রে আপনার ডিভাইসে এটিকে পুনরায় সম্প্রচার করতে হবে, আপনার ডিভাইসগুলি থেকে সিগন্যালটি গ্রহণ করতে হবে এবং রাউটারে ফেরত পাঠাতে হবে, কিছু ব্যবধান থাকতে পারে। যাইহোক, একটি সামান্য ব্যবধান এখনও একটি মৃত স্থান থেকে ভাল.

এগুলি একে অপরকে পিগিব্যাক করবে না। প্রতিটি এক্সটেন্ডার আপনার রাউটারের সাথে যোগাযোগ করে এবং একে অপরের সাথে নয়, তাই আপনি প্রথম এক্সটেন্ডারের চেয়ে আপনার Wi-Fi নেটওয়ার্ককে আরও প্রসারিত করতে পারবেন না।

আপনি কখন ওয়্যারলেস এক্সটেন্ডার বিবেচনা করবেন?

আদর্শভাবে, একটি ওয়্যারলেস প্রসারক অন্য ঘরে সংকেত বাড়াতে দুর্দান্ত কাজ করে। একটি প্রসারক কেনার সময় কভারেজ এলাকায় ঘনিষ্ঠ মনোযোগ দিন। যতক্ষণ পর্যন্ত প্রসারকটি আপনার রাউটার থেকে একটি শক্তিশালী সংকেত পায়, ততক্ষণ আপনি আপনার প্রসারিতকারীর জন্য সেট কভারেজ সীমার মধ্যে সহজেই সংকেতকে বুস্ট করতে সক্ষম হবেন। রাউটারের মতো, দেয়াল, যন্ত্রপাতি এবং অন্যান্য ধরনের হস্তক্ষেপ এই পরিসর কমাতে পারে।

আপনার যদি অনেক বৃহত্তর কভারেজ এলাকা প্রয়োজন বা উচ্চতর কর্মক্ষমতা প্রয়োজন, একটি প্রসারক কাজ করবে না। আপনি একটি জাল নেটওয়ার্ক (যেটি TP-Link AC750 Wi-Fi এক্সটেন্ডার নির্দিষ্ট রাউটারগুলির সাথে যুক্ত করার সময় করতে পারে) বা এমনকি একটি ইথারনেট-ওভার-পাওয়ারলাইন সেটআপের সাথে ভাল হবেন৷

ওয়্যারলেস রিপিটার কি?

আপনি ওয়্যারলেস এক্সটেন্ডার এবং রিপিটার শুনতে পাবেন বিনিময়যোগ্য এবং সঙ্গত কারণে। তারা প্রায় অভিন্ন, বিশেষ করে নতুন মডেল প্রকাশ করা হয়।

ওয়্যারলেস মেশ, ইথারনেট-ওভার-পাওয়ার লাইন, এক্সটেন্ডার, রিপিটার - আপনার কোনটি প্রয়োজন?

একটি ওয়্যারলেস রিপিটার আপনার রাউটার থেকে আপনার ওয়াই-ফাই সিগন্যাল পুনরাবৃত্তি বা পুনঃপ্রচার করে আপনার Wi-Fi উন্নত করে। উপরে উল্লিখিত হিসাবে, পুনরাবৃত্তিকারী প্রায়ই একটি একক ব্যান্ডে কাজ করে। এর মানে হল আপনি রিপিটারের নেটওয়ার্ক এরিয়া এবং আপনার প্রধান রাউটারের নেটওয়ার্কে কর্মক্ষমতার একটি লক্ষণীয় পার্থক্য দেখতে পাবেন। যাইহোক, এটি সবসময় হয় না, এবং কিছু রিপিটারের ডুয়াল-ব্যান্ড, উচ্চ-পারফরম্যান্স মোড থাকে।

পুনরাবৃত্তিকারীরা একটি পৃথক নেটওয়ার্ক সেট আপ করে। এর মানে হল আপনার রাউটার থেকে আপনার সিগন্যাল ফেইড হওয়ার সাথে সাথে আপনাকে নেটওয়ার্কগুলি স্যুইচ করতে হবে। এছাড়াও, অনেক রিপিটারের ইথারনেট সংযোগের বিকল্প নেই। কেউ কেউ করে, যেমন রক স্পেস AX1800 Wi-Fi 6 রিপিটার।

ওয়্যারলেস রিপিটার ব্যবহার করার সুবিধা কী?

এক্সটেন্ডারের মতো, ওয়্যারলেস রিপিটারগুলি কম খরচের বিকল্পগুলির মধ্যে একটি। এগুলি এক্সটেন্ডারের মতো একই দামের সীমার মধ্যে পড়ে, যদিও আপনি সেগুলিকে কিছুটা সস্তা পেতে পারেন।

তারা সেট আপ করাও সহজ। আপনি কেবল তাদের প্লাগ ইন করুন এবং নেটওয়ার্কে রিপিটার যোগ করতে সংশ্লিষ্ট অ্যাপের নির্দেশাবলী অনুসরণ করুন।

ওয়্যারলেস রিপিটার ব্যবহারের ক্ষতিকর দিকগুলি

পুনরাবৃত্তিকারীরা একে অপরের থেকে কাজ করে না। তাদের অবশ্যই আপনার রাউটারের সাথে সংযোগ করতে হবে। তাই যখন আপনার একাধিক রিপিটার থাকতে পারে, প্রতিটি রাউটারের সাথে পৃথকভাবে যোগাযোগ করে।

ওয়্যারলেস মেশ, ইথারনেট-ওভার-পাওয়ার লাইন, এক্সটেন্ডার, রিপিটার - আপনার কোনটি প্রয়োজন?

এছাড়াও, তারা অনলাইন গেমিং এবং স্ট্রিমিং এর মতো উচ্চ ব্যবহারের ডিভাইসগুলির জন্য যথেষ্ট শক্তিশালী নাও হতে পারে। আবার, এটি ডিভাইস এবং এর বৈশিষ্ট্যগুলির উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, উপরে উল্লিখিত রক স্পেস রিপিটার আমার বাড়িতে স্ট্রিমিংয়ের জন্য দুর্দান্ত কাজ করে।

অবশেষে, রিপিটারের সর্বাধিক সিগন্যাল শক্তি রাউটার থেকে পাওয়া সংকেতটির মতোই শক্তিশালী। এর মানে যদি আপনার মৃত স্থানটি আপনার রাউটার থেকে অনেক দূরে থাকে, তাহলে একটি রিপিটার সাহায্য করতে সক্ষম নাও হতে পারে।

আপনি কখন ওয়্যারলেস রিপিটার ব্যবহার করার কথা বিবেচনা করবেন?

একটি রিপিটার ব্যবহার করুন যদি আপনি শুধুমাত্র একটি মৃত জায়গায় আপনার সংকেত বুস্ট করতে চান. যতক্ষণ না এটি রাউটার থেকে খুব বেশি দূরে নয়, একটি রিপিটার হল আপনার Wi-Fi উন্নত করার একটি সস্তা এবং কার্যকর উপায়৷

আপনার যদি আরও কভারেজ এবং আরও নির্ভরযোগ্য সংকেতের প্রয়োজন হয়, তাহলে আপনার যা প্রয়োজন তা পরিচালনা করার জন্য একটি রিপিটার যথেষ্ট শক্তিশালী নাও হতে পারে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. আমার আসলে কোন বিকল্পের প্রয়োজন?

একটি দুর্বল এলাকা বা মৃত জায়গায় আপনার সিগন্যালকে সহজভাবে বুস্ট করতে, একটি এক্সটেন্ডার বা রিপিটারের প্রয়োজন হতে পারে। উভয় কেনার আগে, আপনার সংকেত শক্তি পরীক্ষা করতে একটি Wi-Fi বিশ্লেষক টুল ব্যবহার করুন। যদি আপনার রাউটার এবং ডেড স্পট এর মধ্যে একটি শক্তিশালী সংকেত সহ একটি মিষ্টি স্পট থাকে, তাহলে এক্সটেন্ডার বা রিপিটার দিয়ে কিছু টাকা বাঁচান।

যদি আপনার বাড়িতে নির্দিষ্ট ডিভাইসগুলির জন্য একটি উত্সর্গীকৃত সংযোগের প্রয়োজন হয় এবং সর্বত্র ইথারনেট তারগুলি চালাতে না চান, তাহলে ইথারনেট-ওভার-পাওয়ারলাইন অ্যাডাপ্টারগুলি আদর্শ৷ শুধু মনে রাখবেন, অন্যান্য ডিভাইস থেকে বৈদ্যুতিক হস্তক্ষেপ হতে পারে।

কোনো পারফরম্যান্স ল্যাগ ছাড়াই ফুল-হোম কভারেজের জন্য, একটি ওয়াই-ফাই মেশ সিস্টেম সেরা পছন্দ। মাত্র দুটি নোডের সাথে, আপনি একটি প্রসারক হিসাবে একটি অনুরূপ সেটআপ পাবেন কিন্তু সামগ্রিক কর্মক্ষমতা আরও ভাল। যাইহোক, এগুলো আরো ব্যয়বহুল হতে পারে।

2. কেন কিছু ডিভাইসকে এক্সটেন্ডার এবং রিপিটার বলা হয়?

আপনি যদি ওয়াই-ফাই এক্সটেন্ডার বা রিপিটারের জন্য Amazon বা অন্যান্য সাইটগুলি অনুসন্ধান করেন, তাহলে আপনি এমন ডিভাইসগুলি খুঁজে পেতে পারেন যেগুলির পণ্যের শিরোনামে উভয় নাম রয়েছে৷ এর কারণ হল দুটি ডিভাইস এতটাই মিল যে নির্মাতারা তাদের পণ্য বর্ণনা করতে উভয় শব্দ ব্যবহার করছে।

কভারেজ পরিসীমা এবং যেকোন পারফরম্যান্স বৈশিষ্ট্যের প্রতি ঘনিষ্ঠভাবে মনোযোগ দিন বনাম এটিকে প্রসারক বা পুনরাবৃত্তিকারী বলা হয়। বেশিরভাগ সময়, প্রসারিতকারীরা আরও ভাল সামগ্রিক কর্মক্ষমতা অফার করে।

3. আমার বাড়িতে একাধিক মৃত দাগ থাকলে কি হবে?

মেশ নেটওয়ার্কগুলি একাধিক মৃত দাগ পরিচালনা করার সর্বোত্তম সামগ্রিক সমাধান, বিশেষ করে যদি তারা একে অপরের থেকে অনেক দূরে থাকে। আপনি এক্সটেন্ডার বা রিপিটার বসাতে পারলেও মাঝে মাঝে সঠিক স্থান নির্ধারণ করা কঠিন হতে পারে। এছাড়াও, এর মানে হল আপনার বাড়িতে এক সময়ে বিভিন্ন নেটওয়ার্ক থাকতে পারে।

4. একটি নতুন রাউটার কি আমার সমস্যার সমাধান করবে?

কখনও কখনও হ্যাঁ. আপনার যদি একটি পুরানো রাউটার থাকে তবে এটি আপনার বাড়ির প্রতিটি কোণে পৌঁছাতে যথেষ্ট শক্তিশালী নাও হতে পারে। একটি নতুন রাউটারে আপগ্রেড করার কথা বিবেচনা করুন, বিশেষ করে যেটি Wi-Fi 6 সমর্থন করে। যদিও আপনার এখনও কিছু মৃত দাগ থাকতে পারে, তবে সম্ভবত অনেক কম হবে।

র্যাপিং আপ

আপনার Wi-Fi আরও ভাল করার জন্য আপনার কাছে অনেকগুলি বিকল্প রয়েছে৷ আপনি জাল, ইথারনেট-ওভার-পাওয়ারলাইন, এক্সটেন্ডার বা রিপিটার বেছে নিন না কেন, একটি জিনিস একই থাকে:আপনাকে কেবল আপনার বাড়িতে মৃত দাগ গ্রহণ করতে হবে না।

অন্যদের সাথে আপনার Wi-Fi নেটওয়ার্ক ভাগ করতে চান? কীভাবে আপনার পাসওয়ার্ড খুঁজে পাবেন এবং যেকোনো ডিভাইসে শেয়ার করবেন তা জানুন। ম্যাকে বাদ পড়া Wi-Fi সংযোগগুলি নিয়ে কাজ করছেন? কীভাবে সমস্যাটি সমাধান করবেন তা শিখুন।


  1. 10G সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

  3. M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!