কম্পিউটার

কিভাবে একটি ওয়্যারলেস ওয়াই-ফাই রিপিটার হিসাবে একটি DD-WRT রাউটার কনফিগার করবেন? (উদাহরণ)

কিভাবে একটি ওয়্যারলেস ওয়াই-ফাই রিপিটার হিসাবে একটি DD-WRT রাউটার কনফিগার করবেন? (উদাহরণ)

বাড়িতে একটি অতিরিক্ত রাউটার থাকা খুব দরকারী হতে পারে, বিশেষ করে যদি আপনার বাড়িতে একটি কোণ থাকে যা ক্রমাগত ব্যর্থতার শিকার হয় কারণ সংকেত দুর্বল। জানুন কিভাবেএকটি DD-WRT রাউটার কনফিগার করুন এবং আপনার Wi-Fi নেটওয়ার্কে একটি ওয়্যারলেস রিপিটার হিসাবে এটি ব্যবহার করুন .

ওয়াইফাই ওয়্যারলেস রিপিটার

একটি ওয়্যারলেস রিপিটার হল একটি ডিভাইস যা আপনাকে আপনার ওয়াইফাই নেটওয়ার্কের সিগন্যাল প্রসারিত করতে অনুমতি দেয় যাতে এটি একটি বৃহত্তর নাগাল আছে. একটি রাউটারকে রিপিটার হিসেবে কনফিগার করার মাধ্যমে এটি একই সাবনেটে থাকা দুটি সেগমেন্ট হিসেবে কাজ করে।

একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত দুটি রাউটার সংযুক্ত সরঞ্জামগুলিতে অনুরোধ পেতে পারে। দুটি পয়েন্টের যেকোনো একটি থেকে একটি নতুন কম্পিউটার সংযোগ করার সময় এটি একটি IP ঠিকানা বরাদ্দ করা হয়, কিন্তু দুটি বিভাগের মধ্যে একটি হল একটি যেটি একটি DHCP সার্ভার হিসাবে কাজ করে .

রিপিটার হল একটি তারযুক্ত নেটওয়ার্ক তৈরি করা এড়াতে যা ব্যয়বহুল হতে পারে এর জন্য একটি ভাল বিকল্প অবকাঠামো ব্যয়ে। যদিও তারযুক্ত সংযোগগুলি মোটামুটি স্থিতিশীল, ওয়্যারলেস সংযোগগুলি প্রতিদিন স্থল অর্জন করছে৷

রিপিটারের সাথে সংযুক্ত ডিভাইসগুলি একই ব্যান্ডউইথ ভাগ করবে৷ যে প্রধান রাউটার আছে. প্রাথমিকভাবে DD-WRT ওয়্যারলেস ব্রিজগুলি কেবলমাত্র সেকেন্ডারি রাউটারে তারযুক্ত সংযোগ সীমাবদ্ধ করেছিল৷

নতুন সংস্করণ যেমন DD-WRT v24-এ ইতিমধ্যেই রিপিটার ব্রিজ মোড রয়েছে . এর মানে হল যে আপনি সেকেন্ডারি রাউটারে তারযুক্ত সংযোগ করতে পারেন এবং সংযোগের পরিসর প্রসারিত করতে পারেন।

DD-WRT কি?

এটি একটি ওপেন সোর্স ফার্মওয়্যার যা একটি রাউটারে ইনস্টল করা যেতে পারে অতিরিক্ত ফাংশন যোগ করতে যা আরও বিশেষায়িত রাউটারগুলিতে থাকে। এটি যে ফাংশনগুলি অফার করে তার মধ্যে একটি হল রাউটারটিকে ওয়্যারলেস রিপিটার হিসাবে ব্যবহার করার সম্ভাবনা। আপনার শুধুমাত্র ফার্মওয়্যার ডাউনলোড করুন অফিসিয়াল পেজ থেকে এবং সেট আপ করতে কিছু সময় ব্যয় করুন।

রিপিটার হিসাবে রাউটার কনফিগার করার প্রয়োজনীয়তা

  • ইথারনেট কেবল (তারযুক্ত সংযোগের জন্য)
  • রাউটার (পূর্বে ইনস্টল করা DD-WRT ফার্মওয়্যার সহ)
  • রাউটার কনফিগারেশনে ডেটা অ্যাক্সেস করুন (ঠিকানা, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড)

একটি ওয়াইফাই ওয়্যারলেস রিপিটার হিসাবে একটি DD-WRT রাউটার কনফিগার করুন

  • ইথারনেট কেবলের মাধ্যমে DD-WRT-এর পূর্বে ইনস্টলেশন দিয়ে রাউটারের সাথে PC সংযোগ করুন এবং প্রধান মডেম রাউটার। সেটআপের জন্য সংযোগ শুধুমাত্র তারযুক্ত হওয়া উচিত।
  • রাউটার কনফিগারেশনের অগ্রাধিকারে আপনার ব্রাউজার লিখুন। ঠিকানা বারে IP ঠিকানা 192.168.1.1 রাখুন, এটি হল সেই IP ঠিকানা যা সাধারণত ফার্মওয়্যার ইনস্টলেশন করার সময় আপনার কাছে থাকে।
  • আপনার অ্যাক্সেস ডেটা লিখুন এবং রাউটার কনফিগারেশনে কম্পিউটারটিকে DHCP সক্রিয় সহ কেবল দ্বারা সংযোগ করতে সেট করুন৷
  • ওয়্যারলেস মেনুতে ক্লিক করুন এবং তারপর বেসিক সেটিংসে ক্লিক করুন।

একবার আপনি মৌলিক সেটিংসে গেলে মান পরিবর্তন করুন৷ ওয়্যারলেস মোড থেকে রিপিটার, ওয়্যারলেস নেটওয়ার্ক মোড:মিশ্র, এবং ওয়্যারলেস নেটওয়ার্ক নাম (SSID)। শেষ মানটিতে অবশ্যই ওয়াইফাই নেটওয়ার্কের একই নাম থাকতে হবে যার সাথে রিপিটার সংযোগ করতে চলেছে৷

এখন আপনাকে বেসিক সেটিংসের ভার্চুয়াল ইন্টারফেস বিভাগে একটি ভার্চুয়াল ইন্টারফেস তৈরি করতে হবে৷

  • অ্যাড বোতাম টিপুন
  • ইতিমধ্যে তৈরি করা থেকে আলাদা একটি ওয়্যারলেস নেটওয়ার্ক নাম (SSID) লিখুন। নিষ্ক্রিয় মোডে API আইসোলেশন বিকল্প এবং নেটওয়ার্ক কনফিগারেশন ব্রিজ পুট করে।
  • সংরক্ষণ বোতাম টিপুন

রাউটার ফিজিক্যাল ইনস্ট্যান্স এবং ভার্চুয়াল ইনস্ট্যান্সের নিরাপত্তা বিকল্পগুলি পরিবর্তন করুন ওয়্যারলেস থেকে - ওয়্যারলেস সিকিউরিটি

  • নিরাপত্তা মোড, WPA অ্যালগরিদম এবং WPA শেয়ার্ড কী-এর মান পরিবর্তন করুন। এটি প্রধান রাউটারের মানের সমান হতে হবে।
  • পরিবর্তনগুলি সংরক্ষণ করতে সংরক্ষণ বোতামে ক্লিক করুন।

কিভাবে একটি ওয়্যারলেস ওয়াই-ফাই রিপিটার হিসাবে একটি DD-WRT রাউটার কনফিগার করবেন? (উদাহরণ)

রাউটারে অ্যাক্সেস ডেটা পরিবর্তন করতে সেটআপ – বেসিক সেটআপ মেনুতে প্রবেশ করুন।

  • একটি IP ঠিকানা রাখুন (স্থানীয় আইপি ক্ষেত্রের প্রধান রাউটার থেকে আলাদা।
  • সাবনেট মাস্ক 255.255.255.0 এর ডিফল্ট মান ছেড়ে দিন

নিরাপত্তা - ফায়ারওয়াল মেনুতে ফিল্টার মাল্টিকাস্ট সক্ষম করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন। অবশেষে অ্যাডমিনিস্ট্রেশন – ম্যানেজমেন্ট মেনু থেকে কনফিগারেশনটি সেভ করুন, সেভ বোতাম টিপুন এবং সেটিংস প্রয়োগ করুন।

রাউটার স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হয়, রাউটার থেকে তারের সংযোগ বিচ্ছিন্ন করা যেতে পারে এবং ওয়াইফাই সংযোগগুলি অনুসন্ধান করার সময়, রিপিটার সংযোগ ইতিমধ্যেই পাওয়া যায়৷


  1. এটি কি, এটি কিসের জন্য এবং কিভাবে আমার রাউটারে QoS কনফিগার করব? (উদাহরণ)

  2. আপনার ওয়াইফাই উন্নত করতে রিপিটার হিসাবে একটি রাউটার কীভাবে ব্যবহার এবং কনফিগার করবেন

  3. কিভাবে Wi-Fi সিগন্যাল উন্নত করা যায়

  4. কিভাবে একটি DD-WRT রাউটারে একটি VPN সেট আপ করবেন